কম্পিউটার

কিভাবে উইন্ডোজে লিনাক্স পার্টিশন অ্যাক্সেস করবেন

আপনার পিসিতে উইন্ডোজের পাশাপাশি লিনাক্স ডিস্ট্রিবিউশন থাকলে, আপনার উইন্ডোজ ড্রাইভ অ্যাক্সেস করতে আপনার কোন সমস্যা হবে না। এনটিএফএস, ডিফল্ট উইন্ডোজ ফাইল সিস্টেম, ভালভাবে সমর্থিত, এবং বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রো সহজে এনটিএফএস ড্রাইভ মাউন্ট করতে সক্ষম হবে।

তবে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একই কথা বলা যাবে না। Ext4 এর মত সাধারণ লিনাক্স ফাইল সিস্টেম সমর্থিত নয়। আপনি যদি উইন্ডোজে লিনাক্স পার্টিশন অ্যাক্সেস করতে চান তবে কাজটি করার জন্য আপনাকে কিছু অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল করতে হবে।

    কিভাবে উইন্ডোজে লিনাক্স পার্টিশন অ্যাক্সেস করবেন

    লিনাক্স পার্টিশনের জন্য সঠিক সফ্টওয়্যার নির্বাচন করা

    লিনাক্সে তাদের ফাইলগুলি অ্যাক্সেস করার জন্য উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য বেশ কয়েকটি সফ্টওয়্যার বিকল্প রয়েছে। বহু বছর ধরে, Ext2Fsd হল যাওয়ার বিকল্প, যা আপনাকে Windows এর মধ্যেই আপনার লিনাক্স ফাইল সিস্টেমে পড়তে এবং লিখতে দেয়।

    দুর্ভাগ্যবশত, 2017 সাল থেকে Ext2Fsd আপডেট করা হয়নি, এবং শেষ পর্যন্ত রিলিজ, 0.68-এ একটি "গুরুত্বপূর্ণ বাগ" ছিল যা 64-বিট মোড সক্ষম করে Ext4 ড্রাইভে আপনার ডেটা নষ্ট করতে পারে। Ext2Fsd-এর সাইট নিচে চলে গেছে, এবং Ext2Fsd 0.69 এই বাগটি ঠিক করেছে কিনা তা স্পষ্ট নয়।

    আপনার যদি আপনার লিনাক্স ড্রাইভে লেখার অ্যাক্সেসের প্রয়োজন হয় তবে এটি এখনও একটি বিকল্প, তবে ঝুঁকির কারণে, আপনার যদি 64-বিট Ext4 Linux পার্টিশন থাকে তবে এটি আমাদের প্রধান সুপারিশ নয়। নিশ্চিত করুন যে আপনি প্রথমে যেকোনো গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ করেছেন এবং শুধুমাত্র সাম্প্রতিকতম, Ext2Fsd-এর 0.69 রিলিজ ব্যবহার করুন৷

    একটি বিকল্প হিসাবে, আমরা DiskInternals Linux Reader সুপারিশ করি। এটি আপনাকে সবচেয়ে সাধারণ লিনাক্স ফাইল সিস্টেম থেকে ফাইল অ্যাক্সেস করতে দেয়। Ext2fs এর বিপরীতে, এটি উইন্ডোজ এক্সপ্লোরারের মাধ্যমে এটি করে না, তবে তার নিজস্ব ফাইল ম্যানেজারের মাধ্যমে। এটি আপনার ব্যবহারের জন্য বিনামূল্যেও।

    এটি আপনাকে সরাসরি আপনার লিনাক্স ড্রাইভে ফাইল লিখতে দেবে না, তবে আপনি আপনার উইন্ডোজ ড্রাইভে সম্পাদনা করার জন্য প্রয়োজনীয় যেকোন ফাইল সংরক্ষণ করতে পারবেন। একটি অনুরূপ, ওপেন-সোর্স বিকল্প, Ext2read, একই বৈশিষ্ট্যগুলির অনেকগুলি সহ আপনার ব্যবহারের জন্য উপলব্ধ। আপনাকে Ext2read ইনস্টল করতে হবে না, কারণ এটি একটি পোর্টেবল .exe ফাইল হিসেবে আসে।

    ডিস্কইন্টারনাল লিনাক্স রিডার ব্যবহার করা

    ডিস্কইন্টারনাল লিনাক্স রিডার ফ্রিওয়্যার, তাই এটি ডাউনলোড এবং ব্যবহার করার জন্য আপনাকে অর্থপ্রদান করতে হবে না।

    শুরু করতে, আপনাকে লিনাক্স রিডার ইনস্টলার ডাউনলোড করতে হবে। ইনস্টলার খুলুন, শর্তাবলী স্বীকার করুন, আপনার ইনস্টলেশন অবস্থান নিশ্চিত করুন এবং ইনস্টল করুন ক্লিক করুন৷ .

    কিভাবে উইন্ডোজে লিনাক্স পার্টিশন অ্যাক্সেস করবেন

    ইনস্টলেশন সম্পূর্ণ হলে, DiskInternals Linux Reader চালান নিশ্চিত করুন চেকবক্স চেক করা হয়েছে, এবং তারপর সমাপ্ত ক্লিক করুন

    লিনাক্স রিডার ক্লায়েন্টটি ভালভাবে ডিজাইন করা হয়েছে এবং উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারের সাথে ডিজাইনে কিছু মিল রয়েছে। আপনি USB ফ্ল্যাশ ড্রাইভ বা SD কার্ডের মতো অপসারণযোগ্য স্টোরেজ সহ আপনার ড্রাইভের একটি তালিকা দেখতে পাবেন।

    কিভাবে উইন্ডোজে লিনাক্স পার্টিশন অ্যাক্সেস করবেন

    হার্ড ডিস্ক ড্রাইভের অধীনে আপনার লিনাক্স পার্টিশন খুঁজুন অথবা অপসারণযোগ্য সঞ্চয়স্থান সহ ড্রাইভগুলি৷ .

    আপনি আপনার ফাইলগুলি দেখতে ডাবল-ক্লিক করতে পারেন, অথবা ডান-ক্লিক করুন এবং খোলা পার্টিশন নির্বাচন করুন পরিবর্তে ড্রপ-ডাউন মেনু থেকে।

    আপনি একটি স্প্লিট-স্ক্রিন দেখতে পাবেন, যার উপরের অর্ধেকটি আপনার লিনাক্স ড্রাইভে ফাইল এবং ফোল্ডারগুলি দেখাচ্ছে। আমরা ইতিমধ্যে উল্লেখ করেছি, আপনি সরাসরি ড্রাইভে কোনো পরিবর্তন করতে পারবেন না। আপনাকে ফাইলগুলিকে আপনার Windows ড্রাইভে, অথবা অন্য Windows-উপযুক্ত পার্টিশনে অনুলিপি করতে হবে৷

    কিভাবে উইন্ডোজে লিনাক্স পার্টিশন অ্যাক্সেস করবেন

    এটি করার জন্য, আপনি যে ফাইল এবং ফোল্ডারগুলি কপি করতে চান তা নির্বাচন করুন। নির্বাচিত ফাইলগুলিতে ডান-ক্লিক করুন এবং সংরক্ষণ করুন ক্লিক করুন৷ .

    রপ্তানি উইজার্ডে , আপনি ফাইল সংরক্ষণ করার বিকল্পটি ইতিমধ্যেই নির্বাচিত দেখতে পাবেন৷

    পরবর্তী ক্লিক করুন .

    কিভাবে উইন্ডোজে লিনাক্স পার্টিশন অ্যাক্সেস করবেন

    আপনার ফাইল এবং ফোল্ডার সংরক্ষণ করতে অবস্থান চয়ন করুন. আপনি নিজের অবস্থানটি টাইপ করতে পারেন, অথবা ব্রাউজ করুন ক্লিক করুন৷ পরবর্তী ক্লিক করার আগে একটি উপযুক্ত আউটপুট ফোল্ডার খুঁজতে

    কিভাবে উইন্ডোজে লিনাক্স পার্টিশন অ্যাক্সেস করবেন

    আপনি আপনার নির্বাচিত ফাইল এবং ফোল্ডারগুলির একটি চূড়ান্ত তালিকা দেখতে পাবেন। অনুলিপি প্রক্রিয়া শুরু হওয়ার আগে আপনি যদি কোনও ফাইল বা ফোল্ডার সরাতে চান তবে যে কোনও আইটেমের পাশের চেকবক্সটি আনচেক করুন।

    পরবর্তী ক্লিক করুন এগিয়ে যেতে।

    একবার সম্পূর্ণ হয়ে গেলে, আপনি একটি চূড়ান্ত নিশ্চিতকরণ দেখতে পাবেন, কপি করা ফাইল এবং ফোল্ডারের সংখ্যা, সেইসাথে সংরক্ষণের অবস্থান নিশ্চিত করে। সমাপ্ত ক্লিক করুন এক্সপোর্ট উইজার্ড বন্ধ করতে .

    কিভাবে উইন্ডোজে লিনাক্স পার্টিশন অ্যাক্সেস করবেন

    যদিও DiskInternals Linux Reader আপনাকে ফাইল বা ফোল্ডারগুলিকে সরাসরি পরিবর্তন করার অনুমতি দেয় না, আপনি যেকোনো প্রয়োজনীয় Linux ফাইলে দ্রুত অ্যাক্সেস করতে এটি ব্যবহার করতে পারেন। আপনি যখন লিনাক্স চালাচ্ছেন তখন আপনি এগুলিকে আপনার লিনাক্স ড্রাইভে আবার স্থানান্তর করতে পারেন বা, আপনি যদি ঝুঁকি নিতে ইচ্ছুক হন তবে আপনি পরিবর্তে Ext2Fsd ব্যবহার করতে পারেন।

    Ext2Fsd-এর মাধ্যমে পড়ার ও লেখার অ্যাক্সেস

    Ext2Fsd, যেমনটি আমরা আগে উল্লেখ করেছি, সেই ব্যবহারকারীদের জন্য একমাত্র বিকল্প যাদের তাদের লিনাক্স ড্রাইভে সরাসরি উইন্ডোজ থেকে ফাইল বা ফোল্ডারে পরিবর্তন করতে হবে। এটি ইনস্টল হয়ে গেলে, আপনি স্বাভাবিক হিসাবে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারের মধ্যে থেকে আপনার ড্রাইভটি অ্যাক্সেস করতে পারেন। Ext2Fsd 0.69 সুপারিশ করা হয়, বিশেষ করে Ext4 64-বিট লিনাক্স পার্টিশন সহ ব্যবহারকারীদের জন্য।

    শুরু করতে, Ext2Fsd ইনস্টলার ফাইলটি ডাউনলোড করুন এবং ইনস্টলেশন শুরু করুন। শর্তাবলী এবং ইনস্টলেশন অবস্থান গ্রহণ করুন, এবং নিশ্চিত করুন যে অতিরিক্ত কার্য নির্বাচন করুন-এর অধীনে সমস্ত চেকবক্স চেক করা হয়েছে৷

    কিভাবে উইন্ডোজে লিনাক্স পার্টিশন অ্যাক্সেস করবেন

    একবার ইনস্টলারটি সম্পন্ন হলে, আপনাকে আপনার পিসি পুনরায় চালু করতে বলা হবে। নিরাপদে যেকোনো প্রয়োজনীয় প্রোগ্রাম বন্ধ করুন এবং সমাপ্ত ক্লিক করুন রিবুট করতে।

    একবার আপনি রিবুট হয়ে গেলে, দেখুন আপনি ফাইল এক্সপ্লোরারে আপনার ড্রাইভটি খুঁজে পেয়েছেন কিনা এবং এটি খুলতে ডাবল-ক্লিক করুন। যদি আপনি এটি দেখতে না পান, Ext2 ভলিউম ম্যানেজার খুলুন, আপনার ড্রাইভে রাইট-ক্লিক করুন এবং ড্রাইভ লেটার অ্যাসাইন করুন ক্লিক করুন।

    কিভাবে উইন্ডোজে লিনাক্স পার্টিশন অ্যাক্সেস করবেন

    আপনার ড্রাইভে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করার সাথে সাথে আপনি ফাইল এক্সপ্লোরারে এটি দেখতে সক্ষম হবেন। আপনি অন্য যেকোন ড্রাইভের মতো ফাইলগুলি তৈরি করতে, অনুলিপি করতে, সরাতে বা মুছতে সক্ষম হবেন, তবে ঝুঁকির কারণে, আপনার কাছে একটি ব্যাকআপ উপলব্ধ আছে কিনা তা নিশ্চিত না হওয়া পর্যন্ত এটি গুরুত্বপূর্ণ ডেটার জন্য ব্যবহার করবেন না৷

    নিরাপদভাবে উইন্ডোজে আপনার লিনাক্স ফাইল অ্যাক্সেস করা

    লিনাক্স ফাইল বা ফোল্ডার অ্যাক্সেস করার জন্য সবচেয়ে নিরাপদ পদ্ধতি হল DiskInternals Linux Reader এর মত একটি পঠনযোগ্য বিকল্প ব্যবহার করা। এই ধরনের সফ্টওয়্যার দিয়ে, আপনার ফাইলগুলিকে দূষিত করার সম্ভাবনা শূন্য৷

    আপনার লিনাক্স ড্রাইভে ফাইল বা ফোল্ডার এডিট করার প্রয়োজন হলে, Ext2Fsd আপনাকে এটি করার অনুমতি দেবে, তবে অতি সাম্প্রতিক সংস্করণ ব্যবহার করে ঝুঁকি এড়াতে যত্ন নিন এবং শুধুমাত্র অ-সমালোচনামূলক ফাইল সহ একটি ড্রাইভে।

    আপনি যদি ভবিষ্যতে এই সমস্যাটি এড়াতে চান, তাহলে উভয় সিস্টেমে আপনার ফাইল শেয়ার করতে একটি "পুলড" লিনাক্স পার্টিশন ড্রাইভ (এনটিএফএস হিসাবে ফর্ম্যাট করা) রাখার কথা বিবেচনা করুন, অথবা পরিবর্তে আপনার ফাইলগুলিকে Google ড্রাইভে সিঙ্ক করুন৷


    1. Windows XP এ কিভাবে ফাইল ব্যাকআপ করবেন

    2. Windows 10-এ দুর্নীতিগ্রস্ত ফাইলগুলি কীভাবে ঠিক করবেন এবং সেগুলি অ্যাক্সেস করবেন?

    3. উইন্ডোজে একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করার উপায়

    4. Windows 10 এ কিভাবে দ্রুত অ্যাক্সেস পিন করা ফোল্ডার রিসেট করবেন