কম্পিউটার

কীভাবে স্টপ কোডগুলি সন্ধান করবেন এবং উইন্ডোজ 10 ত্রুটিগুলি ঠিক করবেন

যখন Windows 10 (বা Windows 11!) হঠাৎ করে ক্র্যাশ হয়ে যায়, আপনি ব্লুস্ক্রিন অফ ডেথ (BSOD) এ শেষ হয়ে যান। স্নেহের সাথে পরিচিত ক্র্যাশ স্ক্রীনে কিছু সহজ তথ্য রয়েছে। বিশেষ করে, উইন্ডোজ স্টপ কোডের বিশদ বিবরণ ঠিক কেন আপনার সিস্টেমটি হঠাৎ করে মারা গেছে।

স্টপ কোড, বাগ চেক নামেও পরিচিত, উইন্ডোজ কম্পিউটারের সম্মুখীন হওয়া প্রতিটি ধরনের ত্রুটি কভার করে। প্রতিটি স্টপ কোডের সুযোগ পরিবর্তিত হয়, তবে এটি আপনাকে Windows 10 ত্রুটিগুলি ঠিক করার জন্য একটি দুর্দান্ত সূচনা পয়েন্ট দেয়৷

সুতরাং, উইন্ডোজ স্টপ কোড সম্পর্কে আপনার যা জানা দরকার এবং আপনি কীভাবে আপনার কম্পিউটার ঠিক করতে স্টপ কোড ব্যবহার করতে পারেন তা এখানে রয়েছে৷

কিভাবে একটি উইন্ডোজ স্টপ কোড কাজ করে?

যখন উইন্ডোজ ক্র্যাশ হয়, তখন এটি একটি স্টপ কোড তৈরি করে যা এটি BSOD এ প্রদর্শন করে। স্টপ কোড হল একটি হেক্সাডেসিমেল কোড যা 0x দিয়ে শুরু হয় , তারপরে আরও আটটি অক্ষরের একটি স্ট্রিং। প্রতিটি স্টপ কোড একটি অনন্য উইন্ডোজ ত্রুটিকে নির্দেশ করে এবং আপনাকে ত্রুটিটি ঠিক করতে সহায়তা করার নির্দেশ দেয়। বিভ্রান্তি এড়ানোর জন্য, উইন্ডোজ স্টপ কোডগুলি উইন্ডোজ এরর কোডের মতো।

কীভাবে স্টপ কোডগুলি সন্ধান করবেন এবং উইন্ডোজ 10 ত্রুটিগুলি ঠিক করবেন

উদাহরণস্বরূপ, Windows মেমরি ম্যানেজমেন্ট ত্রুটি স্টপ কোড 0x0000001A বহন করে এবং আপনার সিস্টেম মেমরি পরিচালনার সাথে একটি গুরুতর ত্রুটি উল্লেখ করে। একবার আপনি জানেন যে ত্রুটিটি আপনার সিস্টেম মেমরিকে নির্দেশ করে এবং আপনার কাছে নির্দিষ্ট স্টপ কোড আছে, আপনি সমস্যার সমাধানের জন্য অনুসন্ধান শুরু করতে পারেন৷

উইন্ডোজ স্টপ কোড কিসের জন্য?

যখন উইন্ডোজ একটি গুরুতর ত্রুটিতে পৌঁছায়, তখন সিস্টেমটি বন্ধ হয়ে যায়। জোরপূর্বক শাটডাউন সিস্টেমটিকে ত্রুটি সম্পর্কিত যেকোন সম্ভাব্য ক্ষতি থেকে রক্ষা করে। অতএব, জারি করা স্টপ কোড আমাদের জানায় যে সিস্টেমে কোথায় ত্রুটি পাওয়া গেছে।

কিভাবে একটি উইন্ডোজ স্টপ কোড খুঁজে পাবেন

বলুন আপনার কম্পিউটার ক্র্যাশ হয়েছে এবং BSOD একটি স্টপ কোড সহ প্রদর্শিত হবে৷ কিন্তু আপনি স্টপ কোড এবং ত্রুটি বার্তা মিস. আপনার কম্পিউটার রিবুট হয়ে গেলে আপনি কীভাবে একটি স্টপ কোড খুঁজে পাবেন? BSOD ত্রুটি কোডগুলি কোথায় রাখা হয়?

একটি উইন্ডোজ স্টপ কোড খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল Nirsoft এর BlueScreenView টুল ব্যবহার করা। BlueScreenView স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমে আগের যেকোনো মিনিডাম্প এবং ত্রুটি কোড লোড করে।

  1. BlueScreenView পৃষ্ঠায় যান এবং প্রোগ্রামটি ডাউনলোড করুন। একবার এটি ডাউনলোড হয়ে গেলে, BlueScreenView ইনস্টল করুন।
  2. ইনস্টলেশনের পরে প্রোগ্রাম খুলুন। সেখান থেকে, আপনি সাম্প্রতিকতম BSOD খুঁজে পেতে ত্রুটিগুলি বাছাই করতে পারেন এবং আপনার সিস্টেমের নির্ণয় শুরু করতে পারেন৷
কীভাবে স্টপ কোডগুলি সন্ধান করবেন এবং উইন্ডোজ 10 ত্রুটিগুলি ঠিক করবেন

BlueScreenView একটি খুব সহজ টুল, কিন্তু একটি বিকল্প মাইক্রোসফ্ট টুল আছে, যা WinDbg নামে পরিচিত। আরও তথ্যের জন্য, WinDbg ব্যবহার করে নীল পর্দার ত্রুটিগুলি কীভাবে সমাধান করবেন তা দেখুন৷

কিভাবে একটি নির্দিষ্ট উইন্ডোজ স্টপ কোড ত্রুটি ঠিক করবেন

উইন্ডোজ স্টপ কোড অনেক আছে. শত শত, আসলে. এখানে MakeUseOf-এ, আমরা Windows স্টপ কোডের বেশ কিছু সাধারণ ত্রুটি এবং আপনি কীভাবে সেগুলি সহজে ঠিক করতে পারেন সে সম্পর্কে লিখেছি। এখানে MakeUseOf নিবন্ধগুলির একটি বিস্তৃত তালিকা রয়েছে যা উইন্ডোজ ত্রুটি কোডগুলি সমাধান করে৷

  • মেমরি ম্যানেজমেন্ট 0x0000001A
  • সিস্টেম পরিষেবা ব্যতিক্রম 0x0000003B
  • জটিল প্রক্রিয়া 0x000000EF
  • মারা গেছে
  • আনমাউন্টযোগ্য বুট ভলিউম 0x000000ED
  • WHEA সংশোধনযোগ্য ত্রুটি 0x00000124
  • সিস্টেম কনফিগার তথ্য 0x00000074
  • ভিডিও শিডিউলার অভ্যন্তরীণ ত্রুটি 0x00000119
  • জটিল প্রক্রিয়া 0x000000EF
  • মারা গেছে
  • HAL সূচনা ব্যর্থ হয়েছে 0x0000005C
  • ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার দূষিত পৃষ্ঠা 0x0000012B
  • অ্যাক্সেসযোগ্য বুট ডিভাইস 0x0000007B
  • মেশিন চেক ব্যতিক্রম 0x0000009C
  • বুট নির্বাচন ব্যর্থ হয়েছে 0xc0000225
  • উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070422
  • উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070057
  • .NET ফ্রেমওয়ার্ক 3.5 0x800F081F
  • উইন্ডোজ স্টোর এরর কোড 0x8000ffff
  • DPC ওয়াচডগ লঙ্ঘন
  • Microsoft Store ত্রুটি 0x800B010FI
  • উইন্ডোজ আপডেট ইন্সটল ত্রুটি 0x80070643

উফ, এটি অনেক সাধারণ উইন্ডোজ স্টপ কোড। কে বলেছে উইন্ডোজ বগি নয়? আমরা না!

স্টপ কোড ত্রুটির জন্য প্রাথমিক সমাধান

উইন্ডোজ স্টপ কোড ত্রুটি ব্যবহারকারীকে একটি ত্রুটি সম্পর্কে সতর্ক করে। যদিও কিছু স্টপ কোডের জন্য একটি নির্দিষ্ট সমাধানের প্রয়োজন হয় (উইন্ডোজ স্টপ কোড ত্রুটি সংশোধনের উপরের তালিকাটি দেখুন), সেখানে কয়েকটি মৌলিক Windows সমস্যা সমাধানের কৌশল রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।

1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

প্রথম সমাধান হল সবচেয়ে সহজ এবং সবচেয়ে সুস্পষ্ট:আপনার কম্পিউটার পুনরায় চালু করা। আপনার কম্পিউটার রিস্টার্ট করলে অনেক সমস্যা সমাধান হয়, এবং একটি কারণ "এটি বন্ধ করে আবার চালু করা" একটি চলমান কৌতুক (কিন্তু এটি ঠিক করতে প্রথম) আইটি জগতে৷

2. SFC এবং CHKDSK চালান

SFC এবং CHKDSK হল উইন্ডোজ সিস্টেম ইউটিলিটি যা আপনি একটি দূষিত ফাইল সিস্টেম ঠিক করতে ব্যবহার করতে পারেন। অনেক সময়, উইন্ডোজ ফাইলগুলি দূষিত হয়ে যায় এবং আপনার সিস্টেম জুড়ে ত্রুটি সৃষ্টি করে। এই টুলগুলি আপনার সিস্টেমকে স্ক্যান করে এবং ভাঙা ফাইলগুলি মেরামত করে৷

SFC কমান্ড চালানোর আগে, আপনাকে এটি সঠিকভাবে কাজ করছে তা পরীক্ষা করতে হবে। এটি করার জন্য, আমরা ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট টুল বা DISM ব্যবহার করি . SFC এর মত, DISM হল একটি ইন্টিগ্রেটেড উইন্ডোজ ইউটিলিটি যার বিস্তৃত পরিসরের ফাংশন রয়েছে। এই ক্ষেত্রে, DISM Restorehealth কমান্ড নিশ্চিত করে যে আমাদের পরবর্তী সংশোধন সঠিকভাবে কাজ করবে।

আপনি কীভাবে DISM এবং SFC ব্যবহার করেন তা এখানে:

  1. টাইপ করুন কমান্ড প্রম্পট (অ্যাডমিন) স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপর ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে।
  2. নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:DISM /online /cleanup-image /restorehealth
  3. কমান্ডটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার সিস্টেমের স্বাস্থ্যের উপর নির্ভর করে প্রক্রিয়াটি 20 মিনিট পর্যন্ত সময় নিতে পারে। প্রক্রিয়াটি নির্দিষ্ট সময়ে আটকে আছে বলে মনে হচ্ছে, তবে এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, sfc /scannow টাইপ করুন এবং এন্টার চাপুন।
কীভাবে স্টপ কোডগুলি সন্ধান করবেন এবং উইন্ডোজ 10 ত্রুটিগুলি ঠিক করবেন

পরবর্তীতে, CHKDSK চালান। SFC এর বিপরীতে, CHKDSK ত্রুটির জন্য আপনার সম্পূর্ণ ড্রাইভ স্ক্যান করে, যেখানে SFC বিশেষভাবে Windows ফাইল স্ক্যান করে। SFC এর মত, আপনার মেশিন ঠিক করতে কমান্ড প্রম্পট থেকে CHKDSK স্ক্যান চালান।

  1. কমান্ড প্রম্পট টাইপ করুন আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপরে সেরা মিলের ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . (বিকল্পভাবে, Windows কী + X টিপুন , তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন মেনু থেকে।)
  2. এরপর, chkdsk /r টাইপ করুন এবং এন্টার চাপুন। কমান্ডটি ত্রুটির জন্য আপনার সিস্টেমকে স্ক্যান করবে এবং পথ ধরে যে কোনও সমস্যা সমাধান করবে।

SFC এবং CHKDSK সম্পূর্ণ হওয়ার পরে, পথের মধ্যে যেকোনও দূষিত ফাইল ঠিক করে, আপনার সিস্টেম পুনরায় চালু করুন। তারপর, সীমাবদ্ধ ফাইলগুলি অ্যাক্সেস করার চেষ্টা করুন৷

3. উইন্ডোজ 10

আপডেট করুন

উইন্ডোজ আপডেট আপনার BSOD ত্রুটি কোড সমস্যা সমাধান করতে পারে সবসময় সুযোগ আছে. যদি উইন্ডোজের সাথে একটি পরিচিত সমস্যা থাকে, তাহলে মাইক্রোসফ্ট উইন্ডোজ আপডেটের মাধ্যমে একটি সমাধান প্রকাশ করবে, সমস্যাটি মেরামত করবে। উইন্ডোজ আপডেট অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলির জন্যও ফিক্স এবং প্যাচ প্রদান করে, যেমন নিরাপত্তা বা পুরানো ফাইল।

Windows কী + I টিপুন সেটিংস প্যানেল খুলতে। এখন, আপডেট এবং নিরাপত্তা-এ যান , তারপর Windows আপডেট চেক করুন যেকোনো মুলতুবি আপডেটের জন্য। যদি একটি আপডেট থাকে, কোনো গুরুত্বপূর্ণ ফাইল সংরক্ষণ করুন, তারপর এখনই পুনরায় চালু করুন টিপুন৷ . প্রক্রিয়া চলাকালীন আপনার সিস্টেম রিবুট হবে।

কিভাবে উইন্ডোজ স্টপ কোড ত্রুটিগুলি খুঁজে বের করবেন এবং ঠিক করবেন

মৃত্যুর একটি ব্লুস্ক্রিন কোনও উইন্ডোজ ব্যবহারকারীর জন্য কখনই আনন্দের মুহূর্ত নয়। এখন আপনি জানেন যে কোনও সমস্যা সনাক্ত করতে এবং সমাধান করতে কীভাবে একটি স্টপ কোড ব্যবহার করতে হয়, আপনি সেগুলিকে এতটা বিরক্তিকর পাবেন না। আমি বলতে চাচ্ছি, তারা এখনও বিরক্তিকর, কিন্তু অন্তত আপনি জানেন কিভাবে এগিয়ে যেতে হয় এবং পরবর্তী উইন্ডোজ ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করতে হয়।

এখন, যদিও উপরে বর্ণিত স্টপ কোড ত্রুটির সমাধানগুলি Windows 10-এর জন্য, অধিকাংশই এখনও Windows 11-এর জন্য প্রযোজ্য৷ দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে মিলের মানে হল যে Windows 10 ত্রুটিগুলির জন্য অনেকগুলি সংশোধন Windows 11-এ চলে গেছে৷


  1. শীর্ষ 5 উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি কোড এবং কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 বা Windows 11 এ ড্রাইভারের ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. আমি কীভাবে উইন্ডোজ 10-এ ভাঙা রেজিস্ট্রি আইটেমগুলি খুঁজে পেতে এবং ঠিক করতে পারি?

  4. Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন