কম্পিউটার

উইন্ডোজ 10 এ কম্পিউটারের পারফরম্যান্স কীভাবে উন্নত করা যায়

উইন্ডোজ 10 হল মাইক্রোসফ্ট দ্বারা বিকাশিত অপারেটিং সিস্টেমগুলির উত্তরাধিকার, উইন্ডোজ এনটি অপারেটিং সিস্টেমের বৃহৎ পরিবারের অংশ হিসাবে প্রকাশিত। Windows 10 বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম। 2020 সালের নভেম্বরের ডেটা অনুসারে, অনুমান করা হয়েছে যে77% উইন্ডোজ পিসি উইন্ডোজ 10 চালাচ্ছে .

Windows 10 দরকারী অন্তর্নির্মিত বৈশিষ্ট্য এবং আপডেট সহ আসে যা আরও সিস্টেম সংস্থানগুলির দাবি করে। ফলস্বরূপ, কিছু সময়ে, আপনার কম্পিউটারের কর্মক্ষমতা ধীর হয়ে যাবে। ধীরগতির জন্য অনেক কারণ দায়ী।

ধীরগতির কর্মক্ষমতায় অবদান রাখার কারণগুলি:

1. হার্ডওয়্যার ব্যর্থতা :মৃত্যুর নীল পর্দা (BSOD) আপনার Windows 10 কম্পিউটারে প্রায়ই ত্রুটি ঘটে। বার্তাটি স্ক্রিনে উপস্থিত হয়, যা বলে, "আপনার পিসি কিছু সমস্যায় পড়েছে এবং পুনরায় চালু করতে হবে" এবং স্টপ কোড NMI হার্ডওয়্যার ব্যর্থতা অন্তর্ভুক্ত করে৷

2. হার্ড ড্রাইভ দূষিত৷ :হার্ড ড্রাইভ দুর্নীতি যান্ত্রিক উপাদান সমস্যা, সফ্টওয়্যার ত্রুটি, এমনকি বৈদ্যুতিক ইভেন্টের কারণে দেখা দিতে পারে। গুরুতর ডেটা দুর্নীতি ছোট ফাইলের চেয়ে বড় হতে পারে কারণ বড় ফাইলগুলি হার্ড ড্রাইভে বেশি শারীরিক স্থান নেয়৷

3. সফ্টওয়্যার ব্যর্থতা

4. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এর সাথে সমস্যা

5. সফ্টওয়্যার পুরানো :পুরানো উইন্ডোজ সংস্করণটি ধীর কর্মক্ষমতার অন্যতম প্রধান কারণ হতে পারে৷ যখন একটি PC Windows-এর একটি সংস্করণ চালাচ্ছে, যার মেয়াদ শেষ হতে চলেছে বা পরিপক্কতার পর্যায়ে পৌঁছেছে, তখন আপনাকে অবশ্যই ব্যবস্থা নিতে হবে কারণ, চলমান নিরাপত্তা সংশোধন ছাড়াই, আপনার PC ভাইরাস এবং ম্যালওয়্যারের জন্য ঝুঁকিপূর্ণ হবে৷

6. অনেকগুলি ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম :অনেক প্রোগ্রাম প্রক্রিয়াকরণ ক্ষমতা গ্রহণ করে এবং এর কার্যকারিতা হ্রাস করার কারণে কম্পিউটার প্রায়ই ধীর হয়ে যায়। কিছু প্রোগ্রাম আপনি বন্ধ করার পরেও ব্যাকগ্রাউন্ডে চলতে থাকবে এবং পিসি বুট আপ করলে স্বয়ংক্রিয়ভাবে রিস্টার্ট হবে।

7. ভাইরাস :ভাইরাস কার্যকলাপ পিসি প্রসেস নিচে জলাবদ্ধ. ম্যালওয়্যার বা ভাইরাস আপনার কম্পিউটারের মেমরির একটি উল্লেখযোগ্য পরিমাণ গ্রাস করার সম্ভাবনা রয়েছে , অন্যান্য বৈধ প্রোগ্রাম ব্যবহারের জন্য সীমিত সম্পদ রেখে। এটি আরও গুরুত্বপূর্ণ প্রোগ্রামগুলির অত্যন্ত স্থবির কর্মক্ষমতার দিকে নিয়ে যায়৷

8. কম হার্ড ড্রাইভ স্থান :হার্ড ড্রাইভ আপ অঙ্কুর হিসাবে কম্পিউটার ধীর ঝোঁক না. যাইহোক, হার্ড ড্রাইভের ভার্চুয়াল মেমরির জন্য খালি জায়গা প্রয়োজন . আপনার RAM পূর্ণ হয়ে গেলে, এটি ওভারফ্লো টাস্কের জন্য আপনার হার্ড ড্রাইভে একটি ফাইল তৈরি করে। যদি আপনার কাছে এটির জন্য স্থান উপলব্ধ না থাকে, তাহলে কম্পিউটারটি মারাত্মকভাবে ধীর হয়ে যেতে পারে৷

উইন্ডোজ 10 কর্মক্ষমতা অপ্টিমাইজ করার সর্বোত্তম উপায়:

উইন্ডোজ 10 এ কম্পিউটারের পারফরম্যান্স কীভাবে উন্নত করা যায়

আপনার কম্পিউটার ধীর? আপনার Windows 10 PC-এর কর্মক্ষমতা উন্নত করার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে৷

1. ব্যাকগ্রাউন্ড অ্যাপস অক্ষম করুন :Windows 10 পারফরম্যান্স বাড়ানোর জন্য, আপনাকে সেই অ্যাপগুলিকে নিষ্ক্রিয় করতে হবে যেগুলি আপনি ব্যাকগ্রাউন্ডে কাজ করতে চান না৷

২. অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করুন :পিসিতে কিছু প্রি-ইন্সটল করা অ্যাপ থাকে যখন আমরা এটা কিনি। এর মধ্যে কোনো কোনো কাজে আসছে না। এই অপ্রয়োজনীয় অ্যাপগুলিকে স্থান শুট করার জন্য আনইনস্টল করা যেতে পারে৷

3. ম্যালওয়্যারের জন্য কম্পিউটার পরীক্ষা করুন :ভাইরাস, ম্যালওয়্যার, স্পাইওয়্যার পিসির গতি কমিয়ে দেয়, একটি ডিভাইসকে ব্যবহার অযোগ্য করে তোলে। আপনি যদি সন্দেহ করেন যে আপনার ডিভাইসটি সংক্রামিত হয়েছে, তাহলে আপনার একটি সম্পূর্ণ ভাইরাস স্ক্যান চালানো উচিত।

4. ভিজ্যুয়াল সিস্টেম প্রভাবগুলি অক্ষম করুন :Windows 10-এ ছায়া থেকে আরও পরিশীলিত ভিজ্যুয়াল পর্যন্ত অনেক ভিজ্যুয়াল ইফেক্ট রয়েছে, যার জন্য অতিরিক্ত সিস্টেম রিসোর্স প্রয়োজন, যা পুরানো হার্ডওয়্যার দিয়ে মেশিনের গতি কমিয়ে দেয়।

5. ডিস্ক ক্লিনআপ চালান :উইন্ডোজে একটি অন্তর্নির্মিত ডিস্ক ক্লাটারিং টুল রয়েছে:ডিস্ক ক্লিনআপ। এটি অপ্রয়োজনীয় বড় ফাইলগুলির সাথে সিস্টেমটিকে স্ক্যান করে এবং কম্পিউটারের গতিকে প্রভাবিত করে এমন অবাঞ্ছিত ফাইলগুলিকে পরিষ্কার করতে সহায়তা করে৷

পিসি অপ্টিমাইজেশন সফ্টওয়্যার ব্যবহার:

পিসি অপ্টিমাইজেশান সফ্টওয়্যার আপনার সিস্টেমকে অপ্টিমাইজ করে উন্নত করে। এটি একাধিক কাজ সম্পাদন করে, যার মধ্যে রয়েছে:

  1. বিভিন্ন প্রোগ্রামের জন্য ক্যাশে সাফ করা হচ্ছে।
  2. দূষিত রেজিস্ট্রি ফাইল মুছে ফেলা।
  3. অস্থায়ী ফাইলগুলি সনাক্ত করা এবং অপসারণ করা।
  4. ব্যাকগ্রাউন্ডে RAM ব্যবহার করার প্রক্রিয়াগুলিকে সীমিত করুন।

অ্যাডভান্সড সিস্টেম কেয়ার

IObit থেকে Advanced SystemCare হল Windows PC-এর জন্য সেরা অপ্টিমাইজারগুলির মধ্যে একটি। সফ্টওয়্যারটির বিনামূল্যে এবং PRO উভয় সংস্করণই ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। অ্যাডভান্সড সিস্টেম কেয়ার আপনার পিসিকে পরিষ্কার, অপ্টিমাইজ, গতি বাড়াতে এবং সুরক্ষিত করতে সাহায্য করে।

উইন্ডোজ 10 এ কম্পিউটারের পারফরম্যান্স কীভাবে উন্নত করা যায়

এটি সর্বশেষ এআই প্রযুক্তি ব্যবহার করে আপনার সিস্টেম স্ক্যান করে। বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে স্টার্টআপ অপ্টিমাইজার, ইন্টারনেট বুস্টার, রেজিস্ট্রি ক্লিনার, স্মার্ট RAM, সফ্টওয়্যার স্বাস্থ্য, হার্ডওয়্যার স্বাস্থ্য, ফেস আইডি, ব্রাউজার সুরক্ষা, কয়েকটি নাম।

বৈশিষ্ট্য:

  • এটি ব্রাউজার এবং ইমেলগুলিকে রক্ষা করে, ভাইরাস থেকে সিস্টেমকে সুরক্ষিত করে এবং পিসি ও স্টার্টআপের গতি বাড়ায়৷
  • প্রয়োজনীয় সফটওয়্যারটি রিয়েল-টাইমে আপডেট করা হবে।
  • এটি একটি আনইনস্টলার প্রদান করে যা সম্পূর্ণরূপে অবাঞ্ছিত সফ্টওয়্যার মুছে ফেলতে পারে৷
  • Advanced SystemCare এর সাথে ড্রাইভার আপডেট করা নিরাপদ হবে কারণ সেখানে একটি নিরাপদ HTTP সংযোগ থাকবে যা পূর্ববর্তী ড্রাইভের ব্যাকআপ রাখে।

IObit Advanced SystemCare আপনার উইন্ডোজ পিসিকে ভাইরাস এবং জাঙ্ক ফাইল থেকে দূরে রাখবে। এর আনইনস্টলার পিসি পরিষ্কার করার জন্য সমস্ত অবশিষ্টাংশ সরিয়ে ফেলবে।

IObit আপনার Windows সিস্টেমের কর্মক্ষমতা এবং নিরাপত্তা উন্নত করতে বিভিন্ন প্রোগ্রাম প্রদান করে। অ্যাডভান্সড সিস্টেম কেয়ার ছাড়াও, IObit-এর জনপ্রিয় পণ্যগুলির মধ্যে রয়েছে ড্রাইভার বুস্টার , Malware Fighter, Program Uninstaller, Software Updater, এবং আরো অনেক কিছু। এছাড়াও, আপনি IObit কুপন কোড ব্যবহার করে 80% পর্যন্ত ছাড় সংরক্ষণ করতে পারেন .

উপসংহার:

মাইক্রোসফ্ট প্রাথমিকভাবে লক্ষ্য নির্ধারণ করেছিল যে উইন্ডোজ 10 তার প্রকাশের তিন বছরের মধ্যে এক বিলিয়ন ডিভাইসে ইনস্টল করা হবে, কিন্তু এই লক্ষ্যটি মার্চ 2020 এ অর্জিত হয়েছিল। জানুয়ারি 2018 এর মধ্যে, Windows 10 বিশ্বব্যাপী উইন্ডোজের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ হয়ে ওঠে।

অনেক ব্যবহারকারী উইন্ডোজ 10 এর সাথে পারফরম্যান্স সমস্যা অনুভব করেছেন, তবে আপনি কয়েকটি সাধারণ পরিবর্তন এবং একটি দক্ষ পিসি অপ্টিমাইজার ব্যবহার করে আপনার উইন্ডোজ 10 কে দ্রুত চালাতে পারেন। Windows 10 এর কর্মক্ষমতা এবং অভিজ্ঞতা উন্নত করার জন্য যথেষ্ট প্রচেষ্টা করা প্রয়োজন।


  1. কিভাবে উইন্ডোজ পিসিতে কম্পিউটার পারফরম্যান্স বেঞ্চমার্ক টেস্ট চালাবেন?

  2. কীভাবে একটি ধীরগতির উইন্ডোজ 7 কম্পিউটার ফ্রিতে গতি বাড়ানো যায়

  3. কিভাবে উইন্ডোজ 11 স্পীড আপ করবেন এবং পারফরম্যান্স উন্নত করবেন (15 উপায়)

  4. উন্নত সিস্টেম অপ্টিমাইজারের সাহায্যে উইন্ডোজ কর্মক্ষমতা উন্নত করুন