কম্পিউটার

কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যান্ড্রয়েড ইনস্টল এবং চালাবেন

অ্যাপগুলি উইন্ডোজ পিসিতে যতই দুর্দান্ত হয়ে উঠুক না কেন কিন্তু আপনার অ্যান্ড্রয়েডে এখনও কিছু অ্যাপ রয়েছে যেগুলি এখনও উইন্ডোজ ওএসে পৌঁছায়নি৷ ভাল, আপনি যদি আপনার উইন্ডোজ কম্পিউটারে সেই অ্যাপগুলি ব্যবহার করতে চান তবে আপনি সর্বদা তা করতে পারেন। তাছাড়া, আপনি যদি একজন ডেভেলপার হন এবং আপনার কম্পিউটারে একটি অ্যাপ পরীক্ষা করতে চান, তাহলে আপনার যা দরকার তা হল একটি তৃতীয় পক্ষের এমুলেটর যা এই অ্যাপগুলিকে আপনার সিস্টেমে চালাতে পারে৷ দুঃখের বিষয়, অন্যান্য প্রোগ্রামের মত আপনার সিস্টেমে অ্যান্ড্রয়েড এমুলেটর ইনস্টল করা এত সহজ নয়। চিন্তা করবেন না, আপনার জন্য এটি সহজ করতে আমরা ইনস্টলেশন পদক্ষেপ সহ প্রোগ্রামগুলির একটি তালিকা সংকলন করেছি৷

আসুন কিভাবে উইন্ডোজ পিসিতে অ্যান্ড্রয়েড ইন্সটল করতে হয় তার গাইডটি দেখুন৷

1. BlueStacks

কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যান্ড্রয়েড ইনস্টল এবং চালাবেন

Android অনুকরণ করার সেরা উপায়গুলির মধ্যে একটি হল BlueStacks৷ অ্যাপটিকে উইন্ডোজ এবং ম্যাকের পাশাপাশি অ্যান্ড্রয়েড অ্যাপ দ্রুত এবং পূর্ণ স্ক্রিনে চালানোর উপায় হিসেবে ব্যবহার করা যেতে পারে। এটিতে টগল এমুলেশন সেটিংস সহ একটি কাস্টম ডিজাইন করা ইন্টারফেস রয়েছে। এটিতে একটি লেয়ার কেক প্রযুক্তি রয়েছে যা উইন্ডোজে অ্যান্ড্রয়েড গেমগুলির কর্মক্ষমতা উন্নত করতে হার্ডওয়্যার এক্সিলারেটর ব্যবহার করে। আপনার ডিভাইসে এটি চালানোর জন্য প্রয়োজনীয় সিস্টেম স্পেসিফিকেশন:

  • 2GB RAM
  • প্রধান মেমরি 4GB ডিস্ক স্পেস উপলব্ধ
  • ডাইরেক্ট X 9.0 বা উচ্চতর ইনস্টল করা।
  • NET ফ্রেমওয়ার্ক 3.5 SP3 বা উচ্চতর

আপনি Bluestacks অফিসিয়াল ওয়েবসাইট থেকে Bluestacks ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন৷ ইনস্টল করা অ্যাপ্লিকেশনটি চালু করুন, আপনার Google অ্যাকাউন্টের শংসাপত্রগুলি লিখুন, প্লে স্টোরে লগ ইন করুন এবং আপনার পছন্দের অ্যাপগুলি ইনস্টল করুন৷ তাছাড়া, এখন Bluestacks এর একটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম, Bluestacks TV, এবং BlueStacks Appcastও রয়েছে। Bluestacks Appcast এর মাধ্যমে, আপনি আপনার Android এ ইনস্টল করা অ্যাপগুলিকে আপনার Windows কম্পিউটারে চালু করতে পারেন।

2. অ্যান্ড্রয়েড স্টুডিও

কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যান্ড্রয়েড ইনস্টল এবং চালাবেন

অন্য একটি ভাল এমুলেটর, Android Studio আপনার পিসিতে Android চালানোর একটি ভাল বিকল্প৷ অ্যাপটি গুগল প্রকাশ করেছে। শুধু অ্যাপটি ইনস্টল করুন এবং একটি ফিজিক্যাল ডিভাইসের চেয়ে দ্রুত অ্যাপ চালান। এটি আপনাকে এমুলেটরটির আকার পরিবর্তন করতে দেয় এবং আপনাকে সেন্সর নিয়ন্ত্রণের স্যুটে অ্যাক্সেস দেয়। Gradle এর সাথে, Android Studio উচ্চ-পারফরম্যান্স বিল্ড অটোমেশন, কাস্টমাইজযোগ্য বিল্ড অটোমেশন এবং আরও অনেক কিছু দেয়। অ্যাপটি বিভিন্ন রেজোলিউশন এবং হার্ডওয়্যার কনফিগারেশন সহ অ্যান্ড্রয়েডের সমস্ত সংস্করণে চলমান ভার্চুয়াল ডিভাইস তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। আপনার ডিভাইসে এটি চালানোর জন্য আপনাকে নিম্নলিখিত চশমাগুলির প্রয়োজন:

  • 10/8/7 (32- বা 64-বিট) OS সহ উইন্ডোজ।
  • সর্বনিম্ন 3 GB RAM, 8 GB RAM প্রস্তাবিত৷
  • সর্বনিম্ন 2 GB উপলব্ধ ডিস্ক স্পেস, 4 GB প্রস্তাবিত (IDE এর জন্য 500 MB + Android SDK এবং এমুলেটর সিস্টেম ইমেজের জন্য 1.5 GB)
  • 1280 x 800 সর্বনিম্ন স্ক্রিন রেজোলিউশন
  • জাভা সংস্করণ জাভা ডেভেলপমেন্ট কিট (JDK) 8

এটি আপনার সিস্টেমে পেতে, আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে Android Studio ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। এমুলেটর ইনস্টল করার পরে, আপনি ইন্টারফেস সেট করতে পারেন এবং আপনার পছন্দের অ্যাপগুলি ইনস্টল করতে পারেন৷

3. Android-X86

কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যান্ড্রয়েড ইনস্টল এবং চালাবেন

Android-X86 হল একটি ওপেন সোর্স অ্যাপ যা আপনাকে আপনার পিসিতে Android এর সর্বশেষ সংস্করণ চালাতে সাহায্য করে৷ এটি একই ইন্টারফেস অনুকরণ করে যা আপনি অ্যান্ড্রয়েড ট্যাবলেট এবং স্মার্টফোনে দেখতে পারেন। Android-x86 আপনাকে আপনার পছন্দ অনুযায়ী Android কাস্টমাইজ করতে দেয়।

কোন নির্দিষ্ট প্রয়োজনীয়তার প্রয়োজন নেই তবে Android x86-এ এটি কাজ করে এমন পরীক্ষিত সিস্টেমগুলির একটি তালিকা রয়েছে৷ আপনি এখানে তালিকা চেকআউট করতে পারেন. যদিও, আপনার হার্ড ড্রাইভে 2GB খালি জায়গা থাকা দরকার৷

আপনি তালিকাভুক্ত ডিভাইসের নাম অনুসারে the.ISO ফাইল ডাউনলোড করতে পারেন, ফাইলটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন৷ আপনি যদি আপনার ডিভাইসের নাম না পান তবে জেনেরিক ফাইলটি ডাউনলোড করুন এবং তারপর UNetbootin ডাউনলোড করুন। এটি খুলুন এবং Android-X86 ফাইলটি নির্বাচন করুন। উপস্থিত বিকল্পগুলি থেকে USB ড্রাইভটি নির্বাচন করুন, তারপরে ঠিক আছে ক্লিক করুন। UNetbootin ফ্ল্যাশ ড্রাইভে Android-x86 কপি করে ইনস্টল করবে। এবার কম্পিউটার রিবুট করুন। বুট ডিভাইস নির্বাচন পর্দায় বুট, আপনার USB ড্রাইভ নির্বাচন করুন. UNetbootin মেনু থেকে, "হার্ড ডিস্কে Android-x86 ইনস্টল করুন" নির্বাচন করুন। এর পরে, পছন্দসই স্থানে এমুলেটর ইনস্টল করুন। একবার ইনস্টলেশন শুরু হলে, আপনি GRUB ইনস্টল করতে চান কিনা তা জিজ্ঞাসা করা হবে, সমস্ত ইতিবাচক বিকল্প নির্বাচন করুন এবং কম্পিউটারটি আবার রিবুট করুন৷

এটি এখানে পান

সুতরাং, এই কয়েকটি উপায় যা আপনি আপনার Windows কম্পিউটারে Android ইনস্টল এবং চালাতে পারেন৷ সেগুলি ব্যবহার করে দেখুন এবং আপনার পিসিতে অ্যান্ড্রয়েড চালু করুন।


  1. কিভাবে অ্যান্ড্রয়েডে একাধিক ফেসবুক অ্যাকাউন্ট ইনস্টল এবং চালাবেন

  2. কিভাবে উইন্ডোজ ট্যাবলেটে অ্যান্ড্রয়েড ইনস্টল করবেন বা বিপরীতে?

  3. বিশ্বাস করুন বা না করুন – আপনার Android 13 উইন্ডোজ 11 চালাতে পারে

  4. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন