কম্পিউটার

থার্ড-পার্টি অ্যাপ্লিকেশনের জন্য অর্থ প্রদান না করে আপনার উইন্ডোজ পিসিকে সুরক্ষিত রাখার 4 উপায়

সবাই হতবাক, বিশেষ করে যখন বড় প্রতিষ্ঠানগুলো প্রতিদিন বেশি সংখ্যায় হ্যাক হওয়া শুরু করে। কোম্পানিগুলি বর্তমানে তাদের নিরাপত্তা সমাধান বিক্রি করে লোকেদের ভয় থেকে লাভ করার চেষ্টা করছে যা তাদের অনেকের প্রয়োজন নেই। আমি 2002 সাল থেকে অ্যান্টি-ভাইরাস-মুক্ত রয়েছি এবং তখন থেকে একটি কম্পিউটারে একটি সমস্যা হয়নি। যাইহোক, এমন অনেক কারণ রয়েছে যে কিছু লোক যারা অ্যাসেম্বলি কোডে বিশেষজ্ঞ নন তাদের একটি অ্যান্টি-ভাইরাস প্রয়োজন এবং কেউ তাদের অস্বীকার করবে না। আমি এখানে যা বলতে এসেছি তা হল আপনার পিসিকে সমস্যামুক্ত রাখতে Microsoft ছাড়া অন্য কারো দ্বারা তৈরি অ্যাপ্লিকেশনের জন্য আপনাকে অর্থপ্রদান করতে হবে না।

1. মাইক্রোসফ্ট সিকিউরিটি এসেনশিয়ালের সাথে লেগে থাকুন

প্রতি বছর কয়েকটা ভাইরাস থেকে পরিত্রাণ পেতে কম্পিউটার সুরক্ষার জন্য আপনাকে অর্থ ব্যয় করতে হবে সেই দিনগুলি চলে গেছে। তার গ্রাহকদের জন্য, মাইক্রোসফ্ট ইতিমধ্যেই "Microsoft Security Essentials" নামে একটি অ্যাপ্লিকেশন অফার করে৷ এটি আপনার উইন্ডোজ ইনস্টলেশনের অংশ হিসাবে আসে না, তবে এটি প্রায় রয়েছে এবং এটি দীর্ঘ সময়ের জন্য বিনামূল্যে। আপনি যদি Windows Vista (32 বা 64 বিট) বা তার পরে চালান তাহলে আপনি এটি ডাউনলোড করতে পারেন।

মাইক্রোসফটের নিরাপত্তা অপরিহার্য সফ্টওয়্যার আপনাকে তার নিজস্ব ভাইরাস সংজ্ঞার সাথে আপডেট রাখে এবং এমনকি সবচেয়ে জটিল সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। MSE ইন্সটল করার জন্য একটি অতিরিক্ত বোনাস হল যে এটি আপনার কম্পিউটার থেকে প্রচুর রিসোর্স নেয় না, যেমন অন্যান্য "ব্লোটওয়্যার" অ্যান্টি-ভাইরাস সমাধান করে।

এগিয়ে যান এবং এখান থেকে MSE ডাউনলোড করুন৷

2. উইন্ডোজ ফায়ারওয়াল অন্যান্য ফায়ারওয়ালের মতোই সক্ষম

মাইক্রোসফ্টের প্রতিটি পণ্যের সমালোচনা করা ইদানীং এটি একটি নতুন ফ্যাড হয়ে উঠেছে। যদিও কিছু অভিযোগ ভালভাবে মেধাবী, লোকেরা প্রায়শই উইন্ডোজ ফায়ারওয়াল ব্যবহার করা এড়িয়ে যায় কারণ তারা শুনে যে এটি তাদের রক্ষা করবে না। বাস্তবে, আপনি ফায়ারওয়াল কনফিগার করতে পারেন কার্যত অন্য যেকোনো ফায়ারওয়াল যা করতে পারে তা করতে। অনেক বিশ্বাসের বিপরীতে, উইন্ডোজ ফায়ারওয়ালের একটি দূষিত অ্যাপ্লিকেশন থেকে আসা আউটবাউন্ড সংযোগগুলিকে ব্লক করার এবং অন্য কিছুর জন্য আপনার নেটওয়ার্ক নিরীক্ষণ করার সম্ভাবনা রয়েছে:

থার্ড-পার্টি অ্যাপ্লিকেশনের জন্য অর্থ প্রদান না করে আপনার উইন্ডোজ পিসিকে সুরক্ষিত রাখার 4 উপায়

এটি অনুসন্ধান সম্পর্কে সব. আপনি যখন কন্ট্রোল প্যানেলে Windows Firewall সেটিংসে পৌঁছাবেন তখন আপনি "উন্নত সেটিংস" এ ক্লিক করে এই উইন্ডোতে যেতে পারেন। শুধুমাত্র উইন্ডোজ ফায়ারওয়ালের সাথে চলমান একটি সুরক্ষিত সিস্টেম থাকতে পারে না এমন কোন কারণ নেই। সত্যই, যদিও, আউটবাউন্ড ব্লকগুলি কনফিগার করা আপনাকে কিছু থামাতে সাহায্য করে না। যদি ম্যালওয়্যার আপনার কম্পিউটারের মাধ্যমে আউটবাউন্ড সংযোগ তৈরি করে, তাহলে আপনার সত্যিই ম্যালওয়্যার থেকে পরিত্রাণ পাওয়ার কথা বিবেচনা করা উচিত। ইন্টারনেটে ম্যালওয়্যারের অ্যাক্সেস ব্লক করা সত্যিই এটিকে আপনার কম্পিউটারের সংস্থানগুলি হগ করা থেকে আটকায় না৷

অন্যদিকে, আপনার সত্যিই অন্তর্মুখী সংযোগগুলির উপর নজর রাখা উচিত, যা প্রায়শই আপনার ইন্টারনেট লাইনের সাথে সংযুক্ত করার চেষ্টা করে এবং আপনার কম্পিউটারের দুর্বলতাগুলিকে কাজে লাগায়। আমরা যত খুশি অনুমান করতে পারি, তবে আপনার কম্পিউটারে উইন্ডোজ ফায়ারওয়াল চলমান থাকা লিনাক্সে iptables ব্যবহার করার চেয়ে আলাদা নয়। উভয়ই খুব নিরাপদ এবং শোষণ করা কঠিন।

3. উইন্ডোজ আপডেট ডাউনলোড করুন

ষড়যন্ত্র তাত্ত্বিকদের কথা শুনবেন না যে মাইক্রোসফ্ট উইন্ডোজ আপডেট একটি খারাপ পরিষেবা যা আপনার কম্পিউটারকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। যদিও তারা "নিয়ন্ত্রণ" অংশ সম্পর্কে সঠিক হতে পারে, তবে এটি এমন নয় যে আপনি হঠাৎ দেখতে যাচ্ছেন যে আপনি কোনও ওয়েবসাইটে যেতে পারবেন না কারণ মাইক্রোসফ্ট আপনাকে "সুরক্ষা" করার চেষ্টা করছে। একমাত্র জিনিস যা ঘটতে পারে তা হল যে তারা আপনার সিস্টেম থেকে একটি অ্যাপ্লিকেশন টেনে নেবে যদি এটি তাদের নীতি লঙ্ঘন করে, এবং উইন্ডোজ 8 বের না হওয়া পর্যন্ত এটি ঘটবে না। তবুও, এটি করার জন্য তাদের উইন্ডোজ আপডেটের প্রয়োজন নেই।

আপনার আপডেটগুলি ডাউনলোড করা একটি ফায়ারওয়াল চালানো এবং একটি আপ-টু-ডেট ভাইরাস ডাটাবেস রাখার মতো গুরুত্বপূর্ণ। প্রকৃতপক্ষে, কিছু ম্যালওয়্যার অকেজো হয়ে গেছে (যেমন "কনফিকার" ভাইরাস) অল্প সময়ের মধ্যে, যখন মাইক্রোসফ্ট উইন্ডোজে একটি দুর্বলতা তৈরি করেছে যা এটি একটি আপডেট হিসাবে প্রকাশ করেছে৷ যে লোকেরা উইন্ডোজ আপডেট ব্যবহার করতে অস্বীকার করে তারা এটিকে উপহাস করতে পারে, কিন্তু আপনি যখন বিবেচনা করেন যে অনেক লোক এটাও বলেছে যে ধূমপান আপনার জন্য খারাপ নয় তখন এটি কোন হাসির বিষয় নয়৷

এটা সত্য যে কখনও কখনও উইন্ডোজ আপডেট ভুলবশত আপনার উইন্ডোজ ইনস্টলেশনটিকে জাল হিসাবে সনাক্ত করতে পারে, তবে আপনি সর্বদা এটিতে মাইক্রোসফ্টকে রিং করতে পারেন। তাদের পক্ষ থেকে কিছু ভুল হলে আপনাকে সাহায্য করতে তারা সর্বদা আনন্দিত।

আপনি কি উইন্ডোজ আপডেট আপনার কম্পিউটারকে সব সময় পুনরায় চালু করতে বাধ্য করে বিরক্ত? এটি একটি সমস্যা নয়, কারণ আপনি সর্বদা এটি কনফিগার করতে পারেন যাতে আপডেটের পরে স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু না হয়।

4. UAC অক্ষম করুন এবং সন্দেহজনক ফাইল ডাউনলোড করা বন্ধ করুন

একটি নির্দিষ্ট কিছু রয়েছে যা মাইক্রোসফ্টকে কখনই উইন্ডোজে অন্তর্ভুক্ত করা উচিত নয়:ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ। এই হস্তক্ষেপটি বেশিরভাগ সিস্টেমে প্রয়োজনীয় নয় এবং অবশ্যই হোম পিসিগুলিতে উপস্থিত হওয়া উচিত নয়। UAC মূলত পপ-আপ যা আপনার কম্পিউটার নিশ্চিত করতে চায় যে আপনি নিজের ইচ্ছায় একটি অ্যাপ্লিকেশন চালাচ্ছেন। এটা এই মত কিছু দেখায়:

থার্ড-পার্টি অ্যাপ্লিকেশনের জন্য অর্থ প্রদান না করে আপনার উইন্ডোজ পিসিকে সুরক্ষিত রাখার 4 উপায়

এটি নিষ্ক্রিয় করতে, এই নিবন্ধটি পড়ুন, যা আপনাকে "UAC নিষ্ক্রিয় করা" বিভাগের অধীনে কীভাবে এটি নিষ্ক্রিয় করতে হয় তা শেখায়৷

UAC অক্ষম করার পাশাপাশি, আপনি প্রতিরোধ ব্যবহার করে আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে পারেন। শুধুমাত্র পরিচিত উৎস থেকে ডাউনলোড করুন এবং সন্দেহজনক ফাইল ডাউনলোড করবেন না। এটা শুধুমাত্র সাধারণ জ্ঞান প্রয়োজন. যদি কেউ একটি ".exe" ফাইলের সাথে লিঙ্ক করে এবং বলে যে এটি একটি ছবি, তাহলে এটির কাছে যাবেন না। কেউ আপনাকে এমন একটি পৃষ্ঠার সাথে লিঙ্ক করেছে যেখানে আপনাকে এমন একটি ওয়েবসাইটে লগ ইন করতে হবে যেখানে আপনি ইতিমধ্যেই লগ ইন করেছেন? ওই পৃষ্ঠায় যাবেন না! এগুলি লোকেদের বোকা বানানোর সহজ এবং সাধারণ কৌশল, কিন্তু আপনি কী ঘটছে সে সম্পর্কে আরও সচেতন হওয়ার সাথে সাথে আপনি একটি বড় সিস্টেম বিপর্যয় রোধ করতে পারেন।

যদি আপনার কাছে এমন একটি ফাইল থাকে যা আপনি ডাউনলোড করতে চান এবং এটি বিশ্বাস করবেন কি না তা জানেন না, এটি VirusTotal-এ আপলোড করুন এবং এর ফলাফলগুলি আপনাকে এটি সম্পর্কে বলতে দিন। ওয়েবসাইটটি বিভিন্ন অ্যান্টি-ভাইরাস সমাধানগুলির একটি টন মাধ্যমে আপনার ডাউনলোড করা ফাইলটি চালায় এবং তাদের প্রত্যেকটি কী গ্রহণ করে তা আপনাকে জানাতে দেয়৷ কিছু মিথ্যা ইতিবাচক উপস্থিত হতে পারে, কিন্তু অনেক অ্যান্টি-ভাইরাস সমাধান যদি বলে যে এটি একটি সংক্রামিত ফাইল, তাহলে আপনি এটি থেকে দূরে সরে যাবেন।

এই সমস্ত পরামর্শ অনুসরণ করা আপনাকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদান না করেই সর্বাধিক সাধারণ আক্রমণগুলি এবং এমনকি কিছু বিরল আক্রমণগুলিকে ব্যর্থ করতে সহায়তা করবে৷ আপনার যদি আরও ধারণা থাকে তবে নীচের মন্তব্য বিভাগে সেগুলি আমাদের কাছে নিক্ষেপ করুন! আমরা আপনার কাছ থেকে শুনতে চাই!


  1. আপনার উইন্ডোজ পিসি এবং অ্যাপস আপ টু ডেট রাখার দ্রুত উপায়

  2. আপনার অ্যালেক্সাকে নিরাপদ ও সুরক্ষিত রাখার 5টি কার্যকর উপায়

  3. উইন্ডোজ 10 এ অ্যাপ্লিকেশন ব্লক করার উপায়

  4. নিরাপদ অভিজ্ঞতার জন্য আপনার ফায়ারফক্স ব্রাউজারকে সুরক্ষিত করার 10+ উপায়