কম্পিউটার

কিভাবে একটি আইপ্যাড ঠিক করবেন যা রিস্টার্ট হতে থাকে

আপনার আইপ্যাড কি নিজে থেকেই রিস্টার্ট হতে থাকে? অ্যাপলের ফ্ল্যাগশিপ ট্যাবলেট ডিভাইসে আপনি যে বিরল এবং আরও গুরুতর সমস্যার সম্মুখীন হবেন তার মধ্যে এটি। হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার-সম্পর্কিত - বেশ কয়েকটি কারণ এটি ঘটাতে পারে।

কিন্তু আপনার আইপ্যাড সংশোধন বা প্রতিস্থাপন করার জন্য আপনি নিকটস্থ অ্যাপল স্টোরে যাওয়া শুরু করার আগে, আপনি অনুসরণ করা সংশোধনগুলির মাধ্যমে আপনার উপায়ে কাজ করে নিজেকে একটি ট্রিপ বাঁচাতে সক্ষম হতে পারেন।

কিভাবে একটি আইপ্যাড ঠিক করবেন যা রিস্টার্ট হতে থাকে

লাইটনিং পোর্টগুলি পরীক্ষা করুন

আপনার আইপ্যাড স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হতে পারে যদি এটি নিজেকে সঠিকভাবে চার্জ করতে না পারে। পাওয়ার সোর্সের সাথে কানেক্ট করার সময় যদি এমনটা হয়, তাহলে চার্জিং পোর্ট, ক্যাবল বা চার্জার থেকে সমস্যাটি হতে পারে। এখানে আপনি করতে পারেন এমন কয়েকটি জিনিস রয়েছে:

  • আপনার আইপ্যাডে ধুলো, লিন্ট বা গ্রাইমের জন্য লাইটনিং বা USB-C পোর্ট চেক করুন। তারপর, টুথপিক বা একজোড়া টুইজার ব্যবহার করে আটকে থাকা কণাগুলো বের করে দিন।
  • অন্য Apple ডিভাইস থেকে একটি দিয়ে লাইটনিং বা USB-C ক্যাবল প্রতিস্থাপন করুন। আপনি যদি তৃতীয় পক্ষের কেবল ব্যবহার করেন, তবে নিশ্চিত করুন যে এটি MFi-প্রত্যয়িত।
  • একটি ভিন্ন ওয়াল সকেট বা অন্য চার্জিং ইট ব্যবহার করে দেখুন। সমস্যাটি ত্রুটিপূর্ণ চার্জারের সাথে আছে কিনা তা নির্ধারণ করতে আপনি সরাসরি ম্যাক বা পিসির সাথে আপনার iPad সংযোগ করার চেষ্টা করতে পারেন৷
কিভাবে একটি আইপ্যাড ঠিক করবেন যা রিস্টার্ট হতে থাকে

iPadOS আপডেট করুন

সিস্টেম সফ্টওয়্যার (iPadOS) আপনার আইপ্যাডের সাধারণ স্থিতিশীলতার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিযোগী ট্যাবলেটের তুলনায় তুলনামূলকভাবে বাগ-মুক্ত হওয়া সত্ত্বেও, iPadOS এর নির্দিষ্ট সংস্করণে উল্লেখযোগ্য সমস্যা থাকতে পারে যা ডিভাইসটিকে সঠিকভাবে কাজ করতে বাধা দেয়।

তাই আপনি যদি সম্প্রতি আপনার iPad আপডেট না করে থাকেন, তাহলে সেটিংস -এ যান> সাধারণ > সফ্টওয়্যার আপডেট এবং ডাউনলোড এবং ইনস্টল করুন আলতো চাপুন মুলতুবি থাকা সিস্টেম সফ্টওয়্যার আপডেটগুলি প্রয়োগ করতে৷

যদি আপনার আইপ্যাড চালু না থাকে যতক্ষণ না আপনি একটি আপডেট শুরু করতে পারেন, আপনি ডিভাইসটি আপডেট করার জন্য রিকভারি মোড ব্যবহার করে দেখতে পারেন (নীচে আরও বেশি)।

কিভাবে একটি আইপ্যাড ঠিক করবেন যা রিস্টার্ট হতে থাকে

উপরন্তু, iPadOS এর বিটা সংস্করণগুলি আইপ্যাডে গুরুতর স্থিতিশীলতার সমস্যা প্রবর্তন করতে পারে। এটি ঠিক করার সর্বোত্তম উপায় হল iPadOS এর স্থিতিশীল সংস্করণে ডাউনগ্রেড করা।

অ্যাপ আপডেট করুন

ধরুন আপনি আপনার আইপ্যাডে একটি নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করার সময় সমস্যাটি অনুভব করছেন। সেক্ষেত্রে, আপনাকে অবিলম্বে যেকোন মুলতুবি আপডেটগুলি প্রয়োগ করতে হবে কারণ ডেভেলপাররা সাধারণত যেকোন ডিভাইস-ব্রেকিং বাগগুলি ঠিক করতে দ্রুত হয়৷

অ্যাপ স্টোরে যান, অ্যাপটি খুঁজুন এবং আপডেট এ আলতো চাপুন আপনি যদি বিকল্পটি উপলব্ধ দেখতে পান।

আপনি যদি কোনো আপডেট দেখতে না পান (অথবা অ্যাপটি আপডেট করার পরেও যদি সমস্যাটি পুনরাবৃত্তি হতে থাকে), তাহলে ডেভেলপারের সাথে যোগাযোগ করার চেষ্টা করুন। আপনি সাধারণত অ্যাপের অ্যাপ স্টোর পৃষ্ঠায় একজন ডেভেলপারের জন্য যোগাযোগের বিবরণ খুঁজে পেতে পারেন।

এছাড়াও, আমরা দৃঢ়ভাবে সুপারিশ করি যে আপনি আইপ্যাডে সমস্ত অ্যাপ আপডেট করুন। এটি ব্যাকগ্রাউন্ডে চলা প্রোগ্রামগুলির কারণে সৃষ্ট বড় বাগগুলি ঠিক করতে সহায়তা করতে পারে। এটি করতে, স্ক্রিনের উপরের-ডান কোণায় প্রোফাইল পোর্ট্রেট আইকনে আলতো চাপুন এবং সব আপডেট করুন আলতো চাপুন .

কিভাবে একটি আইপ্যাড ঠিক করবেন যা রিস্টার্ট হতে থাকে

ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করুন

আইপ্যাডের ব্যাটারির আয়ুষ্কাল 1,000 চার্জ চক্র। তাই আপনি যদি বেশ কয়েক বছর ধরে ডিভাইসটি ব্যবহার করে থাকেন, তাহলে আপনি হয়তো মারাত্মকভাবে ক্ষয়প্রাপ্ত ব্যাটারির দিকে তাকিয়ে আছেন।

ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করার জন্য আপনি ম্যাকের নারকেল ব্যাটারির মতো একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন। আপনি ডিভাইসটি সংযুক্ত করার সাথে সাথে এবং iOS ডিভাইস নির্বাচন করার সাথে সাথে আপনি আপনার iPad এর জন্য চার্জ চক্রের সংখ্যা খুঁজে পাবেন ট্যাব আপনি যদি একটি পিসি ব্যবহার করেন, আপনি ব্যাটারি চক্র গণনা পরীক্ষা করতে iMazing-এর মতো একটি অ্যাপ ব্যবহার করতে পারেন৷

কিভাবে একটি আইপ্যাড ঠিক করবেন যা রিস্টার্ট হতে থাকে

যদি ব্যাটারি 1,000 চার্জ সাইকেল অতিক্রম করে, তাহলে এটি প্রতিস্থাপনের বিষয়ে Apple এর সাথে কথা বলুন। অথবা, একটি নতুন আইপ্যাডে আপগ্রেড করার কথা বিবেচনা করুন৷

সমস্ত সেটিংস রিসেট করুন

iPadOS এর নেটওয়ার্কিং, গোপনীয়তা, অ্যাক্সেসিবিলিটি এবং এর সাথে সম্পর্কিত প্রচুর সেটিংস রয়েছে যা গুরুতর দ্বন্দ্ব তৈরি করতে পারে এবং আপনার আইপ্যাডকে স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু করতে ট্রিগার করতে পারে। এটি ঠিক করার সর্বোত্তম উপায় হল প্রতিটি একক সেটিংকে তার ফ্যাক্টরি ডিফল্টে ফিরিয়ে আনা।

কিন্তু চিন্তা করবেন না। রিসেট প্রক্রিয়া চলাকালীন আপনি ডেটা হারাবেন না (কোনও সংরক্ষিত Wi-Fi নেটওয়ার্ক ব্যতীত)।

এটি করতে, সেটিংস এ যান৷> সাধারণ রিসেট করুন এবং সমস্ত সেটিংস রিসেট করুন আলতো চাপুন .

কিভাবে একটি আইপ্যাড ঠিক করবেন যা রিস্টার্ট হতে থাকে

ফ্যাক্টরি রিসেট আইপ্যাড

যদি আপনার আইপ্যাডে সমস্ত সেটিংস রিসেট করে সমস্যাটি সমাধান করতে কিছু না করে, তবে আপনার পরবর্তী বিকল্পটি হল আপনার iPadOS ডিভাইসটিকে ফ্যাক্টরি রিসেট করা। আপনি রিসেট পদ্ধতির আগে আপনার ডেটার একটি ব্যাকআপ তৈরি করতে বেছে নিতে পারেন, কিন্তু যদি আপনার ডিভাইসটি পুনরায় চালু হতে থাকে তবে আপনাকে অবশ্যই একটি পুরানো iTunes/Finder বা iCloud ব্যাকআপ ব্যবহার করতে হবে৷ যাইহোক, আপনার ব্যাকআপ না থাকলে, আপনি আপনার সমস্ত ডেটা হারাবেন৷

একটি ফ্যাক্টরি রিসেট শুরু করতে, সেটিংস এ যান৷> সাধারণ > পুনরায় সেট করুন৷ এবং সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন আলতো চাপুন৷ . অথবা, একটি Mac বা PC এর সাথে আপনার iPad সংযোগ করুন এবং iPad পুনরুদ্ধার করুন নির্বাচন করুন৷ ফাইন্ডার বা আইটিউনসে বিকল্প। রিসেট পদ্ধতির পরে আপনি আপনার ডেটা ফিরে পেতে পারেন৷

সম্পূর্ণ ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য, আপনার iPad ফ্যাক্টরি রিসেট করার বিষয়ে এই নির্দেশিকাটি দেখুন।

পুনরুদ্ধার মোড বা DFU মোড ব্যবহার করুন

যদি সমস্যাটি অব্যাহত থাকে বা আপনি উপরে তালিকাভুক্ত কিছু সংশোধন করতে না পারেন, তাহলে আপনার iPad-এ সিস্টেম সফ্টওয়্যার আপডেট বা পুনরায় ইনস্টল করতে রিকভারি মোড ব্যবহার করার চেষ্টা করুন। এটি একটি উন্নত পুনরুদ্ধারের পরিবেশ যা প্রধান সমস্যাগুলির সমস্যা সমাধানে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে।

পুনরুদ্ধার মোডে প্রবেশ করার পরে, আপডেট নির্বাচন করে শুরু করুন৷ সিস্টেম সফ্টওয়্যারের সর্বশেষ সংস্করণ পুনরায় ইনস্টল করার বিকল্প। আপনি কোনো ডেটা হারাবেন না। যদি এটি আইপ্যাড পুনরায় চালু হওয়া বন্ধ করতে ব্যর্থ হয়, তবে পুনরুদ্ধার মোডে পুনরায় প্রবেশ করুন, তবে আইপ্যাড পুনরুদ্ধার করুন ব্যবহার করুন। বিকল্প এটি সমস্ত ডেটা সম্পূর্ণরূপে মুছে ফেলবে, তবে আপনার হাতে পূর্ববর্তী iTunes বা iCloud ব্যাকআপ থাকলে আপনি সবকিছু ফিরে পেতে পারেন৷

কিভাবে একটি আইপ্যাড ঠিক করবেন যা রিস্টার্ট হতে থাকে

যদি রিকভারি মোড আপনার আইপ্যাড ঠিক করতে কিছু করতে ব্যর্থ হয়, তাহলে আপনি DFU মোডে প্রবেশ করে এবং ব্যবহার করে আপনার আইপ্যাড ঠিক করার শেষ শট নিতে পারেন। DFU (যার মানে ডিভাইস ফার্মওয়্যার আপডেট) মোড সিস্টেম সফ্টওয়্যার এবং ডিভাইস ফার্মওয়্যার পুনরায় ইনস্টল করে। এটি হার্ডওয়্যার স্তরে প্রোগ্রামিংয়ে দুর্নীতির কারণে সৃষ্ট সমস্যার সম্ভাব্য সমাধান করতে পারে।

এটি অ্যাপলের কাছে নিয়ে যান

যদি অন্য কোনো সংশোধনী সাহায্য না করে, আপনি সম্ভবত আপনার আইপ্যাডের সাথে একটি হার্ডওয়্যার-সম্পর্কিত ত্রুটি দেখছেন যা আপনি নিজের দ্বারা ঠিক করতে পারবেন না। তাই, স্থানীয় জিনিয়াস বারে অ্যাপয়েন্টমেন্ট বুক করার এবং মেরামত বা প্রতিস্থাপনের জন্য এটি নেওয়ার সময়।


  1. মাইক্রোসফ্ট টিম রিস্টার্ট করা ঠিক করুন

  2. উইন্ডোজ 10 আপডেট হবে না কিভাবে ঠিক করবেন

  3. আইফোনের রিস্টার্টিং সমস্যাটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 আপডেট ব্যর্থ হয়েছে বা আটকে গেছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে