কম্পিউটার

যে কোন স্পীকারে এয়ারপ্লে কিভাবে যুক্ত করবেন

এয়ারপ্লে একটি দুর্দান্ত iOS বৈশিষ্ট্য যা আপনাকে আইফোন, আইপ্যাড এবং ম্যাকের মাধ্যমে ওয়্যারলেসভাবে ভিডিও এবং অডিও প্রেরণ করতে দেয়, ব্যবহারকারীদের সোফা থেকে না নেমেই সামঞ্জস্যপূর্ণ স্পিকার এবং স্টেরিও সিস্টেমের মাধ্যমে তাদের প্রিয় গানগুলি চালানোর অনুমতি দেয়। কিন্তু যে স্পিকারগুলি AirPlay-এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয় সেগুলি সম্পর্কে কী?

এই নিবন্ধে, আমরা দেখাই যে কীভাবে একটি স্টেরিও সিস্টেমে এয়ারপ্লে সমর্থন যোগ করতে হয় যেটিতে এটি ইতিমধ্যে নেই। আপনার যদি প্রযুক্তির সাথে সমস্যা হয় তবে আপনি আমাদের এয়ারপ্লে সমস্যা সমাধানের নির্দেশিকাতে আগ্রহী হতে পারেন।

এয়ারপ্লে কি?

এয়ারপ্লে ব্যবহারকারীদের তাদের স্থানীয় ইন্টারনেট সংযোগের মাধ্যমে অডিও এবং ভিডিও স্ট্রিম করতে দেয়, যা আপনার অ্যাপল টিভি-সজ্জিত টিভিতে আপনার প্রিয় টিভি শো দেখাকে একটি হাওয়ায় পরিণত করে।

AirPlay এর সৌন্দর্য হল যে এটি আপনার হোম সিনেমা সিস্টেম সহ বেশ কয়েকটি ডিভাইসের মাধ্যমে ওয়্যারলেস অডিও প্লেব্যাক প্রদান করতে পারে - যদি এটি যেভাবেই হোক AirPlay কার্যকারিতা নিয়ে গর্ব করে। তবে চিন্তা করবেন না:এমনকি এটি আনুষ্ঠানিকভাবে AirPlay সমর্থন না করলেও, কার্যকারিতা সক্ষম করার জন্য আপনাকে শুধুমাত্র সঠিক আনুষঙ্গিক কিনতে হবে৷

অ্যাপল টিভি (দ্বিতীয়-জেনার 2010 মডেল বা নতুন) এয়ারপ্লে সমর্থন করে, এটি একটি মোটামুটি বিশ্রী সমাধান একটি অ্যাপল টিভিকে একটি এয়ারপ্লে রিসিভার হিসাবে আপনার স্টেরিও সিস্টেমে প্লাগ করা হিসাবে ব্যবহার করা। এটি করার আরেকটি উপায় আছে, যদিও এটি একবারের মতো সহজ নয়।

যেকোন স্পিকার বা স্টেরিও সিস্টেমে এয়ারপ্লে কিভাবে যোগ করবেন

আপনি একবার ওয়্যারলেস এয়ারপ্লে সমর্থন প্রদানের জন্য অ্যাপলের এয়ারপোর্ট এক্সপ্রেস অ্যাকসেসরিতে যেকোন 3.5 মিমি-সক্ষম স্পিকার সংযোগ করতে সক্ষম হয়েছিলেন, সেটি আর হয় না। এটি মূলত অ্যাপল এয়ারপোর্ট এক্সপ্রেসকে ক্যানিং করার কারণে এবং একটি নতুন-উন্নত সংস্করণ প্রকাশ না করার কারণে, এবং এমনকি যদি আপনি একটি সেকেন্ড-হ্যান্ড এয়ারপোর্ট এক্সপ্রেস অনলাইনে নিতে পারেন, আপনি iOS বা macOS এর নতুন সংস্করণগুলি ব্যবহার করতে পারবেন না এটি সেট আপ করুন৷

সুতরাং, ব্যবহারকারীদের কি করতে বাকি আছে? কাজটি করার জন্য আপনি একটি HomePod বা অন্য যেকোন এয়ারপ্লে-সক্ষম স্মার্ট স্পিকার কিনতে পারেন, কিন্তু আপনি যদি আপনার 'বোবা' স্পিকার সেটআপকে সংযুক্ত করতে চান তবে আপনাকে নিজেকে একটি রাস্পবেরি পাই নিতে হবে এবং টুইকিং করতে হবে। যদিও এটি শোনাচ্ছে ততটা প্রযুক্তিগত নয়, চিন্তা করবেন না!

আমরা প্রক্রিয়াটি ব্যাখ্যা করার আগে, নিশ্চিত করুন যে আপনার কাছে নিম্নলিখিত রয়েছে:

  • একটি রাস্পবেরি পাই (£28.96/$37.37)
  • LibreELEC কোডি ইনস্টলার (এখানে উপলব্ধ)
  • কোডি ইনস্টল করার জন্য একটি ম্যাক বা পিসি
  • কোডি সেট আপ করার জন্য একটি সেকেন্ডারি ডিসপ্লে, কীবোর্ড এবং মাউস
  • একটি 3.5mm-থেকে-3.5mm অডিও কেবল (£2.98/$5.99)
  • একটি মাইক্রোএসডি কার্ড (£5.84/$5.99)
  • ইথারনেট কেবল বা ওয়াই-ফাই ডঙ্গল (£6.99/$9.99)

রাস্পবেরি পাইতে কোডি ইনস্টল করা হচ্ছে

আপনার স্পিকার সিস্টেমে এয়ারপ্লে যোগ করার প্রথম ধাপ হল আপনার নতুন কেনা রাস্পবেরি পাইতে কোডি ইনস্টল করা। এটি একটি PC বা Mac এ করা যেতে পারে, আপনাকে শুধু নিশ্চিত করতে হবে যে আপনি LibreELEC ওয়েবসাইট থেকে অ্যাপটির সঠিক সংস্করণ ডাউনলোড করেছেন।

একবার আপনি LibreELEC ইনস্টল করলে, এটি খুলুন এবং আপনার পিসি বা ম্যাকে মাইক্রোএসডি কার্ড ঢোকান। যদি আপনার কাছে বিল্ট-ইন SD কার্ড স্লট না থাকে, তাহলে আপনি অনলাইনে মোটামুটি সস্তায় তৃতীয় পক্ষের কার্ড রিডার সংগ্রহ করতে পারেন৷

এরপরে, আপনার কেনা ভেরিয়েন্টের উপর নির্ভর করে রাস্পবেরি পাই এর উপযুক্ত মডেলটি নির্বাচন করুন এবং কোডি ইনস্টলারটি ডাউনলোড এবং প্রস্তুত করতে ডাউনলোড টিপুন। একটি স্ট্যাটাস বার আপনার নির্বাচিত ফাইল এবং আপনার ইন্টারনেট সংযোগের গতির উপর নির্ভর করে সময়ের সাথে ডাউনলোডের অগ্রগতি নির্দেশ করবে৷

একবার ডাউনলোড হয়ে গেলে, ড্রপ-ডাউন মেনু থেকে আপনার SD কার্ড নির্বাচন করার সময়। একবার নির্বাচিত হয়ে গেলে, নির্বাচিত ড্রাইভে কোডি ইনস্টল করতে লিখুন টিপুন এবং একবার সম্পূর্ণ হয়ে গেলে, আপনার Mac বা PC থেকে কার্ডটি নিরাপদে বের করে দিন৷

একবার ইনস্টল হয়ে গেলে, আপনার রাস্পবেরি পাইতে মাইক্রোএসডি কার্ডটি প্লাগ করুন, এটিকে যেকোনো ডিসপ্লে, কীবোর্ড, মাউস এবং পাওয়ার সাপ্লাইয়ের সাথে সংযুক্ত করুন এবং এটি চালু করুন। Pi-এর আপনার ইনস্টল করা কোডির সংস্করণটি স্বয়ংক্রিয়ভাবে বুট করা উচিত, যা আপনাকে পরবর্তী পর্যায়ে অগ্রসর হওয়ার অনুমতি দেয় – আপনার রাস্পবেরি পাইকে AirPlay-এর সাথে কাজ করার জন্য কনফিগার করা।

রাস্পবেরি পাইতে এয়ারপ্লে সেট আপ করা হচ্ছে

আপনি যদি এটি সঠিকভাবে ইনস্টল করে থাকেন তবে আপনাকে কোডি হোম স্ক্রিনে নিয়ে যাওয়া উচিত - যদি না হয়, উপরের বিভাগে আপনার পদক্ষেপগুলি ফিরিয়ে আনুন। যদিও এটি ভয়ঙ্কর মনে হতে পারে, কোডি ব্যবহার করা সহজ, এবং সৌভাগ্যক্রমে, এয়ারপ্লে সক্ষম করা বেশ সহজবোধ্য৷

প্রথম জিনিস প্রথমে, ইন্টারনেট সংযোগ বাছাই করুন, কারণ এটি আপনার কোডি-সজ্জিত রাস্পবেরি পাইতে AirPlay ব্যবহার করে এয়ারপ্লে-এর জন্য প্রাথমিক পদ্ধতি। আপনি যদি একটি ইথারনেট কেবল প্লাগ ইন করে থাকেন তবে আপনাকে আর কিছু করতে হবে না, তবে যারা ওয়াই-ফাই ব্যবহার করতে চান তাদের আরও কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

প্রথমত, আপনাকে একটি Pi Wi-Fi ডঙ্গল নিতে হবে কারণ এটি ডিফল্টরূপে বিল্ট-ইন নয়। একবার হুক আপ হয়ে গেলে, প্রোগ্রাম> LibreELEC কনফিগারেশনে যান এবং সংযোগ ট্যাবটি নির্বাচন করুন। এখান থেকে, আপনার হোম ওয়াই-ফাই নেটওয়ার্কের জন্য ব্রাউজ করুন এবং সংযোগ করুন৷

একবার আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত হয়ে গেলে, এটি AirPlay সেট আপ করার সময়। হোম স্ক্রীন থেকে, সেটিংস> পরিষেবা সেটিংস> সাধারণ> জিরোকনফ-এ যান এবং ‘অন্যান্যস সার্ভিসেস টু অন্যান্য সিস্টেমে’ টগল করুন। এক ধাপ পিছনে যান, নতুন এয়ারপ্লে ট্যাব নির্বাচন করুন এবং 'এয়ারপ্লে সমর্থন সক্ষম করুন' নির্বাচন করুন৷

কয়েক সেকেন্ড পরে, আপনার কোডি ডিভাইসটি একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত যেকোনো iOS ডিভাইসে একটি AirPlay স্পিকার হিসাবে উপস্থিত হওয়া উচিত।

আপনার স্পিকারের সাথে রাস্পবেরি পাইকে সংযুক্ত করা হচ্ছে

চূড়ান্ত পদক্ষেপ হল আপনার এয়ারপ্লে-সজ্জিত রাস্পবেরি পাই আপনার স্পিকারের সাথে সংযুক্ত করা। সুসংবাদটি হল যে একবার এয়ারপ্লে সেট আপ হয়ে গেলে, আপনাকে আর রাস্পবেরি পাইয়ের সাথে একটি মাউস, কীবোর্ড এবং ডিসপ্লে সংযোগ করতে হবে না, তাই যাওয়ার আগে সেগুলিকে আনপ্লাগ করুন (কিন্তু পাওয়ার বা ইথারনেট কেবল/ওয়াই-ফাই ডঙ্গল নয়) আর কোনো।

আপনার 3.5 মিমি-থেকে-3.5 মিমি তারটি নিন এবং রাস্পবেরি পাই এর হেডফোন জ্যাকের এক প্রান্ত প্লাগ করুন এবং অন্য প্রান্তটি আপনার স্পিকারের সহায়ক ইনপুটে লাগান।

এখান থেকে, আপনার স্পিকারের উপযুক্ত ইনপুট মোড নির্বাচন করুন এবং আপনার আইফোন বা আইপ্যাডকে স্পিকারের সাথে সংযুক্ত করুন যেভাবে আপনি যেকোনো Apple TV বা AirPlay-সজ্জিত স্পিকারের সাথে করেন। সোর্স ডিভাইসে কিছু মিউজিক বাজান, এবং আপনি যদি আমাদের নির্দেশাবলী সঠিকভাবে অনুসরণ করে থাকেন, তাহলে আপনি আপনার স্পিকারের মাধ্যমে আপনার মিউজিক শুনতে পাবেন!


  1. আউটলুকে কীভাবে একটি স্বাক্ষর যুক্ত করবেন

  2. কীভাবে অ্যাভাস্টে ব্যতিক্রম যুক্ত করবেন?

  3. কিভাবে পাইথনে পাথ যোগ করবেন?

  4. কিভাবে আপনার টিভিতে একটি আইপ্যাড সংযোগ করবেন