কম্পিউটার

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

স্ক্রিনসেভার টেকনিক্যালি আজকের যুগে কম শক্তির LCD, OLED এবং IPS প্যানেলের প্রয়োজন নেই। ঐতিহ্যগতভাবে, স্ক্রিনসেভারগুলি তাপ নির্গত সিআরটি মনিটরে বার্ন-ইন প্রতিরোধ করতে ব্যবহৃত হত, যা আধুনিক মনিটরদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। বাস্তবতা হল আপনি যদি সত্যিই আপনার স্ক্রীন সংরক্ষণ করতে চান, তাহলে আপনি এটি বন্ধ করে দিন!

তবুও, স্ক্রিনসেভারগুলি দেখতে খুব সুন্দর হতে পারে, এবং আপনি নস্টালজিক কারণে একটি চান বা আপনার আইপিএস মনিটরের চোখের পপিং রঙগুলি দেখাতে চান, এটি আপনার উপর নির্ভর করে। আপনি এখনও Windows 10-এ স্ক্রিনসেভার ব্যবহার করতে পারেন, তাই আমরা এখানে আপনার জন্য সেরাগুলো সংগ্রহ করেছি।

কিভাবে Windows 10 স্ক্রিনসেভার পরিবর্তন করবেন

আমরা শুরু করার আগে, আপনার Windows 10 স্ক্রিনসেভার সেট করার প্রাথমিক বিষয়গুলি জানা উচিত। এটি করতে, আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন, তারপরে "ব্যক্তিগত করুন -> লক স্ক্রীন -> স্ক্রিন সেভার সেটিংস" (নীচে) ক্লিক করুন।

নতুন উইন্ডোতে, আপনি আপনার স্ক্রিনসেভার চয়ন করতে পারেন, সেইসাথে এটি প্রদর্শিত হতে কতক্ষণ সময় নেয় এবং এটি পুনরায় চালু করার সময় লগইন স্ক্রিনে যাওয়া উচিত কিনা তা পরিবর্তন করতে পারেন৷

আপনার ডাউনলোড করা স্ক্রিনসেভারগুলির জন্য ইনস্টল করার পদ্ধতিগুলি পরিবর্তিত হয়, তবে আপনি যদি একটি স্ক্রিনসেভার (scr) ফাইল ডাউনলোড করেন তবে আপনি এটিকে ডান-ক্লিক করতে পারেন, তারপর এটি পেতে "ইনস্টল করুন" এ ক্লিক করুন৷ অন্যান্য স্ক্রিনসেভারগুলি তাদের নিজস্ব নির্দেশাবলী সহ "exe" ফাইল হিসাবে আসে৷

এখন যেহেতু আপনার জানা আছে, নিচে তালিকাভুক্ত হল আমাদের প্রিয় Windows 10 স্ক্রিনসেভার৷

1. Windrift (macOS ড্রিফ্ট স্ক্রিনসেভার)

কিছু সূক্ষ্ম বিবরণ যা ম্যাকোসকে সবসময় সাহায্য করে যে Windows এর থেকে একটু বেশি প্রিমিয়াম হল রঙের ব্যান্ডিং ছাড়াই ওয়ালপেপার এবং সেই চমত্কার ক্রিস্পি স্ক্রিনসেভারের মতো ছোট জিনিস৷

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

ম্যাক ব্যবহারকারীরা ড্রিফ্ট স্ক্রিনসেভারের সাথে পরিচিত হবেন, যা 2020 সালে macOS-এ চালু করা হয়েছিল। এটি একটি বাস্তব চেহারা, এবং এখন একজন স্বাধীন বিকাশকারীকে ধন্যবাদ আপনি এটি Windows 10-এর জন্যও পেতে পারেন।

আপনাকে কিছু পদক্ষেপ নিতে হবে, তবে শুধু স্ক্রিনসেভারের গিটহাব পৃষ্ঠার নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার ভাল হওয়া উচিত। তারপরে শুধু পিছিয়ে পড়ুন এবং স্মাগ অনুভব করুন যখন আপনি আপনার ম্যাকের মালিকানাধীন বন্ধুদের অবাক করে দিন যে Windows-এর এমন চকচকে বৈশিষ্ট্য রয়েছে!

2. FlipIt/Fliqlo

ফ্লিক্লো ছিল সবচেয়ে জনপ্রিয় স্ক্রিনসেভারগুলির মধ্যে একটি, 2021 সালের আগে পর্যন্ত ফ্ল্যাশের অবচয় মানে এটি কাজ করা বন্ধ করে দিয়েছে। সৌভাগ্যবশত, ডেভেলপার ফ্লিকলোকে সংশোধন করতে চলে গেছে যাতে ফ্ল্যাশের আর কাজ করার প্রয়োজন না হয় (তবে, আপনাকে পুরানো ফ্ল্যাশ-ভিত্তিক সংস্করণ আনইনস্টল করতে হবে)

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

বিকল্পভাবে, আপনি FlipIt ব্যবহার করতে পারেন, এবং Fliqlo-এর ওপেন-সোর্স নন-ফ্ল্যাশ ভিত্তিক উত্তরসূরী। এটি অনেকটা Fliqlo এর মতোই কাজ করে, কিন্তু ওয়ার্ল্ড টাইমসের মতো কিছু আকর্ষণীয় অতিরিক্ত বিকল্পের সাথে।

3. উইন্ডোজ বিল্ট-ইন অপশন

Windows 10-এ "স্ক্রিন সেভার সেটিংস" কতটা ভালোভাবে লুকিয়ে আছে তা আপনি হয়তো খেয়াল করেননি, কিন্তু ওএস আসলে কয়েকটি বিল্ট-ইন স্ক্রিনসেভার বিকল্পের সাথে আসে৷

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

আপনি এখানে 3D গোলকধাঁধা বা পাইপগুলির মতো সবচেয়ে বড় ক্লাসিকগুলি পাবেন না (এগুলির জন্য নীচে স্ক্রোল করুন), তবে সেখানে কয়েকটি পুরানো টাইমার (3D রিবন এবং 3D টেক্সট) রয়েছে, সেইসাথে কিছু সুন্দর বিকল্প এবং অবশ্যই আপনার ফটো গ্যালারিতে স্ক্রোল করার বিকল্প।

4. ওয়ালপেপার ইঞ্জিন

স্ক্রিনসেভারের আকর্ষণের অংশ হল তারা অ্যানিমেটেড। ব্যাপারটি হল, মাইক্রোসফ্ট ধীরে ধীরে স্ক্রিনসেভার সমর্থনকে অবমূল্যায়ন করছে, তাই বক্ররেখা থেকে এগিয়ে থাকার জন্য, আপনি বিকল্পগুলি খুঁজতে শুরু করতে চাইতে পারেন যা অনেকটা একই জিনিস করে৷

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

ওয়ালপেপার ইঞ্জিন হল স্টিমে উপলব্ধ একটি অতি-সাশ্রয়ী কিন্তু অত্যন্ত ব্যাপক টুল যা আপনাকে Windows 10-এ অ্যানিমেটেড ওয়ালপেপার তৈরি করতে দেয়৷ বিকল্পভাবে, আপনি স্টিম ওয়ার্কশপের মাধ্যমে অন্যান্য স্টিম ব্যবহারকারীদের দ্বারা তৈরি হাজার হাজার অ্যানিমেটেড ওয়ালপেপারগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন৷

অতিরিক্তভাবে, আপনি ওয়ালপেপারগুলিকে অ্যানিমেট করার জন্য সেট করতে পারেন যখন পিসি নির্দিষ্ট সময়ের জন্য নিষ্ক্রিয় থাকে, ঠিক একটি স্ক্রিনসেভারের মতো৷

ওয়ালপেপার ইঞ্জিনের সাথে কীভাবে উঠতে এবং চালানো যায় সে সম্পর্কে আরও তথ্যের জন্য, আমাদের গাইড দেখুন৷

5. Hal 9000

একটি স্ক্রিনসেভার খুঁজছেন যা ছায়াপথ জুড়ে ভ্রমণের একটি বিখ্যাত সিনেমাটিক অভিজ্ঞতার প্রতিলিপি করবে? "2001:এ স্পেস ওডিসি" থেকে স্পেসশিপে থাকা দুর্বৃত্ত AI হয়ত এমন কিছু নয় যা পিসি স্ক্রিনে সবাই চায়, কিন্তু সাই-ফাই ভক্তরা প্রতিরোধ করতে সক্ষম নাও হতে পারে।

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

এটি সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে এবং মুভিটির জন্য সত্য, আটটি ভিন্ন স্ক্রীন জুড়ে 28টি ভিন্ন অ্যানিমেশনের সাথে HAL কম্পিউটারের দায়িত্বে ছিল। এটি চটকদার এবং অদ্ভুতভাবে আরামদায়ক, এমনকি যদি আপনি মনে করেন যে কোনো মুহূর্তে Hal 9000 দুর্বৃত্ত হয়ে যেতে পারে এবং যেকোনো মুহূর্তে আপনাকে চালু করতে পারে।

6. হাইপারস্পেস

রিয়েলি স্লিক স্ক্রিনসেভারের সংগ্রহ থেকে নেওয়া (আপনি চাইলে সেগুলিকে এক প্যাকেজে ডাউনলোড করতে পারেন), হাইপারস্পেস নিঃসন্দেহে সেরাগুলির মধ্যে একটি৷

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

এটি আপনাকে কসমসের মধ্য দিয়ে একটি দ্রুত ত্বরান্বিত যাত্রায় নিয়ে যায় যেখানে আপনি স্টারফিল্ডের মধ্য দিয়ে উড়ে যান যা অবশেষে নিয়ন গোলাপী, ব্লুজ এবং বেগুনি রঙের একটি চিত্তাকর্ষক তরল প্রাকৃতিক দৃশ্যে রূপান্তরিত হয়। এটি আমাদেরকে সেই 90-এর দশকের স্পেস মুভি "যোগাযোগ" এর কিছুটা মনে করিয়ে দেয়, তবে এখন আপনি ব্ল্যাক হোলের মধ্য দিয়ে উড়ে যাচ্ছেন।

7. পানির নিচে

থ্যালাসোফোবরা হয়তো পরিষ্কার হতে চাইবে, কিন্তু অন্য সকলের জন্য যারা বায়ুমণ্ডলীয়, মুডি এবং সূক্ষ্ম স্ক্রিনসেভার চান, এটি আপনার জন্য হতে পারে। এই গতিশীল স্ক্রিনসেভারটি আপনাকে পানির নিচে রাখে, গভীর থেকে পানির উপরিভাগে কিছু আলো ঝলমল করে তাকায়।

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

এটি শান্তিপূর্ণ, এটি চটকদার, এবং এটিতে পর্দার ঠিক মাঝখানে একটি খুব মার্জিতভাবে ডিজাইন করা ঘড়ি রয়েছে যা তারিখটিও দেখায়। গুরুতর ব্যক্তিদের জন্য একটি গুরুতর স্ক্রিনসেভার (আমাদের এই তালিকায় থাকা কিছু পাগলাটে বাজে কথার বিপরীতে)।

8. প্লেন9

সম্ভবত স্ক্রিনসেভার ইফেক্টের সবচেয়ে দৃশ্যত চিত্তাকর্ষক অ্যারে, Plane9 হল একটি 3D গ্রাফিকাল ভিজ্যুয়ালাইজার যাতে 250টিরও বেশি সুন্দর এবং পরাবাস্তব দৃশ্য রয়েছে। এমনকি আপনি এই দৃশ্যগুলিকে একত্রিত করতে পারেন, এগুলিকে একটি থেকে অন্যটিতে মসৃণভাবে প্রবাহিত করতে পারেন, যার ফলে দৃশ্যমান প্রভাবগুলির প্রায় অবিরাম সরবরাহ হয়৷

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

আরও কি, প্লেন9 সেই সময়ে আপনার পিসিতে যে সঙ্গীত বাজছে তার সাথে সময়মতো চলে এবং প্রবাহিত হয় - সেটা স্পটিফাই বা আইটিউনসই হোক। তাই কিছু টিউন চালু রাখুন, স্ক্রিনসেভারকে নিতে দিন, এবং আপনার নিজের জন্য একটি পার্টির জন্য একটি চমৎকার ব্যাকগ্রাউন্ড ভিজ্যুয়ালাইজার আছে!

9. আরেকটি ম্যাট্রিক্স

সম্প্রতি প্রকাশিত ম্যাট্রিক্স পুনরুত্থানের ট্রেলারের সাথে, এটা বলা ঠিক যে বাইনারি সবুজ পাঠ্য, ট্রেঞ্চকোট এবং বুলেট-টাইম ফ্যাশনে ফিরে আসছে। তাই এই ওয়ালপেপার দিয়ে এই অনিবার্যতা উদযাপন করুন।

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

অন্য একটি ম্যাট্রিক্স দেখতে দুর্দান্ত এবং কোডি দেখায়, এমনকি যদি আপনি এটির অর্থ কী তা জানেন না এবং আপনি মৌলিক জিনিসগুলি পরিবর্তন করতে পারেন যেমন এটি আপনার স্ক্রীন, ফন্টের ধরন এবং ঘনত্ব কত দ্রুত নেমে আসে।

10. হেলিওস

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

সেখানকার সবচেয়ে সুন্দর স্ক্রিনসেভারগুলির মধ্যে একটি, Helios মসৃণ বেগুনি বুদবুদ তৈরি করে, যা গতিশীলভাবে একে অপরের বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখায়, বাউন্স করে এবং আপনার স্ক্রিনে ঘুরতে থাকে। রঙগুলি একটি সুন্দর নিয়ন শেড, এবং আপনি বিভিন্ন পরিবর্তন করতে পারেন, যেমন স্ক্রিনে বুদবুদের সংখ্যা পরিবর্তন করা, মোশন ব্লার এবং এমনকি ফ্রেমের সীমা!

11. IMAX হাবল 3D

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

হাবল স্পেস টেলিস্কোপ মেরামত করার একটি মিশন সম্পর্কে 2010 ডকুমেন্টারির সাথে টাই-ইন, আপনি এখনও এই চমত্কার স্ক্রিনসেভারটি পেতে পারেন যা হাবল ওয়েবসাইট থেকে ফটোগুলি টেনে নেয়৷ এগুলি হল সবচেয়ে শ্বাসরুদ্ধকর কিছু ছবি যা আপনি কখনও দেখতে পাবেন৷

12. ব্রিব্লো

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

আপনি যদি লেগোর প্রতি আচ্ছন্ন হন, তাহলে আপনার চোখ এবং হাতকে এটি থেকে দূরে রাখতে আপনি সংগ্রাম করতে পারেন। ব্রিব্লো শুধুমাত্র দেখতে সুন্দর নয়, যেহেতু লেগো ব্লকগুলি একে অপরের উপরে শান্তভাবে স্ট্যাক করে, তবে আপনি আসলে এটির সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারেন এবং আপনার নিজস্ব লেগো স্ট্যাক তৈরি করতে পারেন - এটি টেট্রিসের একটি অস্থায়ী 3D গেমের মতো৷

13. বৈদ্যুতিক ভেড়া

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

ট্রিপি ভিজ্যুয়ালাইজেশনগুলি প্রতিভাবান শিল্পীদের একটি সম্প্রদায় দ্বারা তৈরি করা হয়েছে। ইলেকট্রিক শীপ হল ঘূর্ণায়মান, সুন্দর চিত্রগুলির একটি প্রায় অবিরাম অ্যারে। এটা একটু সেটআপ নেয়, কিন্তু এক্সিকিউটেবল ইন্সটলেশন ফাইল আপনাকে এর মাধ্যমে সাহায্য করবে।

14. 3D গোলকধাঁধা

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

হতে পারে এটি নস্টালজিয়া-ট্রাম্পিং মানের একটি কেস, তবে আপনি যদি পুরানো উইন্ডোজ স্ক্রিনসেভারগুলি মনে রাখবেন তবে আপনি এই ক্লাসিকটি মনে রাখবেন। 3D গোলকধাঁধা হল একটি প্রথম-ব্যক্তি যা চারপাশে ভেসে থাকা অদ্ভুত আকৃতির গোলকধাঁধার মধ্য দিয়ে চলে। আপনি সেটিংসে ওয়ালপেপার পরিবর্তন করতে পারেন, তবে আমরা আসলটি পছন্দ করি৷

15. NES স্ক্রিন সেভার

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

আপনার পিসিতে খেলা NES ROM-এর কোনো লাইব্রেরি না থাকলে, এই স্ক্রিনসেভারটি আপনার জন্য NES 1 গেমের এলোমেলো অংশগুলির পুরো দেওয়ালে খেলবে। যদি আপনার কাছে একটি রম সংগ্রহ থাকে তবে আপনি এটি এই স্ক্রিনসেভারের সাথে লিঙ্ক করতে পারেন এবং আসলে আপনার লাইব্রেরি থেকে এলোমেলো NES গেম খেলতে পারেন। (সতর্কতা:এটি উত্পাদনশীলতার জন্য ভয়ানক।)

16. 3D পাইপ

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

আরেকটি সোনালী পুরানো, এই 3D পাইপস স্ক্রিনসেভারটি আপনার সমস্ত স্ক্রীন জুড়ে বহু রঙের 3D পাইপের একটি অবিরাম অ্যারে তৈরি করে। যখন স্ক্রিনটি পূর্ণ হয়, পুরো জিনিসটি পুনরায় চালু হয় (একটু সাপের মতো)। এর 16-বিট রঙের ঝাঁকুনি সম্পর্কে এখনও কিছু লোভনীয়।

17. উইকিপিডিয়া

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

এই তালিকায় থাকা অন্যদের তুলনায় একটু বেশি শুষ্ক, কিন্তু আপনি যদি আপনার জাগ্রত জীবনের প্রতিটি মুহুর্তে জ্ঞান শোষণ করতে চান, তাহলে কেন এই উইকিপিডিয়া স্ক্রিনসেভারটি চেষ্টা করবেন না যা প্রতিবার চালু হওয়ার সময় আপনার জন্য একটি এলোমেলো উইকিপিডিয়া পৃষ্ঠা বেছে নেয়?

18. অ্যাপল টিভি এরিয়াল ভিউ

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

এই স্ক্রিনসেভারের সাহায্যে সেই Apple zealotsকে তাদের জায়গায় রাখুন, যা আপনাকে একই সুন্দর বায়বীয় ফুটেজগুলিতে অ্যাক্সেস দেয় যা ম্যাক ব্যবহারকারীরা স্থানীয়ভাবে পায়। এটি অ্যাপল থেকেই প্রবাহিত হয়, তাই এটি কাজ করার জন্য আপনার একটি ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে৷

19. দিনের জ্যোতির্বিজ্ঞানের ছবি

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

হাবল স্ক্রিনসেভারের একটি চমৎকার বিকল্প যা আমরা আগে উল্লেখ করেছি, এটি নাসার অফিসিয়াল ওয়েবসাইট থেকে অ্যাস্ট্রোনমি পিকচার অফ দ্য ডে টেনে এনেছে। কিছু ছবি মন্ত্রমুগ্ধকর, অন্যগুলো হল পাগল মহাজাগতিক চার্ট যা সত্যি বলতে কি বিভ্রান্তিকর হতে পারে (কিন্তু তা সত্ত্বেও শান্ত)।

20. মৃত্যুর নীল পর্দা

Windows 10 এর জন্য 20টি দুর্দান্ত স্ক্রিনসেভার

নিজের মধ্যে একটি সুন্দর স্ক্রিনসেভারের চেয়ে নিষ্ঠুর প্র্যাঙ্ক হতে পারে, এটি এখনও কাউকে বকা দেওয়া ভাল মজা। এটি BSOD ত্রুটি এবং সিস্টেম বুটগুলির একটি লুপ চালায়, যা তাদের সাথে ঘটেছিল এমন সব সময় দর্শকদের ভয়ঙ্কর ফ্ল্যাশব্যাক দেয়৷

আমরা কি আপনাকে এইগুলির যেকোনো একটি চেষ্টা করার জন্য রাজি করিয়েছি, নাকি আপনার নিজের ব্যক্তিগত পছন্দের স্ক্রিনসেভার আছে যা আপনি সর্বদা লেগে থাকেন? আমাদের জানতে দাও! আপনি যদি আপনার ডেস্কটপকে একটি পূর্ণাঙ্গ রূপ দিতে চান তবে আমরা এই শীর্ষ Windows 10 থিমগুলির মধ্যে একটি চেষ্টা করার পরামর্শ দিই৷


  1. উইন্ডোজ 10-এ স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য স্ক্রিনসেভার কীভাবে নিষ্ক্রিয় করবেন?

  2. উইন্ডোজের জন্য 10 সেরা মিউজিক প্লেয়ার

  3. উইন্ডোজ পিসির জন্য সেরা ওভারক্লকিং সফ্টওয়্যার!

  4. Windows 11 এ কিভাবে স্ক্রিনসেভার পরিবর্তন করবেন