কম্পিউটার

উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স 12 ত্রুটি নির্ণয় করুন এবং ঠিক করুন

ডাইরেক্টএক্স সফ্টওয়্যার হল অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের একটি সংগ্রহ, অথবা উইন্ডোজ প্ল্যাটফর্মে 2D এবং 3D ভেক্টর গ্রাফিক্স রেন্ডারিং, ভিডিও রেন্ডারিং এবং অডিও চালানো সম্পর্কিত কাজগুলি পরিচালনা করার জন্য মাইক্রোসফ্ট দ্বারা বিকাশিত এবং ডিজাইন করা APIগুলি। এটি Windows 10 এর একটি গুরুত্বপূর্ণ উপাদান, অনেক মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনের জন্য প্রয়োজনীয়। সরাসরি ফাইল ছাড়া, সমস্ত মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশন সঠিকভাবে কার্যকর করতে অক্ষম হয়। কখনও কখনও আপনি অনুভব করতে পারেন, DirectX কাজ করতে ব্যর্থ হয় বা ত্রুটি প্রদর্শন করে Directx আপনার সিস্টেমে আর উপস্থিত নেই .

উইন্ডোজ 10 ডাইরেক্টএক্স ত্রুটির পিছনে কারণ

আপনার কম্পিউটারে DirectX কাজ না করার একাধিক কারণ রয়েছে, এর কারণ হল প্রোগ্রামটি DirectX সংস্করণটিকে সমর্থন করে না, অথবা আপনার কম্পিউটারে DirectX এর একটি পুরানো সংস্করণ ইনস্টল করা আছে। আবার গ্রাফিক্স ড্রাইভারের সমস্যা বা দূষিত সিস্টেম ফাইলগুলির কারণেও DirectX উইন্ডোজ 10 এ কাজ করে না।

সর্বশেষ Windows 10 Directx 12 এর সাথে আসে যদি আপনি যে গেমটি খোলার চেষ্টা করছেন তা এখনও Direct11 এ চলে যা Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। তাই আপনাকে যা করতে হবে তা হল Directx রানটাইম ইনস্টল করুন এবং পুরানো এবং নতুন সমস্ত আপডেট ইনস্টল করুন এবং ঠিক করুন। অ্যাপ্লিকেশান এবং গেমগুলি যেভাবে চলা উচিত সেভাবে চালানোর জন্য সমস্যা৷

আপনার কম্পিউটারে DirectX ইনস্টল করা আছে কি না তা পরীক্ষা করুন:

  • Windows কী + R টিপুন, dxdiag টাইপ করুন এবং ঠিক আছে
  • ক্লিক করুন
  • এটি ডাইরেক্টএক্স ডায়াগনসিসও খুলবে, দেখুন আপনার পিসিতে DirectX এর কোন সংস্করণ ইনস্টল করা আছে।
  • এরপর, আপনাকে এই উইন্ডোর সমস্ত ট্যাবের মধ্য দিয়ে যেতে হবে নীচে আপনি নোটগুলি দেখতে পাবেন, যা উপস্থিত থাকলে সম্ভাব্য মারাত্মক DirectX ত্রুটির সমস্যা বর্ণনা করবে

উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স 12 ত্রুটি নির্ণয় করুন এবং ঠিক করুন

দ্রুত সমাধান 

আপনার ভিডিও কার্ড বা গ্রাফিক্স কার্ড প্রস্তুতকারকের কাছে যান, গেমগুলির সাথে সেরা অভিজ্ঞতার জন্য আপনার গ্রাফিক্স ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন যা ম্যানুয়ালি উইন্ডো 10 সামঞ্জস্যপূর্ণ৷

Windows 10 DirectX ত্রুটিগুলি ঠিক করুন

আপনি যদি ভারী গ্রাফিক গেম খেলতে বা 3D ম্যাক্স, ফটোশপের মতো ভারী লোড সফ্টওয়্যার চালানোর সময় ডাইরেক্ট এক্স ত্রুটি পেয়ে থাকেন এবং উইন্ডোজ 10 এ ডাইরেক্ট এক্স ত্রুটি ঠিক করার জন্য সমাধান খুঁজছেন তবে নীচে তালিকাভুক্ত সমাধানগুলি প্রয়োগ করুন৷

হার্ডওয়্যার ও ডিভাইস ট্রাবলশুটার চালান

এটি একটি খুব সহজ সমাধান, এবং এটি স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষা করবে যে আপনার নতুন হার্ডওয়্যার সঠিকভাবে ইনস্টল করা আছে কিনা৷

  • প্রথমে, কন্ট্রোল প্যানেল> সমস্ত কন্ট্রোল প্যানেল আইটেম> ট্রাবলশুটিং-এ যান এবং বাম পাশের প্যানেলে সমস্ত দেখুন নির্বাচন করুন৷
  • এটি আপনার উইন্ডোজ কম্পিউটারের জন্য সমস্যা সমাধানের সরঞ্জামগুলির তালিকা করবে৷
  • এখানে হার্ডওয়্যার এবং ডিভাইসে ক্লিক করুন, পরবর্তীতে ক্লিক করুন এবং ট্রাবলশুটার চালানোর জন্য নির্দেশাবলী অনুসরণ করুন।

সমস্যা সমাধানের প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য কিছুক্ষণ অপেক্ষা করুন। সমস্যা সমাধান শেষ করার পরে পুনরায় চালু করুন উইন্ডোজ চেক সমস্যা সমাধান করা হয়েছে।

ভিজ্যুয়াল C++ পুনরায় বিতরণযোগ্য ডাউনলোড করুন

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে ভিজ্যুয়াল C++ পুনরায় বিতরণযোগ্য ইনস্টল করার ফলে DirectX ত্রুটিগুলি ঠিক হয়েছে। ব্যবহারকারীরা এই প্যাকেজটি ডাউনলোড এবং ইনস্টল করার পরামর্শ দেন। যদি সেই প্যাকেজটি কাজ না করে তাহলে সমস্ত ভিজ্যুয়াল C++ পুনরায় বিতরণযোগ্য তালিকা এখানে পাওয়া যাবে।

আপনার গ্রাফিক কার্ড ড্রাইভার আপডেট করুন

  • Windows কী + X টিপুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন,
  • এটি সমস্ত ইনস্টল করা ডিভাইস ড্রাইভার তালিকা প্রদর্শন করবে, এখানে আপনাকে ডিসপ্লে অ্যাডাপ্টারগুলি খুঁজে বের করতে হবে এবং এটিকে প্রসারিত করতে ক্লিক করতে হবে।
  • তালিকা থেকে আপনার গ্রাফিক্স ড্রাইভার সনাক্ত করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে ড্রাইভার সফ্টওয়্যার আপডেট করুন ক্লিক করুন।
  • পরবর্তী পর্দায় আপডেট হওয়া ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান নির্বাচন করুন৷
  • ইন্সটলেশন প্রক্রিয়াটি বাকিটা স্বয়ংক্রিয়ভাবে করা উচিত।

গ্রাফিক কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

  • এই পিসিতে ডান ক্লিক করে ডিভাইস ম্যানেজার খুলুন কম্পিউটার ম্যানেজমেন্ট উইন্ডোতে পরিচালনা নির্বাচন করুন।
  • ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন, ডিসপ্লে অ্যাডাপ্টার বিভাগে যান এবং আপনার গ্রাফিক কার্ড ড্রাইভার খুঁজুন। এটির পরে ড্রাইভারের উপর ডান ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন৷
  • এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার সরান চেক করুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  • রিস্টার্ট করার পর গ্রাফিক কার্ড প্রস্তুতকারকের ওয়েবসাইট খুলুন এবং আপনার গ্রাফিক কার্ডের জন্য সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করুন। ডাউনলোড করা ড্রাইভার ইনস্টল করুন।

sfc /scannow চালান: 
এই কমান্ডটি সিস্টেম ফাইলগুলি যাচাই করার জন্য, এই কমান্ডের মাধ্যমে আপনি DLL ফাইলের একটি অনুপস্থিত বা ক্ষতিগ্রস্ত অনুলিপি প্রতিস্থাপন করতে পারেন (কেবলমাত্র যদি এই DLL ফাইলটি Microsoft দ্বারা সরবরাহ করা হয়)। উইন্ডোজ 10-এ অনুপস্থিত Dll ফাইল মেরামত করতে কীভাবে SFC ইউটিলিটি চালাবেন তা পড়ুন।

দূষিত বা অনুপস্থিত .dll ফাইলগুলি প্রতিস্থাপন করুন

কখনও কখনও প্রতিস্থাপন .dll ফাইল আপনার সরাসরি এক্স সমস্যা সমাধান করতে পারে. আপনি অনুপস্থিত .dll ফাইলগুলি ডাউনলোড করে Windows System32 (Windows 10-এর 32-বিট সংস্করণের জন্য) অথবা WindowsSysWOW64 (Windows 10-এর 64-বিট সংস্করণের জন্য) ফোল্ডারে সরানোর মাধ্যমে Windows 10-এ DirectX ত্রুটিগুলিও ঠিক করতে পারেন৷ আপনি যদি এই অনুপস্থিত ফাইলগুলি ইন্টারনেট থেকে ডাউনলোড করেন তবে এই সমাধানটি সবচেয়ে নিরাপদ নাও হতে পারে, তাই মনে রাখবেন। বিকল্পভাবে, আপনি অনুপস্থিত .dll ফাইলগুলি আপনার ব্যবহার করা অন্য কম্পিউটার থেকে অনুলিপি করতে পারেন।

আপনি একটি পেশাদার DLL ত্রুটি মেরামত টুলের সাহায্য নিতে পারেন, এই অ্যাপটি আপনাকে সব ধরনের DLL ত্রুটির সাথে সহজে মোকাবেলা করতে সক্ষম করে তুলবে৷

একটি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

আপনি যদি কোনও গুরুত্বপূর্ণ ফাইল বা কনফিগারেশনে কোনও পরিবর্তন করার পরেই DLL ত্রুটি পেয়ে থাকেন তবে সিস্টেম পুনরুদ্ধার করে সহজেই এই সমস্যাটি সমাধান করতে পারে। দেখুন কিভাবে Windows 10 এ সিস্টেম রিস্টোর করতে হয়।

Windows 10 DirectX ঠিক করার জন্য এগুলি হল কিছু সেরা কার্যকরী সমাধান৷ স্থায়ীভাবে ত্রুটি. কোন প্রশ্ন পরামর্শ নিচে মন্তব্য নির্দ্বিধায় আছে.

  • ফিক্স অ্যাপ্লিকেশন গ্রাফিক্স হার্ডওয়্যার অ্যাক্সেস করা থেকে ব্লক করা হয়েছে
  • Windows 10-এ প্রসঙ্গ মেনু থেকে অনুপস্থিত শুরু করতে পিন ঠিক করুন
  • ডিসকর্ড উইন্ডোজ 10, 8 বা 7 এ কাজ করছে না? এখানে দ্রুত সমাধান
  • সমাধান:Windows 10 Wi-Fi সমস্যা "এই নেটওয়ার্কের সাথে সংযোগ করা যাচ্ছে না" 2020

  1. উইন্ডোজে কোড 19 ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  2. ফিক্স:Windows 10 এ লাল স্ক্রীন ত্রুটি

  3. Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন