কম্পিউটার

Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

DLL ফাইল মানে ডাইনামিক লিংক লাইব্রেরি ফাইল। এগুলি আপনার কম্পিউটারে প্রয়োজনীয় ফাইল ফরম্যাট যাতে নির্দেশাবলী রয়েছে যা বিভিন্ন প্রোগ্রাম দ্বারা ব্যবহার করা যেতে পারে। প্রোগ্রামগুলির প্রয়োজন হলে, তারা এই ফাইলগুলি থেকে নির্দেশাবলী এবং পদ্ধতিগুলি ব্যবহার করতে পারে। একটি DLL ফাইলের কোড এবং পদ্ধতি একই সময়ে একাধিক প্রোগ্রামের জন্য ব্যবহার করা যেতে পারে। এগুলি ফরম্যাটে .EXE ফাইলের সাথে বেশ মিল।

আপনার কম্পিউটারের কার্যকারিতার ক্ষেত্রে এর গুরুত্বপূর্ণ ভূমিকা বিবেচনা করে, DLL ফাইলগুলি মাঝে মাঝে প্রতিবার ত্রুটির প্রবণ হয়৷ ডিএলএল ত্রুটির কিছু কারণ হল, অকার্যকর হার্ডওয়্যার, স্পাইওয়্যার, নতুন ইনস্টল করা অ্যাপগুলি পুরানো সংস্করণের সাথে বিদ্যমান আপডেট হওয়া ডিএলএল ফাইলের স্থানান্তর ইত্যাদি।

এই নিবন্ধে, আমরা কয়েকটি সহজ পদ্ধতি অনুসরণ করেছি যা আপনি Windows 10-এ DLL ত্রুটিগুলি সমাধান করতে ব্যবহার করতে পারেন৷

পদ্ধতি 1:সিস্টেম ফাইল চেকার টুল ব্যবহার করুন

সিস্টেম ফাইল চেকার (SFC) এর কাজ হল উইন্ডোজ সিস্টেম ফাইলে ত্রুটিগুলি স্ক্যান করা এবং পুনরুদ্ধার করা৷ সুরক্ষিত সিস্টেম ফাইলগুলিতে পরিলক্ষিত কোনও পরিবর্তনের ক্ষেত্রে, এটি ক্যাশড কপি থেকে ঠিক করা হয়৷

  1. শুরু করতে, আপনাকে এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে হবে। এটি করার জন্য, আপনার স্ক্রিনের নীচে বাম দিকে, স্টার্ট বিকল্পে ডান ক্লিক করুন। প্রদত্ত বিকল্পগুলিতে, কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) ক্লিক করুন।

Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

ইমেজ ক্রেডিট: youtube.com

  1. একবার এলিভেটেড CMD উইন্ডো খোলে, আপনাকে sfc/scannow টাইপ করতে হবে এবং এন্টার কী টিপুন।

Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

চিত্র উৎস: wondershare.com

  1. কম্পিউটার যাচাই করতে প্রায় 10 মিনিট সময় নেবে৷ এই প্রক্রিয়া চলাকালীন উইন্ডোটি বন্ধ করবেন না।
  2. স্ক্যান সম্পূর্ণ হলে এবং কোনো দুর্নীতি পাওয়া গেলে, আপনাকে আপনার সিস্টেম রিবুট করতে হবে।

পদ্ধতি 2:DISM টুল চালান

কখনও কখনও, এটি এমন হতে পারে যে SFC টুল DLL ত্রুটিগুলি ঠিক করতে অক্ষম হবে৷ এই ধরনের পরিস্থিতিতে, উইন্ডোজ সিস্টেম ইমেজ মেরামত করার জন্য পরবর্তী পদক্ষেপটি DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ এবং সার্ভিসিং ম্যানেজমেন্ট) টুল চালানো উচিত।

  1. প্রক্রিয়াটি SFC টুলের মতোই। আপনাকে এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে হবে এবং Dism/online/Cleanup-Image/RestoreHealth টাইপ করতে হবে।

Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

চিত্র উৎস: wondershare.com

  1. প্রক্রিয়াটি প্রায় 15 মিনিট সময় নেয় এবং একবার সম্পূর্ণ হলে, আপনাকে আবার আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে৷

পদ্ধতি 3:সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করুন

একটি পরিস্থিতিতে, যেখানে আপনি একটি সফ্টওয়্যার ইনস্টল করার পরে এই সমস্যার সম্মুখীন হচ্ছেন, আপনি এটি নিয়ন্ত্রণ প্যানেল থেকে আনইনস্টল করতে পারেন৷ এটি অনুসরণ করে, আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে এবং সাম্প্রতিকতম সেটআপ ফাইলটি ডাউনলোড করতে হবে এবং এটি আবার ইনস্টল করতে হবে৷

কিছু ​​সফ্টওয়্যার বিদ্যমান প্রোগ্রাম মেরামত করার বিকল্পও দেয়৷ যদি এটি হয়, আপনি প্রথমে এটি চেষ্টা করে দেখতে পারেন এবং এটি কোন সাহায্য করে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন।

পদ্ধতি 4:ম্যানুয়ালি ডাউনলোড করুন

দুর্ভাগ্যবশত, উপরের পদ্ধতিগুলি ব্যর্থ হলে, আপনি অনুপস্থিত DLL ফাইলটি অনলাইনে ডাউনলোড করতে পারেন৷ যাইহোক, এটি একটি পছন্দের বিকল্প নয় যদি না আপনি একটি বিশ্বস্ত উত্স থেকে ডাউনলোড করেন৷

আপনি এখান থেকে হারিয়ে যাওয়া DLL ফাইল ডাউনলোড করতে পারেন৷

DLL ত্রুটিগুলি যতটা জটিল মনে হয় ততটা জটিল নয়৷ সুতরাং, এখন আতঙ্কিত হওয়ার পরিবর্তে, আপনি Windows 10-এ DLL ত্রুটিগুলি ঠিক করতে এই সহজ পদ্ধতিগুলি অনুসরণ করতে পারেন৷


  1. কিভাবে একটি উইন্ডোজ সিস্টেমে xinput1_3.dll ত্রুটিগুলি ঠিক করবেন

  2. কিভাবে adobe_air.dll ত্রুটিগুলি ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 এ ফাইল সিস্টেমের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 11-এ অনুপস্থিত DLL ফাইলগুলি কীভাবে ঠিক করবেন? DLL ত্রুটি?