কম্পিউটার

ভাই প্রিন্টার প্রিন্ট কোয়ালিটির সমস্যা কিভাবে ঠিক করবেন

যদি আপনি ব্রাদার প্রিন্টার প্রিন্ট কোয়ালিটির সমস্যা খুঁজছেন তাহলে এই নিবন্ধটি আপনার জন্য। যখনই আপনি আপনার কাগজপত্র প্রিন্ট করার জন্য একটি প্রিন্টার ব্যবহার করেন, গুণমান বা মুদ্রণ আপনার বিবেচনা করা গুরুত্বপূর্ণ বিষয়। সর্বোপরি, প্রিন্টার কেনার পেছনে উদ্দেশ্য কী? এটিকে আরও ব্যাখ্যা করার দরকার নেই, এবং এটি একটি খুব সাধারণ বিষয় যে আমরা সবাই গুণমানের বৈশিষ্ট্য সহ কাগজ প্রিন্ট করার জন্য একটি প্রিন্টার কিনে থাকি৷

একটি সেল ফোনের মতো, যখন আমরা এটি কিনতে যাচ্ছি, আমরা এটির বৈশিষ্ট্যগুলি সম্পর্কে সম্পূর্ণ গবেষণা করি, যেমনটি প্রিন্টারের সাথে ঘটে, আমরা প্রিন্টারের প্রিন্টিং গুণমান এবং এর বৈশিষ্ট্যটিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিই। আপনি যদি নিম্নমানের ডিভাইসটি কিনে থাকেন তবে এতে বিনিয়োগ করে লাভ কী। তাই আপনাকে আপনার প্রিন্টার নিশ্চিত করতে হবে। আমি আপনাকে প্রিন্টারের মানের সাথে কখনই আপস না করার পরামর্শ দিচ্ছি।

বর্তমানে, বাজারে অনেক ব্র্যান্ডের প্রিন্টার পাওয়া যায়, এটি ভাল মানের প্রিন্টিং অফার করে, তবে আমার ব্যক্তিগত অভিজ্ঞতার ভিত্তিতে, আমি আপনার ভাই প্রিন্টারটি সুপারিশ করব। ব্রাদার প্রিন্টার বাজারে পাওয়া যায় বিভিন্ন বৈশিষ্ট্য সহ এবং বিভিন্ন পরিসরে ভাল মানের প্রিন্টিং পেপার পরিষেবার সাথে অন্তর্ভুক্ত।

কিন্তু, কখনও কখনও, আপনি মুদ্রণ সম্পর্কিত কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন; সর্বোপরি, এটি একটি মেশিন, এবং কোনও প্রযুক্তিগত সমস্যার কারণে, আপনি কাগজগুলির পছন্দসই মুদ্রণের মান পেতে সক্ষম হবেন না। বিভিন্ন সমস্যার কারণে মুদ্রণের গুণমান প্রভাবিত হতে পারে, তবে আপনাকে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই কারণ যদি কোনও সমস্যা দেখা দেয় তবে আপনি কিছু টিপস, কৌশল এবং পদ্ধতি ব্যবহার করে তা কাটিয়ে উঠতে পারেন।

ভাই প্রিন্টার প্রিন্টের মানের সমস্যা এবং এর সমাধান:

কোন সন্দেহ নেই, ভাই প্রিন্টারগুলির বিভিন্ন বৈশিষ্ট্য এবং ক্ষমতা রয়েছে, তবে বেশ কয়েকটি সমস্যা দেখা দিতে পারে যা এর গুণমানকে প্রভাবিত করতে পারে। সংক্ষেপে এটি সম্পর্কে জানতে, আপনি এই সম্পূর্ণ বিষয়বস্তু পড়তে পারেন। এখানে কয়েকটি ভাই প্রিন্টার প্রিন্টিং মানের সমস্যা রয়েছে, এবং এর সমাধানগুলি একটি কার্যকর উপায়ে বর্ণনা করা হয়েছে৷

নিম্ন মানের কাগজপত্র:

যখনই আপনি আপনার ভাই প্রিন্টারের মাধ্যমে মুদ্রণ করতে যাচ্ছেন এবং আপনি যদি নিম্নমানের কাগজ ব্যবহার করেন তবে এটি একটি ভাই প্রিন্টার প্রিন্টের গুণমানের সমস্যা সৃষ্টি করতে পারে, কারণ একটি নিম্নমানের কাগজ তার উপর কালি নিতে সক্ষম নাও হতে পারে বা এটি আটকে যেতে পারে আপনার প্রিন্টিং মেশিনে যা একটি কাগজ জ্যাম সমস্যা সৃষ্টি করতে পারে। এখানে আপনার কাগজের সাথে সম্পর্কিত কয়েকটি টিপস রয়েছে যা আপনার বিবেচনা করা উচিত:

  • বিশাল পরিমাণ কাগজপত্র কেনার আগে, এটি তার কয়েকটি নমুনা কাগজপত্র পরীক্ষা করে।
  • ক্ষারীয় কাগজ ব্যবহার না করে নিরপেক্ষ কাগজ ব্যবহার করুন।
  • আপনি যে কাগজগুলো ব্যবহার করতে যাচ্ছেন তার 75 থেকে 90 গ্রাম 2 হওয়া উচিত।
  • সর্বদা লম্বা দানা কাগজ ব্যবহার করুন।
  • আপনি যদি এমন কাগজ ব্যবহার করেন যেগুলির উপরিভাগ রুক্ষ, কুঁচকানো বা ছিদ্রযুক্ত এবং বন্ড থাকে, তাহলে এটি মুদ্রণের গুণমানকেও হ্রাস করতে পারে৷
  • কখনও ইঙ্কজেট পেপার ব্যবহার করবেন না কারণ এটি শুধুমাত্র মুদ্রণের গুণমানকে প্রভাবিত করবে না বরং আপনার মেশিনের ক্ষতি করতে পারে৷

সামগ্রিকভাবে, আমরা বলতে চাই যে সঠিক ধরনের কাগজ নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। মুদ্রণের মানের ফলাফলের অর্ধেক নথির উপর নির্ভরশীল। এই ধরনের কাগজ ব্যবহার করবেন না, যা আপনার সিস্টেমের গুণমানকে প্রভাবিত করবে।

প্রিন্টার হালকা, বিবর্ণ, নিস্তেজ বা ঝাপসা পাতা প্রিন্ট করে:

আমরা সবসময় আশা করেছিলাম যে আমাদের প্রিন্টার কাগজগুলিতে একটি পরিষ্কার এবং পরিষ্কার মানের পাঠ্য বা ছবি মুদ্রণ করবে, কিন্তু কখনও কখনও আপনি প্রত্যাশিত হিসাবে সঠিক ফলাফল পাবেন না। আপনি যখন মুদ্রণ শুরু করেন, তখন আপনি প্রিন্টার প্রিন্ট হালকা, বিবর্ণ, নিস্তেজ এবং ভাই লেজার প্রিন্টার রঙের সমস্যা দেখতে পাবেন। এই অবস্থা শুধু আপনার কাজেই ব্যাঘাত ঘটায় না বরং আপনার সময়ও নষ্ট করে। ভাই কাগজে প্রিন্টারের কালো দাগ দ্রুত সমাধান করতে, আপনাকে কিছু উপায় বা পদ্ধতি ব্যবহার করতে হবে। এখানে কয়েকটি কৌশল রয়েছে যা আপনাকে মুদ্রণের মানের সমস্যাগুলি সমাধান করতে এবং এটিকে উন্নত করতে সহায়তা করবে৷

আমরা উপরে উল্লিখিত হিসাবে, আপনি কাগজ চমৎকার মানের ব্যবহার করতে হবে. কিন্তু তবুও, এটা মূল্য নয়; তাহলে আপনাকে অন্য পথে যেতে হবে।

করোনা তারের অবস্থান ট্যাবটি পরিষ্কার করুন এবং পরীক্ষা করুন:

ধাপ 1:প্রথমে, আপনাকে ট্যাবের পাওয়ার বোতাম টিপে এবং ধরে রেখে মেশিনটি বন্ধ করতে হবে।

ভাই প্রিন্টার প্রিন্ট কোয়ালিটির সমস্যা কিভাবে ঠিক করবেন

ধাপ 2:উপরের কভারটি তার হ্যান্ডেলটি উপরে তুলে খুলুন।

ভাই প্রিন্টার প্রিন্ট কোয়ালিটির সমস্যা কিভাবে ঠিক করবেন

ধাপ 3:টোনার কার্টিজগুলিকে রঙের লেবেলের সাথে রঙ মিলিয়ে যাচাই করুন; এটা একই হতে হবে। এবং প্রতিটি রঙের স্লট একটি সঠিক ক্রমানুসারে সাজানো উচিত। উদাহরণস্বরূপ, প্রথম স্লটের রঙটি হলুদ, দ্বিতীয়টি ম্যাজেন্টা, তৃতীয়টি সায়ান এবং চতুর্থটি কালো হওয়া উচিত।

ভাই প্রিন্টার প্রিন্ট কোয়ালিটির সমস্যা কিভাবে ঠিক করবেন

ধাপ 4:এখন, টোনার কার্টিজ অ্যাসেম্বলি ড্রাম ইউনিট সরিয়ে ফেলুন।

ভাই প্রিন্টার প্রিন্ট কোয়ালিটির সমস্যা কিভাবে ঠিক করবেন

ধাপ 5:প্রতিটি চারটি ড্রাম ইউনিটের ভিতরে তার পরিষ্কার করতে সবুজ ট্যাবটিকে বাম থেকে ডানে অন্তত 15 বার স্লাইড করুন। এটি পরিষ্কার করার পরে, নিশ্চিত করুন যে ট্যাবটি বাম দিকে ঠেলে দেওয়া উচিত।

ধাপ 6:এতে চারটি এলইডি হেড রয়েছে। আপনাকে এটি পরিষ্কার করতে হবে, একটি লিন্ট-মুক্ত কাপড় ব্যবহার করুন এবং এতে অল্প পরিমাণে অ্যালকোহল রাখুন এবং এখন এই কাপড় দিয়ে এই চারটি এলইডি মাথা পরিষ্কার করুন।

ভাই প্রিন্টার প্রিন্ট কোয়ালিটির সমস্যা কিভাবে ঠিক করবেন

ধাপ 7:এখন কার্টিজ এবং ড্রাম ইউনিটগুলি পুনরায় ইনস্টল করুন এবং নিশ্চিত করুন যে টোনার কার্টিজের রঙটি মেশিনের রঙের লেবেলের মতোই৷

ধাপ 8:এখন, এটিতে মেশিনের কভার রাখুন এবং আপনার মেশিনের পাওয়ার বোতামটি চালু করুন।

ধাপ 9:মুদ্রণের গুণমান পরীক্ষা করতে একটি নথি প্রিন্ট করুন।

সুতরাং, আপনার ভাই প্রিন্টার মেশিনের ভিতরে থাকা করোনা তারের ট্যাবটি পরিষ্কার করে, আপনি আপনার প্রিন্টিং নথির মান বাড়াতে পারেন।

টোনার সেভার মোড বন্ধ আছে:

যদি করোনা ওয়্যার পরিষ্কার করার পদ্ধতি এখনও আপনাকে ভাল মানের প্রিন্টিং পেপার দিতে সক্ষম না হয়, তবে আপনি এই সমস্যাটি কাটিয়ে উঠতে অন্য একটি উপায় ব্যবহার করতে পারেন যেখানে আপনাকে সেভার মোডটি বন্ধ করতে হবে। আপনার প্রিন্টিং পেপারের গুণমান বাড়ানোর জন্য এখানে ধাপে ধাপে নির্দেশাবলী রয়েছে।

ধাপ 1:আপনার টাচস্ক্রীনে, "সেটিংস" টিপুন৷

ধাপ 2:সমস্ত সেটিংসে যেতে আপ এবং ডাউন চিহ্ন বোতাম টিপুন।

ধাপ 3:"সমস্ত সেটিংস" টিপুন।

ধাপ 4:সাধারণ সেটআপে যেতে উপরে এবং নিচের বোতাম টিপুন।

ধাপ 5:"সাধারণ সেটআপ" টিপুন।

ধাপ 6:ইকোলজিতে যেতে উপরে এবং নিচের বোতাম টিপুন।

ধাপ 7:"ইকোলজি" টিপুন।

ধাপ 8:এখন, "টোনার সেভ" এ টিপুন।

ধাপ 9:এটি বন্ধ অবস্থায় আছে নাকি চালু আছে তা পরীক্ষা করুন। যদি এটি চালু অবস্থায় থাকে, তাহলে বন্ধ চাপুন।

ধাপ 10:হোম>>সেটিংস>>টোনার>>টেস্ট প্রিন্ট টিপুন।

পৃষ্ঠাগুলি প্রিন্ট করার পরে, আবার হোম টিপুন৷

এখন, আপনি দেখতে পাচ্ছেন যে আপনার ভাই প্রিন্টারটি ভাল মানের এবং রঙিন কাগজ মুদ্রণ করছে, তাই এটি এমন প্রভাব যা আপনি প্রিন্টের মান সেট আপ করতে ব্যবহার করতে পারেন। কিন্তু যদি আপনি দেখতে পান যে পদ্ধতিটি কাজ করছে না, তাহলে ভাই mfc-j6920dw খারাপ প্রিন্ট মানের চারপাশে পরিবেশ থাকতে পারে। সবচেয়ে ভালো হবে যদি আপনি আপনার মেশিনটিকে সঠিক জায়গায় রাখেন যেখানে এর পরিবেশগত অবস্থার ভারসাম্য থাকে।

রঙের ঘনত্ব এবং গুণমান বাড়াতে ক্রমাঙ্কন:

ক্রমাঙ্কন সেটিংসের মাধ্যমে, আপনি আপনার রঙিন প্রিন্টআউটগুলির ঘনত্ব এবং গুণমান বাড়াতে পারেন। এই সম্পত্তিটি সক্ষম করার জন্য সংজ্ঞায়িত পদক্ষেপগুলি এখানে রয়েছে, অবশ্যই একটি পরিদর্শন করতে হবে৷

  • সেটিংস টিপুন>>টোনার।
  • ক্যালিব্রেশন প্রদর্শন করতে উপরে এবং নিচে টিপুন।
  • "ক্যালিব্রেশন" টিপুন৷
  • এই প্রক্রিয়াটি শুরু করতে "হ্যাঁ" টিপুন৷
  • এখন আপনি আপনার স্ক্রিনে একটি "অনুগ্রহ করে অপেক্ষা করুন" বার্তা দেখতে পাবেন৷
  • অনুগ্রহ করে অপেক্ষা করুন বার্তাটি অদৃশ্য হয়ে গেলে, প্রস্থান করতে হোম টিপুন৷
  • এখন, আপনার ভাই প্রিন্টার মেশিন স্বয়ংক্রিয়ভাবে অভ্যন্তরীণভাবে ক্যালিব্রেট করা শুরু করে৷
  • অবশেষে, যখন আপনি আপনার কাগজপত্র মুদ্রণ করবেন, আপনি দেখতে পাবেন যে এটি সেরা রঙের সংমিশ্রণে প্রিন্ট করবে।

প্রিন্টার ড্রাইভারগুলিতে আপনার নথির ধরন পরিবর্তন করুন:

এইভাবে, আপনাকে আপনার প্রিন্টার ড্রাইভারগুলিতে আপনার নথির প্রকারকে চিত্র এবং ফটোতে পরিবর্তন করতে হবে। মুদ্রণের মান বাড়ানো আপনার জন্য উপকারী হতে পারে।

ধাপ 1:প্রিন্টার ফোল্ডার খুলুন।

ধাপ 2:ব্রাদার প্রিন্টার ড্রাইভারগুলিতে ডান-ক্লিক করে প্রিন্টিং পছন্দগুলিতে ক্লিক করুন৷

ধাপ 3:আপনার "ডকুমেন্টের ধরন"-এ ফটো/ছবি নির্বাচন করুন৷

ধাপ 4:প্রয়োগ করুন এবং ঠিক আছে ক্লিক করুন।

আপনার প্রিন্টিং পেপারগুলির একটি ভাল মানের ফলাফল পেতে আপনার কম্পিউটার থেকে ডকুমেন্টটি প্রিন্ট করুন৷

এই উপায়গুলি আপনি আপনার ভাই প্রিন্টারের মুদ্রণ গুণমান বাড়াতে এবং আপনার প্রিন্টারের খারাপ মুদ্রণের সমস্যাগুলি সমাধান করতে ব্যবহার করতে পারেন৷ আপনার ভাই প্রিন্টার সমস্যা সমাধানের জন্য এই পদ্ধতিগুলি প্রয়োগ করার পরে, আপনি অবশ্যই উন্নত ফলাফল পাবেন।

অন্য যেকোনো ডিভাইস বা মেশিনের মতো, আপনার প্রিন্টারও পর্যায়ক্রমিক মেরামত এবং রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজন। সুতরাং, এর কার্যকারিতা বাড়াতে এবং এর জীবনকে দীর্ঘায়িত করতে, আপনাকে মাসিক ভিত্তিতে এটির একটি চেকআপ করতে হবে। এমনকি এই সমস্ত পদক্ষেপের পরেও আপনি এখনও ব্রাদার প্রিন্টার প্রিন্ট কোয়ালিটির সমস্যা পাচ্ছেন তাহলে আমাদের চ্যাট বা যোগাযোগ পৃষ্ঠার মাধ্যমে আমাদের সাথে সংযোগ করুন। আমরা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করব।


  1. কিভাবে ফেসবুক মেসেঞ্জার সমস্যাগুলি ঠিক করবেন

  2. Windows 10 আপডেটের সমস্যা কিভাবে ঠিক করবেন।

  3. Windows 10 এ প্রিন্টার স্পুলার ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে প্রিন্টার প্রিন্টিং সমস্যাটি ঠিক করবেন?