কম্পিউটার

মোজাভে আপডেট করার পরে স্ক্রিন ফ্লিকার:কীভাবে ঠিক করবেন

MacOS Mojave অ্যাপল দ্বারা প্রকাশিত সবচেয়ে বড় OS আপডেটগুলির মধ্যে একটি। এটি অনেক নতুন বৈশিষ্ট্য এবং আশ্চর্যজনক উন্নতি নিয়ে এসেছে যা পুরো macOS অভিজ্ঞতাকে নতুন করে ডিজাইন করেছে। দুর্ভাগ্যবশত, এটি অনেক বাগ এবং সমস্যা নিয়েও এসেছিল৷

ম্যাক ব্যবহারকারীদের সমস্যাগুলির মধ্যে একটি হল মোজাভে আপডেট ইনস্টল করার পরে স্ক্রিন ফ্লিকারিং সমস্যা। macOS 10.14-এ আপগ্রেড করার পরে, ব্যবহারকারীরা ডিসপ্লে সমস্যাগুলি লক্ষ্য করতে শুরু করে, যাতে তারা এই সিদ্ধান্তে পৌঁছাতে পারে যে Mojave আপডেটের ফলে তাদের স্ক্রিনগুলি ঝিকিমিকি করছে৷

মোজাভে আপডেটের পরে স্ক্রীন ফ্লিকারিং সমস্যা

রিপোর্ট অনুযায়ী, স্ক্রিন ফ্লিকারিং সমস্যা রেটিনা এবং নন-রেটিনা ম্যাক উভয়কেই প্রভাবিত করে। ফ্লিকারিংয়ের মাত্রাও এক ম্যাক থেকে অন্য ম্যাকের মধ্যে পরিবর্তিত হয়। কারও কারও জন্য, স্ক্রিনটি স্ট্যাটিক দিয়ে ভরা হয়, যা একটি পুরানো টিভি মনিটরের মতো দেখায়। অন্যরা তাদের স্ক্রিনে অনুভূমিক স্ট্রাইপগুলি লক্ষ্য করে, যখন কিছু ম্যাকের পর্দার কোণগুলি অন্ধকার হয়ে গেছে। এই ঝিকিমিকি চোখের উপর শক্ত হতে পারে এবং চোখের ক্লান্তি হতে পারে। অন্যান্য ব্যবহারকারীরা যারা ফ্লিকারিংয়ের সবচেয়ে খারাপ কেস পেয়েছেন, তারা কিছুই করতে পারবেন না কারণ তারা তাদের স্ক্রিনে কিছু দেখতে পাচ্ছেন না।

রিপোর্ট অনুযায়ী, সমস্যাটি এলোমেলোভাবে ঘটে, অ্যাপ খোলার সাথে বা ছাড়াই। কিছু ক্ষেত্রে, কম্পিউটার স্লিপ মোড থেকে জেগে উঠলে ফ্লিকার আরও খারাপ হয়। কিছু ম্যাক ব্যবহারকারীদের জন্য, কম্পিউটার পুনরায় চালু করলে কিছুক্ষণের জন্য ফ্লিকারিং সমাধান হয়, কিন্তু তারপর কিছুক্ষণ পরে ডিসপ্লে আবার ফ্লিক করে। মনিটর পরিবর্তন করলে সমস্যাটি সমাধান হয় না এবং শুধুমাত্র একটি ভিন্ন স্ক্রীন ফ্লিকার প্যাটার্নে পরিণত হয়।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

এই সমস্যায় আক্রান্ত ম্যাকগুলির মধ্যে একটি জিনিস মিল রয়েছে:Mojave আপডেট ইনস্টল না হওয়া পর্যন্ত তারা সব ঠিকঠাক কাজ করছিল। তাদের macOS সংস্করণ আপগ্রেড করার পরে, ব্যবহারকারীরা লক্ষ্য করেছেন যে তাদের স্ক্রিন ঝিকিমিকি শুরু করেছে। এটি স্পষ্টতই macOS Mojave আপডেটের সাথে যুক্ত একটি বাগ বলে মনে হচ্ছে, তবে অ্যাপল এখনও এর জন্য একটি অফিসিয়াল ফিক্স প্রকাশ করেনি। এবং মোজাভে-সম্পর্কিত বাগগুলির দীর্ঘ তালিকার সাথে অ্যাপলকে মোকাবেলা করতে হবে, এটি সমাধান হতে কিছুটা সময় লাগতে পারে।

আপনি যদি Mojave-এ আপডেট করার পর ফ্লিকার বাগ পেয়ে থাকেন, তাহলে নিচের পদ্ধতিগুলো ব্যবহার করে দেখতে পারেন কোনটি আপনার ডিসপ্লে ঠিক করতে পারে।

মোজাভে আপডেটের পরে স্ক্রিন ফ্লিকারের সাথে কীভাবে মোকাবিলা করবেন

আপনি কঠোর কিছু করার আগে, তারা সাহায্য করবে কিনা তা দেখতে আপনি কিছু প্রাথমিক সমস্যা সমাধান করার চেষ্টা করতে চাইতে পারেন। প্রথমে এই পদক্ষেপগুলি চেষ্টা করুন:

  • আপনার Mac পুনরায় চালু করুন এবং নিরাপদ মোডে বুট করুন . সেফ মোডে থাকা অবস্থায় যদি ফ্লিকারিং অদৃশ্য হয়ে যায়, তাহলে সমস্যাটি তৃতীয় পক্ষের পরিষেবা বা অ্যাপের কারণে হতে পারে।
  • ম্যাক মেরামত অ্যাপ ব্যবহার করে আপনার ম্যাক পরিষ্কার করুন। আবর্জনা ফাইল এবং অন্যান্য দূষিত ফাইলগুলি প্রদর্শনের সমস্যা সহ আপনার কম্পিউটারে মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। এগুলি থেকে পরিত্রাণ পাওয়া শুধুমাত্র সম্ভাব্য সমস্যার সমাধান করে না, এটি আপনার সিস্টেম প্রক্রিয়াগুলিকেও অপ্টিমাইজ করে৷
  • সমস্ত উপলব্ধ আপডেট ইনস্টল করুন। এটা সম্ভব যে আপনার স্ক্রিনটি মোজাভে আপডেট করার পরে একটি পুরানো বা বেমানান সফ্টওয়্যারের কারণে ফ্লিক করে। সমস্ত সিস্টেম এবং অ্যাপ আপডেট ইনস্টল করা সমস্যাটি সমাধান করতে পারে। শুধু ম্যাক অ্যাপ স্টোর খুলুন, আপডেট -এ যান tab, তারপর সেখানে সমস্ত মুলতুবি আপডেট ইনস্টল করুন।
  • আপনার কম্পিউটারে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন। সিস্টেম পছন্দ> ব্যবহারকারী ও গোষ্ঠী-এ যান এবং একটি নতুন অ্যাকাউন্টের জন্য সাইন আপ করুন। নতুন ব্যবহারকারী হিসাবে লগ ইন করুন এবং নতুন অ্যাকাউন্ট ব্যবহার করে ফ্লিকারিং ঘটে কিনা তা দেখতে পরীক্ষা করুন৷ যদি এটি হয়, আপনার একটি হার্ডওয়্যার সমস্যা হতে পারে। যদি তা না হয়, নতুন অ্যাকাউন্ট মুছে ফেলুন এবং নীচের সংশোধনগুলি নিয়ে এগিয়ে যান।

ফিক্স #1:সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) রিসেট করুন।

SMC আপনার কম্পিউটারে সমস্ত পাওয়ার এবং হার্ডওয়্যার ফাংশন নিয়ন্ত্রণ করে। তাই যদি আপনার কোনো হার্ডওয়্যার সঠিকভাবে কাজ না করে, যেমন স্ক্রিন, SMC রিসেট করা আপনার প্রথম ধাপগুলির মধ্যে একটি হওয়া উচিত। আপনার Mac মডেলের উপর নির্ভর করে SMC রিসেট করার বিভিন্ন উপায় আছে।

যদি আপনার ম্যাকের একটি অপসারণযোগ্য ব্যাটারি থাকে তবে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার Mac বন্ধ করুন এবং আপনার কম্পিউটারে পাওয়ার অ্যাডাপ্টার সংযোগ করুন।
  2. আপনার Mac এর কীবোর্ডে, Shift + Control + Option চেপে ধরে রাখুন বোতাম এবং পাওয়ার একই সময়ে কী।
  3. যখন আপনি ম্যাগসেফ অ্যাডাপ্টারের সামান্য আলো দেখতে পান তখন সমস্ত কী ছেড়ে দিন। এটি নির্দেশ করে যে SMC পুনরায় সেট করা হয়েছে৷
  4. আপনার Mac রিবুট করুন এবং ফ্লিকারিং এখনও ঘটে কিনা তা পরীক্ষা করুন৷

আপনার যদি একটি নন-পোর্টেবল ম্যাক থাকে, যেমন iMac, Mac Pro, বা Mac Mini, SMC রিসেট করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার Mac বন্ধ করুন এবং পাওয়ার কর্ড সংযোগ বিচ্ছিন্ন করুন।
  2. পাঁচ সেকেন্ডের জন্য আপনার ম্যাকের পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন, তারপর বোতামটি ছেড়ে দিন।
  3. পাওয়ার ক্যাবল পুনরায় সংযোগ করুন এবং যথারীতি বুট করুন।

ফিক্স #2:NVRAM রিসেট করুন।

Mojave আপডেটের পরে যদি আপনার Mac এর স্ক্রীন ফ্লিকার হয় এবং SMC রিসেট করলে কোন পার্থক্য না হয়, তাহলে আপনি পরবর্তী NVRAM রিসেট করার চেষ্টা করতে চাইতে পারেন।

এটি করতে:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং সাথে সাথে Option + Command + P + R টিপুন 10 থেকে 20 সেকেন্ডের জন্য কী।
  3. একই সময়ে কীগুলি ছেড়ে দিন।
  4. সাধারণভাবে বুট করুন এবং NVRAM রিসেট করলে কোনো পার্থক্য আছে কিনা তা পরীক্ষা করুন।

ফিক্স #3:স্বয়ংক্রিয় গ্রাফিক্স সুইচিং বন্ধ করুন।

এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র MacBook Pro মডেলগুলির জন্য উপলব্ধ যা macOS কে আরও ভাল গ্রাফিক কর্মক্ষমতার জন্য দুটি গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের (GPU) মধ্যে স্যুইচ করতে দেয়৷ কিন্তু কখনও কখনও, এই বৈশিষ্ট্যটি স্ক্রিন ফ্লিকারের মতো ডিসপ্লে সমস্যা সৃষ্টি করে। এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা সাধারণত কৌশলটি করে।

আপনার MacBook Pro এর জন্য স্বয়ংক্রিয় গ্রাফিক্স স্যুইচিং বন্ধ করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Apple -এ ক্লিক করুন মেনু এবং সিস্টেম পছন্দ বেছে নিন
  2. শক্তি -এ যান কন্ট্রোল প্যানেল।
  3. চেক আনচেক করুন স্বয়ংক্রিয় গ্রাফিক্স স্যুইচিং।

পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

ফিক্স #4:অ্যাপটি আনইনস্টল করুন যা ফ্লিকারিং সৃষ্টি করে।

অনেক ক্ষেত্রে, স্ক্রীন ফ্লিকারিং সাধারণত তৃতীয় পক্ষের অ্যাপ, বিশেষ করে ওয়েব ব্রাউজার দ্বারা ট্রিগার হয়। কিছু সাধারণ অপরাধী হল ক্রোমিয়াম, ফায়ারফক্স এবং ক্রোম। নিরাপদ মোডে বুট করলে সমস্যাটি তৃতীয় পক্ষের অ্যাপের কারণে হয়েছে নাকি হার্ডওয়্যার-সম্পর্কিত তা যাচাই করতে পারে। সেফ মোডে থাকা অবস্থায় যদি ফ্লিকারটি অদৃশ্য হয়ে যায়, তাহলে এর মানে হল যে সমস্যাটি একটি নন-অ্যাপল সফ্টওয়্যার দ্বারা সৃষ্ট হয়েছে এবং কোন অ্যাপটি আপনার স্ক্রীনকে ঝাঁকুনি দিচ্ছে তা খুঁজে বের করার জন্য আপনাকে কিছু ট্রায়াল এবং ত্রুটি করতে হবে৷

একবার আপনি খুঁজে পেয়েছেন যে কোন অ্যাপটি দায়ী, আনইনস্টল করতে এটিকে ট্র্যাশে টেনে আনুন। আপনার ডিসপ্লেকে প্রভাবিত না করে এটি কাজ করবে কিনা তা দেখতে আপনি অ্যাপটির একটি নতুন কপি ইনস্টল করার চেষ্টা করতে পারেন।

সারাংশ

স্ক্রিন ফ্লিকারিং সমস্যা শুধুমাত্র বিরক্তিকর নয়, অনুৎপাদনশীল এবং অস্বাস্থ্যকরও। এই সমস্যাটি প্রাথমিকভাবে macOS Mojave আপডেট দ্বারা সৃষ্ট, তবে অ্যাপলের এই বাগটি সমাধান করার জন্য অপেক্ষা করতে কিছু সময় লাগতে পারে। বিকল্পভাবে, কোনটি আপনার জন্য কাজ করে তা দেখতে আপনি উপরের পদ্ধতিগুলি ব্যবহার করে দেখতে পারেন৷


  1. 2021 সালে কীভাবে ম্যাক স্ক্রীন ফ্লিকারিং ঠিক করবেন?

  2. বিগ সার আপডেটের পরে পুনরায় চালু হওয়া ম্যাককে কীভাবে ঠিক করবেন?

  3. ম্যাকের ব্ল্যাক স্ক্রিন অফ ডেথ কিভাবে ঠিক করবেন?

  4. কিভাবে ম্যাকে নীল স্ক্রীন ঠিক করবেন?