কম্পিউটার

আউটলুক পিএসটি ফাইলগুলিকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

ক্রমাগত সাইবার-আক্রমণ এবং কখনও শেষ না হওয়া নিরাপত্তা ত্রুটির দ্বারা জর্জরিত বিশ্বে, আপনার ফাইলগুলিকে পাসওয়ার্ড সুরক্ষিত করার জন্য অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা ভুল হবে না। এটি আপনার পিসিতে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করে এবং এটিকে অননুমোদিত অ্যাক্সেস থেকে নিরাপদ রাখে।

আপনি যখন ইমেলের সাথে কাজ করছেন, তখন এটি দ্বিগুণ সত্য। আপনার ইমেলগুলি বিভিন্ন সংবেদনশীল তথ্য বহন করে, যা ফাঁস হয়ে গেলে, আপনার ব্যবসা বা ব্যক্তিগত লক্ষ্যগুলির ব্যাপক ক্ষতি হতে পারে৷ নিম্নলিখিতটিতে, আমরা একটি Outlook PST ফাইলকে পাসওয়ার্ড সুরক্ষিত করার সেরা পদ্ধতিগুলি দেখব৷ চলুন শুরু করা যাক।

আউটলুক পিএসটি ফাইলগুলিকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

একটি .pst ফাইল হল একটি ব্যক্তিগত ফোল্ডার ফাইল যা আপনার সিস্টেমে আপনার বার্তা, ইভেন্ট এবং অন্যান্য আইটেম সংরক্ষণ করে। এটি আউটলুক এবং এক্সচেঞ্জের সমস্ত তথ্য এটির মধ্যে রাখে৷

আপনার Outlook .pst ফাইলে একটি পাসওয়ার্ড সেট আপ করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আউটলুক অ্যাপ চালু করুন, ফাইল-এ ক্লিক করুন , এবং অ্যাকাউন্ট সেটিংস> অ্যাকাউন্ট সেটিংস নির্বাচন করুন .
  2. ডেটা ফাইল-এ ক্লিক করুন , আপনি যে .pst ফাইলটি তৈরি করতে বা আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে চান তা চয়ন করুন এবং তারপরে সেটিংস নির্বাচন করুন .
  3. তারপর পাসওয়ার্ড পরিবর্তন করুন-এ ক্লিক করুন .
  4. নতুন পাসওয়ার্ড-এ একটি পাসওয়ার্ড লিখুন এবং পাসওয়ার্ড যাচাই করুন ক্ষেত্র, এবং এটি নিরাপদ রাখতে কোথাও লিখুন।
  5. ঠিক আছে-এ ক্লিক করুন .

আপনি যদি উপরের ধাপগুলি অনুসরণ করেন, তাহলে আপনি কোনো ঝামেলা ছাড়াই আপনার PST ফাইলগুলিকে পাসওয়ার্ড সুরক্ষিত করতে সক্ষম হবেন। যাইহোক, মনে রাখবেন যে আপনি আপনার PST ফাইলগুলিতে পৃথক ফোল্ডারগুলির জন্য আলাদা পাসওয়ার্ড সেট করতে পারবেন না। পরিবর্তে, আপনি যখন পাসওয়ার্ড দেবেন তখন এটি সম্পূর্ণ .pst ফোল্ডারের জন্য সেট করা হবে।

পাসওয়ার্ড আপনার .pst ফাইল রক্ষা করে

পাসওয়ার্ড আপনার Outlook .pst ফাইলগুলিকে সুরক্ষিত করে আপনার ফাইলগুলিতে অননুমোদিত অ্যাক্সেসের বিরুদ্ধে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর দেয়৷ অবশ্যই, এটি আপনার নিরাপত্তার জন্য সব কিছু নয়, তবে এটি নিঃসন্দেহে একটি শুরু। আসলে, আপনার নিরাপত্তা ডায়াল আপ করার জন্য আপনার কাছে অনেক কৌশল রয়েছে। উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্ট কয়েকটি পয়েন্ট তালিকাভুক্ত করেছে যেগুলি আপনার উইন্ডোজ সুরক্ষা উন্নত করার কথা ভাবার আগে আপনাকে একটি সূচনা পয়েন্ট হিসাবে পর্যালোচনা করা উচিত।


  1. আউটলুক বা Outlook.com-এ ইমেলগুলিকে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

  2. গুগল ড্রাইভে ফাইলগুলি কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন?

  3. আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন

  4. কিভাবে এক্সেল ফাইলকে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন