কম্পিউটার

Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

আপনি কি আপনার পিসিতে রেজিস্ট্রি ত্রুটি পাচ্ছেন? উইন্ডোজ রেজিস্ট্রি আপনার সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হিসাবে বিবেচিত হয়। রেজিস্ট্রিতে একটি ছোট ত্রুটি বা একটি ছোট সংক্রমণ আপনার সিস্টেমকে মেরে ফেলতে পারে। এই নিবন্ধে, আমরা Windows 11, 10, 8 এবং 7-এ উইন্ডোজ রেজিস্ট্রি এবং রেজিস্ট্রি ত্রুটিগুলি ঠিক করার বিষয়ে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব।

উইন্ডোজ রেজিস্ট্রি কি?

রেজিস্ট্রি হল একটি অনুক্রমিক ডাটাবেস যা Microsoft Windows অপারেটিং সিস্টেমে বিকল্প এবং কনফিগারেশন সেটিংস সংরক্ষণ করে৷ Windows রেজিস্ট্রি হার্ডওয়্যার ডিভাইস, সফ্টওয়্যার প্রোগ্রাম, ব্যবহারকারীর পছন্দ, OS কনফিগারেশন ইত্যাদির জন্য সেটিংস এবং তথ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।

সাধারণ উপসর্গ বা সাধারণ রেজিস্ট্রি ত্রুটি:

এখানে কিছু সাধারণ লক্ষণ রয়েছে এবং যদি আপনার সিস্টেম সেগুলি দেখায় তবে আপনাকে রেজিস্ট্রিগুলির সাথে কিছু করতে হবে৷

  • 1. আপনার কম্পিউটার অপ্রত্যাশিতভাবে ধীরগতির কাজ করছে৷
  • 2. ত্রুটি বার্তা OLE অনুপস্থিত।
  • 3. কিছু ডেস্কটপ আইকন অনুপস্থিত৷
  • 4. আপনি আমার কম্পিউটারের অধীনে অদ্ভুত চিহ্নগুলি খুঁজে পাচ্ছেন৷
  • 5. সিস্টেম রিবুট বা এলোমেলোভাবে ক্র্যাশ।
  • 6. উইন্ডোজ শুধুমাত্র নিরাপদ মোডে লোড হয়।

যদি আপনার কম্পিউটার এই উপসর্গগুলি দেখায়, তাহলে আপনার আতঙ্কিত না হয়ে Windows 11, 10-এ রেজিস্ট্রি ত্রুটিগুলি ঠিক করতে এই সমাধানের চেষ্টা করা উচিত নয় ,7,8।

যেমন আমরা এই ব্লগে আগে বলেছি রেজিস্ট্রি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক তাই আমরা আপনাকে এটিতে ম্যানুয়ালি কোনো পরিবর্তন করার সুপারিশ করছি না৷ আপনি একটি তৃতীয় পক্ষের রেজিস্ট্রি ক্লিনার এবং মেরামত সফ্টওয়্যার জন্য যেতে পারেন. আমরা Windows-এর জন্য সেরা রেজিস্ট্রি ক্লিনিং সফ্টওয়্যার ব্যবহার করার পরামর্শ দিই - অ্যাডভান্সড পিসি ক্লিনআপ হল  Systweak সফ্টওয়্যার দ্বারা একটি টুল। এটি একটি ব্যবহারকারী-বান্ধব অ্যাপ্লিকেশন তাই অবৈধ রেজিস্ট্রি এন্ট্রিগুলি পরিষ্কার করতে এর মডিউল ব্যবহার করে আপনি কীভাবে আপনার রেজিস্ট্রি সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করতে পারেন তা এখানে রয়েছে৷

1. আপনি এখান থেকে অ্যাডভান্সড পিসি ক্লিনআপ ডাউনলোড করতে পারেন৷

2. একবার আপনি ডাউনলোড এবং ইনস্টলেশন প্রক্রিয়া সম্পন্ন করলে এটি আপনাকে হোম স্ক্রীন দেখাবে। অবৈধ রেজিস্ট্রি-এ ক্লিক করুন বাম ফলক থেকে।

Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

3. আপনি উন্নত পিসি ক্লিনআপের জন্য স্ক্যান এলাকা কাস্টমাইজ করতে পারেন। উপরের-বাম কোণ থেকে মেনু বারে যান এবং তারপরে সেটিংস>স্ক্যান এলাকা খুলুন . অবৈধ রেজিস্ট্রি অনুসন্ধানের জন্য স্ক্যান এলাকা চিহ্নিত করুন. পরিবর্তনগুলি প্রযোজ্য করতে একবার প্রয়োগ করুন এ ক্লিক করুন৷

Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

4. এখন অবৈধ রেজিস্ট্রিতে ফিরে যান এবং স্ক্যান বোতামে ক্লিক করুন এবং সফ্টওয়্যারটি আপনার রেজিস্ট্রি স্ক্যান করা শুরু করবে এবং আপনাকে আপনার কম্পিউটারের ফলাফল দেখাবে৷

Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

5. এখন আপনি Clean Now-এ ক্লিক করে শুধুমাত্র একটি ক্লিকেই সমস্ত সমস্যা সমাধান করতে পারেন৷ ত্রুটির উপর নির্ভর করে রেজিস্ট্রি পরিষ্কার করতে কয়েক মিনিট সময় লাগবে।

এইভাবে আপনি Windows 7 এবং অন্যান্য সংস্করণে ন্যূনতম মানবিক হস্তক্ষেপের মাধ্যমে সহজেই রেজিস্ট্রি ত্রুটি ঠিক করতে পারেন৷ রেজিস্ট্রি আপনার সিস্টেমের জন্য জ্বালানী তাই এটি মসৃণ কাজ করার জন্য পরিষ্কার হওয়া উচিত।

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. উইন্ডোজ 10 এ ফাইল সিস্টেমের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10-এ কীভাবে দূষিত রেজিস্ট্রি ঠিক করবেন

  3. Windows 10 বা Windows 11 এ ড্রাইভারের ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজে হার্ড ডিস্কের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন