কম্পিউটার

আউটলুকে সংযুক্তি আকারের সীমা কীভাবে বাড়ানো যায়

আউটলুক ব্যবহার করার সময়, ব্যবহারকারীরা তাদের সংযুক্তির ফাইলের আকারের উপর 20MB ক্যাপ পান, যেমন, একজন ব্যবহারকারী শুধুমাত্র একটি ইমেলে 20MB পর্যন্ত বড় ফাইল(গুলি) মেল করতে পারে। এই আকারের সীমাটি সাম্প্রতিক আউটলুক সংস্করণগুলির সাথেও দেখা গেছে৷

সংযুক্তির আকার অনুমোদিত সীমা ছাড়িয়ে গেছে

আপনি যতবার চেষ্টা করেন এবং সেই সীমা অতিক্রম করে এমন একটি ফাইল সংযুক্ত করেন, আউটলুক একটি ত্রুটি রিপোর্ট করে যে, “সংযুক্তির আকার অনুমোদিত সীমা ছাড়িয়ে গেছে " যারা ঘন ঘন অপেক্ষাকৃত বড় আকারের ফাইল পাঠাতে চান তাদের জন্য এটি কিছুটা বিরক্তিকর হতে পারে। তাদের জন্য ভাগ্যবান, এটির সাথে খেলার একটি উপায় রয়েছে। এই নিবন্ধে, আমরা প্রদর্শন করব কিভাবে আপনি Outlook-এ ফাইলের সর্বোচ্চ আকার সীমা অতিক্রম করতে পারেন।

কখনও কখনও, Outlook-এ সর্বাধিক সীমার চেয়ে বড় একটি ফাইল আপলোড করার চেষ্টা করার সময়, একটি ডায়ালগ বক্স পপ আপ হয় যা আপনাকে একটি শেয়ার করা অবস্থানে ফাইলটি আপলোড করার এবং Google ড্রাইভের মতো এর লিঙ্কটি শেয়ার করার পরামর্শ দেয়৷ যদিও এটি একটি সম্ভাব্য সমাধান, এটি দ্রুততম নয় এবং বাধা দিয়ে ধাঁধাঁ দেওয়া যেতে পারে।

আউটলুকে সংযুক্তি আকারের সীমা কীভাবে বাড়ানো যায়?

প্রক্রিয়াটি খুব সহজ এবং মাত্র কয়েক মিনিট সময় নেওয়া উচিত। আমরা উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে উল্লিখিত পরিবর্তন করব। সর্বদা হিসাবে, আপনাকে আপনার বর্তমান রেজিস্ট্রি কনফিগারেশনগুলি ব্যাক আপ করার পরামর্শ দেওয়া হচ্ছে যেহেতু প্রক্রিয়াটিতে ভুল করা আপনার সিস্টেমের অপরিবর্তনীয় ক্ষতির কারণ হতে পারে। আসুন শুরু করি:

রান ডায়ালগ বক্স খুলুন এবং ফাঁকা জায়গায় 'Regedit.exe'

টাইপ করুন

আউটলুকে সংযুক্তি আকারের সীমা কীভাবে বাড়ানো যায়

তারপরে, আপনার পিসিতে চলমান Outlook এর সংস্করণের উপর ভিত্তি করে, প্রাসঙ্গিক কীটিতে নেভিগেট করুন। আউটলুক 2019 এবং অফিস 365 এর জন্য এটি হল:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Office\16.0\Outlook\Preferences

একবার আপনি সেখানে গেলে, ফাঁকা জায়গায় ডান-ক্লিক করুন এবং ম্যাক্সিমাম অ্যাটাচমেন্ট সাইজ নামে একটি নতুন কী (32-বিট DWORD মান) তৈরি করুন। .

এটা সম্ভব যে এই নামের একটি কী এই পৃষ্ঠায় ইতিমধ্যেই বিদ্যমান, সেক্ষেত্রে আপনি পরবর্তী ধাপে যেতে পারেন

এখন, এই কীটিতে ডান ক্লিক করুন এবং পরিবর্তন নির্বাচন করুন

Outlook-এ আপনার ফাইলগুলির জন্য আপনি যে সর্বাধিক সংযুক্তি আকার চান তা সামঞ্জস্য করতে মান ডেটা পরিবর্তন করুন। ভিত্তিটি দশমিকে রাখুন এবং কিলোবাইটের উপর ভিত্তি করে একটি সংখ্যা প্রদান করুন। 1MB=1024KB, তাই সেই অনুযায়ী গণনা করুন।

এখানে, আমি সর্বোচ্চ ফাইলের আকার পরিবর্তন করেছি 30MB। আপনি যদি সীমাটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে চান তবে কেবলমাত্র মান ডেটা 0 এর সমান রাখুন।

আসলে রেজিস্ট্রি এডিটর ব্যবহার না করেই আপনার রেজিস্ট্রিতে উপরের পরিবর্তনগুলি করাও আপনার পক্ষে সম্ভব। কমান্ড প্রম্পট ব্যবহার করে, আপনি নীচের স্ক্রিপ্টটি চালাতে পারেন এবং পছন্দসই পরিবর্তনগুলি করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি যদি Office 365 থেকে Outlook ব্যবহার করেন এবং আপনি ফাইলের আকার 40MB করতে চান তবে নিম্নলিখিত কমান্ড লাইনটি চালান।

reg add HKEY_CURRENT_USER\Software\Microsoft\Office\16.0\Outlook\Preferences\ /v "MaximumAttachmentSize" /t REG_DWORD /d 40960 /f
reg add HKEY_CURRENT_USER\Software\Microsoft\Office\16.0\Outlook\Profiles\Outlook\Preferences\ /v "MaximumAttachmentSize" /t REG_DWORD /d 40960 /f

উপরে উল্লিখিত কমান্ডটি পছন্দসই রেজিস্ট্রি কী তৈরি করবে এবং সেই অনুযায়ী এর বিট মান সেট করবে। এখন, আপনার পিসি রিস্টার্ট করুন এবং আপনার সেট করা নতুন থ্রেশহোল্ডের চেয়ে ছোট আউটলুকে একটি ফাইল আপলোড করার চেষ্টা করুন৷

এটি কেবল তখনই কাজ করতে পারে যখন প্রাপকের ইমেল প্রদানকারী এই আকারের সংযুক্তিগুলিকেও অনুমতি দেয়; অন্যথায় ইমেলটি আপনাকে ছেড়ে যেতে পারে, প্রাপকের ইমেল প্রদানকারী এটি প্রত্যাখ্যান করতে পারে এবং ইমেলটি ফিরে আসবে৷

সম্পর্কিত :Outlook.com বা ডেস্কটপ অ্যাপে ইমেলের সাথে ফাইল সংযুক্ত করা যাবে না।

আমি কীভাবে একটি ফাইলকে ইমেল করার জন্য সংকুচিত করব?

একটি মেইলের জন্য ফাইলগুলি খুব বড় হওয়ার সমস্যাটি দেখার আরেকটি উপায় হল সেগুলিকে সংকুচিত করতে সক্ষম হওয়া। এই, খুব, করতে বেশ একটি প্রাথমিক জিনিস. যতক্ষণ পর্যন্ত ফাইলের রিসিভারের কাছে আপনার ফাইল ডিকম্প্রেস করার জন্য একটি টুল থাকে, উদ্দেশ্যটি মোটামুটি সমাধান করা হয়। আপনাকে যা করতে হবে তা এখানে:

  • ফাইল এক্সপ্লোরার খুলুন এবং আপনি যে ফাইল বা ফাইলগুলিকে সংকুচিত করতে চান তা নির্বাচন করুন
  • একবার নির্বাচিত হয়ে গেলে, সেগুলিতে ডান-ক্লিক করুন, এবং বিকল্পগুলির তালিকা থেকে, 'এ পাঠান'-এর উপরে আপনার মাউস ঘোরান
  • ফলে ড্রপ-ডাউন থেকে, সংকুচিত (জিপ করা) ফোল্ডার নির্বাচন করুন

আশা করি এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক ছিল!

আউটলুকে সংযুক্তি আকারের সীমা কীভাবে বাড়ানো যায়
  1. কিভাবে এক্সেল ফাইলকে ছোট আকারে সংকুচিত করবেন (৭টি সহজ পদ্ধতি)

  2. কীভাবে বড় এক্সেল ফাইলের আকারের কারণ নির্ধারণ করবেন

  3. আউটলুক পিএসটি ফাইল কীভাবে মেরামত করবেন

  4. কিভাবে মাইক্রোসফ্ট আউটলুকে পিএসটি ফাইল পরিচালনা করবেন