কম্পিউটার

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 3

এটা আবার সেই সময়! আমরা আমাদের ইনবক্স থেকে প্রশ্ন বাছাই করতে যাচ্ছি এবং সেগুলি দেখার জন্য একজন আবাসিক বিশেষজ্ঞকে পেতে যাচ্ছি এবং আপনাকে আপনার-এর সবচেয়ে ব্যাপক উত্তর দিতে যাচ্ছি প্রশ্ন আজ, এমনকি কম্পিউটারগুলি ব্যবহার করা সহজ হয়ে গেলেও, এখনও অনেক লোক তাদের হোম সিস্টেমের কিছু দিক সম্পর্কে বিভ্রান্ত। জিজ্ঞাসা করার মতো অনেক প্রশ্ন আছে, এবং খুব কম লোকই তাদের উত্তর দিতে ইচ্ছুক এবং জ্ঞান দেওয়ার ভয়ে কম্পিউটিংয়ের গোপনীয়তা প্রকাশ করে যা থেকে তারা অন্যথায় অর্থ উপার্জন করবে। আমরা আপনাকে বিশেষ অনুভব করতে এখানে আছি! একটি প্রশ্ন পাঠাতে, windows-help [এ] maketecheasier.com ইমেল করুন। এটি একটি শট দিন এবং আমাদের বাসিন্দা উইন্ডোজ বিশেষজ্ঞ চেষ্টা করুন! দ্রষ্টব্য:সমস্ত প্রশ্নের উত্তর বুধবার পরের সপ্তাহের সংস্করণে দেওয়া হবে৷

প্রশ্ন:যেহেতু আমি আমার সিস্টেমটি একটি নতুন ড্রাইভে স্যুইচ করেছি তাই আমার MBR নিয়ে আমার অসুবিধা হচ্ছে৷ বুট করার সময় আমি যে পরিমাণ সময় নিই তা আমি কিভাবে ঠিক করতে পারি?

উত্তর:প্রশ্নে, আপনি এটিও উল্লেখ করেছেন যে আপনি আসল হার্ড ড্রাইভটি রেখেছিলেন যেটিতে অপারেটিং সিস্টেম ছিল। আমি নিশ্চিত নই যে আপনি উইন্ডোজ ইনস্টলেশনটি সরানোর জন্য কী করেছেন, তবে এটি প্রায়শই তাদের মান পরিবর্তন না করে হার্ডওয়্যার গণনার নির্দিষ্ট সেট নিবন্ধন করে। আপনি যদি বুট ফোল্ডার বা "boot.ini" খুঁজে না পান তবে আপনার সত্যিই এটির প্রয়োজন নেই। আমি সুপারিশ করব যে আপনি "স্টার্ট" কী ধরে রাখুন, "R" টিপুন এবং প্রদর্শিত উইন্ডোতে "msconfig" টাইপ করুন। আপনি যখন "Enter" চাপবেন, তখন আপনি আপনার Windows ইনস্টলেশনের জন্য একটি সম্পূর্ণ কনফিগারেশন টুল দেখতে পাবেন।

আপনি উল্লেখ করেছেন যে আপনি Windows 7 ব্যবহার করেন, যার অর্থ আপনাকে MSConfig-এ "বুট" ট্যাবে ক্লিক করতে হবে এবং সময়সীমা পরিবর্তন করতে হবে। এটি সম্ভবত আপনার সিস্টেমকে বুট করার সময় পিছিয়ে দেওয়ার কারণ হচ্ছে। যদি এটি সাহায্য না করে, আমাকে মন্তব্য বিভাগে একটি বড় বিবরণ দিন৷

প্রশ্ন:বর্তমান থাম্বনেইলগুলি অপসারণ না করে কিভাবে আমি উইন্ডোজ 7-এ থাম্বনেইল ক্যাশে (ফোল্ডারের জন্য) খালি করতে পারি?

উত্তর:আপনার প্রশ্নে, আপনি উল্লেখ করেছেন যে আপনি থাম্বনেইল ক্যাশে নিষ্ক্রিয় করার উপায় খুঁজে পেয়েছেন, কিন্তু আপনি ফোল্ডারে থাম্বনেইল রাখতে চান। আপনি উল্লেখ করেছেন যে আপনাকে উইন্ডোজ 7 এর ডিস্ক ক্লিনার চালাতে হবে। আমি জিজ্ঞাসা করি:কি আপনাকে বাধা দিচ্ছে?

ডিস্ক ক্লিনারটি উইন্ডোজ 7-এ একই অবস্থানে রয়েছে যেখানে এটি উইন্ডোজের অন্যান্য সংস্করণে ছিল। পথটি হল "স্টার্ট -> সমস্ত প্রোগ্রাম -> আনুষাঙ্গিক -> সিস্টেম টুল -> ডিস্ক ক্লিনআপ।" একবার আপনি ডিস্ক ক্লিনআপ উইন্ডোটি পেয়ে গেলে, "থাম্বনেইল" এর পাশের বাক্সটি চেক করুন। এটি আপনার থাম্বনেইল মুছে ফেলতে এবং ক্যাশে সাফ করতে ডিস্ক ক্লিনআপকে বলবে। আপনি ফোল্ডার থাম্বনেইল দিয়ে খোলা উইন্ডোগুলি রিফ্রেশ করার পরে, থাম্বনেইলগুলি আবার প্রদর্শিত হবে। ক্লিনার উইন্ডোতে আপনাকে কোথায় যেতে হবে তা এখানে:

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 3

এবং এই সব আছে!

প্রশ্ন: কয়েক সপ্তাহ আগে, আমি একটি ভাইরাস পেয়েছি যেটি আমার বেশিরভাগ ফাইলকে সম্পূর্ণ বিশৃঙ্খলা তৈরি করেছে, যাকে "সিস্টেম চেক" বলা হয়। সিস্টেম পুনরুদ্ধার কাজ করে না, এবং এটি আমাকে বলতে থাকে "আগের তারিখে পুনরুদ্ধার করা যাবে না।" আমি কিভাবে আবার কাজ করতে সিস্টেম পুনরুদ্ধার পেতে পারি?

উত্তর:এটি একটি কঠিন, এবং আমার কাছে আপনার জন্য সত্যিই ভয়ানক খবর রয়েছে:ভাইরাসটি অবশ্যই নিজেকে বাঁচিয়ে রাখার জন্য পুনরুদ্ধার পয়েন্টগুলি সরিয়ে দিয়েছে। আমি যদি ঠিক বলে থাকি, তাহলে এর মানে হল যে আপনাকে উইন্ডোজ একটি পরিষ্কার ইনস্টল করতে হবে বা এর প্রভাব না যাওয়া পর্যন্ত ভাইরাসের সাথে লড়াই চালিয়ে যেতে হবে। আপনার সিস্টেমের কোথাও ব্যাকআপ না থাকলে ঘড়িটি ফেরানোর কোন উপায় নেই। আমার পরামর্শ:Macrium Reflect-এর মতো একটি তৃতীয় পক্ষের সিস্টেম ইমেজিং সফ্টওয়্যার পান এবং আপনার ছবিগুলিকে একটি USB ড্রাইভে সংরক্ষণ করুন৷ আপনি একটি সংরক্ষিত ড্রাইভে আপনার সিস্টেমের সম্পূর্ণ ব্যাকআপও করতে পারেন, যা আমি প্রায় প্রত্যেকের জন্য সুপারিশ করি। নর্টন ঘোস্ট এর জন্য সবচেয়ে ভালো কাজ করে।

প্রশ্ন:আমি আমার কম্পিউটারে ভিডিও দেখতে চাই, কিন্তু আমি এটি একা দেখতে চাই এবং অন্যদের সাথে শেয়ার করতে চাই না

উত্তর:প্রথমত, আপনি শুধু সবার থেকে সবকিছু লুকিয়ে রাখতে পারবেন না, এই বিবেচনায় যে কিছু ওয়েবসাইট কে তাদের ভিজিট করে তার রেকর্ড রাখে। ACTA এবং অন্যান্য বাণিজ্য চুক্তির সাম্প্রতিক ধারণাটি আপনার ISP-এর পক্ষে আপনার বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে এমন যেকোনো কিছুকে চাবুক করা সম্ভব করে তোলে, কিন্তু আপনি যদি আপনার আশেপাশের লোকেদের মধ্যে আপনার গোপনীয়তা রাখতে চান তবে আপনি একটি ছদ্মবেশী ব্রাউজার উইন্ডো খুলতে পারেন এবং ইতিহাস বন্ধ করতে পারেন আপনার মিডিয়া প্লেয়ার অ্যাপ্লিকেশনে৷

Firefox-এ , আপনি উইন্ডোর উপরের বাম কোণে কমলা ফায়ারফক্স বোতাম টিপে এবং "প্রাইভেট ব্রাউজিং শুরু করুন" ক্লিক করে ছদ্মবেশী যেতে পারেন। একবার আপনি এটি করলে, আপনি আপনার কম্পিউটারে স্থানীয়ভাবে সঞ্চিত রেকর্ড ছাড়াই ভিডিও সামগ্রী স্ট্রিম করতে প্রস্তুত। Google Chrome-এ , আপনি "Ctrl + Shift + N"

দিয়ে একটি ছদ্মবেশী উইন্ডো শুরু করতে পারেন

উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের সাথে, আপনাকে যা করতে হবে তা হল "সরঞ্জাম" ক্লিক করুন এবং তারপরে "বিকল্পগুলি" এ ক্লিক করুন৷ "গোপনীয়তা" ট্যাবে যান এবং উইন্ডোর নীচের কাছে "ইতিহাস" বিভাগের অধীনে "ভিডিও" এর পাশের চেকবক্সটি অনির্বাচন করুন, এইভাবে:

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 3

একবার আপনি এটি করলে, আপনি সম্পূর্ণ প্রস্তুত!

প্রশ্ন:আমি এইমাত্র আমার কম্পিউটারে ফিরে এসেছি, এবং টাস্কবারটি অদৃশ্য হয়ে গেছে, কিন্তু স্টার্ট বোতামটি রয়ে গেছে। আমি কিভাবে এই সমস্যাটি ঠিক করব?

উত্তর:কিছু তৃতীয় পক্ষের স্ক্রিন সেভার ব্যবহার করার সময় আমি একই সমস্যা পাই। আমি ঠিক নিশ্চিত নই যে এটি শুধুমাত্র উইন্ডোজ 7-এ ঘটে কিনা বা উইন্ডোজের অন্যান্য সংস্করণগুলিও একই সমস্যায় ভুগছে কিনা। একটি স্ক্রিন সেভার সফলভাবে "বন্ধ" করার পরে এটি সম্ভবত উইন্ডোজের GUI পরিচালনার একটি বাগ এবং অবিশ্বাস্য সহজে সংশোধন করা যেতে পারে। যতক্ষণ আপনার টাস্কবারটি অনুপস্থিত থাকে, আপনি এখনও সেই জায়গাটি ব্যবহার করতে পারেন যেখানে এটি আপনার ডেস্কটপের একটি অংশ হিসাবে ছিল যদি আপনার উইন্ডো খোলা থাকে যা আপনি ছোট করতে চান না৷

এই সমস্যাটি সমাধান করতে, আপনার টাস্কবারটি যে জায়গায় থাকার কথা সেখানে ডান-ক্লিক করুন এবং "ব্যক্তিগত করুন" এ ক্লিক করুন। নীচে, আপনি "স্ক্রিন সেভার" এর জন্য একটি লিঙ্ক দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন এবং স্ক্রিন সেভারের নাম দেখানো ড্রপ ডাউন তালিকার পাশে "প্রিভিউ" এ ক্লিক করুন, যেমন:

একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন – সপ্তাহ 3

বর্তমান উদাহরণে, আমার কাছে স্ক্রিন সেভার নির্বাচন করা নেই। আপনি যখন একটি স্ক্রিন সেভার নির্বাচন করেন তখন আপনি "প্রিভিউ" বোতামটি ভিন্নভাবে দেখতে পাবেন। আপনার কম্পিউটার ব্ল্যাক আউট হয়ে গেলে এবং স্ক্রিন সেভার চালু হলে, আপনার মাউসটিকে স্ক্রিন সেভার "বন্ধ" করতে সরান। আপনার টাস্কবার তার পরে আবার প্রদর্শিত হবে৷

প্রশ্ন?

আপনার কোনো প্রশ্ন থাকলে, windows-help [at] maketecheasier.com-এ আমাদের একটি ইমেল পাঠাতে ভুলবেন না। জটিলতা নির্বিশেষে, আপনার প্রশ্নটি প্রতিবারই একজন শীর্ষ-স্তরের উইন্ডোজ বিশেষজ্ঞ দ্বারা বিশ্লেষণ করা হবে এবং দেখা হবে৷


  1. Windows Core OS কি?

  2. Windows এ কিভাবে সার্চ করবেন

  3. Windows 11/10 এ WiFi পাসওয়ার্ড চাইবে না

  4. উইন্ডোজ C:/Windows/regedit.exe খুঁজে পাচ্ছে না