কম্পিউটার

লিনাক্সে একটি ফাইলের লাইভ আপডেটগুলি কীভাবে দেখতে হয়

এই নির্দেশিকাটি আপনাকে দেখাবে কিভাবে একটি ফাইল দেখতে হবে কারণ এটি লিনাক্সে "টেইল" কমান্ডের মাধ্যমে রিয়েল টাইমে আপডেট পায়।

আপনি যদি একটি লিনাক্স সার্ভার পরিচালনা করেন বা একজন বিকাশকারী হন তবে সম্ভবত এটির আপডেটগুলি পরীক্ষা করার জন্য আপনাকে একটি ফাইল দেখতে হবে। এটি একটি লগ ফাইল হতে পারে যা আপনি কোন ত্রুটি বা বার্তা প্রদর্শিত হয় কিনা তা দেখতে চোখ রাখতে চান, অথবা এটিতে লেখা কিছু ডেটা সহ একটি ফাইল হতে পারে৷ ক্রমাগত রিফ্রেশ বোতামে আঘাত করার পরিবর্তে আপনি নিজেই সেই ফাইলটি আপডেট করার একটি উপায় এখানে রয়েছে৷

বলুন আপনি Apache ওয়েব সার্ভার লগ ফাইল নিরীক্ষণ করতে চান, /var/log/http/access.log . লাইভ আপডেট পেতে নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন:

# টেল -f /var/log/http/access.log

আপনি যখন রিটার্ন কী চাপবেন তখন আপনি ফাইলের শেষ কয়েকটি এন্ট্রি দেখতে পাবেন (যদি থাকে) এবং তারপর কমান্ডটি ফাইলের আরও আপডেটের জন্য অপেক্ষা করবে এবং স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে। এই কমান্ডের একটি ত্রুটি হল যে আপনি টেইল ব্যবহার করে উপরে বা নীচে স্ক্রোল করতে পারবেন না। এই কমান্ডের আরেকটি ত্রুটি হল যে আপনি যদি একটি ফাইল পর্যবেক্ষণ করেন যা রোল হয়ে যায় (ফাইলটি অন্য ফাইলে সরানো হয় এবং প্রথমটির পরিবর্তে একটি নতুন ফাঁকা ফাইল ব্যবহার করা হয়), তাহলে এই কমান্ডটি আপডেটগুলি বন্ধ করবে। আমাদের দ্বিতীয় সমস্যার সমাধান আছে। নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করুন:

# লেজ -F /var/log/http/access.log

বড় হাত -F নিশ্চিত করে যে ফাইলটি রোল হলেও এটি নতুন ফাইল থেকে পড়া চালিয়ে যাবে, যা বেশ দরকারী। আমি সাধারণত এই বিকল্পটি ব্যবহার করি তা নির্বিশেষে আমি মনে করি ফাইলটি রোল হতে পারে বা না।

এখন যেহেতু আপনি জানেন কিভাবে একটি ফাইল আপডেট হওয়ার সাথে সাথে দেখতে হয়, তাহলে কেন অন্য কিছু লিনাক্স কমান্ড লাইন টিপস শিখবেন না?


  1. ফাইন্ড কমান্ড ব্যবহার করে লিনাক্সে একটি ফাইল কীভাবে সন্ধান করবেন

  2. লিনাক্সে চেকসামগুলি কীভাবে যাচাই করবেন

  3. লিনাক্সে একটি আইএমজি ফাইলকে কীভাবে আইএসও ফাইলে রূপান্তর করবেন

  4. লিনাক্সে একটি ফাইল স্থায়ীভাবে কীভাবে মুছবেন