কম্পিউটার

উবুন্টু লিনাক্সে কীভাবে রুট ব্যবহারকারী অ্যাকাউন্ট সক্ষম করবেন

এই নির্দেশিকাটি আপনাকে দেখাবে কিভাবে উবুন্টুতে "রুট" ব্যবহারকারীকে সক্ষম করতে হয় এবং কীভাবে রুট ব্যবহারকারীকে জিনোম ব্যবহার করার অনুমতি দিতে হয়।

উবুন্টু লিনাক্স sudo টুলের সাহায্যে পাঠায় আপনাকে রুট দেওয়ার পরিবর্তে যেকোনো প্রশাসনিক কাজ সম্পাদন করার জন্য ব্যবহার করার জন্য সমস্ত সেটআপ ব্যবহারকারীর বিশেষাধিকার। আপনি যদি লিনাক্সের অন্যান্য ফ্লেভার ব্যবহার করে থাকেন এবং সেগুলির উপর কোনো প্রশাসনিক কাজ সম্পাদন করেন তবে আপনি সম্ভবত sudo দ্বারা কিছুটা সীমাবদ্ধ বোধ করবেন। , যদিও আপনি সুডোর সাথে রুট হিসাবে যেকোন কিছু করতে পারেন। এই ধরনের ক্ষেত্রে আপনি রুট ব্যবহারকারী অ্যাকাউন্ট সক্রিয় করতে পারেন যা ডিফল্টরূপে উবুন্টু দ্বারা নিষ্ক্রিয় করা হয়েছে। দ্রষ্টব্য: এটি একটি নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে এবং নতুনদের জন্য সুপারিশ করা হয় না৷

  1. দুটি স্তর রয়েছে যেখানে আপনি রুট অ্যাক্সেস সক্ষম করতে পারেন - কমান্ড লাইন এবং জিনোম ডেস্কটপে। কমান্ড লাইনে রুট ব্যবহারকারী লগইন সক্ষম করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:
  2. # sudo passwd root

  3. কমান্ড লাইন আপনাকে আপনার পাসওয়ার্ড এবং তারপর নতুন রুট ব্যবহারকারীর পাসওয়ার্ড দুবার প্রবেশ করতে অনুরোধ করবে। এগুলি সঠিকভাবে লিখুন এবং আপনার রুট কমান্ড লাইন লগইনটি যেতে হবে।
  4. রুট ব্যবহারকারীকে এখন জিনোমে লগ ইন করতে সক্ষম করতে, ফাইলটি খুলুন /etc/gdm3/custom.conf এবং লাইন যোগ করুন:
  5. AllowRoot=true

    উবুন্টু লিনাক্সে কীভাবে রুট ব্যবহারকারী অ্যাকাউন্ট সক্ষম করবেন

  6. তারপর আপনাকে কনফিগারেশন ফাইল সম্পাদনা করতে হবে /etc/pam.d/gdm-password – বিশেষভাবে আপনাকে একটি # যোগ করতে হবে (পাউন্ড চিহ্ন, সংখ্যা চিহ্ন) লাইনের সামনে:

auth প্রয়োজনীয় pam_succeed_if.so ব্যবহারকারী!=রুট শান্ত_সাফল্য

যাতে এটি পড়ে:

# auth প্রয়োজনীয় pam_succeed_if.so ব্যবহারকারী!=রুট শান্ত_সাফল্য

উবুন্টু লিনাক্সে কীভাবে রুট ব্যবহারকারী অ্যাকাউন্ট সক্ষম করবেন

  1. ফাইলটি সংরক্ষণ করুন। পরের বার আপনি উবুন্টুতে সাইন ইন করার সময় তালিকাভুক্ত নয়? নির্বাচন করুন এবং তারপর রুট লিখুন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড হিসাবে আপনি ধাপ #1-2 এ আবার তৈরি করেছেন। এটাই - আপনার সব শেষ!

আপনি যদি রুট সক্ষম করে থাকেন তবে আপনি সম্ভবত নিরাপত্তার ক্ষেত্রে কিছুটা শিথিল হয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন, তাই হয়ত আপনি স্বয়ংক্রিয়ভাবে উবুন্টুতেও সাইন-ইন করতে চান?


  1. কিভাবে লিনাক্সে রুট পাসওয়ার্ড রিসেট করবেন

  2. উইন্ডোজ সিস্টেমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ কীভাবে সক্ষম করবেন

  3. উইন্ডোজ 11-এ কীভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সক্ষম বা অক্ষম করবেন

  4. Windows 10 এ ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট কীভাবে সক্ষম করবেন