কম্পিউটার

Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

আপনি দোকানে বা অনলাইনে কেনা বেশিরভাগ নতুন কম্পিউটার এবং ল্যাপটপগুলি সাধারণত Windows 10 দিয়ে লোড করা হয়৷ আপনি যদি একটি নতুন বিল্ড দিয়ে স্ক্র্যাচ থেকে শুরু করেন তবে আপনার একটি পরিষ্কার Windows ইনস্টলেশন প্রয়োজন এবং আপনাকে এটি সক্রিয় করতে হবে৷ Windows 10-এ অ্যাক্টিভেশন যাচাই করতে সাহায্য করে যে আপনার কাছে Windows এর একটি আসল কপি আছে যা অনুমোদিত থেকে বেশি ডিভাইসে ব্যবহার করা হয়নি।

আপনি একটি Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটি পেতে পারেন যদি আপনার Windows এর অনুলিপি জাল হয়, একাধিক পিসিতে ইনস্টল করা হয়, অথবা যদি আপনি একটি পূর্ব-মালিকানাধীন কম্পিউটার ব্যবহার করেন এবং আপনার পণ্য কী না থাকে।

    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    আমি কেন একটি Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটি পাচ্ছি?

    আপনি কেন Windows 10 এ সক্রিয়করণের ত্রুটি পাচ্ছেন তা সনাক্ত করতে এই বিভাগটি পর্যালোচনা করুন৷

    আপনার Windows এর কপি একাধিক কম্পিউটারে ইনস্টল করা আছে

    আপনি যদি একটি প্রাক-মালিকানাধীন কম্পিউটার ব্যবহার করেন, তাহলে এটা সম্ভব যে বিক্রেতা মাইক্রোসফ্টের অনুমতির চেয়ে বেশি কম্পিউটারে পণ্য কী ব্যবহার করেছেন। আপনার একাধিক কম্পিউটারে Windows এর একটি কপি ইনস্টল থাকলে অ্যাক্টিভেশন কাজ করতে ব্যর্থ হতে পারে। আপনি বিক্রেতাকে আপনাকে আসল পণ্য কী এবং Windows DVD দিতে বলতে পারেন।

    আপনি যদি উইন্ডোজ ডিভিডি বা পণ্য কী ব্যবহার করে দেখেন এবং এখনও আপনার কম্পিউটার সক্রিয় করতে না পারেন, বা বিক্রেতার কাছে সেগুলি না থাকে, তাহলে আপনাকে একটি নতুন পণ্য কী বা উইন্ডোজের অনুলিপি কিনতে হতে পারে। বিকল্পভাবে, আপনি যদি সক্রিয়করণের সাথে সমস্যা চালিয়ে যান তবে আপনি Microsoft সহায়তা দলের সাথে যোগাযোগ করতে পারেন।

    অনুপস্থিত পণ্য কী বা ডিজিটাল লাইসেন্স

    Windows 10 সক্রিয় করতে, আপনার একটি Windows ডিজিটাল লাইসেন্স বা 25-অক্ষরের Windows পণ্য কী প্রয়োজন। আপনার যদি সেগুলির একটিও না থাকে তবে আপনি উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি পাবেন।

    জাল সফটওয়্যার

    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    আপনি যদি Windows এর একটি নকল কপি ব্যবহার করেন তবে আপনি এটি সক্রিয় করতে পারবেন না। আপনার অনুলিপি নকল নাকি আসল তা জানতে আপনি Microsoft How to Tell সাইটে যেতে পারেন।

    মেরামতের সময় উইন্ডোজের ভিন্ন সংস্করণ বা ভিন্ন পণ্য কী ব্যবহার করা হয়েছিল

    আপনি যদি উইন্ডোজের একটি ভিন্ন সংস্করণ ব্যবহার করেন বা আপনার পিসি মেরামত বা পুনর্নির্মাণের আগে উইন্ডোজ সক্রিয় করা হয়েছিল, তাহলে আপনি একটি উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি পাবেন। একই প্রযোজ্য যদি মেরামতের সময় একটি ভিন্ন পণ্য কী ব্যবহার করা হয়।

    এই ধরনের ক্ষেত্রে, আপনার উইন্ডোজের আসল সংস্করণটি পুনরায় ইনস্টল করুন এবং আপনার উইন্ডোজের আসল অনুলিপি বা আপনার কম্পিউটারের সাথে আসা পণ্য কীটি পুনরায় প্রবেশ করুন৷

    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    উল্লেখযোগ্য হার্ডওয়্যার পরিবর্তন

    যে ক্ষেত্রে আপনি আপনার হার্ড ড্রাইভ বা মাদারবোর্ড প্রতিস্থাপন করেছেন বা সম্প্রতি আপনার কম্পিউটারে উল্লেখযোগ্য হার্ডওয়্যার পরিবর্তন করেছেন সেক্ষেত্রে উইন্ডোজ আর সক্রিয় নাও হতে পারে। এর কারণ হল Windows আপনার ডিভাইসের সাথে মেলে এমন একটি লাইসেন্স খুঁজে পাবে না, যার মানে আপনাকে উইন্ডোজকে একটি পণ্য কী বা ডিজিটাল লাইসেন্স ব্যবহার করে পুনরায় সক্রিয় করতে হবে যাতে এটি আবার কাজ করে।

    কিভাবে মাইক্রোসফট ডিজিটাল লাইসেন্স সিঙ্ক করবেন

    আপনি কয়েকটি দ্রুত পদক্ষেপে আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট আপনার ডিজিটাল লাইসেন্সের সাথে যুক্ত কিনা তা নিশ্চিত করতে পারেন।

    1. শুরু নির্বাচন করুন> সেটিংস .
    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    1. এরপর, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন .
    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    1. সক্রিয়করণ নির্বাচন করুন .
    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    1. অ্যাক্টিভেশন পৃষ্ঠায় একটি বার্তা প্রদর্শন করা উচিত যাতে লেখা রয়েছে:আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্কযুক্ত একটি ডিজিটাল লাইসেন্সের মাধ্যমে উইন্ডোজ সক্রিয় করা হয়েছে .
    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    1. আপনার ব্রাউজারে https://account.microsoft.com এ যান এবং আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করুন।
    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    1. ডিভাইস নির্বাচন করুন . আপনি যদি এই বিভাগে তালিকাভুক্ত আপনার কম্পিউটার দেখতে পান, তাহলে এর মানে হল আপনার ডিজিটাল লাইসেন্স আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে।
    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটি কীভাবে ঠিক করবেন

    যদিও Windows 10 অ্যাক্টিভেশন ছাড়াই কাজ করতে পারে, আমরা এটি সুপারিশ করি না কারণ কিছু বৈশিষ্ট্য অক্ষম করা হবে, এবং Microsoft আপনার ব্যবহারের জন্য এটিকে অনিরাপদ করে আপডেটগুলিকে বিলম্বিত বা ব্লক করার সিদ্ধান্ত নিতে পারে। এছাড়াও, সঠিক লাইসেন্স ছাড়া Windows ব্যবহার করা বেআইনি হতে পারে বিশেষ করে যদি আপনি এটি বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করেন।

    Windows 10-এ অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন তা এখানে।

    আপনার কম্পিউটার Windows 10 1607 বা তার পরে চলছে কিনা তা পরীক্ষা করুন

    আপনি Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলির যেকোনো একটি ঠিক করার আগে, আপনার ডিভাইসটি আপ টু ডেট কিনা এবং এটি Windows 10 সংস্করণ 1607 বা নতুন সংস্করণে চলছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

    winver টাইপ করুন টাস্কবারের অনুসন্ধান বাক্সে এবং উইনভার নির্বাচন করুন উইন্ডোজ সংস্করণ দেখতে এবং আপনার পিসিতে তৈরি করতে।

    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    দ্রষ্টব্য :যদি আপনার পিসি একটি পুরানো উইন্ডোজ সংস্করণ চালায়, তাহলে শিখুন কিভাবে Windows 10 নতুন সংস্করণে আপডেট করবেন।

    অ্যাক্টিভেশন ট্রাবলশুটার ব্যবহার করুন

    অ্যাক্টিভেশন ট্রাবলশুটার উল্লেখযোগ্য হার্ডওয়্যার পরিবর্তন, উইন্ডোজ ডিজিটাল লাইসেন্সের সমস্যা বা উইন্ডোজ পুনরায় ইনস্টল করার কারণে সৃষ্ট বেশ কয়েকটি উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি ঠিক করতে সাহায্য করে।

    দ্রষ্টব্য :অ্যাক্টিভেশন ট্রাবলশুটার শুধুমাত্র তখনই পাওয়া যায় যদি আপনার পিসিতে Windows সক্রিয় না থাকে। এছাড়াও, আপনাকে প্রশাসক হিসাবে সাইন ইন করতে হবে। আপনি যদি না হন, তাহলে নিচের ধাপগুলি ব্যবহার করে সমস্যা সমাধানকারী ব্যবহার শুরু করতে আপনি একটি স্থানীয় ব্যবহারকারী বা প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করতে পারেন।

    1. শুরু নির্বাচন করুন> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .
    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    1. এরপর, সক্রিয়করণ নির্বাচন করুন .
    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    1. সমস্যা সমাধান নির্বাচন করুন .
    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    আপনি যদি এখনও একটি অ্যাক্টিভেশন ত্রুটি পেয়ে থাকেন তবে এটি সমাধান করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

    Windows অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007232b ঠিক করুন

    আপনি যদি Windows অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007232b পেয়ে থাকেন, তাহলে আপনি সম্ভবত Windows 10 Pro বা Windows 10 Home সক্রিয় করার জন্য Windows Enterprise সংস্করণের জন্য একটি পণ্য কী প্রবেশ করান৷

    আপনি যদি এমন একটি পিসি সক্রিয় করেন যা সঠিক নেটওয়ার্কের সাথে সংযুক্ত নয়, বিশেষ করে যদি এটি একটি কর্মক্ষেত্রের ডিভাইস হয় তবে আপনি ত্রুটিটি দেখতে পারেন। আপনি যদি সঠিক নেটওয়ার্কে থাকেন, তাহলে আপনার নেটওয়ার্ক সেটিংস পরিবর্তন করতে বা পণ্য কী আবার প্রবেশ করার চেষ্টা করতে সাহায্য করতে IT প্রশাসকের সাথে যোগাযোগ করুন।

    পণ্য কী প্রবেশ করতে:

    1. শুরু নির্বাচন করুন সেটিংস > আপডেট এবং নিরাপত্তা .
    2. সক্রিয়করণ নির্বাচন করুন> পণ্য কী পরিবর্তন করুন .
    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    1. আপনার 25-অক্ষরের পণ্য কী লিখুন , আপনার অ্যাডমিন পাসওয়ার্ড নিশ্চিত করুন এবং ত্রুটিটি অদৃশ্য হয়ে গেছে কিনা তা পরীক্ষা করুন।
    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x803f7001 ঠিক করুন

    0x803F7001 ত্রুটির অর্থ হল আপনার কম্পিউটারে উইন্ডোজ সক্রিয় করার জন্য কোন বৈধ Windows 10 লাইসেন্স নেই। বেশিরভাগ ক্ষেত্রে, নিম্নলিখিত কারণে ত্রুটি দেখা দেয়:

    • আপনার কম্পিউটারে এই প্রথম Windows 10 ইনস্টল করা হচ্ছে।
    • আপনি পূর্বে সক্রিয় করা কম্পিউটারে উল্লেখযোগ্য হার্ডওয়্যার পরিবর্তন করেছেন।
    • আপনি ভুল Windows 10 সংস্করণ পুনরায় ইনস্টল করেছেন৷
    • আপনার কম্পিউটারে Windows 10 প্রিইন্সটল করা হয়েছে এবং আপনি প্রথম বুটে 0x803F7001 ত্রুটি পাচ্ছেন।

    0x803F7001 ত্রুটি সমাধান করতে, অ্যাক্টিভেশন ট্রাবলশুটার চালান, এবং তারপরে আপনার পণ্য কী বা Windows এর জন্য একটি ডিজিটাল লাইসেন্স ব্যবহার করে Windows সক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি ব্যবহার করুন৷

    1. শুরু নির্বাচন করুন> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> সক্রিয়করণ> পণ্য কী পরিবর্তন করুন এবং 25-অক্ষরের পণ্য কী লিখুন।
    2. যদি আপনার কাছে একটি বৈধ পণ্য কী না থাকে, তাহলে Microsoft স্টোরে যান নির্বাচন করুন এবং Windows এর জন্য ডিজিটাল লাইসেন্স কিনুন।
    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি কোড 0x44578 ঠিক করুন

    উইন্ডোজ অ্যাক্টিভেশন এরর কোড 0x44578 ম্যালওয়্যার থেকে আসে যা আপনাকে আপনার ডেস্কটপ অ্যাক্সেস করা থেকে বিরত রাখে। ম্যালওয়্যারটি একটি Windows ইনস্টলেশন অ্যাক্টিভেশন স্ক্রীন অনুকরণ করে, ত্রুটি 0x44578 প্রদর্শন করে এবং একটি পৃথক ডায়ালগ দেখায় যা আপনাকে চালিয়ে যেতে আপনার পাসওয়ার্ড লিখতে বলে৷

    যদি এই ত্রুটিটি আপনার কম্পিউটারে উপস্থিত হয়, তাহলে আপনি কিছু বৈশিষ্ট্য যেমন টাস্ক ম্যানেজার অ্যাক্সেস করতে পারবেন না বা নিরাপদ মোডে সাইন ইন করতে পারবেন না।

    Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    ত্রুটিটি সমাধান করতে, আপনি সেফ মোডে বুট করতে পারেন বা আপনার পিসিকে আগের সময়ে ফিরিয়ে নিতে সিস্টেম রিস্টোর ব্যবহার করতে পারেন। যদি এটি বিরক্তিকর ম্যালওয়্যার হয় তবে এটি এত সহজে দূরে যাবে না।

    কীভাবে একগুঁয়ে ম্যালওয়্যার সরাতে হয়, কীভাবে বিনামূল্যের সরঞ্জামগুলির সাহায্যে ম্যালওয়্যার সরাতে হয় এবং কীভাবে একটি অফলাইন ভাইরাস স্ক্যান করতে হয় সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন৷ একবার আপনি ম্যালওয়্যারটি সরাতে সক্ষম হলে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং ত্রুটিটি চলে গেছে কিনা তা পরীক্ষা করুন।

    Windows 10 আপ করুন এবং আবার চালু করুন

    Windows 10 সক্রিয় করার ফলে আপনার পিসি ব্যবহার করার জন্য প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস, ভাইরাস বা ম্যালওয়্যারের জন্য নিরাপত্তা সংশোধন, এবং পরিচিত ত্রুটি এবং বাগগুলি ঠিক করে এমন আপডেটগুলি সহ বেশ কিছু সুবিধা আসে৷

    একটি মন্তব্য করুন এবং আমাদের জানান যে এই নির্দেশিকা আপনাকে আপনার কম্পিউটারে উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি সমাধান করতে সাহায্য করেছে কিনা।


    1. Windows 10 বা Windows 11 এ ড্রাইভারের ত্রুটি কিভাবে ঠিক করবেন

    2. উইন্ডোজে কোড 19 ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    3. Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    4. Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন