কম্পিউটার

উইন্ডোজ 10-এ সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার

সিস্টেম ভলিউম তথ্য কি উইন্ডোজ 10 এ ফোল্ডার? এটি কি আপনার সিস্টেমে বিশাল ডিস্কের স্থান গ্রাস করছে এবং আকারটি কি বড় হচ্ছে? আমরা এই পোস্টে এই প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব এবং আপনি এই ফোল্ডারটি মুছে ফেলতে পারেন কিনা তাও আলোচনা করব৷

সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার

উইন্ডোজ 10-এ সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার

সিস্টেম ভলিউম ইনফরমেশন ফোল্ডারটি একটি সুরক্ষিত উইন্ডোজ অপারেটিং ফোল্ডার। এটি দেখতে, আপনাকে উইন্ডোজকে লুকানো এবং সুরক্ষিত ফাইল এবং ফোল্ডারগুলি দেখাতে হবে। তাহলে আপনি এটি একটি ড্রাইভের রুটে দেখতে পাবেন। এটি আপনার কম্পিউটারে প্রতিটি পার্টিশন উপস্থিত থাকে এবং গুরুত্বপূর্ণ তথ্য সঞ্চয় করে যার মধ্যে রয়েছে:

  1. সিস্টেম রিস্টোর পয়েন্টস
  2. ভলিউম শ্যাডো কপি
  3. ইনডেক্সিং সার্ভিস ডেটাবেস
  4. NTFS ডিস্ক কোটা সেটিংস
  5. ডিস্ট্রিবিউটেড লিংক ট্র্যাকিং সার্ভিস ডেটাবেস
  6. DFS রেপ্লিকেশন এবং ফাইল ডিডুপ্লিকেশন সার্ভিস ডাটাবেস।

এটি ডিফল্টরূপে প্রতিটি ড্রাইভে উপস্থিত থাকে। যাইহোক, আপনি USB ড্রাইভে এটি তৈরি করতে বাধা দিতে পারেন।

এই ফোল্ডারটি হার্ড ড্রাইভ এবং NTFS বিভাজিত বহিরাগত ড্রাইভের জন্য অ্যাক্সেস করা যাবে না। আপনি এই ড্রাইভগুলিতেও সেগুলি মুছতে পারবেন না। আপনাকে এটির বৈশিষ্ট্য> নিরাপত্তা ট্যাবের মাধ্যমে আপনার ব্যবহারকারীর নাম অ্যাক্সেস দিতে হবে। যাইহোক, ফোল্ডারের বিষয়বস্তু অ্যাক্সেস করা যেতে পারে, এবং ফোল্ডারটি exFAT বা FAT32 পার্টিশন করা বহিরাগত ড্রাইভের জন্য মুছে ফেলা যেতে পারে৷

সিস্টেম ভলিউম ইনফরমেশন ফোল্ডারে অ্যাক্সেস পেতে নিম্নলিখিত কমান্ডটি চালান:

cacls "driveletter:\System Volume Information" /E /G username:F

এই কমান্ডটি নির্দিষ্ট ব্যবহারকারীকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ অনুমতি সহ ফোল্ডারে যোগ করে।

অনুমতি অপসারণ করতে, সম্পাদন করুন:

cacls "driveletter:\System Volume Information" /E /R username

নিম্নলিখিত কমান্ডটি চালানো হলে এই ডিরেক্টরিতে কী সংরক্ষিত আছে তা দেখাবে:

vssadmin list shadowstorage

উইন্ডোজ 10-এ সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার

সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার বড় বা বিশাল

হার্ড ড্রাইভে সীমিত স্থান এবং বাহ্যিক ড্রাইভে আরও খারাপ, সিস্টেম ভলিউম ইনফরমেশন ফোল্ডারটি ভলিউমের কয়েক গিগাবাইট দখল করে। ডিফল্টরূপে, সিস্টেম পুনরুদ্ধারের সেটিংটি প্রতি ড্রাইভে সিস্টেম পুনরুদ্ধারের জন্য 10GB পর্যন্ত স্থান ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য সেট করা আছে। সিস্টেম ভলিউম ইনফরমেশন ফোল্ডারটি সমস্ত ভলিউম দখল করতে পারে এবং এখনও বড় হতে পারে৷

আপনি সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার মুছে ফেলতে পারেন?

সিস্টেম ভলিউম ইনফরমেশন ফোল্ডারটি কিছু গুরুত্বপূর্ণ তথ্য সঞ্চয় করে এবং অভ্যন্তরীণ ড্রাইভ এবং NTFS বিভাজিত বহিরাগত ড্রাইভগুলির সাথে আপনাকে এটি করার অনুমতি দেওয়া হয় না এবং ফোল্ডারটি মুছে ফেলা উচিত নয়। exFAT বা FAT32 পার্টিশন করা এক্সটার্নাল ড্রাইভের জন্য, ভালো-মন্দ বিবেচনা করার পর এটি আপনার পছন্দ।

আপনি দুটি জিনিস করতে পারেন:

  1. সমস্ত পুরানো সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট এবং ফাইলের পূর্ববর্তী সংস্করণগুলি মুছুন
  2. সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট দ্বারা ডিস্ক ব্যবহার সীমাবদ্ধ করুন।

যদিও সিস্টেম ভলিউম ইনফরমেশন ফোল্ডারটি অনেক তথ্য সঞ্চয় করে, এটি সমস্ত পরিচালনা করা সম্ভব নয়। যাইহোক, যেহেতু সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলি ফোল্ডারে স্থানের বড় অংশ দখল করে, তাই আমরা একটি ড্রাইভে ইউটিলিটি ব্যবহার করতে পারে এমন সর্বাধিক আকার কমাতে পারি। সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট দ্বারা ডিস্ক ব্যবহার সীমাবদ্ধ করার পদ্ধতিটি নিম্নরূপ:

স্টার্ট এ ক্লিক করুন এবং সেটিংস> সিস্টেম> সম্পর্কে> সিস্টেম তথ্যে যান।

উইন্ডোজ 10-এ সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার

সিস্টেম সুরক্ষা নির্বাচন করুন৷ বাম দিকের তালিকায়।

উইন্ডোজ 10-এ সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার

সুরক্ষা সেটিংস-এর অধীনে তালিকায় , যে ড্রাইভের জন্য আপনি সিস্টেম ভলিউম ইনফরমেশন ফোল্ডার মুছতে চান সেটি নির্বাচন করুন এবং তারপর কনফিগার করুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10-এ সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার

সিস্টেম সুরক্ষা চালু করুন এ রেডিও বোতামটি চেক করার সময়, আপনি সর্বোচ্চ ব্যবহার ব্যবহার করে সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলির জন্য বরাদ্দকৃত সর্বাধিক স্থান কমাতে পারেন বার গণনা হ্রাস করলে সিস্টেম ভলিউম ইনফরমেশন ফোল্ডারে সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলি যে ভলিউম দখল করতে পারে তা কমিয়ে দেবে .

যাইহোক, ফোল্ডারটি ইতিমধ্যেই বড় হলে, আপনি মুছুন ব্যবহার করে সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলি মুছে ফেলার কথা বিবেচনা করতে পারেন বোতাম, স্পষ্টতই ভালো-মন্দ বিবেচনা করার পরে।

উইন্ডোজ 10-এ সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার

আপনি রেডিও বোতামটি সিস্টেম সুরক্ষা অক্ষম করুন-এ স্থানান্তর করতে পারেন৷ ড্রাইভের জন্য সিস্টেম রিস্টোর মেকানিজম দূর করতে - কিন্তু এটি এমন কিছু যা আপনার সিস্টেম ড্রাইভের জন্য করা উচিত নয়।

আমি আশা করি এটি আপনার প্রশ্নের উত্তর দেবে।

উইন্ডোজ 10-এ সিস্টেম ভলিউম তথ্য ফোল্ডার
  1. Windows 10 এ কিভাবে বিস্তারিত সিস্টেম তথ্য দেখতে হয়

  2. আমার পিসির ভিতরে কী আছে? Speccy Windows 10 PC

  3. 10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

  4. Windows 10