কম্পিউটার

কিভাবে AirPlay সমস্যা ঠিক করবেন

আপনি যদি আপনার ম্যাক, আইফোন বা আইপ্যাড থেকে আপনার টিভি বা একটি ওয়্যারলেস স্পিকারে বিষয়বস্তু মিরর বা স্ট্রিম করতে চান, তাহলে আপনাকে ওয়্যারলেস স্ট্রিমিংয়ের জন্য অ্যাপলের সফ্টওয়্যার AirPlay ব্যবহার করতে হবে। আপনার যদি আপনার সঙ্গীত বা ভিডিও স্ট্রিম করতে সমস্যা হয় তবে আমাদের এখানে সমাধান রয়েছে। AirPlay কাজ করার জন্য আমাদের সমস্ত টিপস পড়ুন।

আপনি যদি আইফোন বা আইপ্যাড থেকে টিভি বা স্পিকারে ভিডিও বা অডিও স্ট্রিম করতে চান তবে আপনার যা প্রয়োজন তা এখানে। যদি প্রক্রিয়াটি আপনার প্রত্যাশা অনুযায়ী কাজ না করে তবে প্রথম জিনিসটি আপনার কাছে নিম্নলিখিতগুলি আছে তা পরীক্ষা করে দেখুন:

  1. আপনি যদি আপনার টিভি স্ক্রীনে আপনার iPhone, iPad বা Mac থেকে স্ট্রিমিং বা মিরর করার পরিকল্পনা করছেন তাহলে আপনার একটি Apple TV লাগবে৷ (পড়ুন:কীভাবে একটি আইপ্যাড বা আইফোনকে একটি টিভিতে সংযুক্ত করবেন)
  2. আপনি যদি আপনার iPhone, iPad বা Mac থেকে মিউজিক স্ট্রিম করতে চান তাহলে আপনার AirPlay সামঞ্জস্যপূর্ণ স্পিকার লাগবে (আমাদের এখানে সেরা ওয়্যারলেস স্পিকার রয়েছে এবং জন লুইস এখানে এয়ারপ্লে সমর্থন করে এমন এই স্পিকারগুলির তালিকা করেছেন)।
  3. সর্বশেষ সফ্টওয়্যার - আপনার iPhone, iPad, Mac, Apple TV এবং AirPlay সামঞ্জস্যপূর্ণ স্পিকারটি সাম্প্রতিক সফ্টওয়্যারের সাথে আপ টু ডেট আছে কিনা দেখুন (উল্লেখ্য যে iOS 11-এ কিছু লোকের AirPlay-এ সমস্যা ছিল - নীচে আরও তথ্য)।

যদি উপরের সবগুলো থাকা সত্ত্বেও, AirPlay আপনার Mac, iPhone, iPad বা Apple TV-তে কাজ না করে তাহলে আমাদের নিম্নলিখিত পরামর্শ রয়েছে। AirPlay কিভাবে কাজ করতে হয় তার জন্য এখানে আমাদের টিপস রয়েছে।

  1. আপনার রুটার রিবুট করুন।
  2. সমস্ত ডিভাইস একই Wi-Fi নেটওয়ার্কে আছে কিনা দেখুন।
  3. নিশ্চিত করুন যে আশেপাশের ডিভাইসগুলি হস্তক্ষেপ করছে না।

যদি AirPlay এখনও আপনার Mac, iOS ডিভাইস বা Apple TV-তে কাজ না করে, তাহলে বিভিন্ন পরিস্থিতিতে আমাদের কাছে বিভিন্ন পরামর্শ রয়েছে। আশা করি আপনি নীচে আপনার AirPlay সমস্যার সমাধান পাবেন৷

সফ্টওয়্যার আপডেটের পরে এয়ারপ্লে কাজ করছে না

সময়ে সময়ে একটি MacOS বা iOS সফ্টওয়্যার আপডেট আসলে AirPlay-এর সমস্যার কারণ হতে পারে৷

iOS 11-এ এটি ঘটেছিল, যখন কিছু লোক Apple-এর ফোরামে উত্তর খোঁজার জন্য নিয়েছিল যখন 2017 সালের সেপ্টেম্বরে iOS 11 আপডেটের পরে AirPlay কাজ করা বন্ধ করে দেয়।

এই সমস্যাটি কীভাবে সমাধান করা যায় সে সম্পর্কে কয়েকটি পরামর্শ ছিল, যদিও iOS 11-এ AirPlay দ্বারা লোকেদের বিভ্রান্ত হওয়ার কারণ হল অ্যাপল কন্ট্রোল সেন্টারে বৈশিষ্ট্যটি দেখানোর পদ্ধতি এবং এর কিছু কার্যকারিতা পরিবর্তন করেছে।

আপনি যদি একটি iOS আপডেট অনুসরণ করে AirPlay নিয়ে সমস্যায় পড়ে থাকেন, তাহলে এই পদক্ষেপগুলি ব্যবহার করে দেখুন:

  1. আপনার ডিভাইস জোর করে পুনরায় চালু করুন - কীভাবে আপনার iPhone (বা iPad) জোর করে পুনরায় চালু করবেন সে সম্পর্কে এখানে পড়ুন।
  2. সেটিংস> সাধারণ> রিসেট এ আপনার iPhone বা iPad-এ আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন এবং নেটওয়ার্ক সেটিংস রিসেট এ আলতো চাপুন।

কন্ট্রোল সেন্টারে এয়ারপ্লে দেখা যাচ্ছে না

AirPlay-এর মাধ্যমে দুটি ডিভাইস সংযুক্ত করা সাধারণত একটি সহজ প্রক্রিয়া বা নিয়ন্ত্রণ কেন্দ্র প্রকাশ করতে আপনার iPhone বা iPad-এ সোয়াইপ করা এবং তারপরে আপনি Apple TV এর মাধ্যমে টিভিতে স্ট্রিম করতে চাইলে এর আয়তক্ষেত্র/ত্রিভুজ আইকন সহ স্ক্রিন মিররিং বিকল্পে ট্যাপ করুন, বা ট্যাপ করুন। উপরের ডানদিকে অডিও কার্ড এবং তারপরে ত্রিভুজ/রামধনু আইকন যদি আপনি আপনার স্টেরিওতে (বা অ্যাপল টিভি) সঙ্গীত স্ট্রিম করতে চান।

কিছুটা বিভ্রান্তিকরভাবে iOS এর পূর্ববর্তী সংস্করণগুলিতে একটি টিভিতে স্ট্রিম করার বিকল্পটির নাম ছিল এয়ারপ্লে মিররিং। যখন এই পরিবর্তনটি ঘটেছিল তখন কিছু লোক হয়তো ভেবেছিল যে AirPlay এর বিকল্পটি সরিয়ে ফেলা হয়েছে যখন এটির নাম পরিবর্তন করা হয়েছিল।

কিভাবে AirPlay সমস্যা ঠিক করবেন

নতুন নামটি বোধগম্য, কিন্তু শুধুমাত্র যদি আপনি আগে থেকেই একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্ট্রিম করার নাম হিসেবে AirPlay-এর সাথে পরিচিত না হন।

আপনাকে এই ভেবে ক্ষমা করা যেতে পারে যে নতুন নামটি পরামর্শ দেয় যে আপনার iPhone বা iPad এর স্ক্রীন Apple TV-তে মিরর করা হবে - যার অর্থ হল যে আপনি টিভিতে সামগ্রী স্ট্রিম করার সময় আপনার iPhone কর্মের বাইরে থাকবে৷ যেমনটি আমরা পরবর্তী বিভাগে আলোচনা করব, এটি এমন ছিল যে আপনি আপনার আইফোন ব্যবহার চালিয়ে যাওয়ার সময় কিছু অ্যাপ থেকে টিভিতে স্ট্রিম করতে পারেন। নতুন মিররিং বৈশিষ্ট্যটির অর্থ হল যে আপনি অ্যাপটি ছেড়ে যাওয়ার সাথে সাথে স্ট্রিমটি আপনার iOS ডিভাইসের স্ক্রিনের সাথে মেলে। এটি কিছুটা বিরক্তিকর, কিন্তু সৌভাগ্যবশত ফ্লিপ সাইডে, আপনি আগে যে বিষয়বস্তু স্ট্রিম করছেন তা এখন অ্যাপল টিভিতে অ্যাপলের মাধ্যমে পাওয়া যেতে পারে (ধরে নিচ্ছি যে অ্যাপ স্টোরের সাথে অ্যাপল টিভির একটি নতুন মডেল রয়েছে)।

মিররিং ছাড়া এয়ারপ্লে কাজ করছে না

iOS 11-এ আরেকটি পরিবর্তন যা AirPlay ব্যবহারকারীদের বিভ্রান্ত করেছিল তা হল যে মিরর ছাড়া এয়ারপ্লে করার ক্ষমতা অদৃশ্য হয়ে গেছে।

iOS 11-এ আপগ্রেড করার পরে ব্যবহারকারীরা তাদের ডিভাইসের স্ক্রিনে থাকাকালীন শুধুমাত্র AirPlay সামগ্রী স্ট্রিম করতে পারবেন। iOS 11-এর আগে ব্যবহারকারীরা একটি iPhone বা iPad থেকে একটি টিভিতে কিছু অ্যাপের বিষয়বস্তু স্ট্রিম করতে সক্ষম হয়েছিলেন - যাতে তারা দ্বিতীয় স্ক্রীন হিসেবে iPhone বা iPad ব্যবহার চালিয়ে যেতে পারে। আপনার টিভিতে ভিডিও স্ট্রিম দেখার সময় আপনি Facebook ব্যবহার চালিয়ে যেতে চাইলে পারফেক্ট৷

কিছু অ্যাপের এখনও এই কার্যকারিতা রয়েছে কারণ সেগুলি এয়ারপ্লে সক্ষম (উদাহরণস্বরূপ Netflix, Amazon)। যাইহোক, আপনি যদি Safari থেকে ভিডিও স্ট্রিম করার চেষ্টা করছেন, তাহলে আপনি দেখতে পাবেন যে আপনি স্ক্রিন মিররিং ব্যবহার না করে এটিকে আপনার Apple TV-তে স্ট্রিম করতে পারবেন না।

iPhone অ্যাপল টিভি দেখছে না

যখন আপনি কন্ট্রোল সেন্টারে সোয়াইপ আপ করেন এবং স্ক্রিন মিররিং-এ ট্যাপ করেন তখন আপনার AirPlay ডিভাইসগুলি দেখতে হবে - সেখানে তালিকাভুক্ত নেটওয়ার্কে থাকা যেকোনো Apple TV সহ।

কিভাবে AirPlay সমস্যা ঠিক করবেন

যাইহোক, আপনি বার্তাটি দেখতে পারেন:Apple TV খুঁজছেন… যদি আপনি তা করেন, তাহলে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার Apple TV জাগিয়ে তুলুন - যদি আপনার Apple TV Wi-FI ব্যবহার না করে ইথারনেটের মাধ্যমে নেটওয়ার্কে প্লাগ ইন করা থাকে তাহলে স্ক্রীন মিররিং এর বিকল্প হিসাবে প্রদর্শিত হওয়ার আগে আপনাকে আপনার Apple TV জাগিয়ে তুলতে হবে৷
  2. নিশ্চিত করুন যে আপনার Apple TV এবং iOS ডিভাইসের সফ্টওয়্যার আপ টু ডেট আছে৷ অ্যাপল টিভিতে কীভাবে সফ্টওয়্যার আপডেট করবেন এবং আইফোন বা আইপ্যাডে কীভাবে সফ্টওয়্যার আপডেট করবেন তা এখানে রয়েছে।
  3. আপনার iPhone পুনরায় চালু করুন (অথবা iPad যদি আপনি এটি থেকে সংযোগ করার চেষ্টা করছেন)।
  4. অ্যাপল টিভি রিস্টার্ট করুন।
  5. নিশ্চিত করুন যে Apple TV-এর সেটিংসে AirPlay চালু আছে। সেটিংস> এয়ারপ্লেতে যান৷
  6. আপনার iPhone/iPad-এর সেটিংস> Wi-FI-এ যান এবং নিশ্চিত করুন যে আপনি যে Wi-Fi নেটওয়ার্কে সংযুক্ত আছেন সেটিই আপনার Apple TV ব্যবহার করছে।
  7. আপনার Wi-Fi নেটওয়ার্ক কাজ করছে তা পরীক্ষা করুন - আপনার Wi-Fi এর সাথে কোনো সমস্যা হলে কী করতে হবে সে সম্পর্কে আমাদের এখানে পরামর্শ রয়েছে৷

iPhone হোমপড বা স্পিকার দেখছে না

আপনি যদি ওয়াই-ফাই স্পিকারে (বা অ্যাপলের হোমপড) সঙ্গীত স্ট্রিম করতে চান তবে এটি একটি সহজ প্রক্রিয়া হওয়া উচিত।

  1. আপনি পছন্দের যে কোনো অ্যাপ ব্যবহার করে আপনার আইফোনে যে সঙ্গীতটি চালাতে চান তা খুঁজে বের করুন (উদাহরণস্বরূপ মিউজিক, অ্যামাজন মিউজিক, শাজাম)।
  2. কন্ট্রোল সেন্টারে সোয়াইপ করুন এবং অডিও কার্ডে জোরে চাপ দিন যতক্ষণ না এটি আপনাকে পরবর্তী স্ক্রিনে নিয়ে যায় তারপর উপরের ডানদিকে ত্রিভুজ/রামধনু আইকনে আলতো চাপুন।
  3. তারপর আপনার স্পিকারগুলিকেও স্ট্রিম করার বিকল্প হিসাবে তালিকাভুক্ত করা উচিত।

কিভাবে AirPlay সমস্যা ঠিক করবেন

যাইহোক, যদি স্পিকার, বা হোমপড, একটি বিকল্প উপস্থিত না হয়, এখানে কি করতে হবে:

  1. স্পীকারগুলি প্লাগ ইন এবং চালু আছে কিনা পরীক্ষা করুন (আপনি অবাক হবেন যে এটি কত ঘন ঘন হয়)।
  2. আপনার iPhone বা iPad এ, সেটিংস> Wi-FI-এ যান এবং নিশ্চিত করুন যে আপনি যে Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন সেটিই আপনার স্পিকার বা হোমপড ব্যবহার করছে।
  3. নিশ্চিত করুন যে স্পিকারটি আপনার iOS ডিভাইসের মতো একই Wi-Fi নেটওয়ার্কে রয়েছে৷ হোমপডের ক্ষেত্রে, এটি স্বয়ংক্রিয়ভাবে আইফোনের মতো একই নেটওয়ার্কে স্যুইচ করা উচিত যেটি সেট আপের সময় এটি সংযুক্ত ছিল৷
  4. যদি স্পিকার বা হোমপড এখনও প্রদর্শিত না হয়, তবে এটি নেটওয়ার্কের ফায়ারওয়ালের সাথে সম্পর্কিত হতে পারে। আমরা নীচে ফায়ারওয়াল সম্পর্কিত সমস্যাগুলি দেখি৷

অ্যাপল মিউজিক সাবস্ক্রাইব না করে হোমপড-এ কীভাবে মিউজিক চালাবেন তার জন্যও আমাদের এই নির্দেশিকা রয়েছে।

আইফোন/আইপ্যাড থেকে টিভিতে সামগ্রী স্ট্রিম করা যাবে না

একটি টিভি স্ক্রিনে সামগ্রী স্ট্রিম করার জন্য আপনার একটি Apple TV প্রয়োজন৷ আমরা এখানে ব্যাখ্যা করি কিভাবে আপনার iPhone/iPad থেকে আপনার TV স্ক্রীনে স্ট্রিম করতে হয়।

  1. এটা সম্ভব যে Apple TV এর মাধ্যমে আপনি আপনার টিভি স্ক্রিনে যে কন্টেন্ট স্ট্রিম করছেন তা চলছে না। এই ক্ষেত্রে এটা হতে পারে যে কন্টেন্ট প্লে হওয়ার আগে সম্পূর্ণ ডাউনলোড করা প্রয়োজন।
  2. অ্যাপল টিভির মাধ্যমে কন্টেন্ট প্লে না হওয়ার আরেকটি কারণ হল আপনি যে অ্যাপ বা ওয়েবসাইট থেকে স্ট্রিম করার চেষ্টা করছেন সেটি AirPlay সমর্থন করে না। আমরা পরামর্শ দিচ্ছি যে আপনি সরবরাহকারীর ওয়েবসাইটটি দেখুন এটি AirPlay সমর্থন দেয় কিনা। যেমন চ্যানেল 4।

এয়ারপ্লে সাউন্ড কাজ করছে না

কখনও কখনও ভিডিও পর্দায় প্রদর্শিত হবে কিন্তু আপনি কোন অডিও শুনতে পাবেন না. যদি এটি হয় তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. এটি খুব স্পষ্ট, কিন্তু আপনার টিভি বা স্পীকারে এবং আপনার iPhone বা iPad-এও সাউন্ড চালু আছে কিনা তা পরীক্ষা করুন। এছাড়াও নিশ্চিত করুন যে আপনার আইফোন/আইপ্যাড পাশের মিউট সুইচের মাধ্যমে (ভলিউম নিয়ন্ত্রণের উপরে) মিউট করা হয়নি।
  2. আরেকটি সম্ভাবনা হল যে আপনি যে অ্যাপ বা ওয়েবপেজ থেকে স্ট্রিম করছেন তাতে AirPlay সম্পূর্ণরূপে সমর্থিত নয়৷

এয়ারপ্লে ভিডিও এবং সাউন্ড সিঙ্কে নেই

এটি দুর্ভাগ্যবশত সমস্ত স্ট্রিমিং ডিভাইসের সাথে একটি হতাশাজনক এবং ঘন ঘন সমস্যা। সুসংবাদ হল যে AirPlay 2, যখন এটি 2018 সালের পরে আসবে, তখন ল্যাগ সমস্যার সমাধান করা উচিত।

  1. সাধারণত ল্যাগের প্রধান কারণ হল একটি দুর্বল ওয়াই-ফাই সিগন্যাল, তাই আপনি যদি ইথারনেট কেবল ব্যবহার করে আপনার Apple TV সরাসরি আপনার রাউটারে প্লাগ করতে পারেন তবে আপনি সমস্যাটি সমাধান করতে সক্ষম হতে পারেন।
  2. যদি এটি একটি বিকল্প না হয়, অন্য ডিভাইসগুলিকে সরানোর চেষ্টা করুন যা হস্তক্ষেপের কারণ হতে পারে৷ এর মধ্যে একটি মাইক্রোওয়েভ, একটি শিশু মনিটর, একটি কর্ডলেস টেলিফোন, ওয়্যারলেস স্পিকার বা একই ওয়াইফাই নেটওয়ার্কের মাধ্যমে সম্প্রচার করা অন্য কিছু অন্তর্ভুক্ত থাকতে পারে৷
  3. যদি আপনি একটি বিশেষভাবে নির্মিত এলাকায় থাকেন আপনার প্রতিবেশী WiFi এবং Wi-Fi ডিভাইসগুলিও হস্তক্ষেপ করতে পারে, সেক্ষেত্রে, আপনার Apple TVকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করুন৷

অ্যাপল টিভিতে Mac মিরর করার সময় ল্যাগ করুন

আপনি যদি আপনার ম্যাক স্ক্রীনকে একটি Apple TV-তে মিরর করে থাকেন, সম্ভবত একটি উপস্থাপনা দেওয়ার সময় বা অতিরিক্ত স্ক্রীন ব্যবহার করার কারণে আপনি বিরক্তিকর ল্যাগ অনুভব করতে পারেন। যদি তা হয় তবে আমাদের নিম্নলিখিত পরামর্শ রয়েছে:

  1. মেনু বারে AirPlay আইকনে ক্লিক করুন এবং Match Desktop Size To বিকল্পের অধীনে, নিশ্চিত করুন যে Apple TV নির্বাচন করা আছে।
  2. আরেকটি বিকল্প হল RAM ব্যবহার করতে পারে এমন যেকোন অ্যাপ ত্যাগ করা, কারণ আরও মেমরি উপলব্ধ করা সাহায্য করতে পারে।

এয়ারপ্লেতে ফায়ারওয়াল সমস্যা

আপনি এয়ারপ্লে করার চেষ্টা করার সময় অ্যাপল টিভি বা হোমপড দেখতে না পেলে এটি ফায়ারওয়ালের সমস্যার কারণে হতে পারে।

  1. আপনার Mac এ, সিস্টেম পছন্দ> নিরাপত্তা এবং গোপনীয়তায় যান৷
  2. লক আইকনে ক্লিক করুন এবং আপনার প্রশাসকের নাম এবং পাসওয়ার্ড লিখুন।
  3. Firewall ট্যাবে ক্লিক করুন এবং Firewall Options বেছে নিন।
  4. যদি "সমস্ত ইনকামিং সংযোগ ব্লক করুন" নির্বাচন করা হয়, তাহলে এটি নির্বাচন মুক্ত করুন৷
  5. নিশ্চিত করুন যে "স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করা স্বাক্ষরিত সফ্টওয়্যারকে ইনকামিং সংযোগ পেতে অনুমতি দিন" নির্বাচন করা হয়েছে৷

আশা করি আপনি উপরে আপনার সমস্যার সমাধান পেয়েছেন, যদি নিচে আপনার AirPlay সমস্যার বিবরণ শেয়ার না করেন।


  1. Windows 7 এ কালার মনিটরের সমস্যা কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 স্টোরের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. কর্টানার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. 2022 সালে উইন্ডোজ 10 স্টার্টআপ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন