কম্পিউটার

ফাটল আইফোন বা আইপ্যাড স্ক্রিন কীভাবে ঠিক করবেন

আপনার আইফোনে (বা আইপ্যাড বা আইপড, সেই বিষয়ে) স্ক্রিন ভেঙে ফেলা দুঃখজনকভাবে একটি সাধারণ সমস্যা। আমরা সবাই সেখানে ছিলাম:আপনি আপনার প্রিয় ডিভাইসটি ফেলে দিয়েছেন, নীচে পৌঁছেছেন এবং এটিকে তুলেছেন - অবশ্যই এটি স্ক্রীনে নেমে এসেছে - এবং ক্ষতি পরিদর্শন করুন, শুধুমাত্র আপনার সবচেয়ে খারাপ ভয় নিশ্চিত করার জন্য। পর্দা ভেঙ্গে গেছে।

ওয়েল, চিবুক আপ. এটা খারাপ, কিন্তু এটা বিপর্যয়কর না. আপনি বিকল্প আছে. এই নিবন্ধে আমরা একটি ক্ষতিগ্রস্ত iPhone বা iPad ডিসপ্লে মেরামত করার পাঁচটি সেরা উপায়গুলিকে রাউন্ড আপ করি এবং প্রতিটির সুবিধা এবং অসুবিধাগুলি ব্যাখ্যা করি৷ আমরা শীঘ্রই সেই স্ক্রিনটি মেরামত করব, আপনি চিন্তা করবেন না৷

এই নিবন্ধের টিপস, যাইহোক, দৃশ্যত ভাঙ্গা আইফোন ডিসপ্লেগুলি মেরামত করার বিষয়ে। যদি আপনার আইফোনের স্ক্রিনটি কাজ না করে বা আপনার স্পর্শে সাড়া না দেয়, তাহলে হিমায়িত আইফোনের স্ক্রীন কীভাবে ঠিক করবেন তা চেষ্টা করুন৷

স্ক্রিন মেরামত করতে Apple পান

Apple উদ্ধারে আসবে এবং আপনার ফাটল স্ক্রীন মেরামত করবে, কিন্তু এটি বিনামূল্যে করবে না, এমনকি আপনি যদি এখনও ওয়ারেন্টি সময়ের মধ্যে থাকেন, কারণ দুর্ঘটনাজনিত ক্ষতি স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি দ্বারা কভার করা হয় না৷

আপনি যদি অতিরিক্ত মাইল যান এবং AppleCare+ এর জন্য অর্থ প্রদান করেন (অথবা আপনি যদি এটি বিবেচনা করেন এবং অবাক হন যে AppleCare+ এর মূল্য কি?) তাহলে খরচ খুব বেশি হবে না। AppleCare+ দুর্ঘটনাজনিত ক্ষতির দুটি পর্যন্ত মেরামত অন্তর্ভুক্ত করে। কিন্তু এখনও একটি অতিরিক্ত ফি আছে. ব্যবহারকারীদের তাদের iPhone ডিসপ্লে ঠিক করার জন্য £25/$29 দিতে হবে তা সে যে মডেলেরই হোক না কেন, অন্যান্য সমস্ত মেরামতের জন্য £79/$99 ফ্ল্যাট রেট খরচ হয়।

ধরে নিচ্ছি আপনি করেননি AppleCare+ পেয়েছেন, আপনার স্ক্রিন মেরামতের খরচ অনেক বেশি হবে। Apple-এর সাথে যোগাযোগ করা এবং আপনার ক্ষেত্রে তারা কী চার্জ নেবে তা দেখুন। আপনি অ্যাপল স্ক্রিন মেরামত সাইটে গিয়ে একটি ধারণা পেতে পারেন কারণ এটি বিভিন্ন মডেলের দামের রূপরেখা দেয়। একটি নিয়ম হিসাবে, এখানে কিছু উদাহরণ দেওয়া হল;

  • iPhone 12 Pro Max, iPhone 11 Pro Max, iPhone XS Max:£316.44/$329
  • iPhone 12, iPhone 12 Pro, iPhone 11 Pro, iPhone XS, iPhone X:£266.44/$279
  • iPhone 12 Mini:£216.44/$229
  • iPhone 11, iPhone XR:£196.44/$199
  • iPhone 8 Plus, iPhone 7 Plus, iPhone 6s Plus:£164.44/$169
  • iPhone 8, iPhone 7, iPhone 6s, iPhone 6 Plus:£152.44/$149
  • iPhone SE, iPhone 6, iPhone 5s, iPhone 5c, iPhone 5:£136.44/$129

আপনি আপনার নির্দিষ্ট ট্যাবলেটের দাম পরীক্ষা করতে Apple iPad স্ক্রীন মেরামত পরিদর্শন করতে পারেন। মেরামতের খরচ কিছুটা পরিবর্তিত হয়, সবচেয়ে ব্যয়বহুল হল iPad Pro 12.9in (4th gen) এর দাম £616.44/$649 এবং সবচেয়ে সস্তা iPad Mini এবং iPad Mini 2 £206.44/$199।

যদি এটি আবেদন করে তবে আপনি এখানে আইফোন স্ক্রীন মেরামত এবং আইপ্যাড স্ক্রীন মেরামতের বিষয়ে অ্যাপলের নীতিগুলি এখানে পড়তে পারেন, তবে আমাদের মধ্যে অনেকেই এর চেয়ে সস্তা মেরামতের সন্ধান করবে। তাহলে, অন্য কোন বিকল্প পাওয়া যায়?

একটি হাই-স্ট্রিট খুচরা বিক্রেতার কাছে যান

উচ্চ রাস্তায়. আইফোন বা আইপ্যাড স্ক্রিন মেরামত সহ আপনার সমস্ত প্রয়োজনের জন্য ওয়ান-স্টপ শপ।

হাই স্ট্রিট হল যেখানে আমরা বেশিরভাগই যাব যখন আমরা আমাদের ফোন বা ট্যাবলেটের স্ক্রিন ভেঙ্গে ফেলি কারণ, সাধারণভাবে বলতে গেলে, লোকেরা ব্যক্তিগত স্পর্শ পছন্দ করে, যা এমন কিছু যা আপনি অনলাইন মেরামত পরিষেবাগুলি ব্যবহার করার সময় পান না৷ 'হাই স্ট্রিট বনাম অনলাইন' আর্গুমেন্টের আরেকটি পয়েন্ট হল যে হাই-স্ট্রিট মেরামতের ক্ষেত্রে যদি কিছু ভুল হয়ে যায় তাহলে আপনি জানেন কোথায় অভিযোগ করতে হবে (বেশিরভাগ অনলাইন পরিষেবার বিপরীতে)।

অবশ্যই, Covid-19 এই বিকল্পটিকে দেরীতে অনেক কঠিন করে তুলেছে, তাই আপনার হাতের নীচে আপনার ভাঙা ডিভাইস নিয়ে বের হওয়ার আগে পরিষেবাটি এখনও উপলব্ধ আছে কিনা তা দেখতে যেকোনো খুচরা বিক্রেতার সাথে যোগাযোগ করতে ভুলবেন না।

যদিও আমরা কিছু হাই স্ট্রিট মেরামতের দোকানের পরামর্শ দিই, আপনার সচেতন হওয়া উচিত যে এমন কিছু আইফোনের ঘটনা ঘটেছে যেগুলি মেরামত করা হয়েছে নির্দিষ্ট প্রতিস্থাপনের স্ক্রিনগুলি স্পর্শ করার জন্য অপ্রতিক্রিয়াশীল হয়ে উঠেছে, অন্য উপাদানগুলি কাজ করা বন্ধ করে দেয় অ্যাপল প্রতিটি ডিভাইসের সাথে আপাতদৃষ্টিতে মিলে যাওয়া উপাদানগুলির কারণে। iFixit দ্বারা রিপোর্ট করা হয়েছে। পরবর্তীটি শুধুমাত্র iPhone 12 মডেলের জন্য প্রাসঙ্গিক বলে মনে হচ্ছে, কিন্তু আমরা দৃঢ়ভাবে পরামর্শ দিচ্ছি যে তারা কাজ শুরু করার আগে যেকোনো মেরামতকারীর সাথে এটি নিয়ে আলোচনা করুন।

যে কোম্পানিগুলি তৃতীয় পক্ষের মেরামত করে তারা কিছুক্ষণের জন্য সন্দেহজনক ছিল যে Apple তৃতীয় পক্ষের মেরামত বন্ধ করার উদ্দেশ্যে কার্যকারিতা নিষ্ক্রিয় করছে৷

ইনজুরড গ্যাজেটস, একটি মেরামতের দোকানের সিইও অক্ষয় কৃপালানি, মাদারবোর্ডকে বলেছেন:"গ্রাহকরা বিরক্ত এবং মনে হচ্ছে অ্যাপল গ্রাহকদের তৃতীয় পক্ষের মেরামত করতে বাধা দেওয়ার জন্য এটি করছে।"

থার্ড-পার্টি ব্যবহার করে মেরামত করার অধিকার আইন দ্বারা সুরক্ষিত এবং অ্যাপলের মতো কোম্পানির আক্রমনাত্মক আচরণের বিরুদ্ধে ভোক্তাদের রক্ষা করার জন্য EU আদালতে আইন প্রস্তুত করা হচ্ছে।

টিম নোহো (কারফোন ওয়্যারহাউস/কারিস পিসি ওয়ার্ল্ড)

ফাটল আইফোন বা আইপ্যাড স্ক্রিন কীভাবে ঠিক করবেন

ম্যাকওয়ার্ল্ড ইউকেতে আমরা টিম নোহো (নির্দিষ্ট কিছু কারফোন ওয়্যারহাউস এবং কারিস পিসি ওয়ার্ল্ড স্টোরের মধ্যে পাওয়া যায়) সুপারিশ করি। এটি অ্যাপল সার্টিফাইড স্ক্রিন মেরামতের অফার করে, যা ইউকে হাই স্ট্রিটে একটি বিরলতা। এর মানে হল টিম নোহোর সাথে মেরামত করার জন্য iSmash-এর মতো সস্তা বিকল্পের চেয়ে আপনার অ্যাপল ওয়ারেন্টি বাতিল করবেন না।

টিম নোহো আপনার আইফোন সরাসরি Apple-এ পাঠায়, তবুও দামগুলি Apple-এর নিজেরাই কম করে, তাই আপনি Apple থেকে সস্তায় মেরামত পাচ্ছেন৷ কোম্পানী শুধুমাত্র আসল Apple যন্ত্রাংশ ব্যবহার করে, অর্থাৎ পরিষেবাটি ব্যবহার করে আপনার iPhone ওয়্যারেন্টি অকার্যকর হবে না এবং এটি সমস্ত গ্রাহকদের যেকোন মেরামত করার পরে 90-দিনের গ্যারান্টি প্রদান করে।

টিম নোহাও বলেছে যে 'অ্যাপল বর্তমানে অনুরোধ করছে যে আমরা আইফোনগুলি মেরামতের জন্য প্রস্তুতকারকের কাছে ফেরত পাঠাব - তবে আমরা আপনার ফোনটি অ্যাপল থেকে একটি সংস্কারকৃত ইউনিটের জন্য বিনিময় করব যদি এটি ওয়ারেন্টি সময়ের মধ্যে হয়।'

কোম্পানী স্ট্যান্ডার্ড স্ক্রিন প্রতিস্থাপনের অফার করে, যখন আপনি দোকানে যোগাযোগ করেন তখন উদ্ধৃতি পাওয়া যায়, কিন্তু এটিই সব নয় - সম্পূর্ণরূপে অনুমোদিত আইফোন মেরামত প্রদানকারী হিসাবে, টিম নোহো অ্যাপল স্টোরের মতো যেকোনও ওয়ারেন্টি মেরামত করতে পারে, সম্পূর্ণ বিনামূল্যে৷

আমরা একটি ভাঙা আইফোন 7 প্লাস দিয়ে পরিষেবাটি পরীক্ষা করেছি এবং একই দিনের দুর্দান্ত পরিষেবা পেয়েছি - এটি তিন ঘন্টার মধ্যে প্রস্তুত ছিল এবং আপনি ড্রপ অফ করে নিজেই তুলে নিন, শর্ত থাকে যে স্টোরগুলিকে বর্তমান মহামারী নির্দেশিকাগুলির অধীনে খোলার অনুমতি দেওয়া হয়৷

ধরা? এটি এই সময়ে শুধুমাত্র কয়েকটি দোকানে উপলব্ধ। এখানে আপনার কাছাকাছি একটি আছে কিনা পরীক্ষা করুন. আগ্রহীদের সরাসরি একটি দোকানে যেতে হবে, কোনো অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন নেই।

টিম্পসন

হাই-স্ট্রিট চেইন টিম্পসন স্থানীয় মেরামত পরিষেবার ক্রমবর্ধমান চাহিদা লক্ষ্য করেছে এবং বেশ কয়েকটি দোকানে স্ক্রিন মেরামত পরিষেবা যুক্ত করেছে। হতাশা এড়াতে আমরা দৃঢ়ভাবে সুপারিশ করছি যে তারা সাহায্য করতে পারে কিনা তা দেখতে আপনার স্থানীয় শাখায় কল করুন, অথবা 'ফোন এবং ট্যাবলেট মেরামত' ফিল্টার সহ ফার্মের স্টোর লোকেটার ব্যবহার করুন৷

এটি Apple এর তুলনায় অনেক সস্তা বিকল্প হওয়া উচিত, যদিও iSmash এর মত আপনার ওয়ারেন্টি কার্যকর হবে এবং অংশগুলি খাঁটি Apple উপাদান নয়৷ তার সাইটের মোবাইল ফোন মেরামত বিভাগে, কোম্পানি একটি স্ক্রিন প্রতিস্থাপনের জন্য মূল্যের রূপরেখা দেয়, একটি আসল iPhone SE এর জন্য £49.95 থেকে একটি iPhone 11 Pro Max এর জন্য £399.95 পর্যন্ত। আইফোন 12 রেঞ্জের জন্য এখনও কোনও বিকল্প নেই, তবে এটি উপরে উল্লিখিত সমস্যাগুলির সাথে লিঙ্ক করা যেতে পারে।

আইফোনে স্ক্রিন মেরামত একই দিনে করা উচিত, তবে টিম্পসনস সতর্ক করে যে ট্যাবলেট মেরামত আরও বেশি সময় নিতে পারে। উভয় ক্ষেত্রেই অতিরিক্ত বিলম্ব হতে পারে যদি কর্মীদের একটি অংশে অর্ডার দিতে হয়, অথবা যদি কোভিড পরিস্থিতি খারাপ হয়।

যদি এই সব ভাল শোনায়, টিম্পসনের স্ক্রিন মেরামত পরিষেবাগুলি সম্পর্কে এখানে পড়ুন৷

উচ্চ রাস্তার স্ক্রীন মেরামতের নিচের দিকগুলি

হাই-স্ট্রিট খুচরা বিক্রেতারা একটি সুস্পষ্ট বিকল্প, এবং টিম্পসনস একটি সুপরিচিত ব্র্যান্ড, তবে কম পরিচিত হাই-স্ট্রিট দোকানগুলি আপনার আইফোন ঠিক করার প্রতিশ্রুতি দেয়? উচ্চ-রাস্তার খুচরা বিক্রেতা ব্যবহার করা একটি ঝুঁকিপূর্ণ প্রক্রিয়া হতে পারে কারণ আপনি যখন দোকান থেকে বেরিয়ে যান, তখন আপনি জানেন না কে আপনার আইফোন পরিচালনা করছে বা তারা এটির সাথে কী করছে।

লোকেরা তাদের ব্যক্তিগত জীবনকে ব্যক্তিগত রাখতে পছন্দ করে - এবং বেশিরভাগ মানুষের জীবনের কেন্দ্রে কী রয়েছে? স্মার্টফোন। ইমেল থেকে পাঠ্য থেকে ফটো, আমাদের ডিজিটাল বিশ্ব মূলত স্মার্টফোনের চারপাশে আবর্তিত। আপনি যখন আপনার আইফোনকে একটি উচ্চ-রাস্তার খুচরা বিক্রেতার কাছে নিয়ে যান, তখন আপনি আপনার কেন্দ্রীয় হাবটি হস্তান্তর করছেন, তাই বলতে গেলে, এবং আপনার ডেটা ব্রাউজ করা এবং এমনকি দূরবর্তীভাবে সঞ্চিত হওয়ার একটি ছোট ঝুঁকি রয়েছে। ছোট, স্বাধীন দোকানে নিরাপত্তা নিয়মের অভাব ঝুঁকিপূর্ণ হতে পারে, বিশেষ করে ব্যবসায়িক ব্যবহারকারীদের জন্য।

প্রতিস্থাপন স্ক্রীনের অংশগুলি পাওয়া মোটামুটি সহজ এবং অনলাইনে মোটামুটি সস্তায় কেনা যায়। এর সাথে সমস্যাটি হল যে সস্তা স্ক্রিন এবং যন্ত্রাংশগুলি অফিসিয়াল অ্যাপল যন্ত্রাংশের তুলনায় প্রায়শই ভাঙার প্রবণতা রয়েছে বলে মনে হয়। এর ফলে কি হয়? এটি মেরামত করতে দোকানে আরও ট্রিপ এবং আরও অর্থ ব্যয় করা হয়েছে। যদি কোনও হাই-স্ট্রিট খুচরা বিক্রেতা একটি iPhone XR স্ক্রিন প্রতিস্থাপনের জন্য £40 এর মতো কম চার্জ করে, বলুন, আপনার প্রশ্ন করা উচিত যে এটি কীভাবে সম্ভব।

আপনার ডিভাইসটি একটি অনলাইন মেরামত পরিষেবাতে পাঠান

বিবেচনা করার পরবর্তী বিকল্পটি একটি অনলাইন মেরামত পরিষেবা। এগুলি দিয়ে আপনি কোম্পানির কাছে ডিভাইসে পাঠান, যিনি তারপর মেরামত সম্পূর্ণ করে এবং আপনাকে ফেরত দেয়। স্পষ্টতই, কোভিড বিশ্বে যে অস্থিরতা নিয়ে এসেছে, এগুলি একটি দুর্দান্ত বিকল্প কারণ এর অর্থ হল আপনাকে ব্যবসার জন্য দোকান খোলার উপর নির্ভর করতে হবে না।

iSmash

এই ধরণের সবচেয়ে জনপ্রিয় মেরামতকারীদের মধ্যে একটি হল iSmash, যা একটি দ্রুত, অ্যাক্সেসযোগ্য এবং সস্তা আইফোন মেরামত পরিষেবা হিসাবে নিজের জন্য একটি নাম তৈরি করেছে। আমাদের ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে, এটি একটি পর্যাপ্ত কাজ করে, তবে আপনার সচেতন হওয়া উচিত যে পরিষেবাটি ব্যবহার করলে অ্যাপলের ওয়ারেন্টি বাতিল হয়ে যায় এবং তারা অ্যাপল-অনুমোদিত অংশগুলি ব্যবহার করে না।

আপনাকে কী অর্থ প্রদান করতে হবে তার উদাহরণ হিসাবে, একটি iPhone 11 স্ক্রিন মেরামত লেখার সময় আপনাকে স্ট্যান্ডার্ড মেরামতের জন্য £170 ফিরিয়ে দেবে, যা তিন মাসের ওয়ারেন্টি সহ আসে। £185 প্রিমিয়াম পরিষেবাতে যাওয়া আপনাকে আজীবন গ্যারান্টি, TrueTone ডিসপ্লে এবং কিছু অন্যান্য অতিরিক্ত সুবিধা দেয়৷

ফাটল আইফোন বা আইপ্যাড স্ক্রিন কীভাবে ঠিক করবেন

কিংস রোড, হাই স্ট্রিট কেনসিংটন, ক্যানারি ওয়ার্ফ এবং ভিক্টোরিয়া স্টেশনে - লন্ডনের চারপাশে দোকান সহ আপনি রাজধানীতে বাস করলে iSmash একটি ওয়াক-ইন পরিষেবাও অফার করে৷ এর মানে হল যে আপনি একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন, আপনার Apple ডিভাইসটি স্টোরে নিয়ে যেতে পারেন এবং একই দিনে এটি মেরামত করতে পারেন৷

আপনার বাড়িতে আপনার ডিভাইস মেরামত করুন

কোভিড শুরু হওয়া পর্যন্ত আপনি আপনার বাড়িতে এসে মেরামত পরিচালনা করার জন্য মেরামত এবং ফোনডুডের পছন্দগুলিকে কল করতে পারেন। দুঃখজনকভাবে, এই উভয়ই এখন তাদের দরজা বন্ধ করে দিয়েছে, সম্ভবত লকডাউন বিধিনিষেধ মোকাবেলা করতে অক্ষম যা তাদের ব্যবসাকে ধ্বংস করে দেবে। আমরা ডোর-টু-ডোর মেরামতকারীর কাছে ফিরে যেতে দেখতে পাচ্ছি কিনা তা একটি রহস্য থেকে যায়, তবে সম্ভবত অদূর ভবিষ্যতে নয়।

DIY মেরামত

যদি আপনার পর্দার ক্ষতি যেকোনো কিছুর চেয়ে বেশি প্রসাধনী হয়, তবে অন্যান্য DIY বিকল্প উপলব্ধ রয়েছে। ইন্টারনেট ইন্টারনেট হওয়ায়, স্ক্র্যাচের জন্য বিভিন্ন ঘরোয়া প্রতিকার রয়েছে (ফাটল নয় ) আপনার স্ক্রিনে - সহ, অদ্ভুতভাবে যথেষ্ট, টুথপেস্ট। অন্যান্য বিকল্পগুলির মধ্যে রয়েছে গাড়ির স্ক্র্যাচ রিমুভাল ক্রিম, যেমন 3M স্ক্র্যাচ এবং স্যুইর্ল রিমুভার যা দৃশ্যত একটি স্ক্র্যাচ স্ক্রিনে বিস্ময়কর কাজ করে। ক্রিম ব্যবহার করার চেষ্টা করার আগে সমস্ত পোর্ট সিল করা হয়েছে তা নিশ্চিত করুন, কারণ আপনি আপনার সমস্যার তালিকায় তরল ক্ষতি যোগ করতে চান না।

আরও একটি বিকল্প আছে - কিন্তু এটি অলস হৃদয়ের জন্য নয়। iFixit যেকোন আইফোনের (এবং আইপ্যাডের জন্য অনুরূপ নিবন্ধ) কীভাবে মেরামত করতে হয় তার টিউটোরিয়াল সরবরাহ করে। তারা আপনাকে ঠিক কী করতে হবে তা হাইলাইট করে উচ্চ-রেজোলিউশনের চিত্র সহ স্পষ্ট এবং অনুসরণ করা সহজ পদক্ষেপগুলি দেয়৷ এগুলিও একটি ওয়ান-স্টপ শপ - একবার আপনি আপনার প্রয়োজনীয় টিউটোরিয়ালটি খুঁজে পেলে, আপনি তাদের থেকে সরাসরি সমস্ত যন্ত্রাংশ কিনতে পারবেন, এতে আপনার ভুল যন্ত্রাংশ কেনার সম্ভাবনা অনেক কম৷

যাইহোক, প্রতিটি টিউটোরিয়ালের অসুবিধা রেটিংয়ে মনোযোগ দিন। আপনার প্রযুক্তিগত ক্ষমতা নিয়ে আপনাকে মোটামুটি আত্মবিশ্বাসী হতে হবে, কারণ আপনার আইফোনের যেকোনো অননুমোদিত মেরামত ওয়ারেন্টি বাতিল করে দেবে এবং অ্যাপল এটি স্পর্শ করবে না।

অবশ্যই, যদি ক্ষতি মেরামত করার জন্য খুব বেশি হয়, তাহলে আপনি একটি নতুন মডেলে বিনিয়োগ করতে চাইবেন। সুতরাং, আপনি একটি দর কষাকষি করতে পারেন কিনা তা দেখতে আমাদের সেরা আইফোন ডিল রাউন্ডআপের গাইডটি দেখুন।

আমাদের কাছে একটি পৃথক নিবন্ধ রয়েছে যেখানে আমরা অ্যাপল পণ্যগুলি মেরামত করার বিষয়ে আপনার যা জানা দরকার তা নিয়ে আলোচনা করি।


  1. অতিরিক্ত আইফোন বা আইপ্যাড? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

  2. আইফোন টাচ স্ক্রিন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  3. আইফোন হোয়াইট স্ক্রিন:এটি কী এবং কীভাবে এটি ঠিক করা যায়

  4. আইফোন স্ক্রিন রেকর্ডিং কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন