কম্পিউটার

চার্জ হবে না এমন একটি আইপ্যাড কীভাবে ঠিক করবেন

যে আইপ্যাডগুলি চার্জ হবে না বা খুব ধীরে চার্জ হবে - যেমন নন-চার্জিং আইফোন - অ্যাপল গ্রাহকদের জন্য একটি দুঃখজনক সাধারণ সমস্যা৷ অনেক আগেই ব্যাটারি খালি হয়ে যাবে এবং আপনি বিশ্বের সবচেয়ে দামি চপিং বোর্ডের সাথে আটকে যাবেন।

এটি এমন কোনো সমস্যা নয় যা অ্যাপল পণ্যের জন্য অনন্য:বিভিন্ন কারণে ট্যাবলেট এবং স্মার্টফোনে চার্জিং পোর্ট এবং ক্যাবল প্রায় সবসময়ই দুর্বল হয়ে থাকে।

আপনার আইপ্যাডের লাইটনিং পোর্ট (বা 30-পিন পোর্ট, যদি আপনার কাছে একটি iPad 3 বা তার আগে থাকে, অথবা যদি আপনি 2018 প্রো পেয়ে থাকেন তাহলে USB-C পোর্ট) বাতাসের জন্য উন্মুক্ত এবং তাই ভিতরে ধূলিকণা ও জমাট বাঁধার জন্য সংবেদনশীল সংযোগ আপ; চার্জিং তারের মাথার ঠিক পেছনের অংশ প্রায়ই ক্ষতবিক্ষত হয়। এবং এই সবই অনুমান করে যে প্লাগ বা আপনার পাওয়ার আউটলেটের সাথে কোন সমস্যা নেই এবং আইপ্যাডের ব্যাটারি ইউনিট এখনও সঠিকভাবে কাজ করছে - যেগুলির কোনটিই নিরাপদ অনুমান নয়৷

এই নিবন্ধে আমরা আপনাকে সমস্যা সমাধানের টিপসের একটি পরিসরের মাধ্যমে নিয়ে চলেছি যা আপনাকে এটি স্থাপন করতে সাহায্য করবে যে আপনার আইপ্যাডকে সঠিকভাবে চার্জ করা থেকে কী বাধা দিচ্ছে এবং সমাধানগুলি অফার করবে যা স্থায়ীভাবে বা অস্থায়ীভাবে এই সমস্যাগুলির অনেকগুলি সমাধান করবে৷ অন্য সব কিছু ব্যর্থ হলে, আমরা আপনার ভোক্তা অধিকার ব্যাখ্যা করি, এবং অ্যাপলকে পদক্ষেপ নিতে এবং আপনার জন্য ত্রুটিপূর্ণ ডিভাইস মেরামত করার বিষয়ে কিছু পরামর্শ দিই।

সম্পর্কিত পরামর্শের জন্য, কীভাবে একটি আইপ্যাডের ব্যাটারি দীর্ঘস্থায়ী করা যায় এবং কীভাবে আপনার আইপ্যাড দ্রুত চার্জ করা যায় তা দেখুন৷

পরম মৌলিক

চার্জ হবে না এমন একটি আইপ্যাড কীভাবে ঠিক করবেন

আসুন প্রথমে নিখুঁত মৌলিক বিষয়গুলি পরীক্ষা করি৷

নিশ্চিত করুন যে কেবলটি আইপ্যাডে দৃঢ়ভাবে এবং সম্পূর্ণভাবে প্লাগ করা হয়েছে, USB প্রান্তটি পাওয়ার অ্যাডাপ্টার প্লাগে দৃঢ়ভাবে প্লাগ করা হয়েছে এবং অ্যাডাপ্টার প্লাগটি ওয়াল আউটলেটে দৃঢ়ভাবে প্লাগ করা হয়েছে৷ (আপনি যদি ওয়াল প্লাগের পরিবর্তে ম্যাকের মাধ্যমে চার্জ করেন, তাহলে পরবর্তী ধাপে যান।)

পাওয়ার আউটলেট চালু আছে তা নিশ্চিত করুন। হ্যাঁ, আমরা জানি - তবে এটি এখনও পরীক্ষা করার মতো।

ম্যাকের মাধ্যমে চার্জ করা হচ্ছে

চার্জ হবে না এমন একটি আইপ্যাড কীভাবে ঠিক করবেন

পাওয়ার আউটলেটের মাধ্যমে চার্জ করার চেয়ে ম্যাকের মাধ্যমে চার্জ করা সর্বদা ধীর হয় - এটি কেবল একই ওয়াটেজ আউটপুট করতে পারে না - এবং কিছু ক্ষেত্রে আপনি অনেক বেশি বৃদ্ধি দেখতে সংগ্রাম করবেন৷

iPad হতে পারে৷ ম্যাক এটি চার্জ করতে সক্ষম না হলে আপনাকে সতর্ক করুন (অতীতে আমরা মাঝে মাঝে আইপ্যাডের স্ক্রিনের শীর্ষে স্ট্যাটাস বারে 'চার্জ হচ্ছে না' বলে একটি বার্তা দেখেছি), কিন্তু আমাদের অভিজ্ঞতায় যা প্রায়শই হয় না ঘটবে:কখনও কখনও চার্জিং আইকন দেখা যায় তবুও শতাংশ বাড়ে না, বা হিমবাহের হারে তা করে।

আপনি যদি MacBook-এর মাধ্যমে চার্জ করেন, তাহলে নিশ্চিত করুন যে MacBook নিজেই প্লাগ ইন করা আছে:আপনি যে সেটিংস নির্বাচন করেছেন তার উপর নির্ভর করে, ল্যাপটপ ব্যাটারি শক্তি সংরক্ষণ করার চেষ্টা করলে সমস্যা হতে পারে। এবং আপনি যে ম্যাক ব্যবহার করছেন না কেন, একটি USB-সংযুক্ত কীবোর্ড বা অনুরূপ না হয়ে Mac নিজেই প্লাগ ইন করতে ভুলবেন না৷

আগের ধাপের মতো, নিশ্চিত করুন যে USB প্রান্তটি ম্যাকের সাথে দৃঢ়ভাবে সংযুক্ত আছে। একইভাবে, নিশ্চিত করুন যে ম্যাক চালু আছে এবং জেগে আছে। প্রযুক্তিগতভাবে, আপনি একটি ঘুমন্ত Mac থেকে চার্জ করতে সক্ষম হবেন যদি আপনি আপনার iDevice প্লাগ ইন করার সময় এটি জেগে থাকে - যদি এটি ঘুমাতে যায় তাহলে চার্জিং চালিয়ে যাওয়া উচিত। তবে চলুন এখানে নিরাপদে খেলা যাক।

আইপ্যাড ব্যবহার বন্ধ করুন!

চার্জ হবে না এমন একটি আইপ্যাড কীভাবে ঠিক করবেন

আপনি কি আপনার আইপ্যাডটি চার্জ করার সাথে সাথে ব্যবহার করছেন? প্রসেসর এবং স্ক্রীনে কাজ করার মাধ্যমে আপনি যে কোনো চার্জ লাভ করবেন তা ক্ষতির বিপরীতে সেট করা হবে। প্রসেসর-নিবিড় অ্যাপ্লিকেশনগুলি আইপ্যাডের জন্য বিশেষভাবে ভারী বোঝা বহন করে; হাই-এন্ড গ্রাফিক্স সহ গেমগুলি দ্রুত একটি ব্যাটারি ব্লিটজ করে।

বিশেষ করে ম্যাকের মাধ্যমে চার্জ করা (আগের ধাপ দেখুন) আপনার যদি একই সময়ে আইপ্যাডের স্ক্রিন চালু থাকে তবে প্রায় সবসময়ই একটি ক্ষতি হয় - একটি দুঃখজনক সত্য যা আমরা কাজের সময় একটি অতিরিক্ত স্ক্রীন হিসাবে একটি iPad Air 2 ব্যবহার করার চেষ্টা করার পরে আবিষ্কার করেছি৷ প্রধান ম্যাকের সাথে প্লাগ করা এবং শুধুমাত্র একটি (নিরন্তর রিফ্রেশিং) ওয়েব পৃষ্ঠা খোলা থাকা সত্ত্বেও, আইপ্যাড সর্বদা লাঞ্চের সময় শেষ হয়ে গিয়েছিল। আপনি লাভ করার চেয়ে দ্রুত চার্জ হারাচ্ছেন।

অন্য কথায়, আইপ্যাড বন্ধ করার চেষ্টা করুন - অন্তত স্ক্রীন বন্ধ করুন - এবং দেখুন এটি সাহায্য করে কিনা৷

ডেট্রিটাসের জন্য চার্জিং পোর্ট পরীক্ষা করুন

চার্জ হবে না এমন একটি আইপ্যাড কীভাবে ঠিক করবেন

চার্জিং পোর্ট থেকে কেবলটি সরান এবং আপনার ডিভাইসের নীচে সংযোগকারীটি দেখুন। (আমরা এই নিবন্ধের বাকি অংশের জন্য এটিকে লাইটনিং পোর্ট হিসাবে উল্লেখ করব, তবে আপনি যদি একটি আইপ্যাড 3 বা তার আগে থেকে থাকেন তবে এটি আরও বিস্তৃত 30-পিন পোর্ট হবে এবং আপনি যদি একটি iPad Pro 2018 পেয়ে থাকেন এটি একটি USB-C পোর্ট হবে; একই নীতি প্রযোজ্য।)

নিশ্চিত করুন যে বন্দর ধ্বংসাবশেষ মুক্ত, এবং এটি একটি দ্রুত ঘা দিন। আপনি যদি সত্যিই পুঙ্খানুপুঙ্খ বোধ করেন তবে একটি সংকুচিত এয়ার ব্লোয়ার ব্যবহার করুন।

আপনি কি সঠিক ধরনের প্লাগ অ্যাডাপ্টার ব্যবহার করছেন?

চার্জ হবে না এমন একটি আইপ্যাড কীভাবে ঠিক করবেন

Apple ঘড়ি এবং iPhone গুলি 5W চার্জার সহ আসে, যেখানে iPads 10W বা 12W মডেলের সাথে আসে - তবে এগুলি পরস্পর সামঞ্জস্যপূর্ণ, তাই আপনি একটি iPad চার্জার দিয়ে আপনার iPhone চার্জ করতে পারেন এবং এর বিপরীতে৷

যাহোক! মনে রাখবেন যে এটি চার্জিং গতিকে প্রভাবিত করবে। পুরানো আইফোনগুলি 12W চার্জিং ইউনিটের অতিরিক্ত ওমফ থেকে উপকৃত হতে পারে না, তবে আইফোন 6 এবং তার পরে তারা যে 5W এর সাথে এসেছে তার তুলনায় এটির সাথে উল্লেখযোগ্যভাবে দ্রুত চার্জ হবে; এবং কম 5W ইউনিটে আপনার আইপ্যাড চার্জ করার ফলে অনেক ধীর চার্জ হবে।

বিভিন্ন ইউনিট কেমন দেখায় তা দেখতে আপনি অ্যাপলের অনলাইন স্টোরে এক নজর দেখতে পারেন, তবে চার্জিং অ্যাডাপ্টারে প্রায়শই ওয়াটেজ স্পষ্টভাবে লেবেল করা হয় (ছবি দেখুন)। যদি তা না হয়, আপনি Google করতে পারেন এমন একটি মডেল নম্বর খুঁজুন এবং তারপর প্লাগটিকে লেবেল করুন যাতে ভবিষ্যতে আপনি যদি ভুল করে আপনার iPhone/iPod/Apple Watch-এর সাথে আসা অ্যাডাপ্টারটি ব্যবহার করেন তাহলে কাজ করা সহজ হবে৷ পরিবর্তে 12W চার্জার খনন করুন।

অপেক্ষা করা, পুনরায় চালু করা এবং পুনরায় সেট করা হচ্ছে

চার্জ হবে না এমন একটি আইপ্যাড কীভাবে ঠিক করবেন

অ্যাপল নন-চার্জিং iDevices এর মালিকদের তাদের আনপ্লাগ করার পরামর্শ দেয়, তারপরে পাওয়ার সোর্সের সাথে পুনরায় সংযোগ করুন এবং 30 মিনিটের জন্য অপেক্ষা করুন - এমন কিছু যা আমরা আরও এগিয়ে যাওয়ার আগে চেষ্টা করতে ক্ষতি করতে পারে না।

যদি এই মুহুর্তে আপনার ডিভাইসটি এখনও চার্জ করার প্রবণতা না দেখায়, অ্যাপল পরামর্শ দেয় যে আপনি এটি পাওয়ার সাথে সংযুক্ত থাকাকালীন এটি পুনরায় চালু করার চেষ্টা করুন৷ এবং যদি আপনি রিস্টার্ট করতে না পারেন, আপনার ডিভাইস রিসেট করুন৷

আপনি যখন আপনার ডিভাইসটি প্লাগ ইন করেন তখন আপনি একটি সতর্কতা দেখতে পারেন, যেমন 'এই আনুষঙ্গিকটি এই ডিভাইস দ্বারা সমর্থিত নয়'। যে ক্ষেত্রে আপনি জানেন যে সমস্যাটি হল চার্জিং সরঞ্জাম। আমরা পরবর্তী ধাপে চার্জিং সেটআপের বিভিন্ন অংশ অদলবদল করার চেষ্টা করব।

কোন উপাদান কাজ করছে না তা বের করুন

চার্জ হবে না এমন একটি আইপ্যাড কীভাবে ঠিক করবেন

এই মুহুর্তে আমরা কম্পোনেন্ট ব্যর্থতার রাজ্যে চলে যাচ্ছি বলে মনে হচ্ছে। কিন্তু আমরা ভাগ্যবান হলে, যে অংশটি খারাপ আচরণ করছে তা প্রতিস্থাপন করা সস্তা হতে পারে। আঙ্গুলগুলি অতিক্রম করে।

আগের মতোই আইপ্যাড, ক্যাবল এবং প্লাগ সেট আপ করুন - সবকিছু একই রাখুন - তবে এইবার, একটি ভিন্ন পাওয়ার আউটলেটে (বা আপনার ম্যাকের একটি ভিন্ন USB পোর্টে) প্লাগ করুন৷ যদি এটি কাজ শুরু করে, অভিনন্দন! আপনার পাওয়ার আউটলেট (বা USB পোর্ট) নষ্ট হয়ে গেছে। ঠিক আছে, এটা আদর্শ নয় কিন্তু অন্তত আপনি জানেন।

যদি এটি এখনও চার্জ না করে তবে সবকিছু একই রাখুন তবে এই সময় একটি অতিরিক্ত চার্জিং তার ব্যবহার করুন বা বন্ধুর কাছ থেকে একটি ধার নিন। একটি নতুন চার্জিং কেবল £19/$19 এ তুলনামূলকভাবে ব্যয়বহুল (iPad Pro 2018 মালিকদের জন্য, USB-C সংস্করণের দাম একই)। তবে বিকল্প আছে:আপনি Amazon থেকে একটি তৃতীয় পক্ষের MFI প্রত্যয়িত তার কিনতে পারেন অথবা আমাদের সেরা লাইটনিং তারের রাউন্ডআপ পড়তে পারেন।

অবশেষে, চার্জিং তারের শেষে প্লাগ অ্যাডাপ্টারের সাথে একই কাজ করুন। একটি নতুন 12W USB পাওয়ার অ্যাডাপ্টারের দামও £19/$19৷

আপনার কেবল বা পাওয়ার অ্যাডাপ্টারের ত্রুটি থাকলে, এটি সম্ভব যে আপনি এটি ঠিক করতে সক্ষম হবেন, যদিও প্রায় প্রতিটি ক্ষেত্রেই আমরা দৃঢ়ভাবে এর পরিবর্তে একটি নতুন ইউনিটের জন্য অর্থ প্রদানের পরামর্শ দেব - "অপেশাদার মেরামত" এবং "মেন পাওয়ার" শব্দগুলি কখনই উপস্থিত হওয়া উচিত নয় একই বাক্যে। তবে আপনি যদি আপনার সমস্ত বিকল্প বিবেচনা করতে চান তবে আমাদের নিবন্ধটি দেখুন কীভাবে একটি ভাঙা iPhone বা iPad চার্জার ঠিক করবেন৷

যদি এই প্রতিস্থাপনগুলির কোনওটিই কাজ করে না, তবে সম্ভবত আপনার আইপ্যাড খারাপ আচরণ করছে। যদি এমন হয়, আমাদের পেশাদারদের কাছ থেকে সাহায্য নিতে হবে।

আপনার iPad ঠিক করতে Apple পান

চার্জ হবে না এমন একটি আইপ্যাড কীভাবে ঠিক করবেন

প্রথমত, সতর্ক করা উচিত যে Apple প্রতিনিধি যিনি আপনার সমস্যাটি নিয়ে কাজ করেন তিনি আপনাকে কিছু বা সমস্ত পদক্ষেপের পুনরাবৃত্তি করতে বলবেন যা আমরা পূর্বে উল্লেখ করেছি। আপনার ধৈর্য না হারানোর চেষ্টা করুন!

প্রযুক্তিগত সমস্যা নিয়ে আলোচনা করার সময় আমরা অনেকেই অ্যাপল কর্মচারীর সাথে মুখোমুখি কথা বলতে পছন্দ করি, কিন্তু অ্যাপল স্টোরে যাওয়া বা সেখানে অ্যাপয়েন্টমেন্ট করা অসুবিধাজনক হতে পারে। পরিবর্তে আপনি অ্যাপল সমর্থনের সাথে যোগাযোগ করতে বেছে নিতে পারেন, তবে সম্ভবত আপনাকে একটি পরিষেবার জন্য আপনার iPhone বা iPad পাঠাতে বা নিতে বলা হবে এবং সেই সময়ে আপনাকে কেবল বসে থাকতে হবে এবং অ্যাপলের রোগ নির্ণয়ের জন্য অপেক্ষা করতে হবে। পি>

আপনি যদি এখনও ওয়ারেন্টিতে থাকেন, তাহলে এটি আর্থিকভাবে বেদনাদায়ক থাকা উচিত, কিন্তু ওয়ারেন্টির বাইরে আমরা শুনেছি যে এই ধরনের মেরামতের জন্য লোকেদের কাছ থেকে £200 চার্জ করা হচ্ছে৷ আপনি আইপ্যাড কভার করার জন্য বিশেষভাবে নেওয়া যে কোনো বীমার মাধ্যমে মেরামতের জন্য দাবি করতে পারেন, বা এমনকি একটি ভাল মানের বাড়ি এবং বিষয়বস্তু বীমার মাধ্যমে।

যদি না হয়, মেরামতের মূল্য মূল্য কিনা বিবেচনা করুন. প্রতিস্থাপন হিসাবে আপনি যে আইপ্যাডের মডেল (বা ট্যাবলেটের অন্য ব্র্যান্ড) বেছে নেবেন তার সর্বশেষ দাম দেখুন। আপনি যাইহোক শীঘ্রই একটি আপগ্রেড সম্পর্কে চিন্তা করা হয়েছে? মেরামতের জন্য 200 পাউন্ডে আপনি সম্ভবত একটি প্রতিস্থাপন কেনার চেয়ে ভাল।


  1. কীভাবে ঠিক করবেন Galaxy S6 চার্জ হবে না

  2. কিভাবে একটি ম্যাক ঠিক করবেন যা ঘুমাবে না

  3. কিভাবে একটি আইপ্যাড ঠিক করবেন যা রিস্টার্ট হতে থাকে

  4. আইপ্যাড চালু না হলে কীভাবে ঠিক করবেন