কম্পিউটার

হিমায়িত MacOS আপডেট কিভাবে ঠিক করবেন

অত্যন্ত নির্ভরযোগ্য সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার বিকাশ করতে আপনি সর্বদা অ্যাপলের উপর নির্ভর করতে পারেন। তারা যেভাবে এটি প্রদর্শন করে তার মধ্যে একটি হল সময়ে সময়ে নতুন macOS আপডেট এবং সংস্করণগুলি রোল আউট করে৷ আপনার macOS আপডেট করা এবং আপগ্রেড করা হল Macs-এর জন্য একচেটিয়া অনেক সুবিধা এবং বৈশিষ্ট্য উপভোগ করা চালিয়ে যাওয়ার একটি নিশ্চিত উপায়৷

যাইহোক, প্রতিটি আপডেটের সাথে এখানে এবং সেখানে কয়েকটি রুক্ষ প্যাচ আসে। ম্যাকওএস আপডেটের ক্ষেত্রে ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি হল যে আপডেটের সময়ই ম্যাক হিমায়িত হয়ে যায়। এটি একটি সত্যিকারের বামার হতে পারে, বিশেষ করে যদি আপনি ম্যাক ফ্রিজিংয়ে অভ্যস্ত না হন। আপনি হয়তো আতঙ্কিত হতে পারেন, ভাবছেন কি ভুল হয়েছে — আপনার ম্যাক কি ভালোর জন্য ভেঙে গেছে?

সৌভাগ্যবশত, প্রতিটি ম্যাকের সমস্যার জন্য, বেশ কয়েকটি ম্যাক সমাধান রয়েছে। এই নিবন্ধে, আমরা আপনাকে হিমায়িত macOS আপডেট সমস্যা সমাধানে সহায়তা করার জন্য পরীক্ষিত এবং প্রমাণিত কৌশল এবং সমাধানগুলি আপনার সাথে ভাগ করব৷

প্রথম জিনিস প্রথম - ডেটা ব্যাক আপ করার গুরুত্ব

অ্যাপল নিশ্চিত করেছে যে ডেটা ব্যাক আপ করা যতটা সহজ হতে পারে তাই আপনি এটি করার বিষয়ে দুবার ভাববেন না। এই জন্য টাইম মেশিন কি. কোনো বড় এবং গুরুতর সিস্টেম আপডেট বা আপগ্রেড করার আগে আপনার সমস্ত সংবেদনশীল এবং গুরুত্বপূর্ণ ডেটা এবং ফাইলগুলির ব্যাক আপ নেওয়া প্রয়োজন। যদিও তাদের হারানোর সম্ভাবনা নেই, যেহেতু ম্যাকগুলি সেইভাবে নির্ভরযোগ্য, দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ একটি মন্ত্র যা সর্বদা অনুসরণ করা প্রয়োজন।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

কিন্তু, ধরে নিচ্ছি যে আপনার ম্যাক একটি আপডেটের সময় হিমায়িত হয়ে গেছে - সম্ভবত এই কারণেই আপনি এখনই এটি পড়ছেন - এবং আপনি আপডেটের সাথে এগিয়ে যাওয়ার আগে ডেটা ব্যাকআপ করেননি, চিন্তা করবেন না। আপনার ডেটা এবং ফাইলগুলি এখনও অক্ষত থাকার সম্ভাবনা রয়েছে। শুধু মনে রাখবেন পরের বার ব্যাক আপ নেওয়াকে অগ্রাধিকার দিতে।

আরেকটি গুরুত্বপূর্ণ নোট, আপনার macOS আপডেট করার সময়, আপডেট প্রক্রিয়া চলাকালীন সমস্যার সম্ভাবনা কমাতে আপনার কাছে কমপক্ষে 30GB ফ্রি হার্ড ড্রাইভ স্পেস আছে তা দেখুন। এখন, আসুন সমাধান নিয়ে আসা যাক।

1. অপেক্ষা করুন

আপনার Mac এর ব্যাটারি পূর্ণ এবং আপডেট করার সময় একটি পাওয়ার সোর্সে প্লাগ ইন করার পরামর্শ দেওয়া হচ্ছে - আপডেটে কয়েক ঘণ্টা সময় লাগতে পারে। কখনও কখনও, আপডেট আটকে আছে বলে মনে হতে পারে কিন্তু সত্যিই তা নয়। আপনার সিস্টেম এখনও আপডেট হচ্ছে কিনা তা পরীক্ষা করার একটি উপায় আছে:Command + L টিপুন। এটি আনুমানিক ইনস্টলেশন সমাপ্তির সময় দেখাবে। কিন্তু, যদি এটি উপস্থিত না হয়, এটি এখনও একটু বেশি অপেক্ষা করার পরামর্শ দেওয়া হয়। মনে রাখবেন যে কিছু আপডেট 10 ঘন্টা বা তার বেশি সময় নেয়, বিশেষ করে যদি আপনি সাম্প্রতিক হাই সিয়েরার মতো সম্পূর্ণ নতুন macOS-এ চলে যাচ্ছেন।

2. আপডেট ইনস্টলেশন রিফ্রেশ করুন

যদি আপনার অন্ত্র আপনাকে বলে যে একটি আপডেট জমে গেছে, ইনস্টলেশনটি রিফ্রেশ করার চেষ্টা করুন। এখানে ধাপগুলি রয়েছে:

  • প্রায় 30 সেকেন্ডের জন্য পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  • যখন আপনি নিশ্চিত হন যে আপনার Mac সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাবে, তখন আবার পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। আপডেট কিছুক্ষণের মধ্যে পুনরায় শুরু করা উচিত।
  • macOS আপডেট কাজ করছে কিনা তা যাচাই করতে Command + L চাপুন।

যদি এটি সমস্যার সমাধান না করে, তাহলে পরবর্তী সমাধানে এগিয়ে যান৷

3. আপনার NVRAM বা PRAM রিসেট করুন

এনভিআরএএম, বা অ-উদ্বায়ী র‌্যাম হল এক ধরনের র্যান্ডম-অ্যাক্সেস মেমরি যা ম্যাক বন্ধ থাকা অবস্থায়ও তথ্য সংরক্ষণ করে। পুরানো ম্যাকগুলিতে PRAM (প্যারামিটার RAM) রয়েছে। তাদের প্রাথমিক উদ্দেশ্য হল RAM এর একটি ছোট অংশে নির্দিষ্ট সেটিংস সংরক্ষণ করা যা ম্যাক দ্রুত অ্যাক্সেস করতে পারে। সেগুলিকে রিসেট করা সঞ্চিত তথ্যগুলিকেও রিসেট করবে যা দূষিত হতে পারে বা একে অপরের সাথে বিরোধপূর্ণ, আপডেটকে প্রভাবিত করে৷

NVRAM বা PRAM পুনরায় সেট করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • পাওয়ার বোতামটি টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না এটি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায়। নিশ্চিত করুন যে হার্ড ডিস্ক এবং ফ্যানগুলি আর ঘুরছে না এবং স্ক্রিনটি বন্ধ রয়েছে৷
  • আবার পাওয়ার বোতাম টিপুন, তারপর একই সময়ে Command + Option + P + R টিপুন এবং ধরে রাখুন।
  • যখন আপনি দ্বিতীয় স্টার্টআপ শব্দটি শুনতে পান, তখন চাবিগুলিকে সম্পূর্ণরূপে ছেড়ে দিন।

আপনার Mac এর NVRAM বা PRAM এখনই রিসেট করা উচিত ছিল এবং অন্য কোন সমস্যা না থাকলে, macOS আপডেট আবার শুরু হবে। আপনি যদি এখনও কোন ভাগ্যে আছে? পরবর্তী সমাধান চেষ্টা করুন।

4. রিকভারি মোডে আপডেটটি পুনরাবৃত্তি করুন

যদি উপরের সমস্ত সমাধানগুলি কাজ না করে তবে আপনি আবার শুরু করতে পারেন তবে আপনার ম্যাকটি পুনরুদ্ধার মোডে রেখে। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • পাওয়ার বোতাম টিপে এবং ধরে রেখে ম্যাক বন্ধ করুন।
  • এরপর, এটি আবার চালু করুন। আপনি যখন প্রথম স্টার্টআপ শব্দ শুনতে পান, তখনই রিকভারি মোডে প্রবেশ করতে Command + R টিপুন।
  • পুনরুদ্ধার মোডে, ইন্টারনেটের সাথে সংযোগ করতে মেনুর উপরের ডানদিকে Wi-Fi চিহ্নে ক্লিক করুন৷
  • এখন, আবার macOS আপডেট ডাউনলোড করুন। এটি ইনস্টল করুন। জিজ্ঞাসা করা হলে "ওএস এক্স পুনরায় ইনস্টল করুন" বা "ম্যাকওএস পুনরায় ইনস্টল করুন" চয়ন করুন৷ অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

একটি বন্ধুত্বপূর্ণ অনুস্মারক

প্রায়শই নয়, ম্যাকোস আপডেট সমস্যাগুলি আপনার সিস্টেমের অন্তর্নিহিত সমস্যার কারণে হয় যেমন অপর্যাপ্ত ডিস্ক স্পেস, ভাঙা অনুমতি এবং অপ্রয়োজনীয় ক্যাশে ফাইল যা আপনার ম্যাককে ধীর করে দেয়। ভবিষ্যতে macOS আপডেট হিমায়িত করার মতো ত্রুটিগুলি এড়াতে, Outbyte macAries ইনস্টল করুন৷ এই সুবিধাজনক টুলটি সম্ভাব্য সমস্যার জন্য আপনার Mac স্ক্যান করার জন্য এবং সেগুলি থেকে পরিত্রাণ পেতে ডিজাইন করা হয়েছে, যাতে তারা আপনার Mac এর কর্মক্ষমতা প্রভাবিত করার সুযোগ পাবে না৷

আমরা আশা করি যে উপরে তালিকাভুক্ত ম্যাক সমাধানগুলি আপনাকে আপনার macOS আপডেট করতে সাহায্য করবে। আপনার যদি এখনও সমস্যা হয়, অতিরিক্ত পেশাদার পরামর্শের জন্য Apple সাপোর্টের সাথে যোগাযোগ করতে দ্বিধা করবেন না৷


  1. কিভাবে ম্যাকওএস মন্টেরি আপডেট আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

  2. ম্যাক ম্যাকস মন্টেরি/বিগ সুরে আপডেট করবে না, কীভাবে ঠিক করবেন?

  3. ম্যাকে সফ্টওয়্যার আপডেট খুঁজে পাচ্ছেন না, কীভাবে ঠিক করবেন?

  4. Windows 10 আপডেট আটকে বা হিমায়িত – কিভাবে এটি ঠিক করবেন?