কম্পিউটার

উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন

Windows 10-এ গোপনীয় ত্রুটির কোন অভাব নেই এবং আপাতদৃষ্টিতে এলোমেলো সমস্যা যা সময়ে সময়ে দেখা দেয়। এই কারণেই সম্ভবত মাইক্রোসফ্টের একটি উত্সর্গীকৃত প্রোগ্রাম রয়েছে যার কাজটি সিস্টেমের ত্রুটিগুলি ট্র্যাক করা এবং রিপোর্ট করা।

ব্যতীত, কখনও কখনও সেই একই সিস্টেম নিজেই ভুল হয়ে যায়! তাই ভয়ঙ্কর Werfault.exe ত্রুটি সম্পর্কে আপনি কি করতে পারেন? আমাদের কাছে কিছু পরামর্শ আছে যা কৌশলটি করতে পারে।

    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন

    Werfault.exe কি?

    উপরে উল্লিখিত হিসাবে, Werfault.exe হল উইন্ডোজ 10 এর ত্রুটি রিপোর্টিং সিস্টেমের অংশ, তবে এটির কাজটি বরং নির্দিষ্ট। এটি ত্রুটির সম্মুখীন অ্যাপ্লিকেশন এবং মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেমের মধ্যে যাওয়ার জন্য কাজ করে৷

    Werfault হল ত্রুটি রিপোর্টিং প্রক্রিয়া যা অ্যাপ্লিকেশন ত্রুটিগুলির লগিং এবং সংক্রমণ পরিচালনা করে। যখন এটি তার কাজ করছে, আপনি কখনই জানতে পারবেন না যে এটি সেখানে আছে৷

    Werfault.exe ত্রুটির কারণ হতে পারে না?

    "Werfault" নামটি আপনি যে ত্রুটিটি দেখছেন তার একটি অংশ হতে পারে, তবে এর অর্থ সর্বদা এই নয় যে ওয়ারফল্ট নিজেই আসলে অপরাধী।

    যদি ত্রুটিটি শুধুমাত্র তখনই ঘটে যখন আপনি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন চালান, তাহলে সম্ভাবনা হল সমস্যাটি সেই অ্যাপ্লিকেশনটির সাথে এবং ওয়ারফল্ট নিজেই নয়। একইভাবে, আপনি যখনই একটি নির্দিষ্ট কাজ করেন তখন যদি ত্রুটিটি পপ আপ হয়, তবে এটি সেই ক্রিয়াটির সাথে কিছু করতে পারে যা প্রকৃতপক্ষে ত্রুটি সৃষ্টি করছে।

    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন

    যদি Werfault ত্রুটিগুলি এলোমেলো, বিরতিমূলক হয় এবং স্পষ্ট কিছুর সাথে সম্পর্কিত বলে মনে হয় না, তাহলে এটি একটি চিহ্ন যা ত্রুটি রিপোর্টিং সিস্টেমের সাথে একটি সমস্যা হতে পারে। এটি একটি ওয়ারফল্ট সমস্যা হতে পারে যদি আপনি খোলার চেষ্টা করেন এমন প্রতিটি অ্যাপ্লিকেশনের সাথে এটি ঘটে।

    সাধারণ ওয়ারফল্ট ত্রুটির কারণ

    তাহলে কেন ওয়ারফল্ট ভুল হয়? কারণগুলি পরিবর্তিত হয়, তবে উপাখ্যানমূলক প্রতিবেদন এবং বিভিন্ন সংশোধনের উপর ভিত্তি করে যা কাজ করে বলে মনে হয়, সেখানে কয়েকটি সাধারণ থ্রেড রয়েছে:

    • প্রতিবেদন সিস্টেম ভঙ্গকারী নির্দিষ্ট অ্যাপ্লিকেশন।
    • ভাইরাসের কারণে ফাইলের ক্ষতি।
    • সফ্টওয়্যার বা হার্ডওয়্যার সমস্যার কারণে সিস্টেম ফাইল দুর্নীতি।
    • ত্রুটিপূর্ণ সিস্টেম আপডেট।
    • অনুপযুক্ত অ্যাপ্লিকেশন ইনস্টলেশন/আনইন্সটল।
    • Werfault.exe বা WerMgr.exe মুছে ফেলা হয়েছে।

    Werfault.exe ত্রুটির সমস্যা সমাধান

    নীচের প্রস্তাবিত সমাধানগুলি এই সমস্ত কারণগুলির মধ্যে একটির উপর ভিত্তি করে বা অন্ততপক্ষে যেগুলি কিছুটা তাদের সাথে সম্পর্কিত৷

    1. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন

    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন

    প্রত্যেকেরই এই মৌলিক সমস্যা সমাধানের পদক্ষেপটি জানা উচিত। কিন্তু আপনি যদি এই মৌলিক সমস্যা সমাধানের চেষ্টা না করে থাকেন তবে এগিয়ে যান এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। অনেক ক্ষেত্রে একটি সাধারণ পুনঃসূচনা করার পরে সমস্যাটি চলে যাবে৷

    2. অ্যান্টিভাইরাস সফটওয়্যার চালান

    ভাইরাস এবং অন্যান্য ম্যালওয়্যার কখনও কখনও কার্যকরী প্রক্রিয়াটিকে একটি বৈধ প্রোগ্রামের মতো একটি নাম দিয়ে নিজেদের ছদ্মবেশ ধারণ করে। সম্ভবত "Werfault_.exe" বা "wefau1lt.exe" এর মত কিছু।

    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন

    Werfault ত্রুটিগুলি নির্দিষ্ট সিস্টেম ফাইলগুলির ক্ষতির কারণেও হতে পারে, যা ম্যালওয়ারের ক্ষতির ফলাফল হতে পারে। উভয় ক্ষেত্রেই, নিরাপদ থাকার জন্য আপনার একটি ভাইরাস স্ক্যান চালানো উচিত।

    3. সিস্টেম ফাইল চেকার ব্যবহার করুন

    Windows 10 এর একটি সুবিধাজনক ইউটিলিটি রয়েছে যা দুর্নীতির জন্য আপনার উইন্ডোজ ইনস্টলেশনকে দ্রুত স্ক্যান করতে পারে এবং সেই ফাইলগুলিকে তাজা অক্ষত কপি দিয়ে প্রতিস্থাপন করতে পারে। স্ক্যান চালানোর জন্য, নিম্নলিখিতগুলি করুন:

    1. স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন .
    2. Windows Powershell (Admin) নির্বাচন করুন .
    3. sfc /scannow টাইপ করুন এবং Enter টিপুন .
    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷
    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন

    যদি টুলটি কোনো ত্রুটি খুঁজে পায় তবে এটি আপনাকে জানাবে, অন্যথায় কোনো অখণ্ডতা ত্রুটি খুঁজে না পেয়ে প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে৷

    4. ত্রুটির জন্য আপনার ড্রাইভ স্ক্যান করুন

    আপনি যদি একটি স্বনামধন্য ব্র্যান্ডের একটি SSD ব্যবহার করেন তবে ড্রাইভটি পড়ার ত্রুটিগুলি বিকাশ করবে এমন সম্ভাবনা কম। যাইহোক, যান্ত্রিক ড্রাইভ এবং নিম্নমানের এসএসডিগুলি এই ধরনের সমস্যাগুলির বিকাশের জন্য প্রবণ। এটি ফাইল দুর্নীতি এবং অন্যান্য ডেটা অখণ্ডতার সমস্যা হতে পারে। উইন্ডোজ ডিস্ক চেকার চালানো এই সমস্যাটি সনাক্ত করার একটি দ্রুত উপায়:

    1. Windows File Explorer খুলুন
    2. আপনি যে ড্রাইভে চেক করতে চান তাতে ডান ক্লিক করুন।
    3. বৈশিষ্ট্য নির্বাচন করুন .
    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. সরঞ্জাম নির্বাচন করুন ট্যাব।
    2. ত্রুটি পরীক্ষা করার অধীনে, চেক করুন নির্বাচন করুন .
    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. স্ক্যান ড্রাইভ নির্বাচন করুন

    যদি টুলটি কোনো ত্রুটি খুঁজে পায়, তাহলে এটি আপনাকে জানাবে এবং আপনাকে মেরামতের চেষ্টা করার বিকল্প দেবে। যদি আপনার ড্রাইভে গুরুতর যান্ত্রিক বা শারীরিক সমস্যা থাকে, তাহলে আপনাকে এটিকে শীঘ্রই বদলে দিতে হবে।

    4. আপনার RAM পরীক্ষা করুন

    আপনার র‌্যামে রাখা ডেটার ক্ষেত্রে কম্পিউটারগুলি এমন ত্রুটির প্রতি খুব বেশি সহনশীল নয়। যদি একটি একক বিট স্থানের বাইরে চলে যায় তবে এটি অ্যাপ্লিকেশন বা এমনকি পুরো অপারেটিং সিস্টেমকে ডাউন করতে পারে।

    যদিও মেমরি লঙ্ঘন যা অ্যাপ্লিকেশন ক্র্যাশের দিকে পরিচালিত করে অ্যাপ্লিকেশন কোডের একটি ত্রুটির ত্রুটি হতে পারে, এটি ত্রুটিযুক্ত মেমরির কারণেও হতে পারে৷

    ত্রুটিপূর্ণ RAM পিন করা অবিশ্বাস্যভাবে কঠিন হতে পারে, কিন্তু Windows 10-এ একটি অন্তর্নির্মিত ডায়াগনস্টিক টুল রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন:

    1. স্টার্ট মেনু খুলুন .
    2. টাইপ করুন Windows মেমরি ডায়াগনস্টিক .
    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. অ্যাপ্লিকেশন চালান।
    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন
    1. নির্বাচন করুন এখনই পুনরায় আরম্ভ করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন .

    আপনার সিস্টেম রিস্টার্ট করার আগে যেকোনো খোলা অ্যাপ্লিকেশন বন্ধ করে আপনার কাজ সংরক্ষণ করতে ভুলবেন না। যদি মেমরি ডায়াগনস্টিক টুলটি আপনার মেমরিতে কোনো সমস্যা খুঁজে পায়, তাহলে আপনাকে সেই মডিউলটি প্রতিস্থাপন করতে হবে।

    বিরল ক্ষেত্রে, মাদারবোর্ড বা মেমরি কন্ট্রোলার নিজেই মেমরি ত্রুটির উৎস হতে পারে। যাইহোক, এটি প্রায় সবসময়ই মেমরি মডিউল যা অপরাধী হওয়ার সম্ভাবনা বেশি।

    5. সাময়িকভাবে ত্রুটি রিপোর্টিং নিষ্ক্রিয় করুন

    আপনি যদি শুধুমাত্র Werfault.exe ত্রুটিটি নীরব করতে চান, যদি শুধুমাত্র অল্প সময়ের জন্য, তাহলে আপনার কাছে উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং বন্ধ করার বিকল্প রয়েছে:

    • স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন .
    • Windows PowerShell (অ্যাডমিন) নির্বাচন করুন .
    • services.msc টাইপ করুন এবং Enter টিপুন .
    • Windows Error Reporting Service-এ ডান-ক্লিক করুন .
    • বৈশিষ্ট্য নির্বাচন করুন .
    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন
    • স্টার্টআপ প্রকারের অধীনে, অক্ষম নির্বাচন করুন .
    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন

    যদিও ত্রুটিগুলি অবশ্যই অ্যাপ্লিকেশনগুলিতে ঘটবে, ওয়ারফল্ট নিজেই আর লোড হচ্ছে না। তাই আপনার কোন Werfault.exe ত্রুটি দেখা উচিত নয়। অবশ্যই, এটি অন্তর্নিহিত সমস্যা সমাধানের জন্য কিছুই করে না, তবে যতক্ষণ না আপনি সেই সমস্যাটি খুঁজে পাচ্ছেন ততক্ষণ এটি কম্পিউটারটিকে কিছু সময়ের জন্য আবার ব্যবহারযোগ্য করে তোলার একটি উপায়।

    6. সিস্টেম রিস্টোর ব্যবহার করুন বা আপডেটের জন্য চেক করুন

    যদি আপনার সিস্টেমে কিছু পরিবর্তন করার পরে Werfault এর সাথে আপনার সমস্যা শুরু হয়, তাহলে আপনি Windows এবং আপনার হার্ডওয়্যার ড্রাইভারগুলিকে সর্বশেষ সংস্করণে আপডেট করার বিষয়ে বিবেচনা করতে পারেন।

    উইন্ডোজ 10-এ Werfault.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন

    বিকল্পভাবে, আপনি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করতে পারেন (অথবা আপনার তৈরি করা কোনো তৃতীয় পক্ষের ব্যাকআপ) আপনার সিস্টেমকে এমন সময়ে ফিরিয়ে আনতে যখন সমস্যাটি ছিল না। যদি সেই ব্যাকআপের পর থেকে আপনার সিস্টেমে পরিবর্তন হওয়া কিছুর কারণে সমস্যাটি হয়ে থাকে, তাহলে ভাগ্যক্রমে সমস্যাটি চলে যাবে।

    Werfault Wees Gone!

    যেহেতু ওয়ারফল্ট ত্রুটিগুলি এতটা গোপনীয় হতে পারে না, সেগুলি থেকে মুক্তি পাওয়া র্যান্ডম ফিক্স করার চেষ্টা করার মতো অনুভব করতে পারে। তাদের মধ্যে একটি লাঠি যে আশা. প্রকৃতপক্ষে, আপনি যদি এই সাধারণ সমস্যা সমাধানের টিপসের মাধ্যমে যান তবে আপনি সম্ভবত সমস্যাটির পিছনে যা আছে তা যত্ন নেওয়ার সম্ভাবনা রয়েছে৷

    ওয়ারফল্ট ত্রুটির সত্যই অস্পষ্ট কারণগুলির জন্য, আপনার সমস্যার বিশদ বিবরণ Microsoft সহায়তা বা প্রদত্ত অ্যাপের নির্দিষ্ট বিকাশকারীকে পাঠানো মূল্যবান যা সমস্যা তৈরি করতে পারে। আজকাল, আপনার উইন্ডোজ 10 ইনস্টলেশন রিসেট করা তুলনামূলকভাবে বেদনাদায়ক। শুধু নিশ্চিত করুন যে আপনি আগেই আপনার সমস্ত অপরিবর্তনীয় ডেটা ব্যাক আপ করেছেন৷

    আপনি কি একটি ওয়ারফল্ট ত্রুটির সম্মুখীন হয়েছেন যা আপনি ক্র্যাক করতে পারেন না? নীচের মন্তব্যে এটি সম্পর্কে লিখুন, এবং সম্ভবত আমাদের পাঠক সম্প্রদায়ের একজন সদস্যের কাছে আপনি যে উত্তরটি খুঁজছেন তা পাবেন৷


    1. Windows 10 এ ত্রুটি 651 কিভাবে ঠিক করবেন

    2. Windows 10 এ ড্রাইভার_irql_not_less_or_equal ত্রুটি কীভাবে ঠিক করবেন

    3. কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800705b4 ঠিক করবেন

    4. Windows 10 PC এ AccelerometerSt.exe ত্রুটি কীভাবে ঠিক করবেন