কম্পিউটার

উইন্ডোজ কম্পিউটার স্ক্রিনসেভারে আটকে বা হিমায়িত

কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন যে তাদের কম্পিউটার স্ক্রিনসেভারে আটকে গেছে বা হিমায়িত হয়েছে৷ এই নির্দেশিকাতে, সমস্যাটি সমাধান করার জন্য আমাদের কাছে কয়েকটি সমাধান রয়েছে। কম্পিউটার নিষ্ক্রিয় থাকাকালীন ফসফর বার্ন-ইন থেকে আমাদের CRT, প্লাজমা এবং OLED মনিটরগুলিকে বাঁচাতে স্ক্রিনসেভারগুলি তৈরি করা হয়েছিল৷ নামটি নিজেই স্ক্রিন সংরক্ষণের পরামর্শ দেয়। এখন, মনিটরের প্রযুক্তির পরিবর্তনের কারণে একটি স্ক্রিনসেভার সেট করার পিছনে পুরো নীতিটি পরিবর্তিত হয়েছে। কিছু অলস সময়ের পরে আমাদের পিসিকে পাসওয়ার্ড সুরক্ষিত করার জন্য স্ক্রিনসেভারগুলি এখন গৃহীত হয়েছে। এমন কয়েকটি উদাহরণ রয়েছে যেখানে ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে তাদের কম্পিউটার হিমায়িত বা স্ক্রিনসেভারে আটকে আছে। আসুন দেখি কিভাবে আমরা সমস্যাটি সমাধান করতে পারি।

উইন্ডোজ কম্পিউটার স্ক্রিনসেভারে আটকে বা হিমায়িত

কেন আমার কম্পিউটার স্ক্রীনসেভারে জমে যায়?

অনেক কারণে কম্পিউটার হিমায়িত বা আটকে থাকতে পারে যার মধ্যে রয়েছে আরও CPU রিসোর্স ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড প্রসেস, দূষিত ফাইল সিস্টেম, অপ্রয়োজনীয় গ্রাফিক ড্রাইভার, ইত্যাদি। আমাদের সমস্যার সমাধান করতে হবে এমন পদ্ধতি অবলম্বন করে যা সমস্যার সৃষ্টিকারী সমস্ত সম্ভাবনাকে দূর করে।

যেহেতু আপনার কম্পিউটার বর্তমানে আটকে আছে, আপনাকে এটি থেকে বেরিয়ে আসতে হবে। Win+Ctrl+Shift+B টিপুন এবং দেখুন এটি আপনাকে সাহায্য করে কিনা। যদি না হয় তাহলে আপনার সিস্টেম রিস্টার্ট করতে হবে।

উইন্ডোজ কম্পিউটার স্ক্রিনসেভারে আটকে বা হিমায়িত

নিম্নলিখিত পদ্ধতিগুলি যা স্ক্রীনসেভারে কম্পিউটার আটকে বা হিমায়িত হওয়ার কারণগুলিকে ঠিক করতে পারে এবং স্ক্রিনসেভারটিকে স্বাভাবিকভাবে চলতে দেয়:

  1. পটভূমিতে চলমান প্রক্রিয়াগুলি পরীক্ষা করুন
  2. গ্রাফিক ড্রাইভার আপডেট করুন
  3. অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন এবং দেখুন
  4. SFC স্ক্যান চালান
  5. সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

আসুন প্রতিটি পদ্ধতির বিস্তারিত জেনে নেই।

1] পটভূমিতে চলমান প্রক্রিয়াগুলি পরীক্ষা করুন

ব্যাকগ্রাউন্ডে যে প্রসেসগুলো চলছে সেগুলো কম্পিউটারের CPU-এর রিসোর্স ব্যবহার করতে পারে। আপনাকে নিশ্চিত করতে হবে যে এই প্রক্রিয়াগুলি চলবে না এবং স্ক্রিনসেভার আপনার সিস্টেমকে হিমায়িত করবে। প্রোগ্রাম এবং ব্যাকগ্রাউন্ড প্রসেসগুলিকে এমনভাবে সামঞ্জস্য করুন যাতে আপনার পিসির পারফরম্যান্স আরও ভাল হয়।

2] গ্রাফিক ড্রাইভার আপডেট করুন

আপনার পিসির গ্রাফিক ড্রাইভারগুলি অপ্রয়োজনীয়, পুরানো, বা দূষিত হতে পারে যা আপনার পিসির প্রদর্শন ক্ষমতা সমর্থন করে না। গ্রাফিক ড্রাইভারের আপডেট চেক করুন এবং ইন্সটল করুন। তারা সমস্যার সমাধান করতে পারে এবং স্ক্রিনসেভারকে স্বাভাবিকভাবে চলতে সাহায্য করতে পারে।

3] সাময়িকভাবে অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন

ম্যাকাফির মতো কিছু অ্যান্টিভাইরাসে স্ক্রিন স্ক্যান করার বৈশিষ্ট্য রয়েছে। স্ক্যানগুলি হিমায়িত কম্পিউটারের কারণ হতে পারে। অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন এবং দেখুন এটি সমস্যা সমাধানে সাহায্য করে কিনা৷

দ্রষ্টব্য :আপনি যদি আপনার পিসিতে থার্ড-পার্টি স্ক্রিনসেভার ব্যবহার করেন, তাহলে আপনি এটির সাথে কোনো বান্ডেলওয়্যার ইনস্টল করেননি কিনা তা পরীক্ষা করুন। এগুলি আনইনস্টল করুন এবং অ্যান্টিভাইরাস দিয়ে আপনার পিসি স্ক্যান করুন।

4] SFC স্ক্যান চালান

যদি স্ক্রিনসেভার আপনার কম্পিউটারকে দূষিত বা অনুপস্থিত ফাইলগুলির কারণে আটকে বা হিমায়িত করে, তবে এটি সিস্টেম ফাইল চেকার (SFC) স্ক্যানের মাধ্যমে ঠিক করা যেতে পারে। অন্তর্নির্মিত টুল যখন সিস্টেম ফাইলের সমস্যাগুলির জন্য স্ক্যান চালায় এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করে। একটি SFC স্ক্যান চালান এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পড়ুন : Windows-এ স্ক্রিনসেভার কাজ করছে না।

5] সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

যদি উপরের পদ্ধতিগুলির কোনটিই কাজ না করে, তাহলে আপনাকে আপনার পিসিকে সেই স্থানে পুনরুদ্ধার করতে হবে যেখানে আপনার পিসি এবং স্ক্রিনসেভারের সাথে সবকিছু ঠিকঠাক ছিল। যদি কোনও সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি না হয় তবে আপনাকে পিসিটিকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করতে হবে। আপনার শুধুমাত্র তখনই এটি অনুসরণ করা উচিত যখন আপনার কাছে সমস্যা সমাধানের অন্য কোনো বিকল্প না থাকে।

আমি কীভাবে আমার কম্পিউটার থেকে স্ক্রিনসেভারটি পেতে পারি?

ব্যক্তিগতকরণ সেটিংসে অক্ষম করে আপনি সহজেই আপনার কম্পিউটার থেকে স্ক্রিনসেভারটি পেতে পারেন৷ স্টার্ট মেনুতে স্ক্রিনসেভারের জন্য অনুসন্ধান করুন এবং ফলাফলে আপনি দেখতে পাচ্ছেন পরিবর্তন স্ক্রিন সেভারটি খুলুন। তারপরে, স্ক্রিন সেভার সেটিংস উইন্ডোতে ড্রপ-ডাউন বোতামে ক্লিক করুন এবং এটিকে কোনটিতে সেট করুন। তারপরে, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে প্রয়োগ করুন এবং তারপরে ওকে ক্লিক করুন৷

উইন্ডোজ কম্পিউটার স্ক্রিনসেভারে আটকে বা হিমায়িত

এইভাবে আপনি আপনার পিসিতে স্ক্রিনসেভার বন্ধ করতে পারেন।

যদি আপনার পিসিতে কোনো থার্ড-পার্টি স্ক্রিনসেভার থাকে, তাহলে সেগুলো আনইনস্টল করুন কারণ তারা স্ক্রিনসেভার চালানোর জন্য সিস্টেম সেটিংস ওভাররাইট করে।

সম্পর্কিত পড়ুন: কিভাবে ব্যবহারকারীদের স্ক্রিনসেভার পরিবর্তন করা থেকে আটকাতে হয়।

উইন্ডোজ কম্পিউটার স্ক্রিনসেভারে আটকে বা হিমায়িত
  1. ফিক্স:উইন্ডোজ 7 "নিরাপত্তা বিকল্প প্রস্তুত করা" এ আটকে গেছে

  2. উইন্ডোজ আপডেট আটকে বা হিমায়িত ঠিক করুন

  3. উইন্ডোজ 10 আপডেট আটকে বা হিমায়িত ঠিক করুন

  4. Windows 10 আপডেট আটকে বা হিমায়িত – কিভাবে এটি ঠিক করবেন?