কম্পিউটার

লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন

একটি নিরাপদ পাসওয়ার্ড ছাড়া, আপনার ডেটা অরক্ষিত. অনুমান করা সহজ বা পূর্বে ফাঁস হওয়া পাসওয়ার্ডগুলি হ্যাকারের কাজকে সহজ করে তোলে - সর্বোপরি, "password123" আপনার পাসওয়ার্ড হলে ব্যবহারকারীর অ্যাকাউন্ট লঙ্ঘন করা কঠিন নয়। সেজন্য আপনার পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তন করা গুরুত্বপূর্ণ, এমনকি Linux-এর মতো আরও নিরাপদ অপারেটিং সিস্টেমেও।

সৌভাগ্যক্রমে, লিনাক্সে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা একটি সহজ প্রক্রিয়া। আপনি স্থানীয়ভাবে বা দূরবর্তীভাবে টার্মিনাল থেকে আপনার পাসওয়ার্ড (বা অন্য ব্যবহারকারীর পাসওয়ার্ড) পরিবর্তন করতে পারেন, অথবা অন্য ব্যবহারকারীরা পরবর্তীতে সাইন ইন করার সময় এটি পরিবর্তন করতে বাধ্য করার জন্য মেয়াদ শেষ হওয়ার তারিখ সেট করতে পারেন৷ একটি ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করতে আপনাকে যা করতে হবে তা এখানে যেকোনো লিনাক্স ডিস্ট্রিবিউশন।

    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    কেন আপনার লিনাক্স পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তন করা উচিত

    যদিও একটি লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম একটি সাধারণ উইন্ডোজ ইনস্টলেশনের চেয়ে বেশি নিরাপত্তা প্রদান করে, তার মানে এই নয় যে এটি হ্যাকারদের কাছে ভুল। আপনার পিসি লঙ্ঘন করার সহজতম উপায়গুলির মধ্যে একটি হল শিথিল নিরাপত্তা, তালিকার শীর্ষে সহজে ক্র্যাক করা পাসওয়ার্ড সহ৷

    দুর্ভাগ্যক্রমে, আপনারও আশা করা উচিত যে সময়টি আপনার বিরুদ্ধে রয়েছে। আমরা অনেকেই একাধিক অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করি। উদাহরণস্বরূপ, আপনার ইমেল পাসওয়ার্ড যদি আপস করা হয় এবং আপনি আপনার লিনাক্স পিসিতে সাইন ইন করতে একই পাসওয়ার্ড ব্যবহার করেন, তাহলে আপনি আপনার পিসি (এবং আপনার সমস্ত সংরক্ষিত ডেটা) ঝুঁকির মধ্যে রাখছেন।

    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    এই কারণেই Linux-এ আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড সহ নিয়মিতভাবে Linux-এ আপনার সমস্ত পাসওয়ার্ড পরিবর্তন করার কথা বিবেচনা করা গুরুত্বপূর্ণ। একটি ভাল পাসওয়ার্ডে অনেকগুলি অক্ষর (উভয় এবং ছোট হাতের উভয় ক্ষেত্রে), সংখ্যা এবং বিশেষ অক্ষর থাকে। এর জন্য পাসওয়ার্ডটি উপযুক্ত দৈর্ঘ্যের হতে হবে (অন্তত 8 অক্ষর, যদি বেশি না হয়)।

    আপনি যদি মনে রাখতে পারেন এমন একটি পাসওয়ার্ড নিয়ে আসতে সমস্যায় পড়েন, তাহলে আপনি এটি তৈরি করতে এবং মনে রাখতে সাহায্য করার জন্য একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন। আপনি লগইন স্ক্রিনটি পূরণ করতে এটি ব্যবহার করতে পারবেন না, তবে আপনি যদি KeePass-এর মতো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করেন, তাহলে আপনি মোবাইল অ্যাপ ব্যবহার করে দ্রুত পাসওয়ার্ডটি স্মরণ করতে পারেন৷

    যাইহোক, আপনি মনে রাখতে পারেন এমন একটি পাসওয়ার্ড তৈরি করা সম্ভবত সেরা (এবং সবচেয়ে সহজ)। এর জন্য অভিধানের শব্দগুলি মেনুতে নেই, তবে যেখানে সম্ভব, আপনার একটি স্মরণীয় পাসওয়ার্ড তৈরি করার চেষ্টা করা উচিত যা আমরা উপরে বর্ণিত পদক্ষেপগুলি ব্যবহার করে অন্য কেউ সম্ভবত জানতে না পারে৷

    লিনাক্সে কিভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    যখন আপনি আপনার ডিস্ট্রোর ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে পাসওয়ার্ড পরিবর্তন করতে সক্ষম হবেন, সেই পদক্ষেপগুলি উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হবে। আপনি যদি লিনাক্সের একটি হেডলেস সংস্করণ ব্যবহার করেন (একটি GUI ছাড়া), আপনি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে একটি GUI ব্যবহার করতে সক্ষম হবেন না।

    সেই কারণেই লিনাক্সে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার সেরা এবং দ্রুততম উপায় হল টার্মিনাল ব্যবহার করা, আপনি যে লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার করছেন তা নির্বিশেষে।

    1. একটি নতুন টার্মিনাল উইন্ডো খুলুন বা আপনার লিনাক্স পিসি বা সার্ভারে একটি দূরবর্তী SSH সংযোগ করুন। আপনি যদি দূর থেকে সংযোগ করে থাকেন, তাহলে আপনার কাছে আগে থেকে না থাকলে প্রমাণীকরণের জন্য আপনার বিদ্যমান পাসওয়ার্ড টাইপ করতে হবে।
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন
    1. আপনি একবার সাইন ইন করলে (দূরবর্তীভাবে বা স্থানীয়ভাবে), টাইপ করুন passwd আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার প্রক্রিয়া শুরু করতে। passwd লিনাক্স এবং ম্যাকওএস সহ প্রায় সকল ইউনিক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমে কমান্ড সাধারণ।
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন
    1. passwd ব্যবহার করে আপনার Linux পাসওয়ার্ড পরিবর্তন করতে , প্রথমে আপনার বিদ্যমান পাসওয়ার্ড টাইপ করুন, তারপর Enter নির্বাচন করে দুবার প্রবেশ করে আপনার নতুন পাসওয়ার্ড নিশ্চিত করুন প্রতিটি নতুন লাইনে যাওয়ার জন্য। আপনি আপনার ইনপুট দেখতে সক্ষম হবেন না, তাই টাইপিং প্রক্রিয়া চলাকালীন আপনি যদি ভুল করেন তবে এন্টার নির্বাচন করুন যে কোন সময়ে আপনার কীবোর্ডে কী। এর ফলে passwd হবে ব্যর্থ হওয়ার জন্য, কারণ এটি নতুন পাসওয়ার্ডের সাথে মেলে বা আগেরটি ব্যবহার করে প্রমাণীকরণ করতে সক্ষম হবে না।
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন
    1. প্রক্রিয়া সফল হলে, passwd টার্মিনালে একটি সফল বার্তা ফিরবে। যদি এটি না হয় (উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুল টাইপ করেন), আপনাকে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে।
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    লিনাক্সে অন্যান্য ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করা

    যদি আপনার লিনাক্স পিসি বা সার্ভারে সুপার ইউজার বা রুট অ্যাক্সেস থাকে (উদাহরণস্বরূপ, আপনি যদি একজন সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর হন), আপনি অন্যান্য স্থানীয় ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। উদাহরণস্বরূপ, কেউ যদি তাদের পাসওয়ার্ড ভুলে যায় তবে আপনি এটি করতে চাইতে পারেন৷

    1. এটি করতে, স্থানীয়ভাবে একটি টার্মিনাল উইন্ডো খুলুন বা SSH ব্যবহার করে দূরবর্তীভাবে সংযোগ করুন। একবার টার্মিনাল বা সংযোগ খোলা হলে, su টাইপ করুন অথবা sudo su রুট ব্যবহারকারী অ্যাকাউন্টে স্যুইচ করতে। এটি করার জন্য আপনাকে সঠিক রুট ব্যবহারকারী পাসওয়ার্ড প্রদান করতে হবে।
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন
    1. একবার আপনি sudo su ব্যবহার করে রুটে স্যুইচ করলে অথবা su , আপনি অন্য ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করা শুরু করতে পারেন। এটি করতে, passwd user টাইপ করুন , ব্যবহারকারী প্রতিস্থাপন করা হচ্ছে আপনি যে অ্যাকাউন্টটি পরিবর্তন করতে চান তার ব্যবহারকারীর নাম দিয়ে। ব্যবহারকারীর নাম কি তা আপনি নিশ্চিত না হলে, cat /etc/passwd টাইপ করুন পরিবর্তে. প্রতিটি লাইনের প্রথম শব্দ (উদাহরণস্বরূপ, উবুন্টু ) হল আপনার পিসিতে একটি ব্যবহারকারীর নাম৷
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন
    1. আপনাকে এন্টার নির্বাচন করে দুবার নতুন পাসওয়ার্ড টাইপ করতে হবে প্রতিটি লাইনের পরে কী।
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন
    1. যদি আপনি পাসওয়ার্ডগুলি সঠিকভাবে টাইপ করেন, passwd একটি সফল বার্তা ফিরে আসবে। আপনি যদি পাসওয়ার্ডগুলি ভুলভাবে টাইপ করেন (যেমন, যদি নতুন পাসওয়ার্ড মেলে না), তাহলে সফলভাবে পরিবর্তন করতে আপনাকে এই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে হবে৷
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    লিনাক্সে সুডো ব্যবহার করে রুট পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন

    আপনার সিস্টেমকে রক্ষা করতে, অনেক লিনাক্স ডিস্ট্রিবিউশন রুট (সুপার ইউজার) অ্যাকাউন্টের পিছনে নির্দিষ্ট অ্যাক্সেস লুকিয়ে স্বাভাবিক ব্যবহারকারী অ্যাকাউন্টগুলিকে সীমাবদ্ধ করে। যখন আপনি sudo su -এর মতো কমান্ড ব্যবহার করে আপনার টার্মিনালকে উন্নত করেন অথবা su রুট অ্যাক্সেস দেওয়ার জন্য, আপনাকে সঠিক রুট পাসওয়ার্ড টাইপ করতে হবে।

    1. রুট পাসওয়ার্ড পরিবর্তন করতে, আপনাকে একটি টার্মিনাল উইন্ডো খুলতে হবে বা SSH ব্যবহার করে দূরবর্তীভাবে সংযোগ করতে হবে। টার্মিনালে, sudo su টাইপ করুন অথবা su সুপার ইউজার অ্যাকাউন্টে স্যুইচ করতে, তারপর এন্টার নির্বাচন করুন আপনার কীবোর্ডে কী।
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন
    1. রুট অ্যাক্সেস সহ, passwd টাইপ করুন এবং এন্টার নির্বাচন করুন মূল. আপনাকে Enter নির্বাচন করে দুবার একটি নতুন পাসওয়ার্ড প্রদান করতে হবে প্রতিটি লাইনের পরে।
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন
    1. কমান্ড সফল হলে, passwd টার্মিনালে একটি সফল বার্তা আউটপুট করবে। এটি ব্যর্থ হলে, প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনাকে এই ধাপগুলি পুনরাবৃত্তি করতে হবে।
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    লিনাক্সে পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ সেট করা

    আপনার লিনাক্স পিসিতে পাসওয়ার্ডের জন্য একটি অন্তর্নির্মিত মেয়াদ শেষ হওয়ার তারিখ সেট করে, আপনাকে ম্যানুয়ালি passwd চালানোর বিষয়ে চিন্তা করতে হবে না একটি নিয়মিত ভিত্তিতে আদেশ. পাসওয়ার্ডের মেয়াদ শেষ হয়ে গেলে, আপনার পিসি আপনাকে আপনার পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করতে নির্দেশ দেবে।

    1. লিনাক্সে পাসওয়ার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ সেট করতে, একটি টার্মিনাল উইন্ডো খুলুন বা SSH ব্যবহার করে দূরবর্তীভাবে সংযোগ করুন। টার্মিনালে, chage -M 100 user টাইপ করুন এবং এন্টার নির্বাচন করুন কী, 100 প্রতিস্থাপন করা হচ্ছে পরবর্তী মেয়াদ শেষ হওয়ার আগের দিনের সংখ্যা এবং ব্যবহারকারীর সাথে আপনার ব্যবহারকারীর নাম দিয়ে। আপনি যদি অন্য ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য মেয়াদ শেষ হওয়ার তারিখ সেট করতে চান, তাহলে sudo chage -M 100 user টাইপ করুন পরিবর্তে, আপনার নিজের সাথে স্থানধারকের বিবরণ প্রতিস্থাপন করুন।
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন
    1. বিস্তারিত সেট সহ, আপনি chage -l ব্যবহারকারী টাইপ করে মেয়াদ শেষ হওয়ার তারিখ পরীক্ষা করতে পারেন এবং এন্টার নির্বাচন করুন , ব্যবহারকারী প্রতিস্থাপন করা হচ্ছে আপনি যে ব্যবহারকারীর নামটি পরীক্ষা করতে চান তার সাথে।
    লিনাক্সে কীভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    একটি লিনাক্স সিস্টেম সুরক্ষিত করা

    লিনাক্স উপলব্ধ সবচেয়ে সুরক্ষিত অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি হিসাবে সুপরিচিত, কিন্তু একটি নিরাপদ পাসওয়ার্ড ছাড়াই, আপনি আপনার পিসিকে আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ রেখে চলেছেন। আপনি আপনার সিস্টেমকে আরও সুরক্ষিত করতে পারেন, যেমন একটি নিরাপদ স্থানীয় নেটওয়ার্ক বজায় রাখা এবং অন্যান্য পিসিকে সংক্রমিত করতে পারে এমন ভাইরাসগুলির জন্য আপনার ফাইলগুলি স্ক্যান করা।

    আপনি অনলাইনে নিরাপদ থাকার জন্য একটি নিরাপদ ওয়েব ব্রাউজার ব্যবহার করার কথাও ভাবতে পারেন, বিশেষ করে যদি আপনি আপনার IP ঠিকানা মাস্ক করার জন্য একটি VPN ব্যবহার করার কথা বিবেচনা করেন। আপনার অনলাইন গোপনীয়তা এবং সুরক্ষার জন্য প্রচেষ্টা করা হ্যাকিং প্রচেষ্টা বন্ধ করবে না, তবে এটি এর বিরুদ্ধে প্রতিরক্ষার আরেকটি স্তর যুক্ত করবে৷


    1. লিনাক্সে পাসওয়ার্ড ছাড়া সুডো কীভাবে ব্যবহার করবেন

    2. কীভাবে স্ন্যাপচ্যাট পাসওয়ার্ড পরিবর্তন করবেন

    3. উইন্ডোজ 11 এ কীভাবে পিন পরিবর্তন করবেন

    4. কিভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড পরিবর্তন করবেন