কম্পিউটার

লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন

আপনার যদি আপনার লিনাক্স পিসিতে রুট অ্যাক্সেস থাকে তবে আপনার কাছে আপনার পছন্দের যেকোনো ফাইল বা ডিরেক্টরি মুছে ফেলার ক্ষমতা রয়েছে। যদিও, rm -এর মতো সরঞ্জামগুলির সাথে এটি বিপজ্জনক হতে পারে৷ ব্যবহারকারীদের অযত্নে দুর্ঘটনাক্রমে গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইল মুছে ফেলার অনুমতি দেয়। সেজন্য, আপনি যদি লিনাক্সে ফাইল বা ডিরেক্টরি মুছে ফেলার চেষ্টা করেন, তাহলে আপনাকে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে।

আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশনের ফাইল ম্যানেজার বা একটি খোলা টার্মিনাল ব্যবহার করে (যতক্ষণ আপনার সঠিক অনুমতি থাকে) ব্যবহার করে আপনি লিনাক্সে ডিরেক্টরি বা ফাইলগুলি সরাতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে। আপনি যদি লিনাক্সে একটি ফাইল বা ডিরেক্টরি মুছে ফেলতে চান তা জানতে চাইলে আপনাকে যা করতে হবে তা এখানে।

    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন

    লিনাক্সে ফাইল বা ডিরেক্টরি সরাতে একটি ফাইল ম্যানেজার ব্যবহার করা

    আপনি যদি একজন লিনাক্স শিক্ষানবিস হন তবে আপনি লিনাক্সে ফাইল বা ফোল্ডারগুলি মুছে ফেলার জন্য টার্মিনাল ব্যবহার করার বিষয়ে সতর্ক হতে পারেন। সর্বোপরি, আপনি rm-এর মতো একটি কমান্ড সেট করার পরে আর ফিরে যাওয়ার কোনো সুযোগ নেই ফাইল মুছে ফেলা শুরু করতে বন্ধ. এই ঝুঁকির পরিবর্তে, আপনি ফাইল বা ফোল্ডার মুছে ফেলার জন্য আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশনের সাথে প্যাকেজ করা ফাইল ম্যানেজার ব্যবহার করতে পারেন।

    যদিও লিনাক্স ফাইল ম্যানেজাররা ডিজাইনে ভিন্নতা আনেন, তাদের একইভাবে কাজ করা উচিত। এই নির্দেশিকাটি উবুন্টুর ফাইল ম্যানেজার ব্যবহার করে কীভাবে এটি করতে হয় তা অন্বেষণ করে, তবে অন্যান্য ডিস্ট্রিবিউশনে অন্তর্ভুক্ত ফাইল ম্যানেজারের জন্য পদক্ষেপগুলি একই রকম হতে পারে৷

    1. শুরু করতে, আপনার লিনাক্স ডিস্ট্রোতে ফাইল ম্যানেজার খুলুন। এটি খুঁজে পাওয়া খুব কঠিন হবে না, ব্যবহারকারীর আইকনটি ডকুমেন্ট ফোল্ডারের আকারে থাকতে পারে। উবুন্টুতে, এই অ্যাপটির নাম ফাইলস .
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন
    1. আপনার ডিস্ট্রোর ফাইল ম্যানেজারে, আপনি মুছে ফেলতে চান এমন ফাইল বা সাবফোল্ডার ধারণকারী ডিরেক্টরিতে নেভিগেট করুন। প্রথমে, আপনি যে ফাইল বা ফোল্ডারগুলি মুছতে চান তা নির্বাচন করুন। একবার সেগুলি নির্বাচিত হয়ে গেলে, সেগুলিতে ডান-ক্লিক করুন এবং ট্র্যাশে সরান, বিনতে সরান, নির্বাচন করুন অথবা মুছুন , আপনার বিতরণ এবং লোকেলের উপর নির্ভর করে। এছাড়াও আপনি মুছুন নির্বাচন করতে পারেন৷ একই প্রভাব অর্জন করতে আপনার কীবোর্ডে কী।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন
    1. বেশিরভাগ ডিস্ট্রিবিউশন একটি ট্র্যাশ সিস্টেম পরিচালনা করে যা আপনাকে ফাইলগুলি মুছে ফেলার আগে "সঞ্চয়" করতে দেয়, আপনাকে সেগুলি পুনরুদ্ধার করার সুযোগ দেয়। এটি সাধারণত ডেস্কটপে পাওয়া যায়, আপনার ফাইল ম্যানেজারে একটি এন্ট্রি হিসাবে বা একটি অ্যাপ হিসাবে আপনি আপনার সফ্টওয়্যার মেনুতে লঞ্চ করতে পারেন৷ মোছার প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে, ট্র্যাশ ফোল্ডারে প্রবেশ করুন, তারপর খালি নির্বাচন করুন৷ অথবা মুছে দিন বিকল্প আপনার বিতরণের উপর নির্ভর করে এই বিকল্পগুলি পরিবর্তিত হতে পারে।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন
    1. বিকল্পভাবে, আপনার আইটেম (বা আইটেম) নির্বাচন করুন, তারপর ডান-ক্লিক করুন এবং ট্র্যাশ থেকে মুছুন নির্বাচন করুন পরিবর্তে সম্পূর্ণরূপে অপসারণ করতে।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন

    আরএম কমান্ড ব্যবহার করে লিনাক্সে ফাইল বা ডিরেক্টরিগুলি কীভাবে সরানো যায়

    আপনার ডিস্ট্রিবিউশনের ফাইল ম্যানেজার অ্যাপ ব্যবহার করে ফাইল বা ফোল্ডারগুলি সরানো ভাল কাজ করে, তবে কিছু সীমাবদ্ধতা রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যদি ফাইলের মালিক না হন তবে এটি মুছে ফেলার জন্য আপনাকে টার্মিনাল ব্যবহার করে রুট অ্যাক্সেস সহ আপনার ফাইল ম্যানেজার খুলতে হবে। এছাড়াও আপনি হেডলেস (শুধুমাত্র টার্মিনাল) লিনাক্স ইন্সটলেশনে এই ধরনের অ্যাপ ব্যবহার করতে পারবেন না।

    সেখানেই rm কমান্ড আসে। এই ইউনিক্স কমান্ডটি 1971 সালের এবং লিনাক্সে ফাইল বা ডিরেক্টরি মুছে ফেলার দ্রুততম উপায় হিসাবে রয়ে গেছে। তবে সতর্ক থাকুন—rm কমান্ডের দুর্দান্ত ক্ষমতা রয়েছে, বিশেষ করে আপনি যদি এটিকে sudo দিয়ে বা সরাসরি রুট ব্যবহারকারী হিসাবে চালান, তাই আপনাকে এটি ব্যবহার করার যত্ন নিতে হবে।

    1. rm ব্যবহার করে একটি ফাইল সরাতে , একটি নতুন টার্মিনাল উইন্ডো খুলুন (বা দূরবর্তী SSH সংযোগ) এবং টাইপ করুন rm ফাইল , ফাইল প্রতিস্থাপন করা হচ্ছে সঠিক ফাইলের নাম দিয়ে। আপনি একই ডিরেক্টরিতে না থাকলে, আপনাকে cd ব্যবহার করতে হবে প্রথমে এটিতে যেতে, অথবা সম্পূর্ণ ফাইল পাথ ব্যবহার করুন (যেমন rm /path/to/file ) পরিবর্তে।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন
    1. একাধিক ফাইল সরাতে, rm file1 file2 টাইপ করুন , file1 প্রতিস্থাপন করা হচ্ছে এবং file2 সঠিক ফাইলের নাম এবং ফাইল পাথ সহ। আপনি দুটির বেশি সরাতে এই কমান্ডে অতিরিক্ত ফাইল যোগ করতে পারেন।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন
    1. যদি আপনি লিনাক্সে একটি খালি ডিরেক্টরি সরাতে চান তবে rm -d ডিরেক্টরি টাইপ করুন , ডিরেক্টরি প্রতিস্থাপন করা হচ্ছে সঠিক ডিরেক্টরির নাম এবং পথ সহ। যদি ডিরেক্টরিটি খালি না থাকে এবং সাব-ফোল্ডার বা ফাইল থাকে, তাহলে rm -r ডিরেক্টরি টাইপ করুন , ডিরেক্টরি প্রতিস্থাপন করা হচ্ছে সঠিক নাম এবং পথ সহ।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন
    1. এছাড়াও আপনি rm -r ডিরেক্টরি1, ডিরেক্টরি2 টাইপ করে একসাথে একাধিক ডিরেক্টরি মুছে ফেলতে পারেন , ইত্যাদি।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন
    1. আপনি যদি আংশিক ফাইল বা ডিরেক্টরির নামের সাথে মেলে এমন সমস্ত ফাইল বা ডিরেক্টরি মুছে ফেলতে চান, আপনি ওয়াইল্ডকার্ড ব্যবহার করতে পারেন, যেমন একটি তারকাচিহ্ন (* ) এটি করতে, rm fil* টাইপ করুন অথবা rm -r dir* , স্থানধারক fil প্রতিস্থাপন অথবা dir আপনার নিজের ফাইলের নাম এবং ডিরেক্টরি পাথ দিয়ে।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন
    1. যদি ফাইল বা ডিরেক্টরি সুরক্ষিত থাকে, তাহলে আপনাকে জোর করে মুছে ফেলার প্রয়োজন হতে পারে। এটি করতে, rm -rf পাথ টাইপ করুন , স্থানধারক পথ প্রতিস্থাপন করা হচ্ছে সঠিক ডিরেক্টরি বা ফাইল পাথ দিয়ে। এই কমান্ডটি চরম ঝুঁকি বহন করে , তাই আপনি এগিয়ে যাওয়ার আগে নিশ্চিত করুন যে আপনি যে পথটি ব্যবহার করছেন সেটি সঠিক।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন
    1. যদি আপনি rm -rf ব্যবহার করার বিষয়ে চিন্তিত হন কমান্ড, আপনি rm জোর করতে পারেন প্রতিটি ফাইল বা ডিরেক্টরি মুছে ফেলার আগে নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করুন। এটি করতে, rm -i পাথ, ব্যবহার করুন পথ প্রতিস্থাপন করা হচ্ছে আপনার নিজের ফাইলের নাম বা ডিরেক্টরি পাথ দিয়ে। ডিরেক্টরির জন্য, rm -ir পাথ ব্যবহার করুন পরিবর্তে. প্রতিটি এন্ট্রির জন্য, Y নির্বাচন করুন আপনার কীবোর্ডে কী, তারপর এন্টার নির্বাচন করুন নিশ্চিত করতে।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন

    আপনি যদি সম্ভাব্য rm সম্পর্কে আরও জানতে চান অপশন এবং আর্গুমেন্ট, টাইপ করুন man shred সম্পূর্ণ ম্যানুয়াল দেখতে টার্মিনালে।

    শ্রেড কমান্ড ব্যবহার করে ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলা

    যদিও rm এবং unlink এর মত কমান্ড লিনাক্সে ফাইল মুছে ফেলার জন্য দুর্দান্ত, তারা চিহ্ন রেখে যায়। আপনি (বা অন্য কেউ) একটি হার্ড ড্রাইভ বা পোর্টেবল স্টোরেজ থেকে ফাইল পুনরুদ্ধার করতে এই ট্রেসগুলি ব্যবহার করতে পারেন যা আপনি আগে মুছে ফেলেছেন। এটি আদর্শ নাও হতে পারে, বিশেষ করে যদি আপনি ফাইলগুলি পুনরুদ্ধার করতে না চান৷

    এই সমস্যাটি পেতে, আপনি প্রথমে শ্রেড ব্যবহার করে ফাইলগুলিকে ওভাররাইট করতে পারেন৷ আদেশ এটি নিশ্চিত করে যে ফাইলের মধ্যে থাকা সমস্ত ডেটা মুছে ফেলার আগে বারবার ওভাররাইট করা হয়েছে, ফাইলের কোনও চিহ্ন বাকি নেই তা নিশ্চিত করে এবং এটি পুনরুদ্ধার করা থেকে বাধা দেয়। উদাহরণস্বরূপ, সংবেদনশীল নথি মুছে ফেলার জন্য আপনি এই কমান্ডটি ব্যবহার করতে চাইতে পারেন।

    1. এটি করতে, একটি টার্মিনাল উইন্ডো খুলুন বা SSH ব্যবহার করে দূরবর্তীভাবে একটি সংযোগ করুন এবং শ্রেড ফাইল টাইপ করুন , ফাইল প্রতিস্থাপন করা হচ্ছে আপনার নিজের ফাইলের নাম এবং পথ দিয়ে। আপনি যদি ফাইলটির পাথ প্রদান করতে না চান তাহলে cd ব্যবহার করুন ফাইল বা সাব-ডিরেক্টরি সম্বলিত ডিরেক্টরিতে ভ্রমণ করতে যা আপনি প্রথমে সরাতে চান।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন
    1. ছেঁড়া কমান্ডের অতিরিক্ত পরামিতি রয়েছে যা আপনি আপনার ফাইল নিরাপদে মুছে ফেলা হয়েছে তা নিশ্চিত করতে পাস করতে পারেন। উদাহরণস্বরূপ, shred -f লেখা-সুরক্ষিত ফাইল মুছে ফেলতে বাধ্য করবে, যখন shred -u আপনার ফাইল ম্যানেজারে বা ls ব্যবহার করে এটি আর প্রদর্শিত হবে না তা নিশ্চিত করে, একবার টুকরো টুকরো করা ফাইলটি সম্পূর্ণরূপে সরানো হয়েছে তা নিশ্চিত করবে আদেশ।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন
    1. আপনি যদি স্ট্যান্ডার্ড 3 বারের চেয়ে বেশি ফাইলটি ওভাররাইট করতে চান তবে shred -n 0 ব্যবহার করুন , 0 প্রতিস্থাপন করা হচ্ছে একটি বিকল্প সংখ্যাসূচক মান সহ। আপনি যদি ছিন্ন প্রভাব লুকাতে চান, shred -z ব্যবহার করুন এটিকে একটি চূড়ান্ত রান ব্যবহার করতে বাধ্য করতে যা ফাইলটিকে শূন্য দিয়ে ওভাররাইট করে।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন
    1. ছেঁড়া কমান্ড সাধারণত টার্মিনালে কোন ফলাফল আউটপুট করে না। এটি চালানোর সাথে সাথে এটি কী করছে সে সম্পর্কে আপনি যদি আরও বিশদ দেখতে চান তবে shred -v ব্যবহার করুন পরিবর্তে।
    লিনাক্সে কীভাবে একটি ফাইল বা ডিরেক্টরি মুছবেন

    যেমন rm এর সাথে , আপনি man shred টাইপ করে আরও শিখতে পারেন কমান্ড ব্যবহার করার আগে টার্মিনালে।

    লিনাক্স সিস্টেমে আপনার ফাইল রক্ষা করা

    আপনি যখন লিনাক্সে একটি ডিরেক্টরি বা ফাইল মুছে ফেলেন, তখন আপনি আপনার হার্ড ড্রাইভে সেই ফাইলগুলির জন্য স্থান খালি করেন যা সত্যিই গুরুত্বপূর্ণ, তা গুরুত্বপূর্ণ নথি হোক বা অপরিবর্তনীয় ফটো হোক। আপনি লিনাক্স মিন্ট বা অন্য কোন বড় ডিস্ট্রিবিউশন ব্যবহার করছেন কিনা তা বিবেচ্য নয়, কারণ উপরের ধাপগুলি আপনার ব্যবহার করার জন্য বেছে নেওয়া প্রায় যেকোনো লিনাক্স ডিস্ট্রোতে কাজ করবে।

    আপনি যদি ডেটা হারানোর বিষয়ে চিন্তিত হন, তাহলে আপনার ফাইলগুলিকে সুরক্ষিত করার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন। যদিও লিনাক্স সিস্টেমগুলি সাধারণত আরও সুরক্ষিত, একটি লিনাক্স অ্যান্টিভাইরাস আপনাকে আপনার ফাইলগুলিকে ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করতে পারে যা আপনার স্থানীয় নেটওয়ার্কে ছড়িয়ে পড়তে পারে। আপনি স্থানীয় বা ক্লাউড স্টোরেজ ব্যবহার করে একটি ফাইল ব্যাকআপ স্বয়ংক্রিয়ভাবে বিবেচনা করতে পারেন।


    1. কিভাবে লিনাক্সে একটি ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলবেন

    2. কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন

    3. লিনাক্সে একটি ফাইল স্থায়ীভাবে কীভাবে মুছবেন

    4. যে ফাইলগুলি মুছে যাবে না তা কীভাবে মুছবেন