কম্পিউটার

উইন্ডোজ 64-বিটে Sysnative ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে

64-বিটের উইন্ডোজ 7 প্রকাশের সাথে সাথে, উইন্ডোজ ডিরেক্টরিতে ফোল্ডারগুলির স্বাভাবিক বরাদ্দে একটি সামান্য পরিবর্তন আনা হয়েছিল। Windows 10, Windows 8, এবং Windows 70-এর 64-বিট সংস্করণে দুটি নতুন ফোল্ডার অন্তর্ভুক্ত করা হয়েছে৷ সেগুলি হল Sysnative এবং SysWOW64 ফোল্ডার এটি শুধুমাত্র 64-বিট উইন্ডোজে। আপনি যদি একটি 64-বিট মেশিনে একটি 32-বিট উইন্ডোজ চালান তবে আপনি সেগুলি দেখতে পাবেন না। একটি 32-বিট মেশিনে 32-বিট উইন্ডোজ চালানোর সময় আপনি তাদের দেখতে পাবেন না।

উইন্ডোজ ডিরেক্টরির বাইরে আরেকটি ফোল্ডার রয়েছে এবং এটিকে বলা হয় প্রোগ্রাম ফাইল (x86) . আমরা ফোল্ডার প্রোগ্রাম ফাইলের নামে অভ্যস্ত যেটিতে আমাদের প্রোগ্রামগুলির এক্সিকিউটেবল রয়েছে। 64-বিট সিস্টেমে, 64-বিট প্রোগ্রামগুলি প্রোগ্রাম ফাইল ফোল্ডারে সংরক্ষণ করা হয় যখন 32-বিট প্রোগ্রামগুলি প্রোগ্রাম ফাইলে (x86) রাখা হয়। যাইহোক, উইন্ডোজ একটি 64-বিট মেশিনে 32-বিট প্রোগ্রাম চালানোর জন্য একটি অনুকরণের মতো কিছু ব্যবহার করে। এবং তাই, উইন্ডোজ (64 বিট) এর অধীনে সিস্টেম ফোল্ডারগুলি কী তা জানা এবং বোঝার প্রয়োজন যাতে আপনি জানতে পারেন কীভাবে আপনার পছন্দসই ফাইলটিতে পৌঁছাতে হয়৷

32-বিট মেশিনের বিপরীতে, যেখানে 32-বিট DLL System32 ফোল্ডারে সংরক্ষণ করা হয় , Windows এর 64-বিট সংস্করণ সিস্টেম32 ফোল্ডারে 64-বিট সম্পর্কিত DLL সঞ্চয় করে। এটি প্রোগ্রামিং উদ্দেশ্য সহজ করতে এবং পশ্চাদপদ সামঞ্জস্য প্রদান করা হয়. অর্থাৎ, যদি একটি 64-বিট প্রোগ্রাম তার কোডে System32 উল্লেখ করে, কল করার সময় এটি স্বয়ংক্রিয়ভাবে 64-বিট DLL পাবে। এটি বিকাশকারীদের সাহায্য করে কারণ তাদের উইন্ডোজ 64-বিটের জন্য তাদের প্রোগ্রামে কোড পরিবর্তন করতে হবে না৷

সংক্ষেপে, উইন্ডোজ সমস্ত 32-বিট ডিএলএলগুলিকে উইন্ডোজ ডিরেক্টরির সিস্টেম32 ফোল্ডার থেকে অন্য কোনও ফোল্ডারে সরিয়ে দিয়েছে যাতে পূর্ববর্তী প্রোগ্রামগুলিকে 64-বিটে আপগ্রেড করার পরেও API ব্যবহার করার সময়ও সঠিক DLL পেতে পুনরায় কোড করার প্রয়োজন হয় না। সমস্যাটি ঘটে যখন একটি 32-বিট অ্যাপ্লিকেশন System32 ফোল্ডার অ্যাক্সেস করার চেষ্টা করে। এই ক্ষেত্রে, প্রোগ্রামটি ক্র্যাশ হয়ে যাবে কারণ এটি 64-বিট DLL পরিচালনা করার জন্য লেখা নয়৷

পড়ুন৷ :প্যান্থার ফোল্ডার কি?

উইন্ডোজ 64-বিটে SysWOW64 ফোল্ডার

সমস্ত 32-বিট DLL নতুন SysWOW64 ফোল্ডারে সরানো হয়েছে Windows 10, Windows 8, এবং Windows 7-এর 64-বিট সংস্করণে, তাই যখন 32-বিট প্রোগ্রামগুলি 32-বিট DLL-কে কল করে, তখন তাদের SysWOW64 ফোল্ডারে পৌঁছাতে হবে।

আপনি মনে করতে পারেন যে ডেভেলপারদের তাদের প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশন স্ক্যান করতে হবে DLL ফাংশনগুলিকে SysWOW64 ফোল্ডারে নির্দেশ করতে। তবে মাইক্রোসফ্ট ইতিমধ্যে এটির যত্ন নিয়েছে। যদি এটি একটি 32-বিট প্রোগ্রাম হয় যা কল করছে C:\Windows\System32 , একটি এমুলেটর পথটিকে C:\Windows\SysWOW64-এ পুনঃনির্দেশ করবে . অর্থাৎ, উইন্ডোজ 64-বিটে 32-বিট প্রোগ্রাম চালানোর জন্য, একটি এমুলেটর ব্যবহার করা হয়, যাতে সঠিক পশ্চাদমুখী সামঞ্জস্য থাকে এবং DLL ফাইল কল করার সময় ত্রুটিগুলি এড়ানো যায়।

পড়ুন৷ :FOUND.000 ফোল্ডার কি?

উইন্ডোজ 64-বিটে সিসনেটিভ ফোল্ডার

উইন্ডোজ 64-বিটে Sysnative ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে

এমন কিছু ক্ষেত্রে হতে পারে যেখানে একটি 32-বিট প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশন একটি 64-বিট DLL প্রয়োজন হতে পারে। সেই ক্ষেত্রে, আপনাকে Sysnative পুনর্নির্দেশ ফোল্ডারটি ব্যবহার করতে হবে৷ . আপনি SysNative কে একটি ভার্চুয়াল ফোল্ডার এবং একটি উপনাম হিসাবে বিবেচনা করতে পারেন যা System32 ফোল্ডারে নির্দেশ করে। এটি আপনার সিস্টেমে শারীরিকভাবে বিদ্যমান নেই।

তাই যদি আপনার 32-বিট প্রোগ্রামকে একটি 64-বিট DLL অ্যাক্সেস করতে হয়, তাহলে C:\Windows\System32 ব্যবহার করবেন না কারণ 32-বিট প্রোগ্রাম এমুলেটর এটিকে SysWOW64 নামক 32-বিট DLL ফোল্ডারে নিয়ে যাবে। পরিবর্তে, C:\Windows\SysNative ব্যবহার করুন DLL প্রোগ্রামের পথ হিসাবে। পাথে Sysnative ব্যবহার করলে এটি SysWOW64 ফোল্ডারের পরিবর্তে System32 ফোল্ডারে পুনঃনির্দেশিত হবে।

আপনি ফাইল উইন্ডোজ এক্সপ্লোরার খুললে, আপনি C:\Windows-এ Sysnative ফোল্ডারটি পাবেন না। এমনকি আপনি যদি লুকানো এবং সিস্টেম ফোল্ডারগুলি দেখানোর জন্য ফোল্ডার বিকল্পগুলি সেট করেন। এর কারণ হল, উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার হল একটি 64-বিট প্রোগ্রাম যখন একটি 64-বিট উইন্ডোজে চলছে, এবং Sysnative ফোল্ডারটি শুধুমাত্র 32-বিট প্রোগ্রাম থেকে দৃশ্যমান এবং অ্যাক্সেসযোগ্য।

সংক্ষেপে:

  1. System32 ফোল্ডারে 64-বিট DLL ফাইল থাকে।
  2. SysWOW64-এ 32-বিট DLL ফাইল রয়েছে এবং 32-বিট প্রোগ্রামগুলি এই ফোল্ডারে স্বয়ংক্রিয়ভাবে পুনঃনির্দেশিত হয়
  3. Sysnative হল একটি পুনঃনির্দেশ ফোল্ডার যা 32-বিট প্রোগ্রামগুলিকে 64-বিট DLL কল করার অনুমতি দেয়৷

অতিরিক্ত পড়ুন:MSDN।

System32 এবং SysWOW64 ফোল্ডারের মধ্যে পার্থক্য জানতে চান?

উইন্ডোজ 64-বিটে Sysnative ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে
  1. উইন্ডোজ 64-বিটে Sysnative ফোল্ডার ব্যাখ্যা করা হয়েছে

  2. উইন্ডোজ 10 এ ফোল্ডার মার্জ কনফ্লিক্ট কি?

  3. উইন্ডোজ 10-এ সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার

  4. উইন্ডোজে ফোল্ডার পুনঃনির্দেশ এবং ব্যবহারকারীর প্রোফাইল ব্যাখ্যা করা হয়েছে