কম্পিউটার

লিনাক্সে পিএনজি ফাইলগুলি কীভাবে সংকুচিত করবেন

এই নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে সম্পূর্ণ বিনামূল্যে এবং ওপেন সোর্স সফ্টওয়্যার ব্যবহার করে লিনাক্সে PNG ইমেজ/গ্রাফিক ফাইলগুলিকে সংকুচিত করতে হয়।

আপনার যদি অনেকগুলি বিষয়বস্তু সহ একটি ব্লগ বা ওয়েবসাইট থাকে তবে কখনও কখনও চিত্রগুলি পৃষ্ঠাগুলির লোড সময়ের উপর একটি টোল নিতে পারে। জিনিসগুলির গতি বাড়ানোর জন্য আপনি বেশ কয়েকটি পদক্ষেপ নিতে পারেন৷ আপনি যদি আপনার ওয়েবসাইটের লোডিং বিশ্লেষণ করেন তবে আপনি লক্ষ্য করতে পারেন যে চিত্রগুলি লোড সময়ের একটি বিশাল অংশ নেয়। এই চিত্রে উন্নতি করতে আপনি কীভাবে আপনার .png ছবিগুলিকে সংকুচিত করতে পারেন তা দেখে নেওয়া যাক৷

আমরা pngcrush টুলটি ব্যবহার করব এই উদ্দেশ্যে. pngcrush এটি একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স কমান্ড লাইন টুল যা, নাম অনুসারে, PNG ছবিগুলিকে সংকুচিত করে৷ এটি কীভাবে ব্যবহার করবেন তার বিস্তারিত তথ্যের জন্য প্রকল্পের ওয়েবসাইটটি দেখুন। আমরা এই নিবন্ধে মৌলিক বিষয়গুলি কভার করব৷

pngcrush ইনস্টল করা হচ্ছে

লিনাক্সের বেশিরভাগ আধুনিক ডিস্ট্রিবিউশন যেমন ফেডোরা এবং উবুন্টুতে রয়েছে pngcrush সরাসরি তাদের ডিফল্ট সংগ্রহস্থলে উপলব্ধ। সুতরাং, আপনার উবুন্টু কম্পিউটারে এটি ইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:

# sudo apt-get install pngcrush

ফেডোরাতে নিম্নলিখিতগুলি করুন:

# yum pngcrush ইনস্টল করুন

pngcrush ব্যবহার করা

pngcrush IDAT খণ্ড ফাইলের আকার হ্রাস করে একটি PNG গ্রাফিক্স ফাইল অপ্টিমাইজ করে। প্রক্রিয়া সহজ নয়. pngcrush সম্পর্কে দুর্দান্ত জিনিস টুলটির লেখকরা আপনার জন্য জিনিসগুলি সরলীকৃত করেছেন৷ তারা এটিকে একটি দুর্দান্ত বিকল্প দিয়ে পাঠিয়েছে – ব্রুট . আপনি যখন এই বিকল্পটি ব্যবহার করেন তখন আপনি কার্যকরভাবে বলবেন pngcrush হাতের ছবি সংকুচিত করার জন্য সবচেয়ে উপযুক্ত পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন। প্রায় 114 টি ভিন্ন ফিল্টার ব্যবহার করা যেতে পারে, তাই এই বিকল্পটি শক্তিশালী কার্যকর। একটি চিত্র সংকুচিত করতে আপনি এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

# pngcrush -brute -e “.compressed.png” image01.png

এখানে ব্যবহৃত দুটি বিকল্প হল -ব্রুট যা আমি এইমাত্র ব্যাখ্যা করেছি, এবং -e . দ্বিতীয় বিকল্পটি pngcrushকে বলে ফাইলের নাম যোগ করার জন্য কি এক্সটেনশন। সুতরাং ক্রাশিং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার পরে ফাইলটির সংকুচিত সংস্করণ image01.png image01.compressed.png বলা হবে . আপনি চাইলে এক্সটেনশন পরিবর্তন করতে পারেন।

আপনি একাধিক PNG সংকুচিত করতে উপরের কমান্ডটি সামান্য পরিবর্তন করতে পারেন একটি ডিরেক্টরিতে ফাইল। নিম্নলিখিত কমান্ডটি চালান:

# pngcrush -brute -d “/var/www/html/website/images/” *.png

উপরের কমান্ডটি একটি নতুন বিকল্প ব্যবহার করে, -d . এই বিকল্পটি pngcrushকে বলে কম্প্রেশন সম্পূর্ণ হওয়ার পরে সংকুচিত চিত্র ফাইলগুলি কোথায় রাখবেন। উপরের কমান্ডটি সমস্ত PNG কম্প্রেস করবে বর্তমান ডিরেক্টরিতে ফাইল করুন এবং /var/www/html/website/images/-এ রাখুন .

আমি দৃঢ়ভাবে পরামর্শ দিচ্ছি যে আপনি প্রকল্পের ওয়েবসাইটে এই টুল এবং এর বিকল্পগুলি সম্পর্কে আরও পড়ুন। অনেকগুলি বিকল্প রয়েছে যা আপনাকে সংকোচনের প্রক্রিয়াটিকে দ্রুত করতে বা এটির আরও ভাল কাজ করতে সহায়তা করতে পারে। আপনার ওয়েবসাইটে নতুন ছবি রাখুন এবং দেখুন আপনার পৃষ্ঠাগুলি দ্রুত লোড হচ্ছে৷

আপনি যদি নিজেকে Windows বা macOS ব্যবহার করেন এবং আপনাকে PNG কম্প্রেস করতে হয়, তাহলে আমরা আপনাকে কভার করেছি।


  1. উবুন্টুতে ফাইলগুলি কীভাবে সংকুচিত এবং বিভক্ত করবেন

  2. লিনাক্সে গুগল ড্রাইভে ফাইলগুলি কীভাবে ব্যাক আপ করবেন

  3. লিনাক্সে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে কীভাবে সর্বাগ্রে ব্যবহার করবেন

  4. কিভাবে লিনাক্সে জিপ ফাইল এক্সট্র্যাক্ট করবেন