কম্পিউটার

Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ রেজিস্ট্রি হল একটি বিশাল ডাটাবেস যাতে আপনার কম্পিউটারে চলমান প্রোগ্রাম, হার্ডওয়্যার এবং অ্যাপ্লিকেশনের কনফিগারেশন সেটিংস রয়েছে। প্রতিবার আপনি একটি প্রোগ্রাম ইনস্টল করার সময়, এর মান এবং কীগুলি রেজিস্ট্রিতে এম্বেড করা হয়, যেখান থেকে আপনি একটি ক্ষতিগ্রস্ত প্রোগ্রাম মেরামত করার জন্য কনফিগার বা সমস্যা সমাধানের পদক্ষেপগুলি সম্পাদন করতে পারেন৷

যখন রেজিস্ট্রি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয় না, তখন রেজিস্ট্রি ত্রুটি এবং দুর্নীতি ঘটে, যার ফলে অপারেটিং সিস্টেমে প্রচুর সিস্টেম এবং অ্যাপ্লিকেশন সমস্যা হয়।

    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    এই নির্দেশিকাটি আপনাকে দেখাবে কিভাবে রেজিস্ট্রি কাজ করে, কী কারণে রেজিস্ট্রি ত্রুটি হয় এবং আপনার কম্পিউটারকে আবার স্বাভাবিকভাবে কাজ করার জন্য Windows 10-এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করা যায় সে সম্পর্কে কিছু পরীক্ষিত এবং পরীক্ষিত সমাধান অফার করবে৷

    কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি কাজ করে

    যখনই আপনি আপনার কম্পিউটারে একটি নতুন প্রোগ্রাম ইনস্টল করেন, রেজিস্ট্রি নির্দেশাবলীর একটি নতুন সেট এবং ফাইল রেফারেন্স পায়, যা প্রোগ্রামের জন্য একটি নির্দিষ্ট স্থানে যোগ করা হয়৷

    অপারেটিং সিস্টেমটি ক্রমাগত এটিকে আরও তথ্যের জন্য উল্লেখ করে যেমন ফাইলের অবস্থান, প্রোগ্রামের সাথে ব্যবহার করার বিকল্পগুলি, নতুন সফ্টওয়্যার ইনস্টল করার সময়, আপনার হার্ডওয়্যার পরিবর্তন করা ইত্যাদি।

    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    যদিও উইন্ডোজের সমস্ত অ্যাপ্লিকেশন রেজিস্ট্রি ব্যবহার করে না। কেউ কেউ তাদের কনফিগারেশনগুলি XML ফাইলগুলিতে সংরক্ষণ করে যখন পোর্টেবল টাইপ এক্সিকিউটেবল ফাইলগুলিতে ডেটা সঞ্চয় করে৷

    রেজিস্ট্রি অ্যাক্সেস এবং কনফিগার করতে, আপনি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করবেন, একটি বিনামূল্যের ইউটিলিটি যা Windows 95 থেকে প্রতিটি Windows সংস্করণের সাথে ডিফল্টরূপে অন্তর্ভুক্ত।

    এই বিনামূল্যের রেজিস্ট্রি সম্পাদনা ইউটিলিটি নিজেই রেজিস্ট্রি নয়; এটি শুধুমাত্র একটি উপায় যার মাধ্যমে আপনি এটি দেখতে এবং পরিবর্তন করতে পারেন৷ আপনি কমান্ড প্রম্পটের মাধ্যমে এটি অ্যাক্সেস করতে পারেন এবং regedit কমান্ডটি চালাতে পারেন।

    বিকল্পভাবে, ডান ক্লিক করুন শুরু করুন এবং চালান নির্বাচন করুন . regedit.exe টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন অথবা রেজিস্ট্রি এডিটর খুলতে আপনার কীবোর্ডে Enter চাপুন।

    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    রেজিস্ট্রির মধ্যে রেজিস্ট্রি মান, রেজিস্ট্রি কী এবং রেজিস্ট্রি আমবাত রয়েছে। রেজিস্ট্রি মানগুলি রেজিস্ট্রি কীগুলিতে থাকা নির্দেশাবলী, যা ডেটা ধারণকারী ফোল্ডার। এই সবগুলি বেশ কয়েকটি ফোল্ডারে পাওয়া যায় যা সাবফোল্ডারের মধ্যে সমস্ত রেজিস্ট্রি ডেটা শ্রেণীবদ্ধ করে, রেজিস্ট্রি হাইভস নামেও পরিচিত৷

    আপনি যখন সম্পাদকের মাধ্যমে মান বা কীগুলিতে পরিবর্তন করেন, আপনি আসলে একটি নির্দিষ্ট মান দ্বারা নিয়ন্ত্রিত কনফিগারেশন পরিবর্তন করেন। এই কারণেই যেকোন সেটিংয়ে করা পরিবর্তনগুলি রেজিস্ট্রির সংশ্লিষ্ট এলাকায়ও করা হয়, যদিও আপনি আপনার মেশিন রিস্টার্ট না করা পর্যন্ত তাদের মধ্যে কিছু কার্যকর হয় না।

    এটি মাথায় রেখে, সম্পাদকের মাধ্যমে রেজিস্ট্রিতে কোনো পরিবর্তন করার সময় আপনি কী করছেন তা আপনার জানা গুরুত্বপূর্ণ।

    দ্রষ্টব্য :আপনি কোনো পরিবর্তন বা ভাঙা রেজিস্ট্রি আইটেম ঠিক করার আগে, নিশ্চিত করুন যে আপনি রেজিস্ট্রি ব্যাকআপ করেছেন৷

    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটির সাধারণ কারণ

    উইন্ডোজ রেজিস্ট্রি এটিতে ত্রুটি পায় এমন বিভিন্ন উপায় রয়েছে এবং এটি এমন নয় যা রেজিস্ট্রি ক্লিনার দ্বারা সমাধানযোগ্য। প্রকৃতপক্ষে, রেজিস্ট্রি ক্লিনাররা ত্রুটিগুলি সরিয়ে দেয় না, শুধু কিছু অপ্রয়োজনীয় এন্ট্রি তারা রেজিস্ট্রিতে খুঁজে পায়।

    রেজিস্ট্রি ক্লিনারদের দ্বারা সংশোধন করা কিছু "ত্রুটি" এর মধ্যে রয়েছে খালি বা ডুপ্লিকেট কী, অব্যবহৃত মান এবং আপনার কম্পিউটার থেকে সফ্টওয়্যার আনইনস্টল করার পরে অনাথ রেজিস্ট্রি কীগুলি।

    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    প্রকৃত রেজিস্ট্রি ত্রুটিগুলি, যা আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেমের রেজিস্ট্রির সাথে সত্যিকারের সমস্যাগুলি নির্দেশ করে যেগুলি গুরুতর ধরণের যা একটি অনুপস্থিত বা দূষিত রেজিস্ট্রি, মৃত্যুর নীল স্ক্রিন, উইন্ডোজকে সঠিকভাবে বুট হতে বাধা দেওয়ার মতো সমস্যা সৃষ্টি করতে পারে বা উল্লেখ করে যে উইন্ডোজ ' রেজিস্ট্রি অ্যাক্সেস করতে পারবেন না।

    এই ধরনের পরিস্থিতিতে, একটি রেজিস্ট্রি ক্লিনার উইন্ডোজ 10-এ রেজিস্ট্রি ত্রুটিগুলি ঠিক করতে সাহায্য করতে ব্যর্থ হবে। এছাড়াও, এটি একটি কার্যকরী রেজিস্ট্রি ছাড়া কিছুই করতে পারে না। অতএব, আপনি যদি আপনার কম্পিউটারে এই জাতীয় ত্রুটিগুলি পান তবে একটি রেজিস্ট্রি ক্লিনার ইনস্টল করবেন না; এটি রেজিস্ট্রি সমস্যার সমাধান করবে না।

    আমরা আগেই বলেছি, রেজিস্ট্রি ত্রুটির কিছু কারণ যেমন রেজিস্ট্রি টুকরো, ডুপ্লিকেট কী, অনাথ এন্ট্রি, এবং সিস্টেম শাটডাউন ত্রুটিগুলি নিয়ে উদ্বিগ্ন হওয়ার মতো নয়৷

    যাইহোক, যদি কোন ধরনের ম্যালওয়্যার এবং ভাইরাস আক্রমণ করে এবং রেজিস্ট্রি পরিবর্তন করে, এটি একটি বিশাল সমস্যা এবং অবিলম্বে মনোযোগ এবং পদক্ষেপের প্রয়োজন। ভাইরাস, স্পাইওয়্যার এবং ট্রোজান রেজিস্ট্রি এন্ট্রি ইনস্টল করে যা ম্যানুয়ালি সরানো যায় না। তারা আপনাকে ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করে এক্সিকিউটেবল ফাইল খুলতে বাধা দেয়, এই কারণেই আপনাকে এই ধরনের রেজিস্ট্রি ত্রুটি অবিলম্বে ঠিক করতে হবে।

    একটি দুর্নীতিগ্রস্ত রেজিস্ট্রি দ্বারা সৃষ্ট সমস্যাগুলি

    আপনার রেজিস্ট্রি দূষিত হলে, কম্পিউটার পুনরায় চালু নাও হতে পারে। কম্পিউটারটি বন্ধ হয়ে গেলে এটি সাধারণত ঘটে এবং আপনি এর কারণ ট্র্যাক করতে পারবেন না কারণ এটি শাট ডাউনের সময় প্রক্রিয়া এবং ড্রাইভার আনলোড করে।

    পাওয়ার ব্যর্থতা বা অপ্রত্যাশিত শাটডাউনও রেজিস্ট্রি আমবাতকে দূষিত করতে পারে। এই ধরনের ক্ষেত্রে, একটি প্রক্রিয়া রেজিস্ট্রি হাইভের অংশ পরিবর্তন করতে পারে এবং অপ্রত্যাশিত শাটডাউন বা পাওয়ার ব্যর্থতা হঠাৎ করে প্রক্রিয়াটি বন্ধ করে দেয়। এইভাবে রেজিস্ট্রি হাইভ একটি অসামঞ্জস্যপূর্ণ অবস্থায় রেখে দেওয়া হয়, এবং আপনি যখন আপনার কম্পিউটার পুনরায় চালু করেন, তখন অপারেটিং সিস্টেম হাইভটি লোড করার চেষ্টা করবে কিন্তু এমন ডেটা খুঁজে পাবে যা এটি ব্যাখ্যা করতে পারে না, যার ফলে ত্রুটি বার্তা আসে৷

    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    যদি আপনার ফাইলগুলি দূষিত হয় বা আপনার ত্রুটিযুক্ত হার্ডওয়্যার থাকে যা প্রসেসর, ক্যাশে, RAM, বা ডিস্ক কন্ট্রোলারের মতো ডিস্কে লেখার সাথে জড়িত থাকে, তবে এগুলিও আপনার রেজিস্ট্রি এবং আপনার কম্পিউটারের অন্যান্য সিস্টেম এবং ডেটাকে দূষিত করতে পারে৷

    রেজিস্ট্রি দুর্নীতি শাটডাউনেও ঘটতে পারে, এবং আপনি পরবর্তী রিস্টার্টে এটি লোড করার চেষ্টা না করা পর্যন্ত এটি আবিষ্কার করতে পারবেন না। এই ক্ষেত্রে, হাইভটি শাটডাউনে লেখা হয়, এবং প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে লেখা সম্পূর্ণ হওয়ার আগে কম্পিউটারে বা কম্পিউটারে একটি উপাদান বন্ধ করে দিতে পারে৷

    Windows 10-এ রেজিস্ট্রি ত্রুটি কীভাবে ঠিক করবেন

    1. আপনার রেজিস্ট্রি ব্যাক আপ করুন।
    2. একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করুন।
    3. ব্যাক আপ বা রিস্টোর পয়েন্ট থেকে আপনার রেজিস্ট্রি পুনরুদ্ধার করুন।
    4. আপনার রেজিস্ট্রি স্ক্যান করতে সিস্টেম ফাইল চেকার ব্যবহার করুন।

    আপনার রেজিস্ট্রি ব্যাক আপ করুন

    উইন্ডোজ রেজিস্ট্রি কীভাবে ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন সে সম্পর্কে আমাদের চূড়ান্ত নির্দেশিকা এটিকে আরও বিশদে কভার করে, তবে এটি করার একটি দ্রুত উপায় এখানে রয়েছে: 

    • এটি করতে, ডান ক্লিক করুন শুরু করুন এবং চালান নির্বাচন করুন .
    • রান বক্সে, regedit টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন অথবা আপনার কীবোর্ডে এন্টার টিপুন।
    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    • রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, কম্পিউটার ডান ক্লিক করুন উপরের বাম দিকে, এবং রপ্তানি ক্লিক করুন .
    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    • ব্যাকআপ ফাইলটিকে একটি নাম দিন এবং এটি একটি ফ্ল্যাশ ড্রাইভ বা ক্লাউড স্টোরেজে সংরক্ষণ করুন৷
    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করুন

    • এটি করতে, কন্ট্রোল প্যানেল খুলুন এবং সিস্টেম এবং নিরাপত্তা ক্লিক করুন .
    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    • সিস্টেম এ ক্লিক করুন .
    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    • বাম দিকে, অ্যাডভান্সড সিস্টেম সেটিংস ক্লিক করুন .
    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    • সিস্টেম সুরক্ষা এ ক্লিক করুন ট্যাব, তৈরি করুন নির্বাচন করুন এবং OK চাপুন।
    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    ব্যাকআপ বা রিস্টোর পয়েন্ট থেকে আপনার রেজিস্ট্রি পুনরুদ্ধার করুন

    • এটি করার জন্য, রান উইন্ডোতে ফিরে যান (রাইট ক্লিক করুন স্টার্ট>রান) এবং টাইপ করুন regedit . ঠিক আছে টিপুন বা এন্টার টিপুন।
    • রেজিস্ট্রি এডিটরে, ফাইল>আমদানি করুন ক্লিক করুন .
    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    • রেজিস্ট্রি ফাইল আমদানি করুন পপআপ, যেখানে আপনি ব্যাকআপ সংরক্ষণ করেছেন তা নির্বাচন করুন, ফাইলটিতে ক্লিক করুন এবং খুলুন ক্লিক করুন .

    আপনি পুনরুদ্ধার পয়েন্ট থেকে এটি পুনরুদ্ধার করতে পারেন।

    • এটি করতে, শুরু এ ক্লিক করুন এবং একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন টাইপ করুন অনুসন্ধান বারে।
    • একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন নির্বাচন করুন ফলাফল থেকে এবং তারপর সিস্টেম পুনরুদ্ধার নির্বাচন করুন .
    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    সিস্টেম ফাইল চেকার ব্যবহার করুন

    সিস্টেম ফাইল চেকার (SFC) হল এমন একটি টুল যা আপনার ড্রাইভকে কোনো রেজিস্ট্রি ত্রুটির জন্য চেক করে এবং ত্রুটিপূর্ণ রেজিস্ট্রিগুলিকে প্রতিস্থাপন করে৷

    • এই টুলটি ব্যবহার করতে, একটি কমান্ড প্রম্পট খুলুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন
    • sfc /scannow টাইপ করুন এবং এন্টার টিপুন।
    Windows 10 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    প্রতিরোধমূলক ব্যবস্থা

    আপনি যদি ভবিষ্যতে রেজিস্ট্রি ত্রুটিমুক্ত একটি কম্পিউটার চান তবে এখানে কিছু সহজ জিনিস রয়েছে যা আপনি করতে পারেন:

    • আপনি ব্যবহার করেন না এমন প্রোগ্রাম এবং অ্যাপ সঠিকভাবে আনইনস্টল করুন। কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম যোগ/সরান উইন্ডো ব্যবহার করার পাশাপাশি একটি অপসারণ সরঞ্জাম এটিতে সহায়তা করতে পারে।
    • নিয়মিত ভাইরাস স্ক্যান চালান এবং আপনার রেজিস্ট্রিতে ইনস্টল করা কোনো ম্যালওয়্যার বা সম্পর্কিত ফাইল মুছে ফেলুন, যার ফলে সিস্টেমের প্রোগ্রামগুলি ক্র্যাশ হয়ে যায়।
    • অপ্রয়োজনীয় রেজিস্ট্রি এন্ট্রিগুলি সরান এবং একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করে অনুপস্থিত ফাইল এবং ActiveX এক্সটেনশনগুলি মেরামত করুন৷


    1. Windows 10 বা Windows 11 এ ড্রাইভারের ত্রুটি কিভাবে ঠিক করবেন

    2. উইন্ডোজে কোড 19 ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    3. Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

    4. Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন