কম্পিউটার

মোজাভে আপডেট করার পরে ম্যাকে সাফারি ক্র্যাশিং কীভাবে ঠিক করবেন

বেশিরভাগ লোকেরা তাদের ম্যাক কম্পিউটারে সাফারির সাথে ব্রাউজিং উপভোগ করে। যখন এটি ভালভাবে কাজ করে, তখন Safari হল একটি চমৎকার ব্রাউজার, সমস্ত মূল্যবান ইন্টিগ্রেশন বৈশিষ্ট্য বিবেচনা করে যা আপনাকে এটি OS X, iOS এবং macOS-এ ব্যবহার করতে দেয়। বছরের পর বছর ধরে, অ্যাপল আপডেটের একটি সিরিজের মাধ্যমে এটিকে আরও কার্যকর করেছে।

বলা হয়েছে, এমন কিছু ঘটনা আছে যখন মৃত্যুর পিনহুইল অনিবার্য, বিশেষ করে মোজাভে আপডেট করার পরে। যখন সাফারি ব্যর্থ হয়, তখন সমস্যাটি বের করা একটি সত্যিকারের ব্যথা হতে পারে৷

ম্যাক অপারেটিং সিস্টেমের সর্বশেষ আপগ্রেডগুলির মধ্যে একটি হল মোজাভে। এটি একটি চমত্কার বিশাল আপগ্রেড যা আপনাকে নতুন মার্জিত ডার্ক মোড ভুলে না গিয়ে আরও দক্ষতার সাথে কাজ করতে এবং সংগঠিত থাকতে সাহায্য করে। মোজাভে, সাফারি এটিকে দ্রুত এবং নিরাপদ করে ব্যাপক উন্নতি করেছে।

দৃশ্যত, সবাই Mojave এর সাথে আসা সুন্দর বৈশিষ্ট্যগুলি উপভোগ করছে না। একটি সমস্যা যা উদ্বেগজনক ছিল তা হল মোজাভে সাফারি ক্র্যাশ করে। উদাহরণস্বরূপ, বেশ কিছু ব্যবহারকারীর জন্য, মেল এবং সাফারি 10.14.4-এ আপডেট হওয়ার সাথে সাথেই ক্র্যাশ হয়ে গেছে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

আপনি যদি Mojave এ আপডেট করেন এবং Safari অবিলম্বে ক্র্যাশ হয়ে যায়, অনুগ্রহ করে পড়ুন। এই পোস্টে, আমরা কীভাবে সমস্যাটি সমাধান করতে হয় সে সম্পর্কে আপনাকে গাইড করব।

মোজাভে আপডেট করার পরে কেন সাফারি ক্র্যাশ হয়?

ক্র্যাশ লগগুলি বিশ্লেষণ করার জন্য আপনি একজন Apple গুরুকে নিযুক্ত না করলে, Mojave-এ আপডেট করার পরে কেন Safari ক্র্যাশ হয় তা জানা সবসময় সহজ নয়। কিন্তু, আপনি এখনও কারণটিকে এই সম্ভাব্য কারণগুলির মধ্যে সংকুচিত করতে পারেন:

  • আপনার কম্পিউটারে প্রচুর কুকি এবং ক্যাশে আছে।
  • আপনি একসাথে অনেক কিছু চেষ্টা করছেন, উদাহরণস্বরূপ, একই সময়ে একাধিক ট্যাব বা উইন্ডো খুলছেন।
  • আপনি যে সাইটটি ব্রাউজ করছেন তা প্রক্রিয়াকরণের চাহিদা সহ ব্রাউজারটিকে ওভারলোড করে৷
  • সাফারি ক্র্যাশ হওয়ার পিছনে একটি পুরানো এক্সটেনশনও কারণ হতে পারে৷
  • আপনার ম্যাক খুব ধীর গতিতে চলছে, সম্ভবত আপনার মেশিনের অবস্থার কারণে, ইন্টারনেটের গতি মন্থর হওয়ার কারণে বা অনেকগুলি অ্যাপ চলার কারণে। এটাও সম্ভব যে মোজাভে আপডেট করার পরে, কিছু তৃতীয় পক্ষের অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে চালু হয়, ফলে কম্পিউটার ধীর হয়ে যায়।
  • আরেকটি সাধারণ সমস্যা হল যে কিছু অ্যাপ মোজাভে আপগ্রেড করার পরে কাজ নাও করতে পারে, বিশেষ করে যদি আপনি সেই অ্যাপগুলির জন্য সাম্প্রতিক আপডেটগুলি ইনস্টল না করে থাকেন। Mojave 64-বিট অ্যাপের পক্ষে বলে মনে হচ্ছে, তাই আপনার যদি বেশ কয়েকটি 32-বিট অ্যাপ থাকে, তাহলে সেটা সমস্যা হতে পারে।

মোজাভে আপডেট করার পরে সাফারি ক্র্যাশগুলি কীভাবে ঠিক করবেন

অনুগ্রহ করে মনে রাখবেন যে এই নির্দেশাবলী এলোমেলো রোগ নির্ণয় এবং ঠিক করার জন্য। আপনি সব পদক্ষেপ অনুসরণ করতে হবে না; সমাধানগুলিতে ফোকাস করা ঠিক আছে৷ যা আপনার পরিস্থিতির সাথে মানানসই।

ধাপ 1:জোর করে প্রস্থান করুন

ভারী ফ্ল্যাশ বিজ্ঞাপন এবং অনেকগুলি ব্যাকগ্রাউন্ড অপারেশন সহ কিছু ওয়েবসাইট সাফারি হিমায়িত হতে পারে এবং সেই ক্ষেত্রে, আপনাকে জোর করে ব্রাউজার বন্ধ করতে হতে পারে। Safari 'জোর করে প্রস্থান' করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. কমান্ড + অপশন + এস্কেপ টিপুন একযোগে চাবিগুলো চেপে ধরুন।
  2. একটি পপ-আপ বক্স প্রদর্শিত হওয়ার জন্য অপেক্ষা করুন, তারপর ডকে Safari আইকনটি নির্বাচন করুন এবং "জোর করে প্রস্থান করুন" নির্বাচন করুন৷
  3. এখন অ্যাপল মেনু> রিস্টার্ট এর মাধ্যমে কম্পিউটার পুনরায় চালু করুন
  4. এর পরে, সাফারি মসৃণভাবে কাজ করবে।

ধাপ 2:Safari সবচেয়ে বর্তমান সংস্করণ কিনা তা পরীক্ষা করুন৷

আপনি অ্যাপটি পুনরায় চালু করে এবং এই পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার Safari সংস্করণটি পরীক্ষা করতে পারেন:

  1. সাফারি> সম্পর্কে যান
  2. আপনার সাফারি সংস্করণের তালিকায় একটি নতুন উইন্ডো খুলবে।
  3. অ্যাপটি আপ টু ডেট না থাকলে, সাম্প্রতিক আপডেটের জন্য ম্যাক অ্যাপ স্টোরে যান। আপডেটটি সাধারণত macOS আপডেটের সাথে একত্রিত করা হয়, তবে আপনি এটিকে একটি স্বতন্ত্র আপডেট হিসাবে কার্যকর করতে পারেন।

ধাপ 3:কুকিজ এবং ক্যাশে সাফ করুন

10.14.4 এ আপডেট হওয়ার সাথে সাথে আপনার মেল এবং সাফারি ক্র্যাশ হওয়ার আরেকটি কারণ হতে পারে কারণ আপনি Safari-এ ক্যাশে এবং কুকিজ সাফ করেননি। সেগুলি সাফ করতে, আপনার সাফারি চালু করুন, তারপরে যান:

  1. সাফারি> ইতিহাস সাফ করুন।
  2. আপনি যে ইতিহাস/ক্যাশে সাফ করতে চান সেটি নির্বাচন করতে পারেন, কিন্তু সেরা ফলাফলের জন্য, সবকিছু মুছে ফেলার জন্য "সমস্ত ইতিহাস" বেছে নিন।
  3. সাফ করতে "ইতিহাস সাফ করুন" নির্বাচন করুন৷

পদক্ষেপ 4:ল্যাগিং এক্সটেনশনগুলি সাফ করুন

আপনি যদি সন্দেহ করেন যে একটি নির্দিষ্ট এক্সটেনশন আপনার সাফারিকে হিমায়িত করছে, সেই এক্সটেনশনটি আনইনস্টল করুন এবং আপনার ম্যাক কাজ করে কিনা তা পরীক্ষা করুন। অন্যথায়, সমস্ত অপ্রয়োজনীয় এক্সটেনশন আনইনস্টল করুন। এই কাজটি সম্পূর্ণ করতে, এখানে যান:

  1. সাফারি> পছন্দগুলি৷
  2. "এক্সটেনশন" ট্যাবে নেভিগেট করুন।
  3. এই ট্যাবের মধ্যে, আপনি সক্রিয় তৃতীয় পক্ষের এক্সটেনশনগুলির একটি তালিকা পাবেন৷
  4. আপনি যেগুলি সরাতে চান তা চয়ন করুন এবং “আনইনস্টল করুন ক্লিক করুন৷ " বোতাম৷
  5. সক্ষম আনচেক করুন আপনি খুব কমই ব্যবহার করেন এমন কোনো প্লাগইন নিষ্ক্রিয় করার বিকল্প।

ধাপ 5:স্টার্টআপ ডিস্ক ত্রুটিগুলি ঠিক করুন৷

সাফারি প্রধান অপরাধী নাও হতে পারে। কখনও কখনও, ডিস্ক ত্রুটি খেলা হয়. এই প্রক্রিয়ার মাধ্যমে রিকভারি মোডে এই ত্রুটিগুলি ঠিক করার চেষ্টা করুন:

  1. আপনার Mac বন্ধ করুন।
  2. কম্পিউটার চালু করুন, এবং তারপর কমান্ড + R টিপুন কী এবং অ্যাপল লোগো প্রদর্শিত হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  3. এখান থেকে, "macOS ইউটিলিটিস" উইন্ডো পপ আপ হবে। "ডিস্ক ইউটিলিটি চয়ন করুন৷ ” বিকল্পে ক্লিক করুন এবং “চালিয়ে যান ক্লিক করুন ”।
  4. আপনি যে ডিস্ক বা ড্রাইভারটি মেরামত করতে চান সেটি বেছে নিন, তারপর প্রথম চিকিৎসা> রান এ যান ত্রুটির জন্য আপনার ডিস্ক পরীক্ষা করতে।
  5. এর পর, "সম্পন্ন" এ ক্লিক করুন এবং "ডিস্ক ইউটিলিটি থেকে প্রস্থান করুন ”।
  6. অ্যাপল মেনু> রিস্টার্ট এর মাধ্যমে আপনার Mac পুনরায় চালু করুন

সম্ভবত, এই সমস্যাটি সমাধান করার একটি সহজ উপায় হল দ্রুত স্ক্যান চালানোর জন্য ম্যাক মেরামতের সরঞ্জাম ব্যবহার করে প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করা এবং সিস্টেম থেকে সেই সমস্ত জাঙ্ক ফাইলগুলি সাফ করা। অ্যাপটি সর্বোত্তম কর্মক্ষমতার জন্য আপনার Mac টিউন করা উচিত।

ধাপ 6:নিরাপদ মোডে Safari শুরু করুন

এটি আপনার ম্যাকের সমস্যা সমাধানের সময় আপনাকে অনুসরণ করা প্রচলিত পদক্ষেপগুলির মধ্যে একটি। যদি আপনার কম্পিউটার স্বাভাবিকভাবে শুরু না হয়, তাহলে সমস্যাটি সমাধান করার একটি ভাল উপায় হল কম্পিউটারটিকে নিরাপদ মোডে শুরু করা। নিরাপদ মোডে আপনার মেশিন চালু করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটার বন্ধ করুন।
  2. ম্যাক চালু করুন এবং স্টার্টআপের জন্য অপেক্ষা করুন অবিলম্বে আপনি শব্দটি শুনতে পান, শিফট কীটি চাপুন এবং লগইন স্ক্রিন না দেখা পর্যন্ত এটিকে ধরে রাখুন৷
  3. লগইন স্ক্রীন প্রদর্শিত হলে, Shift ছেড়ে দিন
  4. যদি আপনার ম্যাক নিরাপদ মোডে ক্র্যাশ না হয়, তাহলে আপনি এটিকে আবার চালু করতে পারেন যেমনটা আপনি করেন৷

ধাপ 7:সাফারি পুনরায় ইনস্টল করুন

সমস্যাটি অব্যাহত থাকলে, পরবর্তী পদক্ষেপটি সাফারি পুনরায় ইনস্টল করা। এখানে প্রক্রিয়া:

  1. মেশিনটি বন্ধ করুন।
  2. ম্যাক চালু করুন, তারপর কমান্ড + R টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না অ্যাপল লোগো প্রদর্শিত হয়।
  3. "macOS ইউটিলিটিস" উইন্ডো প্রদর্শিত হওয়ার জন্য অপেক্ষা করুন, তারপর "macOS পুনরায় ইনস্টল করুন নির্বাচন করুন ” বিকল্পে ক্লিক করুন এবং “চালিয়ে যান ক্লিক করুন ”।
  4. macOS ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

অন্যান্য সম্ভাব্য সমাধান

  • সফ্টওয়্যার আপডেটের জন্য পরীক্ষা করুন৷
  • ফোর্স রিস্টার্ট চেষ্টা করুন।
  • আপনার ম্যাককে ডিফল্ট সেটিংসে কনফিগার করুন।
  • উপরের কৌশলগুলি চেষ্টা করার পরেও যদি সমস্যাটি থেকে যায়, তাহলে Chrome বা Firefox-এর মতো অন্য ব্রাউজারে স্যুইচ করুন৷

চূড়ান্ত চিন্তা

কিছু অ্যাপল ব্যবহারকারী সাধারণত নতুন ওএস সংস্করণে আপগ্রেড করতে দ্বিধাবোধ করেন, সম্ভবত সেই সাহসী প্রাথমিক পাখিদের জল পরীক্ষা করার জন্য অপেক্ষা করছেন। আশ্চর্যজনকভাবে, এইবার তারা মোজাভে আপগ্রেড করতে দ্বিধা করেনি। তাদের অধিকাংশই Mojave-এর চমৎকার বৈশিষ্ট্যে মুগ্ধ। এছাড়াও, এটি আপডেট করতে বেশি সময় লাগে না এবং মোজাভে বেশ দুর্দান্ত। সেই সাথে বলা হয়েছে, নতুন অপারেটিং সিস্টেমটি এলোমেলো ব্রাউজার ফ্রিজের মতো চ্যালেঞ্জ ছাড়া নয়৷

সমস্যা সত্ত্বেও, আমাদের পরামর্শ হল:আপনি যদি তুলনামূলকভাবে নতুন ম্যাক ব্যবহার করেন, Mojave-এ আপডেট করা একটি স্মার্ট বিকল্প। মোজাভের সাথে, অ্যাপলের বিরক্তিকর আপডেট বিজ্ঞপ্তিগুলি আপনাকে বিরক্ত করবে না। আপনি যদি একটি পুরানো ম্যাকের সাথে কাজ করেন তবে আপনাকে আপডেট করার বিষয়ে পুনর্বিবেচনা করতে হতে পারে। Mojave মার্জিত দেখায়, এটির জন্য আরও হার্ডওয়্যার সংস্থান প্রয়োজন, যা আপনার ম্যাকের সীমিত RAM থাকলে একটি চ্যালেঞ্জ হতে পারে৷

কিন্তু আবার, আপনার এমন আবর্জনা সম্পর্কে সচেতন হওয়া উচিত যা আপনার RAM কে বিনা কারণে খেয়ে ফেলে। দরকারী জিনিসগুলির জন্য জায়গা তৈরি করার জন্য আপনি কেন অপ্রয়োজনীয় স্থান হগগুলি সাফ করবেন না? আপনি Mojave-তে আপডেট করার সময় ব্রাউজার সমস্যা এড়াতে আপনার Mac স্ক্যান করতে এবং সর্বোচ্চ পারফরম্যান্সের জন্য অপ্টিমাইজ করতে Mac ক্লিনিং টুল ব্যবহার করুন।

সাফারি ঠিক করার অন্য কোনো কৌশল সম্পর্কে আপনি যদি জানেন, তাহলে মন্তব্য বিভাগে আমাদের সাথে শেয়ার করুন।


  1. কিভাবে ম্যাকে নীল স্ক্রীন ঠিক করবেন?

  2. সাফারি ব্যবহার করে ম্যাকে ডাউনলোড হচ্ছে না এমন ফাইলগুলি কীভাবে ঠিক করবেন

  3. ম্যাক ইস্যুতে ক্র্যাশ হওয়া Safari কে কিভাবে ঠিক করবেন?

  4. পিসিতে ক্রাশ হওয়া ফ্যান্টাসি টাওয়ার কিভাবে ঠিক করবেন