কম্পিউটার

লিনাক্সে ফাইলগুলিকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

এই সংক্ষিপ্ত নির্দেশিকাটি ব্যাখ্যা করবে যে আপনি কীভাবে লিনাক্সে ফাইলগুলিকে পাসওয়ার্ড সুরক্ষিত করতে পারেন যাতে সেগুলি যেকোন চোখ থেকে সুরক্ষিত থাকে।

আপনি যদি আপনার লিনাক্স সার্ভারে গুরুত্বপূর্ণ তথ্য সঞ্চয় করেন এবং নিশ্চিত করতে চান যে এটি শুধুমাত্র আপনার চোখের জন্য, তাহলে আপনাকে এই ফাইলগুলিকে সুরক্ষিত রাখতে পাসওয়ার্ড দিতে হবে। চলুন দেখা যাক কিভাবে আপনি লিনাক্স দিয়ে এটি করতে পারেন।

প্রথমে একটি ভালো পাসওয়ার্ড বেছে নিন। ইন্টারনেটে কয়েকটি ওয়েবসাইট রয়েছে যা আপনাকে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে সহায়তা করে। চেষ্টা করুন এবং একটি আলফানিউমেরিক পাসওয়ার্ড চয়ন করুন। Rv7fkcxASW8h এর মতো কিছু একটি ভাল পছন্দ হবে।

এখন আপনার কাছে gpg প্যাকেজ আছে কিনা তা পরীক্ষা করে দেখুন আপনার কম্পিউটারে ইনস্টল করুন। চেক করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:

# যেখানে gpg
gpg:/usr/bin/gpg /usr/share/man/man1/gpg.1.gz

আপনি যদি উপরে দেখানোর মতো একটি আউটপুট পান তবে এর অর্থ আপনার প্রয়োজনীয় প্যাকেজ ইনস্টল করা আছে। যদি তা না হয়, তাহলে আপনি কীভাবে GPG প্যাকেজ ইনস্টল করতে পারেন তা দেখতে আপনার লিনাক্স বিতরণের ডকুমেন্টেশন পরীক্ষা করুন৷

বলুন আপনি dbbackup.zip নামের একটি ফাইলকে পাসওয়ার্ড সুরক্ষিত করতে চান পাসওয়ার্ড Rv7fkcxASW8h সহ আপনি এটি সম্পর্কে কীভাবে যেতে চান তা এখানে:

# gpg -c dbbackup.zip

আপনি যখন এটি লিখবেন তখন আপনাকে একটি পাসফ্রেজ প্রবেশ করতে অনুরোধ করা হবে, যেটি পাসওয়ার্ড আপনি ফাইলটিকে সুরক্ষিত করতে চান৷ দুইবার পাসওয়ার্ড দিন। এখন আপনি dbbackup.zip.gpg নামে একটি ফাইল দেখতে পাবেন মূল ফাইলের মতো একই ডিরেক্টরিতে। এটি আসল ফাইলের এনক্রিপ্ট করা এবং পাসওয়ার্ড সুরক্ষিত কপি। আপনি এই ফাইলটিকে আপনার হার্ড ড্রাইভে সঞ্চয় করতে পারেন বা এটিকে ডিভিডি-তে কাউকে পাঠাতে পারেন এই জেনে যে বেশিরভাগ লোকের পক্ষে এটি ক্র্যাক করা প্রায় অসম্ভব।

আপনি যখন ফাইলটি পড়তে চান তখন আপনাকে পাসওয়ার্ড সুরক্ষিত এনক্রিপশনটি সরাতে হবে। এর জন্য নিম্নলিখিত কমান্ডটি চালান:

gpg dbbackup.zip.gpg

আপনাকে পাসওয়ার্ড লিখতে বলা হবে যা ব্যবহার করে ফাইলটি সুরক্ষিত ছিল। যে লিখুন এবং আপনি ব্যবসা করা উচিত. মনে রাখবেন যে এটি শুধুমাত্র ফাইলগুলির জন্য কাজ করে এবং ফোল্ডারের জন্য নয়৷ .

সব মিলিয়ে, Windows-এ ফাইলগুলিকে নিরাপদে সঞ্চয় করার জন্য আপনাকে যে ঝামেলার মধ্য দিয়ে যেতে হবে তার থেকে এটি অনেক সহজ।


  1. ম্যাকের একটি ফোল্ডারকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

  2. Windows 10

  3. গুগল ড্রাইভে ফাইলগুলি কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?

  4. কিভাবে এক্সেল ফাইলকে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন