কম্পিউটার

কীভাবে একটি আইফোন বা আইপ্যাড ঠিক করবেন যা চালু হবে না

আপনার কি এমন একটি আইফোন, আইপ্যাড বা আইপড আছে যা চালু হবে না বা 'ব্রিকড' বলে মনে হচ্ছে? আপনার iOS ডিভাইসটি এখনও কার্যকরী হওয়ার একটি ভাল সুযোগ রয়েছে; এটিকে জাগানোর জন্য আপনাকে কেবল কিছু মৃদু প্ররোচনা ব্যবহার করতে হবে।

যাই হোক না কেন, আপনার আইফোন বা আইপ্যাডের সমস্যা সমাধানের জন্য আপনি বেশ কয়েকটি পদক্ষেপ নিতে পারেন এবং আমরা এই নিবন্ধে সেই পদক্ষেপগুলির মাধ্যমে আমাদের উপায়ে কাজ করব। (অন্যদিকে আপনার ম্যাক নিয়ে সমস্যা হলে, আপনার ম্যাক চালু না হলে 10টি পদক্ষেপ নিতে হবে।)

একটি নোট হিসাবে:এটি রহস্যময় পরিস্থিতিতে একটি নির্দেশিকা যেখানে একটি iOS ডিভাইস অজানা সমস্যার ফলে চালু হতে অস্বীকার করে। আপনি যদি বিষয়টি সম্পর্কে নিশ্চিত হন - যদি আপনার ডিভাইসটি জলে পড়ে থাকে বা অতিরিক্ত গরম হয়ে থাকে, উদাহরণস্বরূপ - তাহলে আমরা অ্যাপলের সাথে যোগাযোগ করার পরামর্শ দেব। অবশেষে, আমরা হোয়াইট স্ক্রিন অফ ডেথের জন্য আলাদা পরামর্শ পেয়েছি, যা একটু ভিন্ন সমস্যা।

শক্তির বাইরে

বেসিক প্রথম। আপনার ডিভাইসের ব্যাটারি পাওয়ার ফুরিয়ে গেছে কিনা তা দেখা যাক। আপনার iOS ডিভাইসটি চালু করার জন্য আপনার যথেষ্ট শক্তি আছে তা নিশ্চিত করতে, এটিকে একটি ওয়াল চার্জারে প্লাগ করুন এবং এটি চালু করার চেষ্টা করার আগে অন্তত দশ মিনিট চার্জ করুন৷

কীভাবে একটি আইফোন বা আইপ্যাড ঠিক করবেন যা চালু হবে না

মনে রাখবেন যে ওয়াল চার্জার বা তারের সাথে একটি সমস্যা হতে পারে, তাই যদি চার্জিং কৌশলটি না করে তাহলে আপনাকে একটি ভিন্ন প্লাগ এবং একটি ধার করা বা অতিরিক্ত তারের সাথে একই রুটিন চেষ্টা করা উচিত। (যদি এমন কেউ না থাকে যার কাছ থেকে আপনি একটি তার পেতে পারেন, আপনি একটি Apple স্টোরে পপ করতে পারেন এবং তাদের একটি ধার নিতে পারেন, বা কেবল একটি নতুন লাইটনিং তার কিনতে পারেন৷)

আপনি যদি একাধিক প্লাগ এবং কেবল ব্যবহার করে আপনার আইফোন বা আইপ্যাডকে একটি শালীন চার্জ দিয়ে থাকেন তবে এটি এখনও কিছু প্রদর্শন করতে ব্যর্থ হয়, আপনি সম্ভবত একটি হার্ডওয়্যার সমস্যা যেমন একটি অবনমিত লিথিয়াম ব্যাটারি দেখছেন এবং আপনার মেরামতের বিকল্পগুলি দেখতে হবে৷

যদি অন্য দিকে আপনার ডিভাইসটি এখন চালু হয় কিন্তু Apple বুট লোগো অতিক্রম না করে, তাহলে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

বল করে পুনরায় চালু করুন

"আপনি কি এটি বন্ধ এবং আবার চালু করার চেষ্টা করেছেন?" একটি হ্যাকনিড বাক্যাংশ হতে পারে, কিন্তু এই নীতিটি বুটলুপে আটকে থাকাদের জন্য ডিফল্ট গো-টু।

একটি ফোর্স-রিস্টার্ট প্রায়ই একটি ইটযুক্ত ডিভাইস ঠিক করার জন্য যথেষ্ট। এটি সম্পাদন করার জন্য আপনাকে যে পদ্ধতিটি ব্যবহার করতে হবে তা আপনার নিজের আইফোন (বা আইপ্যাড) এর উপর নির্ভর করে। আমাদের কাছে একটি সম্পূর্ণ নির্দেশিকা রয়েছে যা ব্যাখ্যা করে যে কীভাবে আপনার iPhone জোর করে পুনরায় চালু করবেন।

কীভাবে একটি আইফোন বা আইপ্যাড ঠিক করবেন যা চালু হবে না

সমস্ত iPad সহ বেশিরভাগ iOS ডিভাইসের জন্য, আপনি হোম বোতাম এবং পাওয়ার বোতাম টিপে এবং ধরে রেখে জোর করে পুনরায় চালু করতে পারেন৷

যাইহোক, যদি আপনার ডিভাইসটি একটি নন-মেকানিক্যাল সফ্টওয়্যার হোম বোতাম (আইফোন 7/8 জেনারেশন) থাকার জন্য যথেষ্ট নতুন হয়, এবং অবশ্যই যদি এটিতে কোনও হোম বোতাম না থাকে (iPhone X) তবে প্রক্রিয়াটি ভিন্ন এবং আরও জটিল .

iPhone 7 বা 7 Plus-এ, আপনি রিকভারি মোড স্ক্রীন না আসা পর্যন্ত একই সময়ে পাওয়ার (বা পাশে) বোতাম এবং ভলিউম ডাউন বোতাম টিপুন এবং ধরে রাখুন। 8, 8 প্লাস এবং X-এ আপনাকে ভলিউম আপ টিপতে হবে (এবং প্রকাশ করতে হবে), তারপরে টিপুন (এবং ভলিউম ডাউন করতে হবে), তারপর অবশেষে রিকভারি-মোড স্ক্রিনটি না আসা পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷

একবার আপনি রিবুট হয়ে গেলে, ডিভাইসটিকে চালু করার জন্য কয়েক মিনিট সময় দিন, তারপর এটি স্বাভাবিকভাবে ব্যবহার করার চেষ্টা করুন। (ব্যাটারি-সম্পর্কিত যেকোনো সমস্যা দূর করতে, ডিভাইসটি পাওয়ার সোর্সে প্লাগ ইন করার সময় রিসেট করা ভালো।)

যদি আপনার ডিভাইসটি চালু হয়, কিন্তু তারপর তাৎক্ষণিকভাবে বন্ধ হয়ে যায় বা 10 মিনিটের পরে Apple লোগোটি অতিক্রম করতে অস্বীকার করে, তাহলে আপনাকে এটি পুনরুদ্ধার করতে হতে পারে। কিভাবে রিসেট করতে হয় তা দেখতে পরবর্তী ধাপটি দেখুন।

পুনরুদ্ধার করুন

যদি আপনার iPhone চালু থাকে, কিন্তু iOS এর সাথে গুরুতর সমস্যা থাকে, তাহলে আপনাকে এটি পুনরুদ্ধার করতে হতে পারে।

এটি আপনার কম্পিউটারে প্লাগ করুন এবং আইটিউনস খুলুন যদি এটি স্বয়ংক্রিয়ভাবে না খোলে। ডিভাইসটির সারাংশ পৃষ্ঠা খুলতে আইকনে ক্লিক করুন এবং 'পুনরুদ্ধার করুন' টিপুন। (এটি সুপারিশ করা হয় যে আপনি এটিকে পুনরুদ্ধার করার আগে আপনার iOS ডিভাইসের ব্যাকআপ নিন, তবে এটির প্রয়োজন নেই৷)

প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আইটিউনস জিজ্ঞাসা করবে আপনি পূর্ববর্তী ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে চান কিনা। আপনার কাছে পুরানো ব্যাকআপ না থাকলে, আপনাকে আপনার ডিভাইসটিকে নতুন হিসাবে সেট আপ করতে হবে৷ আপনার মেশিনের গতি এবং ডেটার পরিমাণের উপর নির্ভর করে প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কয়েক ঘন্টা সময় নিতে পারে।

কীভাবে একটি আইফোন বা আইপ্যাড ঠিক করবেন যা চালু হবে না

DFU মোড

DFU (ডিভাইস ফার্মওয়্যার আপডেট) মোড ফার্মওয়্যার আপডেট করতে ব্যবহৃত হয় এবং প্রায়শই আপনাকে সম্পূর্ণরূপে প্রতিক্রিয়াহীন আইফোন বা আইপ্যাড ঠিক করতে সক্ষম করে, তবে শুধুমাত্র চরম পরিস্থিতিতে ব্যবহার করা উচিত।

আপনার ম্যাক (বা পিসি) এ আপনার ডিভাইস প্লাগ করুন এবং আইটিউনস খুলুন। এখন প্রায় তিন সেকেন্ডের জন্য iOS ডিভাইসের পাওয়ার বোতামটি চেপে ধরে রাখুন, এবং অনুরোধ করা হলে পাওয়ার অফ করতে সোয়াইপ করুন৷

পাওয়ার-অফ প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, হোম বোতাম এবং পাওয়ার/সাইড বোতাম দুটি টিপুন এবং ধরে রাখুন এবং 10 সেকেন্ডের জন্য ধরে রাখুন। (আপনাকে এটি সম্পর্কে মোটামুটি সুনির্দিষ্ট হতে হবে।) তারপরে পাওয়ার বোতামটি ছেড়ে দিন, তবে হোম বোতামটি আরও 5 সেকেন্ডের জন্য চেপে রাখুন।

আপনি যদি ডিভাইসের স্ক্রিনে 'কানেক্ট ইন আইটিউনস' স্ক্রীন বা অ্যাপল লোগো দেখেন, তাহলে আপনি ভুল সময় পেয়েছেন। আপনি আইটিউনস-এ একটি সতর্কতা দেখতে পাবেন যে আপনার কম্পিউটার ডিভাইসটি সনাক্ত করেছে এবং এটি পুনরুদ্ধার করার প্রস্তাব দিচ্ছে, যখন আইফোনের স্ক্রীনটি কালো থাকবে৷

iPhone 7, 8 এবং X-এ আপনার উপরের পদ্ধতি অনুসরণ করা উচিত কিন্তু হোম বোতামের প্রতিটি উল্লেখ ভলিউম ডাউন বোতাম দিয়ে প্রতিস্থাপন করুন। মনে রাখবেন যে এই ডিভাইসগুলিতে হয় হোম বোতাম নেই, অথবা নন-মেকানিক্যাল হোম বোতাম রয়েছে যেগুলি পাওয়ার বন্ধ থাকলে কাজ করে না।

ডিভাইসটিকে কীভাবে মোড থেকে বের করে আনতে হয় তা সহ আরও পড়তে, কীভাবে একটি আইফোনকে DFU মোডে রাখতে হয় তা দেখুন৷

অন্য একটি পিসি ব্যবহার করে দেখুন

আপনি যদি আপনার ডিভাইসটি পুনরুদ্ধার করতে না পারেন বা DFU মোডে প্রবেশ করতে না পারেন, তাহলে আপনার কাছে একটি ভিন্ন ম্যাক বা পিসি ব্যবহার করে দেখার মূল্য হতে পারে। কখনও কখনও একটি দ্বন্দ্ব বা ড্রাইভার সমস্যা আপনার কম্পিউটারকে আপনার iOS ডিভাইস চিনতে বাধা দেয়৷

অ্যাপলের সাথে কথা বলুন

অন্য সব ব্যর্থ হলে, আপনার পরবর্তী সেরা বাজি হল Apple-এর সহায়তা কর্মীদের সাথে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করা, যারা সমাধানের পরামর্শ দিতে বা মেরামত বা (যদি প্রয়োজন হয়) প্রতিস্থাপন করতে সক্ষম হবেন। কিভাবে নিশ্চিত না? অ্যাপল জিনিয়াস বার অ্যাপয়েন্টমেন্ট কীভাবে বুক করবেন তা এখানে।

অবশ্যই, এর জন্য আপনার খরচ হতে পারে, বিশেষ করে যদি আপনার ডিভাইসটি পুরানো হয় এবং ওয়ারেন্টি নেই। এটি সর্বদা মনে রাখা মূল্যবান যে অন্য কোম্পানিগুলি এর পরিবর্তে মেরামত করতে সক্ষম হবে এবং কম অর্থের জন্য এটি করতে পারে - তবে অর্থপ্রদান হল আপনার মনে একটু কম শান্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে৷

আপনার পুরানো ডিভাইস প্রতিস্থাপনের খরচ বনাম প্রতিস্থাপনের খরচ বিবেচনা করাও মূল্যবান। অ্যাপল আপনাকে একটি ট্রেড-ইন বিকল্প অফার করতে পারে।

সেল বা রিসাইকেল

একটি প্রতিস্থাপনের জন্য অর্থ প্রদান করতে চান না, তোয়ালে নিক্ষেপ করা বা যাইহোক একটি নতুন ফোন পেতে চান? তারপরে আপনি সর্বদা আপনার iOS ডিভাইসটি ইবে-এর মতো সাইটগুলিতে 'পার্টস বা কাজ করছে না' হিসাবে বিক্রি করতে পারেন। কিছু ভাগ্যবান আত্মা আপনার ডিভাইস কিনতে এবং তাদের নিজস্ব ডিভাইসের জন্য কিছু উপাদান উদ্ধার করতে সক্ষম হতে পারে।

আপনার ডিভাইসের বয়স যাই হোক না কেন, প্রতিস্থাপনের যন্ত্রাংশ কেনার জন্য সবসময় সেখানে কেউ থাকে। একটি সফ্টওয়্যার-ভাঙা ডিভাইস থাকার মানে হার্ডওয়্যারটি ত্রুটিপূর্ণ নয়৷ আমাদের কিভাবে আপনার iPhone বিক্রি করবেন গাইডে আরও পড়ুন৷

কীভাবে একটি আইফোন বা আইপ্যাড ঠিক করবেন যা চালু হবে না

বিকল্পভাবে, যদি আপনি মনে করেন যে ভাঙা iOS ডিভাইস বিক্রি করা আপনার সময়ের মূল্য নয়, তাহলে আপনি সবসময় পরিবেশগতভাবে সচেতন হতে পারেন এবং সরাসরি Apple-এর মাধ্যমে আপনার ডিভাইস রিসাইকেল করতে পারেন।


  1. ঠিক করুন:আইফোনের মৃত 'চালু হবে না'

  2. অতিরিক্ত আইফোন বা আইপ্যাড? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

  3. আইফোন 7 বা 8 বন্ধ হবে না কীভাবে ঠিক করবেন

  4. আইফোন 11 এ 5G কীভাবে চালু করবেন