কম্পিউটার

কিভাবে MacOS এ "ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম" ত্রুটি ঠিক করবেন?

যদি সর্বাধিক জনপ্রিয় ম্যাক ত্রুটির জন্য একটি গণভোট হয়, তবে শীর্ষ প্রতিযোগীদের মধ্যে একজন হবে USB আনুষাঙ্গিক অক্ষম বার্তা। এই ত্রুটি যেকোনো ম্যাক ব্যবহারকারীর ক্ষেত্রে ঘটতে পারে। কিছুর জন্য, যখন একটি USB ডিভাইস সিস্টেমে ঢোকানো হয় তখন এটি ট্রিগার হয়, যখন অন্যদের জন্য, সিস্টেমের সাথে কোনো USB ডিভাইস সংযুক্ত না থাকলেও এটি ঘটে।

কিভাবে MacOS এ  ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম  ত্রুটি ঠিক করবেন?

যখনই শক্তি বৃদ্ধি পায় বা ম্যাক মনে করে যে একটি আছে, তখন সিস্টেমটিকে সুরক্ষিত করার জন্য এটি তার সমস্ত ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম করে। এই সমস্যাটি একটি ডিভাইসের কারণে হতে পারে যদি আপনি ম্যাকের সাথে একটি ডিভাইস সংযুক্ত করে থাকেন যা পাওয়ার-হাংরি। এবং সেই ক্ষেত্রে, আপনার ম্যাকের USB আনুষাঙ্গিক নিষ্ক্রিয় বার্তাটি একটি USB-চালিত হাব ব্যবহার করে নিরাময় করা যেতে পারে .

"ইউএসবি আনুষাঙ্গিক নিষ্ক্রিয়" ত্রুটির কারণ কী?

যদি তা না হয়, তাহলে USB আনুষাঙ্গিক নিষ্ক্রিয় বার্তাটি হার্ডওয়্যার সমস্যার সাথে অনেক কারণের কারণে হতে পারে, তবে প্রধানত, নিম্নলিখিতগুলি:

  • সিস্টেমের সেকেলে ওএস :যদি আপনার সিস্টেমের macOS সর্বশেষ বিল্ডে আপডেট না করা হয়, তাহলে এটি অন্যান্য OS মডিউল/কার্নেল (যেমন USB এক্সটেনশন কার্নেল) এর সাথে বিরোধ সৃষ্টি করতে পারে এবং সমস্যা সৃষ্টি করতে পারে।
  • দুর্নীতিগ্রস্ত SMC :এসএমসি ইউএসবি পোর্ট সহ বিভিন্ন সিস্টেম ডিভাইসে পাওয়ার মত নিম্ন-স্তরের সেটিংস পরিচালনা করে। যদি SMC নিজেই দুর্নীতিগ্রস্ত হয়ে থাকে, তাহলে এটি একটি USB পোর্টে শক্তি বৃদ্ধির মিথ্যা ইতিবাচক কারণ হতে পারে, এইভাবে ম্যাককে সমস্ত USB আনুষাঙ্গিক নিষ্ক্রিয় করতে বাধ্য করে৷
  • দুষ্ট NVRAM এবং PRAM :যদি এই স্মৃতিগুলির মধ্যে যেকোন একটি ত্রুটির অবস্থায় আটকে থাকে, তাহলে একটি USB পোর্টে শক্তি বৃদ্ধির কারণ হতে পারে এবং এইভাবে আলোচনার অধীনে ত্রুটির কারণ হতে পারে৷
  • ম্যালওয়্যার সংক্রমণ :যদি আপনার ম্যাক ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয় এবং যদি সেই ম্যালওয়্যারটি একটি USB ডিভাইস অ্যাক্সেস করার চেষ্টা করে, তাহলে USB ডিভাইসটি USB পোর্টের চেয়ে বেশি শক্তি আঁকতে শুরু করতে পারে, এইভাবে USB আনুষাঙ্গিক বার্তা নিষ্ক্রিয় করা হয়েছে৷

আরও বিশদ সমাধানে ডুব দেওয়ার আগে, নীচের তালিকায় উল্লিখিত কোনও পদক্ষেপ চেষ্টা করলে আপনার সমস্যার সমাধান হয় কিনা তা পরীক্ষা করুন:

  • নিশ্চিত করুন যে ইউএসবি পোর্ট এবং আপনি এটিতে ব্যবহার করছেন এমন অন্য যে কোনও ডিভাইস লিন্ট/আবর্জনা থেকে পরিষ্কার . এছাড়াও, USB পোর্টগুলির ভিতরের পিনগুলি ভুল সংযোগ তৈরি করছে না কিনা তা পরীক্ষা করুন৷ অন্য দিকে।
  • পুনরায় প্লাগিং কিনা পরীক্ষা করুন সমস্ত ইউএসবি পেরিফেরাল সমস্যার সমাধান করে।
  • অন্য ডিভাইস ঢোকানোর পরে যদি সমস্যাটি ট্রিগার হয়, তাহলে নিশ্চিত করুন যে সেই ডিভাইসের তারের ক্ষতি হয়নি অথবা ডিভাইসের সাথে অন্য তারের চেষ্টা করুন।
  • আপনার Mac বুট হচ্ছে কিনা নূন্যতম দিয়ে দেখুন সমস্যার সমাধান করে।
  • যদি কোনো কার্ডের কারণে সমস্যাটি হয়ে থাকে, তাহলে একটি কার্ড অ্যাডাপ্টার ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করুন সমস্যাটি পরিষ্কার করে।
  • সমস্যাযুক্ত ডিভাইসটিকে অন্য পোর্টে প্লাগ করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন সমস্যার সমাধান করে, বিশেষ করে, ম্যাকের ব্যাকপোর্টে ঢোকানো।

আপনার সিস্টেমের macOS সর্বশেষ বিল্ডে আপডেট করুন

যদি আপনার সিস্টেমের macOS সর্বশেষ বিল্ডে আপডেট না করা হয়, তবে এটি অন্যান্য সিস্টেম মডিউলের সাথে বিরোধ করতে পারে (যেমন USB পোর্ট) এবং USB আনুষাঙ্গিক অক্ষম বার্তার কারণ হতে পারে। এখানে, আপনার সিস্টেমের macOS সর্বশেষ বিল্ডে আপডেট করলে USB সমস্যার সমাধান হতে পারে।

  1. সিস্টেমটির পছন্দগুলি খুলুন এবং সফ্টওয়্যার আপডেট খুলুন . কিভাবে MacOS এ  ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম  ত্রুটি ঠিক করবেন?
  2. এখন, একটি OS আপডেট উপলব্ধ কিনা তা পরীক্ষা করুন৷
  3. যদি তাই হয়, এখনই আপডেট করুন এ ক্লিক করুন৷ অথবা এখনই আপগ্রেড করুন (ওএস সংস্করণ আপডেটের ক্ষেত্রে) এবং অনুসরণ করুন ম্যাকওএস আপডেট ডাউনলোড এবং ইনস্টল করার প্রম্পট। কিভাবে MacOS এ  ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম  ত্রুটি ঠিক করবেন?
  4. OS আপডেট হয়ে গেলে, আপনার সিস্টেম পুনরায় চালু করুন এবং USB আনুষাঙ্গিক সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

নিরাপদ মোডে আপনার ম্যাক মেশিন বুট করুন

আপনি যখন আপনার ম্যাককে সেফ মোডে বুট করেন, তখন এটি নির্দিষ্ট কিছু লগ, ডিরেক্টরি, কার্নেল (যেমন USB কার্নেল এক্সটেনশন) পরিষ্কার করে যা USB সমস্যার কারণ হতে পারে। এই প্রসঙ্গে, আপনার ম্যাককে সেড মোডে বুট করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. প্রথমে, পাওয়ার বন্ধ আপনার ম্যাক।
  2. এখন পাওয়ার চালু আপনার সিস্টেম এবং অবিলম্বে Shift কী ধরে রাখুন অ্যাপল লোগো দেখার ঠিক আগে।
  3. যখন Apple লোগো দেখানো হয়, তখন আন-হোল্ড করুন Shift কী এবং অগ্রগতি বার সম্পূর্ণ হতে দিন। কিভাবে MacOS এ  ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম  ত্রুটি ঠিক করবেন?
  4. একবার সিস্টেমটি নিরাপদ মোডে বুট হয়ে গেলে, এটিকে স্বাভাবিক মোডে বুট করুন এবং USB নিষ্ক্রিয় সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

NVRAM এবং PRAM মেমরি রিস করুন

NVRAM এবং PRAM হল কিছু নির্দিষ্ট ম্যাক সেটিংস সংরক্ষণ করতে ব্যবহৃত স্মৃতি এবং প্রয়োজন হলে দ্রুত অ্যাক্সেস করা যায়। যদি কোনও স্মৃতি একটি ত্রুটির অবস্থায় আটকে থাকে, তাহলে ম্যাক নির্দিষ্ট ইউএসবি পোর্ট অ্যাক্সেস করতে ব্যর্থ হতে পারে, যার ফলে ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম সমস্যা হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, NVRAM এবং PRAM ডিফল্টে রিসেট করলে USB সমস্যার সমাধান হতে পারে।

  1. প্রথমে, পাওয়ার বন্ধ আপনার ম্যাক মেশিন এবং টিপুন/ধরুন নিম্নলিখিত কীগুলি:
    POWER + COMMAND + OPTION (Alt) + P + R
    কিভাবে MacOS এ  ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম  ত্রুটি ঠিক করবেন?
  2. আপনি 2 nd এর জন্য স্টার্টআপ সাউন্ড না শোনা পর্যন্ত উপরে উল্লিখিত কীগুলি ধরে রাখুন সময় এবং তারপর কীগুলি ছেড়ে দিন। T2 চিপ সহ ম্যাকের ক্ষেত্রে, অ্যাপল লোগোটি 2 nd -এর জন্য স্ক্রিনে দেখানো হলে আপনি উপরে উল্লিখিত কীগুলি ছেড়ে দিতে পারেন উভয় ক্ষেত্রেই, প্রায় 30 সেকেন্ডের জন্য কীগুলি ধরে রাখতে আপনার সময় লাগতে পারে।
  3. আপনার ম্যাক মেশিন চালু হয়ে গেলে, Mac ইউএসবি আনুষাঙ্গিক থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন।
  4. যদি এটি কাজ না করে, তাহলে আপনি SMC রিসেট করতে পারেন৷ (এই নিবন্ধে পরে আলোচনা করা হয়েছে), এবং যখন আপনার সিস্টেম SMC থেকে বুট হয়, তখন একটি NVRAM/ PRAM রিসেট করুন এটি USB সমস্যাটি পরিষ্কার করে কিনা তা পরীক্ষা করতে৷

একটি ম্যালওয়ারের জন্য আপনার Mac স্ক্যান করুন

যদি আপনার ম্যাক মেশিন ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয় এবং সেই ম্যালওয়্যারটি OS এর USB কার্নেলে হস্তক্ষেপ করে, তাহলে এটি হাতে USB আনুষাঙ্গিক সমস্যা সৃষ্টি করতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, ম্যালওয়্যারের জন্য আপনার Mac স্ক্যান করা এবং ম্যালওয়্যার অপসারণ সমস্যার সমাধান করতে পারে৷

  1. একটি ওয়েব ব্রাউজার চালু করুন এবং ডাউনলোড করুন একটি ফ্রি ভাইরাস চেকার বিটডিফেন্ডারের মত। কিভাবে MacOS এ  ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম  ত্রুটি ঠিক করবেন?
  2. এখন লঞ্চ করুন৷ ডাউনলোড করা অ্যাপ্লিকেশন এবং অনুসরণ করুন প্রম্পট ম্যালওয়্যার স্ক্যান শুরু করতে আপনার কম্পিউটারের।
  3. স্ক্যান সম্পূর্ণ হয়ে গেলে, স্ক্যানার দ্বারা করা যেকোনো সনাক্তকরণ মুছে ফেলুন এবং তারপরে আপনার সিস্টেম ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

ডিস্ক ত্রুটিগুলি মেরামত করতে ডিস্ক ইউটিলিটির ফার্স্ট এইড ব্যবহার করুন

আপনার ডিস্ক বা ডিস্কের ডিরেক্টরি কাঠামোতে যদি কিছু ত্রুটি থাকে, তাহলে ম্যাক হাতে USB ত্রুটি ফেলে দিতে পারে। এখানে, ডিস্কের ত্রুটিগুলি মেরামত করতে ডিস্ক ইউটিলিটিতে ফার্স্ট এইড ব্যবহার করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. ফাইন্ডার চালু করুন এবং অ্যাপ্লিকেশন খুলুন . কিভাবে MacOS এ  ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম  ত্রুটি ঠিক করবেন?
  2. এখন ইউটিলিটি নির্বাচন করুন এবং ডিস্ক ইউটিলিটি খুলুন . কিভাবে MacOS এ  ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম  ত্রুটি ঠিক করবেন?
  3. তারপর, ডিস্ক ইউটিলিটির সাইডবারে, আপনার ম্যাকিনটোশ HD নির্বাচন করুন .
  4. এখন, উইন্ডোর উপরের বারে, প্রাথমিক চিকিৎসা নির্বাচন করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দিন। কিভাবে MacOS এ  ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম  ত্রুটি ঠিক করবেন?
  5. পরে, আপনার Mac USB আনুষাঙ্গিক সমস্যা থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

একটি SMC রিসেট সম্পাদন করুন

সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার বা এসএমসি আপনার ম্যাকের নিম্ন-স্তরের সেটিংস যেমন সিস্টেমের তাপীয় বা পাওয়ার ম্যানেজমেন্ট ইত্যাদি নিয়ন্ত্রণ করে। যদি একটি বিরল ঘটনাতে, আপনার সিস্টেমের এসএমসি একটি ত্রুটির অবস্থায় থাকে, তাহলে এটি আপনার ম্যাকের কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে বর্তমান ইউএসবি সমস্যা। এই ধরনের পরিস্থিতিতে, আপনার ম্যাকের একটি SMC রিসেট সম্পাদন করা USB আনুষাঙ্গিক নিষ্ক্রিয় বার্তাটি সাফ করতে পারে৷

  1. পাওয়ার বন্ধ আপনার ম্যাক সিস্টেম এবং এটি চার্জিং অ্যাডাপ্টারের সাথে সংযুক্ত করুন৷
  2. এখন টিপুন এবং ধরে রাখুন Ctrl + Option + Shift + Power 10-এর জন্য বোতাম সেকেন্ড . আপনি SMC রিসেট করার ইঙ্গিত হিসাবে MagSafe আলোতে একটি সংক্ষিপ্ত পরিবর্তন লক্ষ্য করতে পারেন। কিভাবে MacOS এ  ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম  ত্রুটি ঠিক করবেন?
  3. তারপর মুক্ত করুন চারটি কী এবং পাওয়ার টিপুন সিস্টেমে পাওয়ার বোতাম।
  4. একবার চালিত হলে, USB আনুষাঙ্গিক নিষ্ক্রিয় সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

মনিটরের DDC/ CI ফাংশন নিষ্ক্রিয় করুন

ডিসপ্লে ডেটা চ্যানেল/কমান্ড ইন্টারফেস (ওরফে ডিডিসি/সিআই) হল একটি পিসি এবং একটি ডিসপ্লে ইউনিটের মধ্যে বিভিন্ন ডিজিটাল যোগাযোগ প্রোটোকলের একটি সংগ্রহ। এই ইন্টারফেস ব্যবহারকারীদের মনিটর থেকে সামঞ্জস্যপূর্ণ কম্পিউটার গ্রাফিক্স বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করতে অনুমতি দেয়. যদি আপনার মনিটরটি DDC/CI অভিযোগ হয়ে থাকে এবং মনিটর সংযুক্ত থাকার সময় USB আনুষাঙ্গিক নিষ্ক্রিয় বার্তাটি ঘটে, তাহলে মনিটর সেটিংসে DDC/CI ইন্টারফেস নিষ্ক্রিয় করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. মনিটরের সেটআপ মেনু চালু করুন এবং সিস্টেম নির্বাচন করুন অথবা সিস্টেম ইনপুট।
  2. এখন DDC/ CI খুলুন এবং বন্ধ নির্বাচন করুন . কিছু মডেলের জন্য, আপনি OSD সেটআপ মেনুতে বিকল্পটি খুঁজে পেতে পারেন। কিভাবে MacOS এ  ইউএসবি আনুষাঙ্গিক অক্ষম  ত্রুটি ঠিক করবেন?
  3. তারপর দেখুন আপনার সিস্টেম USB অক্ষম সমস্যা থেকে পরিষ্কার কিনা।

বিজ্ঞপ্তিগুলি অক্ষম করুন বা আপনার সিস্টেমের বিরক্ত করবেন না মোড সক্ষম করুন

যদি উপরের সমাধানগুলির কোনওটিই আপনার জন্য কৌশল না করে, তাহলে বিজ্ঞপ্তিগুলি অক্ষম করা বা আপনার কম্পিউটারের বিরক্ত করবেন না মোড সক্ষম করা সমস্যার সমাধান করতে পারে৷ কিন্তু মনে রাখবেন যে এই বিকল্পটি শুধুমাত্র বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবে যদি USB পোর্টগুলি আপনার জন্য ভাল কাজ করে। এছাড়াও, মনে রাখবেন এটি সমস্ত বিজ্ঞপ্তি যেমন ক্যালেন্ডার বিজ্ঞপ্তি, ইত্যাদি অক্ষম করবে৷

  1. পছন্দগুলি চালু করুন৷ এবং বিজ্ঞপ্তি খুলুন .
  2. এখন অক্ষম করুন সমস্ত বিজ্ঞপ্তি এবং USB আনুষাঙ্গিক নিষ্ক্রিয় বার্তা সাফ করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  3. আপনি যদি এই বিকল্পটি পছন্দ না করেন বা এটি কাজ না করে, তাহলে নিয়ন্ত্রণ কেন্দ্র খুলুন এবং বিরক্ত করবেন না-এ ক্লিক করুন .
  4. এখন বন্ধ করুন কন্ট্রোল সেন্টার এবং আশা করি, ইউএসবি আনুষাঙ্গিক সমস্যা সমাধান করা হয়েছে।
  5. এছাড়া, আপনি 1 ঘন্টার জন্য বিজ্ঞপ্তিগুলি নিষ্ক্রিয় বা সক্ষম করতে নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারেন:

অক্ষম করুন:-

sudo launchctl unload -w /System/Library/LaunchDaemons/com.apple.UserNotificationCenter.plist

সক্ষম করুন:-

sudo launchctl load -w /System/Library/LaunchDaemons/com.apple.UserNotificationCenter.plist

যদি সমস্যাটি এখনও থাকে বা আপনি বিজ্ঞপ্তিগুলি অক্ষম করতে না চান, তাহলে আপনি একটি হার্ডওয়্যার সমস্যার জন্য আপনার Mac চেক করবেন .


  1. 'আইটিউনস ম্যাকে খুলবে না' ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  2. আউটলুক ম্যাক ত্রুটি কোড 3253 কিভাবে ঠিক করবেন

  3. [সমাধান] কিভাবে আমি ম্যাকের অবৈধ সার্টিফিকেট ত্রুটি ঠিক করব?

  4. কিভাবে macOS ইনস্টলেশন ব্যর্থ ত্রুটি ঠিক করবেন