কম্পিউটার

ক্যাটালিনায় আপডেট করার পরে বাহ্যিক ডিসপ্লে কাজ করা বন্ধ করে দিয়েছে:এখন কী?

macOS বিগ সুর ইতিমধ্যেই তার সর্বজনীন বিটা পর্যায়ে রয়েছে কিন্তু অনেক ক্যাটালিনা বাগ অমীমাংসিত রয়ে গেছে। উদাহরণস্বরূপ, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের বাহ্যিক ডিসপ্লে Catalina আপডেট করার পরে কাজ করা বন্ধ করে দিয়েছে।

রিপোর্ট অনুসারে, ক্যাটালিনায় আপগ্রেড করার পরে, ম্যাকের সাথে সংযুক্ত বাহ্যিক মনিটরে কোনও ডিসপ্লে নেই এবং স্ক্রিনটি সম্পূর্ণ কালো। এটি সাধারণত ঘটে যখন মনিটরটি VGA তারের মাধ্যমে সংযুক্ত থাকে, বিশেষ করে যেগুলি Apple থেকে নয়। কিছু ব্যবহারকারী উল্লেখ করেছেন যে Apple থেকে সংযোগকারীরা ঠিকঠাক কাজ করতে সক্ষম৷

বাহ্যিক মনিটর প্লাগ করা এবং আনপ্লাগ করা কাজ করে না এবং মনে হচ্ছে ম্যাকোস স্ক্রীন সনাক্ত করতে সক্ষম নয়। এমনকি এটি সিস্টেম পছন্দগুলি> প্রদর্শনের অধীনেও প্রদর্শিত হয় না৷

এই সমস্যাটি ম্যাক ব্যবহারকারীদের জন্য অসুবিধাজনক করে তুলেছে যারা একাধিক-ডিসপ্লে সেটআপ করতে অভ্যস্ত, যেমন ডিজাইনার এবং সম্পাদক। ক্যাটালিনা আপডেটের পর যদি আপনার এক্সটার্নাল ডিসপ্লে কাজ না করে, তাহলে এই গাইডটিতে আপনার প্রয়োজনীয় উত্তর থাকতে হবে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

যারা হাই সিয়েরাতে আপডেট করার পরে কালো পর্দার সম্মুখীন হচ্ছেন, আপনার চেক আউট করা উচিত এই নিবন্ধটি পরিবর্তে।

ক্যাটালিনা আপডেটের পরে কেন বাহ্যিক প্রদর্শন কাজ করছে না

ক্যাটালিনা আপডেটের পরে কিছু বাহ্যিক ডিসপ্লে কাজ না করার প্রধান কারণ হল আপনার ম্যাক কোনো কারণে বাহ্যিক মনিটরকে চিনতে ব্যর্থ হচ্ছে। এটি সফ্টওয়্যার অসামঞ্জস্যতার কারণে হতে পারে, যেহেতু অপারেটিং সিস্টেমটি নতুন আপডেট করা হয়েছিল৷ অথবা এটা সম্ভব যে আপগ্রেডটি আপনার বাহ্যিক প্রদর্শনের সাথে সম্পর্কিত কিছু দূষিত করেছে।

বেশিরভাগ ক্ষেত্রে, অপারেটিং সিস্টেম বহিরাগত প্রদর্শনকে চিনতে পারে না যখন এটি একটি নন-অ্যাপল ব্র্যান্ডেড কেবল ব্যবহার করে সংযুক্ত থাকে। যাইহোক, এমন উদাহরণও রয়েছে যখন একটি নন-অ্যাপল তারের কাজ ছিল। আপনার ম্যাক আপনার ডিভাইস চিনতে সক্ষম হবে তা নিশ্চিত করার জন্য এখানে কৌশলটি হল একটি ভাল মানের কেবল ব্যবহার করা৷

ম্যালওয়্যারের উপস্থিতি আপনার ম্যাকের কার্যকারিতা ব্যাহত করার বা আপনার ম্যাকের প্রক্রিয়ার পথে দূষিত ফাইলগুলিকে বাধাগ্রস্ত করার সম্ভাবনাকেও আপনার উপেক্ষা করা উচিত নয়। যেকোন ম্যাকের সমস্যা সমাধানের প্রথম ধাপ হল এর কারণ কী তা বোঝা, তারপর সমস্যা সমাধানের জন্য পদক্ষেপ প্রণয়ন করা। আপনি যদি "ক্যাটালিনায় আপডেট করার পরে বাহ্যিক ডিসপ্লে কাজ করছে না" ফিক্স খুঁজছেন, তাহলে এখানে আপনার জন্য কিছু পরামর্শ রয়েছে। এই ত্রুটিটি অনেক ম্যাক ব্যবহারকারীর উৎপাদনশীলতাকে প্রভাবিত করেছে, বিশেষ করে যাদের দৈনন্দিন ব্যবহারের জন্য বাহ্যিক মনিটর প্রয়োজন।

ক্যাটালিনায় আপডেট করার পরে বহিরাগত প্রদর্শন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

যদি আপনার বাহ্যিক ডিসপ্লে ক্যাটালিনায় আপডেট করার পরে কাজ করা বন্ধ করে দেয়, তাহলে এই ত্রুটির সমস্যা সমাধানের প্রথম ধাপ হল আপনার মনিটরের সংযোগ বিচ্ছিন্ন করা তারপর আবার সংযোগ করার আগে এটিকে আনপ্লাগ করা।

এই ত্রুটিটি দ্রুত সমাধান করার জন্য আপনাকে কিছু মৌলিক সমস্যা সমাধানের পদক্ষেপগুলি সম্পাদন করতে হবে:

  • আপনার Mac এ উপলব্ধ সমস্ত আপডেট ইনস্টল করুন৷ যেহেতু আপনি আপনার অপারেটিং সিস্টেম আপগ্রেড করেছেন, আপনার কিছু ডিভাইস ড্রাইভার এখনও পুরানো সংস্করণের সাথে আটকে থাকতে পারে, তাই আপনাকে সেগুলিও আপডেট করতে হবে৷
  • কিছু ​​মৌলিক গৃহস্থালির কাজ সম্পাদন করুন, যেমন ম্যাক মেরামত অ্যাপ ব্যবহার করে আপনার ম্যাক পরিষ্কার করা এবং ম্যালওয়্যার অপসারণের জন্য স্ক্যান চালানো, যদি থাকে।
  • আপনার ম্যাক আপনার বাহ্যিক প্রদর্শন চিনতে সক্ষম হওয়ার আগে আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হতে পারে।

আপনার ম্যাক আপনার মনিটর সনাক্ত করতে সক্ষম কিনা তা পরীক্ষা করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • শুরু এ ক্লিক করুন , তারপর সিস্টেম পছন্দ নির্বাচন করুন।
  • ডিসপ্লে-এ ক্লিক করুন .

আপনি এখানে আপনার ম্যাকের সাথে সংযুক্ত সমস্ত প্রদর্শন দেখতে সক্ষম হবেন। আপনি যদি আপনার মনিটর দেখতে না পান এবং স্ক্রীনটি কালো বা ফাঁকা থাকে তবে এখানে কিছু সমাধান রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।

সমাধান #1:একটি ভিন্ন তার ব্যবহার করুন।

আপনি যদি বেশ কিছুদিন ধরে আপনার তার ব্যবহার করে থাকেন, তাহলে এটা সম্ভব যে এটি ক্ষতিগ্রস্ত হয়েছে, যার ফলে আপনার বাহ্যিক ডিসপ্লে সঠিকভাবে কাজ করছে না। আপনি হয় একটি ভিন্ন মনিটরে তারের চেষ্টা করতে পারেন অথবা আপনার ম্যাকের সাথে আপনার মনিটর সংযোগ করতে একটি ভিন্ন এবং ভালো মানের তার ব্যবহার করতে পারেন৷

বিভিন্ন তারের ব্র্যান্ড চেষ্টা করুন, সম্ভব হলে Apple থেকে একটি তার ব্যবহার করুন, যেহেতু কিছু ব্যবহারকারী বিভিন্ন তারের ব্যবহার করে বিভিন্ন ফলাফল পাওয়ার কথা জানিয়েছেন। অ্যাপল এর নিজস্ব ব্র্যান্ডের জন্য কতটা স্টিকার, এটি একটি পরিচিত সত্য, তাই এটি ইচ্ছাকৃতভাবে বিভিন্ন নির্মাতার অন্যান্য তারের উপেক্ষা করতে পারে।

আপনি যদি আপনার ম্যাকের সাথে আপনার বাহ্যিক মনিটর সংযোগ করার জন্য একটি HDMI ব্যবহার করেন, তাহলে আপনার এই নিবন্ধে আমাদের কিছু সমাধান পরীক্ষা করা উচিত।

নিশ্চিত করুন যে তারটি সঠিকভাবে সংযুক্ত রয়েছে এবং পোর্টগুলি ক্ষতিগ্রস্ত হয় না। এটি আলগাভাবে সংযুক্ত করা উচিত নয়৷

সমাধান #2:আপনার ডিসপ্লে ড্রাইভারের গোপনীয়তা সেটিংস সম্পাদনা করুন।

ডিফল্টরূপে, সমস্ত ডিভাইসের macOS-এ চালানোর অনুমতি নেই। আপনার বাহ্যিক মনিটর সহ আপনার সমস্ত ডিভাইস কাজ করছে কিনা তা নিশ্চিত করতে আপনাকে তাদের একে একে চালানোর অনুমতি দিতে হবে।

আপনার গোপনীয়তা সেটিংস পরিবর্তন করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Apple -এ ক্লিক করুন মেনু, তারপর সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন।
  2. নিরাপত্তা ও গোপনীয়তা-এ ক্লিক করুন , তারপর গোপনীয়তা -এ ক্লিক করুন ট্যাব।
  3. উইন্ডোর বাম প্যানেলে, স্ক্রিন রেকর্ডিং-এ স্ক্রোল করুন এবং এটিতে ক্লিক করুন৷
  4. ডান প্যানে, টিক অফ করুন ডিসপ্লে ড্রাইভ সক্ষম করুন।

এটি আপনার ম্যাককে বাহ্যিক প্রদর্শন সনাক্ত করার অনুমতি দেবে৷

সমাধান #3:আপনার ম্যাকের ক্যাশে রিসেট করুন।

যেহেতু আপনার ম্যাক একটি নতুন অপারেটিং সিস্টেমে চলছে, তাই আপনার ডিভাইসের ক্যাশে রিসেট করার চেষ্টা করা উচিত যাতে এই ধরনের সমস্যাগুলি ঘটতে না পারে। এটি করার সর্বোত্তম উপায় হল নিরাপদ মোডে বুট করা কারণ এটি বুট আপের সময় তৃতীয় পক্ষের স্টার্টআপ এবং লগইন আইটেমগুলিকে লোড হতে বাধা দেয়৷

নিরাপদ মোডে বুট করতে, এখানে পদক্ষেপগুলি করুন:

  1. আপনার Mac পুনরায় চালু করুন, তারপর Shift টিপুন এটি চালু হওয়ার সাথে সাথে কী।
  2. যখন আপনি লগইন উইন্ডোটি দেখতে পাবেন, তখন Shift কী ছেড়ে দিন।
  3. আপনি যদি আপনার স্টার্টআপ ডিস্ক এনক্রিপ্ট করতে FileVault ব্যবহার করেন, তাহলে ডিস্কটি আনলক করতে এবং ফাইন্ডারে লগ ইন করতে আপনাকে দুবার সাইন ইন করতে হতে পারে।

সেফ মোডে রিবুট করলে ফন্ট ক্যাশে, কার্নেল ক্যাশে এবং সিস্টেম ক্যাশে ফাইল মুছে যায়। এটি আপনার স্টার্টআপ ডিস্ক যাচাই করে এবং প্রয়োজনে যেকোন ডিরেক্টরি সমস্যা সমাধান করে। তাই যখন আপনার এক্সটার্নাল ডিসপ্লে সেফ মোডে কাজ করে, তখন এর মানে হল একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ত্রুটি ঘটাচ্ছে৷

সমাধান #4:আপনার রেজোলিউশন পরিবর্তন করুন।

আরেকটি বিষয় যা আপনি চেক আউট করতে চান তা হল স্ক্রিন রেজোলিউশন। এটা সম্ভব যে আপনি যে রেজোলিউশনটি ব্যবহার করছেন তা আপনার বাহ্যিক মনিটর দ্বারা সমর্থিত হতে পারে না। রেজোলিউশন পরিবর্তন করতে:

  1. অ্যাপল মেনু> সিস্টেম পছন্দগুলিতে যান।
  2. ডিসপ্লে-এ ক্লিক করুন .
  3. একটি ভিন্ন রেজোলিউশন চয়ন করুন, যেমন একটি শুরুর জন্য 1024 x 768৷

চূড়ান্ত চিন্তা

যদি উপরের পদক্ষেপগুলি আপনার বাহ্যিক ডিসপ্লে সমস্যার সমাধান না করে, তাহলে আপনার Mojave বা আপনার জন্য কাজ করে এমন অন্য macOS সংস্করণে ডাউনগ্রেড করার কথা বিবেচনা করা উচিত। আপনার ডিভাইস যদি সাম্প্রতিক macOS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ হয় তাহলে আপনি Big Sur-এ আপগ্রেড করার চেষ্টা করতে পারেন।


  1. MacOS মন্টেরিতে আপডেট করার পরে ম্যাক ওভারহিটিং? এই সমাধানগুলি চেষ্টা করুন

  2. macOS মন্টেরিতে আপগ্রেড করার পরে iMessage কাজ করছে না

  3. [সমাধান] macOS Monterey ইনস্টল করার পরে ম্যাক ক্যামেরা কাজ করছে না

  4. আপনার ম্যাক ক্যামেরা কাজ না করলে কী করবেন