কম্পিউটার

উইন্ডোজ স্টোর অ্যাপস ইন্টারনেটে সংযোগ করতে পারে না

আপনি কি কখনও আপনার Windows 10 কম্পিউটারে এমন পরিস্থিতির সম্মুখীন হয়েছেন যেখানে Windows Store অ্যাপগুলি ইন্টারনেটের সাথে সংযোগ করতে সক্ষম নয়, কিন্তু ডেস্কটপ অ্যাপগুলি করতে পারে? এটি একটি সাধারণ পরিস্থিতি যা একটি নেটওয়ার্ক হার্ডওয়্যার পরিবর্তন বা ড্রাইভার আপডেটের পরে ঘটতে পারে। এই পোস্টে, আমরা এই সমস্যার কয়েকটি সম্ভাব্য সমাধান কভার করার চেষ্টা করেছি। আমি যেমন উল্লেখ করেছি, এই সমস্যাটি নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সাথে কিছু করতে হবে, তবে আপনার হার্ডওয়্যার ত্রুটিপূর্ণ হওয়ার সম্ভাবনা খুব কম। তাই আপনি নিম্নলিখিত সংশোধনগুলি ব্যবহার করে সহজেই এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারেন।

Windows Store অ্যাপগুলি ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে না

যদি আপনার Microsoft স্টোর অ্যাপগুলি Windows 11 বা Windows 10-এ ইন্টারনেটের সাথে সংযোগ করতে না পারে, তাহলে নিম্নলিখিত পরামর্শগুলি ব্যবহার করে দেখুন:

  1. ইন্টারনেট সংযোগ পরিবর্তন করুন
  2. Windows Store অ্যাপস ট্রাবলশুটার চালান
  3. ইন্টারনেট কানেকশন ট্রাবলশুটার চালান
  4. Windows স্টোর ক্যাশে রিসেট করুন
  5. ডায়াল-আপ সংযোগ ব্যবহার করছেন?
  6. উইন্ডোজ সকেট রিসেট করুন
  7. নেটওয়ার্ক রিসেট সম্পাদন করুন।

আসুন এই পদ্ধতিগুলো বিস্তারিতভাবে দেখি।

1] ইন্টারনেট সংযোগ পরিবর্তন করুন

আপনি যদি একটি ওয়াইফাই সংযোগ ব্যবহার করেন, তাহলে একটি কেবলযুক্ত ইথারনেট সংযোগে পরিবর্তন করুন – বা এর বিপরীতে, এবং দেখুন এটি সমস্যাটি দূর করে কিনা। যদি এটি আপনার সমস্যার সমাধান করে, তবে এটি বেশ স্পষ্ট করে তোলে যে সমস্যাটি ইন্টারনেট সংযোগের সাথে। আপনার ISP-এর সাথে যোগাযোগ করার চেষ্টা করুন এবং এটি তাদের নজরে আনুন।

2] উইন্ডোজ স্টোর অ্যাপস ট্রাবলশুটার চালান

উইন্ডোজ স্টোর অ্যাপস ইন্টারনেটে সংযোগ করতে পারে না

যদি Windows স্টোর অ্যাপগুলি ইন্টারনেটের সাথে সংযোগ করতে সক্ষম না হয়, তাহলে এটিকে অ্যাপগুলির সাথেই কিছু করতে হতে পারে। আপনি যেকোন সাধারণ ত্রুটি এবং সমস্যা সমাধানের জন্য Windows স্টোর অ্যাপস ট্রাবলশুটার চালানোর চেষ্টা করতে পারেন।

সমস্যা সমাধানকারী চালানোর জন্য:

  1. খুলুন সেটিংস।
  2. আপডেট এবং নিরাপত্তা এ যান এবং সমস্যা সমাধান খুলুন বাম মেনু থেকে।
  3. Windows Store Apps খুঁজতে নীচে স্ক্রোল করুন৷ এবং এটিতে ক্লিক করুন।
  4. ট্রাবলশুটার চালান-এ ক্লিক করুন

এটি ট্রাবলশুটার শুরু করা উচিত, এবং এটি Windows স্টোর অ্যাপগুলির সাথে কোনও সমস্যার জন্য আপনার কম্পিউটার স্ক্যান করা শুরু করবে৷ শেষের দিকে, আপনি সমস্যা সমাধানকারী থেকে সনাক্ত করা সমস্ত সমস্যা সমাধান করতে পারেন।

2] ইন্টারনেট সংযোগ ট্রাবলশুটার চালান

একইভাবে, আপনি ইন্টারনেট সংযোগের সমস্যা সমাধানের জন্য ইন্টারনেট সংযোগ সমস্যা সমাধানকারী ব্যবহার করতে পারেন। একটি ত্রুটিপূর্ণ ইন্টারনেট কনফিগারেশন এই সমস্যা সৃষ্টি করছে যে একটি ভাল সম্ভাবনা আছে. সমস্যা সমাধানকারী থেকে সমস্ত সমাধান প্রয়োগ করুন, এবং আপনি যেতে পারবেন।

4] উইন্ডোজ স্টোর ক্যাশে রিসেট করুন

উইন্ডোজ স্টোর ক্যাশে সাফ করলে কোনো অ্যাপ বা সেটিংস মুছে যাবে না; এটি অস্থায়ী ডেটা সাফ করবে এবং উইন্ডোজ স্টোরকে একটি নতুন সূচনা দেবে। আমরা এই পোস্টে যে সমস্যার বিষয়ে কথা বলছি তা সমাধানে এটি আপনাকে সাহায্য করতে পারে। উইন্ডোজ স্টোর ক্যাশে রিসেট করা খুবই সহজ।

5] একটি ডায়াল-আপ সংযোগ ব্যবহার করছেন?

এমন রিপোর্ট রয়েছে যে স্টোর অ্যাপ ডাউনলোড করার জন্য একটি ডায়াল-আপ সংযোগ যথেষ্ট নয়, অথবা সেগুলি ডাউনলোড হয়ে গেলেও, অ্যাপগুলি সংযোগ করতে অক্ষম এবং একটি ‘কোন সংযোগ নেই 'বার্তা। আপনাকে ওয়াইফাই বা ইথারনেটে পরিবর্তন করতে হতে পারে৷

6] উইন্ডোজ সকেট রিসেট করুন

Winsock হল একটি প্রযুক্তিগত স্পেসিফিকেশন যা সংজ্ঞায়িত করে যে কীভাবে Windows নেটওয়ার্ক সফ্টওয়্যার নেটওয়ার্ক পরিষেবাগুলিতে অ্যাক্সেস করা উচিত, বিশেষ করে TCP/IP। উইন্ডোজ winsock.dll নামে ডায়নামিক লিঙ্ক লাইব্রেরি (DLL) এর সাথে আসে যেটি এপিআই প্রয়োগ করে এবং উইন্ডোজ প্রোগ্রাম এবং টিসিপি/আইপি সংযোগ সমন্বয় করে। কিন্তু কখনও কখনও Windows Sockets বা Winsock নষ্ট হয়ে যেতে পারে যার ফলে আপনি ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারবেন না। তাই, এটি মেরামত করা প্রয়োজন হতে পারে৷

উইন্ডোজে উইনসক রিসেট করতে, অ্যাডমিন হিসাবে সিএমডি খুলুন, নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

netsh winsock reset

আপনি যদি IPv4 ব্যবহার করেন তাহলে netsh int ipv4 reset টাইপ করুন এবং এন্টার চাপুন। আপনি যদি IPv6 ব্যবহার করেন তাহলে netsh int ipv6 reset টাইপ করুন এবং এন্টার চাপুন। আপনি যদি পরিবর্তনগুলির একটি লগ ফাইল তৈরি করতে চান, তাহলে উপরের কমান্ডে একটি লগফাইল পাথ যোগ করুন, যেমন, netsh winsock reset c:\winsocklog.txt . আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে৷

সম্পর্কিত :কিছু প্রোগ্রাম বা অ্যাপ ইন্টারনেটের সাথে কানেক্ট হচ্ছে না।

7] নেটওয়ার্ক রিসেট সম্পাদন করুন

উইন্ডোজ স্টোর অ্যাপস ইন্টারনেটে সংযোগ করতে পারে না

শেষ সমাধান যা আমাদের বাকি আছে তা হল একটি সম্পূর্ণ নেটওয়ার্ক রিসেট করা।

সেটিংস, খুলুন৷ নেটওয়ার্ক এবং ইন্টারনেট এ যান , এবং নেটওয়ার্ক রিসেট নির্বাচন করুন . এখন Reset Now-এ ক্লিক করুন রিসেট প্রক্রিয়া শুরু করতে বোতাম। মনে রাখবেন যে এটি তাদের ডিফল্ট কনফিগারেশন সহ সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টারকে সরিয়ে ফেলবে এবং পুনরায় ইনস্টল করবে। এটি আপনার কনফিগার করা সমস্ত প্রক্সি বা VPN সেটিংস সাফ করবে৷

উইন্ডোজ স্টোর অ্যাপগুলি ইন্টারনেটের সাথে সংযোগ করতে সক্ষম নয় এমন পরিস্থিতির এই কয়েকটি সম্ভাব্য সমাধান ছিল।

আশা করি কিছু সাহায্য করবে!

সম্পর্কিত পড়া :Edge &Store অ্যাপগুলি ইন্টারনেটের সাথে সংযুক্ত হচ্ছে না, ত্রুটি 80072EFD৷

উইন্ডোজ স্টোর অ্যাপস ইন্টারনেটে সংযোগ করতে পারে না
  1. Windows 11/10 এ Microsoft স্টোর অ্যাপে কোনো শব্দ নেই

  2. সমাধান:Siri নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে না

  3. ঠিক করুন:উইন্ডোজ 8 অ্যাপস কাজ করছে না

  4. Windows 11 অ্যাপগুলি ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে না? এই হল সমাধান!