কম্পিউটার

ফিক্স:কিভাবে একটি MacOS এ ডাবল সাইড প্রিন্ট করবেন

ডুপ্লেক্স প্রিন্টিং নামেও পরিচিত ডাবল সাইডেড প্রিন্টিংয়ের সুবিধাগুলি কারও অজানা নয়। একটি একক পৃষ্ঠার উভয় পাশে নথিটি মুদ্রণ করা আক্ষরিক অর্থে কাগজের খরচ অর্ধেকে কমিয়ে দেয় এছাড়াও পরিবেশের উপরও একটি বড় ইতিবাচক প্রভাব ফেলে কাগজ উৎপাদনের প্রয়োজনীয়তা হ্রাস করে গাছ সংরক্ষণ করে এবং এর উত্পাদনের সময় নির্গত CO2 এর পরিমাণ হ্রাস করে৷

ফিক্স:কিভাবে একটি MacOS এ ডাবল সাইড প্রিন্ট করবেন

প্রিন্ট ডায়ালগ বক্সে সামান্য পরিবর্তন করে আপনি সহজেই MAC-তে ডবল সাইডেড ডকুমেন্ট প্রিন্ট করতে পারেন এবং আপনি ডবল সাইড প্রিন্টিংকে ডিফল্ট হিসেবে সেট করতে পারেন। কিন্তু তার আগে আপনাকে জানতে হবে আপনি স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি ডবল সাইডেড প্রিন্টিং করবেন কিনা। সমস্ত মাল্টিফাংশন প্রিন্টার স্বয়ংক্রিয় ডুপ্লেক্সিং সমর্থন করে এবং সাধারণত যদি আপনার প্রিন্টারের মডেলের নামের মধ্যে "d" অক্ষর থাকে, তাহলে এটি স্বয়ংক্রিয় দ্বিমুখী মুদ্রণকেও সমর্থন করে, যেমন HP Laserjet Pro M425dn. অন্যথায়, আপনাকে প্রিন্ট করার সময় পৃষ্ঠাগুলিকে কিছুটা পরিচালনা করে একটি ডবল সাইড ডকুমেন্ট ম্যানুয়ালি প্রিন্ট করতে হবে।

স্বয়ংক্রিয় ডাবল সাইডেড প্রিন্টিং

একটি ডকুমেন্ট ডবল সাইড প্রিন্ট করতে, খুলুন সেই নথি .

ক্লিক করুন ফাইল-এ উপরে মেনু বারে। এখন ক্লিক করুন মুদ্রণ করুন ড্রপ ডাউন মেনুতে।

প্রিন্ট ডায়ালগ বক্স খুলবে। প্রিন্টার এর পাশে , নির্বাচন করুন৷ আপনার প্রিন্টার যেটিতে আপনি ডবল সাইড ডকুমেন্ট প্রিন্ট করতে চান।

তৃতীয় ড্রপ ডাউন মেনুতে ক্লিক করুন প্রিসেট বিকল্পগুলির ঠিক নীচে। লেআউট নির্বাচন করুন সেই মেনু থেকে।

এখন, দুই-পার্শ্বের পাশে বিকল্প, লং-এজ বাইন্ডিং নির্বাচন করুন আপনি যদি একটি বুকলেটে ডবল সাইড ডকুমেন্ট প্রিন্ট করতে চান ফর্ম অথবা আপনি শর্ট-এজ বাইন্ডিং নির্বাচন করতে পারেন আপনি যদি এটি একটি সারণীতে মুদ্রণ করতে চান ফর্ম আপনি যদি দ্বি-পার্শ্বযুক্ত বিকল্প দেখতে না পান তবে আপনার প্রিন্টারটি স্বয়ংক্রিয় দ্বি-পার্শ্বযুক্ত মুদ্রণ সমর্থন করে না। নীচের বিভাগে যান যা আপনাকে ম্যানুয়ালি কীভাবে এটি করতে হয় তা দেখায়৷

যদি আপনি একটি দ্বি-পার্শ্বযুক্ত নথি মুদ্রণ করতে চান শুধুমাত্র এই সময়, কেবল মুদ্রণ ক্লিক করুন . কিন্তু আপনি যদি প্রতিবার মুদ্রণ করার সময় স্বয়ংক্রিয়ভাবে একটি দ্বি-পার্শ্বযুক্ত নথি মুদ্রণ করতে চান, তাহলে খুলুন ড্রপ নিচে প্রিসেট এর পাশে মেনু এবং ক্লিক করুন এভাবে সংরক্ষণ করুন৷

এটিকে একটি নাম দিন, উদাহরণস্বরূপ ডুপ্লেক্স এবং ক্লিক করুন ঠিক আছে .

মুদ্রণ করুন ক্লিক করুন৷ নথি মুদ্রণ করতে এবং এখন থেকে প্রতিটি মুদ্রণ কাজ ডিফল্টরূপে দ্বিমুখী হবে৷

ম্যানুয়াল ডাবল সাইড প্রিন্টিং

যদি আপনার প্রিন্টার স্বয়ংক্রিয় দ্বি-পার্শ্বযুক্ত মুদ্রণ সমর্থন না করে তবে আপনি দ্বি-পার্শ্বযুক্ত মুদ্রণ বিকল্পটি খুঁজে পাবেন না। কিন্তু আপনি ম্যানুয়ালি করতে পারেন।

এটি করতে, খুলুন৷ যে নথি .

ক্লিক করুন ফাইল-এ উপরে মেনু বারে। এখন ক্লিক করুন মুদ্রণ করুন ড্রপ ডাউন মেনুতে।

প্রিন্ট ডায়ালগ বক্স খুলবে। প্রিন্টার এর পাশে , নির্বাচন করুন৷ আপনার প্রিন্টার যেটিতে আপনি ডবল সাইড ডকুমেন্ট প্রিন্ট করতে চান।

ক্লিক করুন তৃতীয় ড্রপ ডাউন মেনুতে , প্রিসেট বিকল্পের নীচে। পৃষ্ঠা পরিচালনা নির্বাচন করুন .

মুদ্রণ এর পাশে , নির্বাচন করুনএমনকি সংখ্যাযুক্ত পৃষ্ঠাগুলি৷ এবং মুদ্রণ ক্লিক করুন .

নথিটি মুদ্রণ শেষ হলে, সরানইনপুট ট্রে থেকে অতিরিক্ত পৃষ্ঠা .

এখন আউটপুট ট্রে থেকে মুদ্রিত নথিগুলি বের করুন এবং সেগুলিকে ইনপুট ট্রেতে আবার লোড করুন৷

দ্রষ্টব্য যে যদি ইনপুট ট্রে পিছনে আছে পার্শ্ব প্রিন্টারের তারপর স্থান সেগুলি খালি দিয়ে ইনপুট ট্রেতে পার্শ্ব পৃষ্ঠাগুলির মুখী দূরে আপনার এবং মুদ্রিত থেকে পার্শ্ব অভিমুখে আপনি এবং শীর্ষ এজ পৃষ্ঠাটির প্রথমে প্রিন্টারে যাচ্ছে।

এবং যদি ইনপুট ট্রে সামনে আছে প্রিন্টারের, তারপর স্থান সেগুলি খালি দিয়ে ইনপুট ট্রেতে পার্শ্ব অভিমুখে আপনি এবং মুদ্রিত পার্শ্ব মুখোমুখী দূরে আপনার এবং শীর্ষের থেকে এজ পৃষ্ঠাটি প্রথমে প্রিন্টারে যাচ্ছে।

খোলাপ্রিন্ট ডায়ালগ বক্স আবার এবং পৃষ্ঠা পরিচালনা নির্বাচন করুন ড্রপ থেকে নিচে মেনু .

এইবার বিজোড় সংখ্যাযুক্ত পৃষ্ঠাগুলি নির্বাচন করুন৷ মুদ্রণ বিকল্প এর পাশে .

দ্রষ্টব্য ইনপুট ট্রেটি প্রিন্টারের পিছনের দিকে রয়েছে তারপর নিশ্চিত করুন স্বয়ংক্রিয় পৃষ্ঠার পাশে নির্বাচন করা হয়েছে৷ অর্ডার . যদি ইনপুট ট্রেটি প্রিন্টারের সামনে থাকে, তাহলে বিপরীত নির্বাচন করুন৷ পৃষ্ঠা অর্ডার এর পাশে .

এখন মুদ্রণ এ ক্লিক করুন .


  1. ভাই প্রিন্টার প্রিন্ট কোয়ালিটির সমস্যা কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে macOS ইনস্টলেশন ব্যর্থ ত্রুটি ঠিক করবেন

  3. Windows 10 এ প্রিন্টার স্পুলার ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে MacOS এ পিডিএফ প্রিন্ট করবেন