কম্পিউটার

সিস্টেম ঠিক করার 6 উপায় উইন্ডোজ 11/10/7-এ নির্দিষ্ট ফাইল খুঁজে পাওয়া যায় না

ত্রুটি বার্তা, 'সিস্টেমটি নির্দিষ্ট করা ফাইলটি খুঁজে পাচ্ছে না' একটি সাধারণ ত্রুটি যা Windows ব্যবহারকারীদের অভিজ্ঞতা হয়। আপনি একটি বাহ্যিক হার্ড ড্রাইভ, স্থানীয় হার্ড ড্রাইভ, ইউএসবি অ্যাক্সেস করার সময় বা ডিস্ক ম্যানেজমেন্ট ব্যবহার করার সময়, একটি প্রোগ্রাম চালু করার সময় বা আপনার পিসিতে একটি ড্রাইভার ইনস্টল করার সময় ত্রুটি বার্তা পেতে পারেন। আপনি ‘সিস্টেমটি নির্দিষ্ট করা ফাইল খুঁজে পাচ্ছে না’ কেন পান না কেন, নিশ্চিন্ত থাকুন যে আপনি নিম্নলিখিত 6টি কার্যকর পদ্ধতির মাধ্যমে নিজেরাই এটি সমাধান করতে পারেন।

পার্ট 1. যে কারণে সিস্টেম উইন্ডোজে নির্দিষ্ট করা ফাইল খুঁজে পায় না

ব্যবহারকারীরা এই ত্রুটি বার্তা পেতে পারেন যেখানে বিভিন্ন কারণ আছে. যাইহোক, আপনি কেন সমস্যাটি অনুভব করতে পারেন তার কিছু সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে:

  • ভাইরাস আক্রমণ
  • একটি বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগে সমস্যা
  • দুর্ঘটনাক্রমে মুছে ফেলা হয়েছে
  • ড্রাইভার ফাইল অনুপস্থিত
  • নির্দিষ্ট সফ্টওয়্যারের জন্য অনুপস্থিত বা দূষিত ফাইলগুলি
  • ভুল রেজিস্ট্রি কী
  • ভুল ফাইল অনুমতি সেটিংস
  • উৎস ভলিউমের মধ্যে ডিস্ক ত্রুটি
  • ব্যাকআপ ত্রুটি

অংশ 2. কীভাবে সিস্টেমটি ঠিক করবেন উইন্ডোজে নির্দিষ্ট করা ফাইল খুঁজে পাচ্ছেন না

'উইন্ডোজ 7 সিস্টেম নির্দিষ্ট ফাইল খুঁজে পাচ্ছে না' ত্রুটি বার্তাটির জন্য কোনো এক-আকার-ফিট-সমস্ত সমাধান নেই। আপনার জন্য কাজ করবে যে সমাধান কারণ উপর নির্ভর করে. অতএব, প্রথম জিনিসটি হল আপনি কেন ত্রুটি বার্তাটি পাচ্ছেন তা চিহ্নিত করা এবং তারপরে, আপনি এমন সমাধান ব্যবহার করতে পারেন যা ত্রুটি বার্তাটি সমাধান করতে পারে। এই পোস্টে, আমরা ত্রুটি বার্তা সমাধানের জন্য ছয়টি ভিন্ন সমাধান দেখব।

সমাধান 1:দূষিত আক্রমণ প্রতিরোধ করতে অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার চালান

ক্ষতিকারক আক্রমণ, সাইবার হুমকি, এবং ভাইরাসগুলি হল সবচেয়ে সাধারণ কারণ যেগুলি আপনি পেতে পারেন সিস্টেমটি উইন্ডোজ 11/10 কমান্ড প্রম্পট ত্রুটি বার্তায় নির্দিষ্ট ফাইলটি খুঁজে পায় না। এই সমস্যাটি সমাধান করার সর্বোত্তম উপায় হল সক্রিয় অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার চালু করা। সফ্টওয়্যারটি চালু করার পরে, আপনার সিস্টেমে কোনও ক্ষতিকারক সামগ্রী অপসারণ এবং পরিষ্কার করতে আপনার পিসিকে পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করতে এগিয়ে যান। এটি আপনার কম্পিউটার থেকে জাঙ্ক ফাইলগুলিকেও সরিয়ে দেবে৷

সমাধান 2:উইন্ডোজ ওএস আপডেট করুন

যদি আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমটি পুরানো হয়ে থাকে তবে আপনি এই ত্রুটি কোডটিও অনুভব করতে পারেন৷ অতএব, এটি সুপারিশ করা হয় যে আপনি আপনার Windows OS আপডেট করুন এবং সিস্টেমে অন্যান্য মুলতুবি আপডেটগুলি ইনস্টল করুন৷ এখানে 'সিস্টেম নির্দিষ্ট ফাইল খুঁজে পাচ্ছে না' ঠিক করতে Windows OS আপডেট করার ধাপগুলি রয়েছে৷

1. একই সাথে Windows + I এ ক্লিক করুন।

2. প্রদর্শিত মেনু থেকে 'আপডেট এবং নিরাপত্তা বিকল্পটি নির্বাচন করুন৷

3. সমস্ত মুলতুবি আপডেটগুলি প্রকাশ করতে 'আপডেটগুলির জন্য চেক করুন'-এ ক্লিক করুন৷

4. সমস্ত মুলতুবি আপডেটগুলি ইনস্টল করুন এবং আপডেটগুলি শেষ হয়ে গেলে আপনার সিস্টেম পুনরায় চালু করুন৷

সমাধান 3:সিস্টেম লগ ফাইলগুলি পরীক্ষা করুন

আপনি যদি প্রথম দুটি সমাধান চেষ্টা করে থাকেন এবং আপনি এখনও সমস্যাটি অনুভব করেন তবে পরবর্তী জিনিসটি সিস্টেম লগ ফাইলটি পরীক্ষা করা এবং এটি যাচাই করা। এটি এমন সমাধান হতে পারে যা ত্রুটিটি সমাধান করবে। সিস্টেম লগ ফাইলগুলি পরীক্ষা করুন এবং যাচাই করুন, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. 'C:/Windows/INF' ডিরেক্টরি খুলুন এবং 'INF' ফোল্ডার খুলতে এগিয়ে যান

2. 'setupapi.dev.log ফাইলটি সনাক্ত করুন এবং খুলতে এটিতে ডাবল ক্লিক করুন৷

3. একসাথে Ctrl + F কী টিপুন এবং কী টিপানোর পরে প্রদর্শিত অনুসন্ধান বারে 'ফাইল খুঁজে পেতে পারেন না' টাইপ করুন। অনুসন্ধান শুরু করতে এন্টার ক্লিক করুন৷

4. উত্পন্ন ফলাফল পরীক্ষা করুন এবং অনুপস্থিত ফাইলটি অনুলিপি করুন এবং Windows/INF ফোল্ডারে পেস্ট করুন৷

5. ড্রাইভার পুনরায় ইনস্টল করুন এবং পুনরায় বুট করুন৷

সমাধান 4:আপনার রেজিস্ট্রি পরিবর্তন করুন

ত্রুটি বার্তা 'সিস্টেমটি নির্দিষ্ট উইন্ডোজ ফাইলটি খুঁজে পাচ্ছে না' এছাড়াও রেজিস্ট্রি কীগুলি পরিবর্তন করে সমাধান করা যেতে পারে। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. 'Windows + R' কীটি দীর্ঘক্ষণ টিপুন এবং প্রদর্শিত উইন্ডোতে 'Regedit' টাইপ করুন। এন্টার এ ক্লিক করুন।

2. ‘KKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion’ খুঁজুন।

3. মেনুটি প্রসারিত করুন এবং 'RunOnce' ট্যাবটি সনাক্ত করুন৷ আপনি যদি এই কীটি খুঁজে না পান, তাহলে কেবল 'কারেন্ট সংস্করণ মেনুতে ক্লিক করুন এবং তৈরি করা মেনু থেকে 'নতুন> কী' নির্বাচন করুন৷

4. কীটির নতুন নাম হিসেবে 'RunOnce' টাইপ করুন এবং বাম প্যানে 'HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\ এ নেভিগেট করুন।

5. ‘RunOnce’ কী সফলভাবে তৈরি হয়েছে কিনা তা দেখতে মেনুটি আবার প্রসারিত করুন।

6. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং তারপরে উইন্ডোজ পুনরায় চালু করুন।

সমাধান 5:ড্রাইভার আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

যদি ড্রাইভারগুলি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা হয় এবং সিস্টেমটি ত্রুটি কোডের সম্মুখীন হয়, তাহলে সমস্যাটি সমাধান করতে আপনাকে আবার ড্রাইভারগুলি আনইনস্টল করে পুনরায় ইনস্টল করতে হবে। এটি করার জন্য, নীচের সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. 'কন্ট্রোল প্যানেল'-এ নেভিগেট করুন এবং 'ডিভাইস ম্যানেজার' বেছে নিন।

2. আপনি যে ডিভাইসটি আনইনস্টল করতে চান সেটি খুঁজে পেতে বিভাগটি বড় করুন।

3. নির্দিষ্ট ডিভাইসের নামের উপর ডান-ক্লিক করুন এবং 'আনইনস্টল' বিকল্পটি নির্বাচন করুন৷

4. 'ঠিক আছে' বোতামে ক্লিক করে এই ডিভাইসের জন্য 'ড্রাইভার মুছুন' সফ্টওয়্যারটি নিশ্চিত করুন। এটি ড্রাইভার আনইনস্টল করবে৷

5. ড্রাইভারটি পুনরায় ইনস্টল করুন এবং আপনার পিসি রিবুট করুন।

সমাধান 6:বহিরাগত হার্ড ড্রাইভ ফর্ম্যাট করুন

এক্সটার্নাল হার্ড ড্রাইভের জন্য যদি কম্পিউটারে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ঢোকানোর সময় সমস্যা হয়। কখনও কখনও, ত্রুটি বার্তা 'সিস্টেমটি উইন্ডোজ 11/10 কমান্ড প্রম্পটে নির্দিষ্ট ফাইলটি খুঁজে পায় না' একটি বহিরাগত ড্রাইভের সমস্যার কারণে হতে পারে। এই ক্ষেত্রে, আপনি ড্রাইভ ফর্ম্যাট করা উচিত. নিচের ধাপগুলো ব্যাখ্যা করে কিভাবে এটি করতে হয়।

1. আপনার কম্পিউটারের সাথে বাহ্যিক হার্ড ড্রাইভ সংযুক্ত রাখুন। ফোল্ডারটি খুলতে 'This PC'-এ ক্লিক করুন।

2. বাহ্যিক হার্ড ড্রাইভ সনাক্ত করুন এবং এটিতে ডান-ক্লিক করুন। 'ফর্ম্যাট' নির্বাচন করুন এবং 'দ্রুত বিন্যাস' বিকল্পটি নির্বাচন করুন।

3. প্রক্রিয়াটি শুরু করতে 'স্টার্ট' এ ক্লিক করুন। বিন্যাস সম্পূর্ণ হলে, সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে কমান্ডটি সম্পাদন করার চেষ্টা করুন৷

পর্ব 3. সিস্টেম ফিক্স করার সময় হারিয়ে যাওয়া ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করা যায় নির্দিষ্ট ফাইল খুঁজে পাওয়া যায় না

'সিস্টেমটি নির্দিষ্ট উইন্ডোজ ফাইল খুঁজে পাচ্ছে না' দিয়ে সমস্যাটি সমাধান করার চেষ্টা করার সময়, আপনি কিছু ফাইল হারাতে পারেন। যদি আপনার সাথে এটি ঘটে থাকে, আপনি iBeesoft ডেটা রিকভারি টুল দিয়ে আপনার হারানো ডেটা পুনরুদ্ধার করতে পারেন।

iBeesoft হল একটি নিরাপদ এবং অত্যন্ত কার্যকরী ফাইল রিকভারি টুল যা আপনাকে মেমরি কার্ড, ডিস্ক/পার্টিশন, USB ফ্ল্যাশ ড্রাইভ, RAW ড্রাইভ এবং অন্যান্য স্টোরেজ ডিভাইস থেকে সম্পূর্ণরূপে ফাইল পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনার পুনরুদ্ধারের প্রক্রিয়াটিকে অত্যন্ত ফলপ্রসূ করতে এটিতে দুটি স্ক্যানিং মোড রয়েছে, কুইক স্ক্যান এবং ডিপ স্ক্যান৷

1:আপনার পিসিতে উইন্ডোজের জন্য সেরা ফ্রি ডেটা রিকভারি সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করুন। এটি চালু করুন এবং আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তা নির্বাচন করুন৷ আপনি যখন সফ্টওয়্যার চালু করেন তখন সমস্ত ফাইলের ধরন সাধারণত হাইলাইট হয়, তাই আপনাকে সেগুলি আনচেক করতে হবে এবং আপনি যে নির্দিষ্ট ফাইল প্রকারগুলি চান তা নির্বাচন করতে হবে৷ আপনার হয়ে গেলে, প্রক্রিয়াটি শুরু করতে 'স্টার্ট' বোতামে ক্লিক করুন।

2:আপনি যে অবস্থানে ডেটা স্ক্যান করতে চান সেটি বেছে নিন। এটি একটি নির্দিষ্ট অবস্থান বা পার্টিশন অন্তর্ভুক্ত করতে পারে। নির্বাচনের পরে, Windows 11/10, Windows 7 এবং macOS-এ মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে 'স্ক্যান' এ ক্লিক করুন৷

3:আপনার পছন্দের ফাইলগুলি পুনরুদ্ধার করা হয়েছে তা দেখতে স্ক্যান ফলাফল এবং পূর্বরূপ দেখুন। ফাইলগুলি পুনরুদ্ধার এবং সংরক্ষণ করতে 'পুনরুদ্ধার করুন' এ ক্লিক করুন। আপনি যদি আরও অনুসন্ধান করতে চান তবে 'ডিপ স্ক্যান' মোড ব্যবহার করুন।

এই নিবন্ধটি ত্রুটির বার্তাটি সমাধান করার জন্য আপনি যে সমাধানগুলি ব্যবহার করতে পারেন তার বিশদ বিবরণ রয়েছে 'সিস্টেমটি নির্দিষ্ট উইন্ডোজ 7 ব্যাকআপ ফাইলটি খুঁজে পাচ্ছে না' সমস্যাটি। সমস্যাটি সমাধান করার চেষ্টা করার সময় আপনি যদি ফাইলগুলি হারিয়ে ফেলেন তবে এটি ব্যবহারের জন্য সর্বোত্তম সমাধান প্রদান করে৷


  1. উইন্ডোজ 11/10 এ ফাইল সিস্টেম ত্রুটি 2147219196 ঠিক করুন

  2. সমাধান:ত্রুটি ফাইলটি সিস্টেম দ্বারা অ্যাক্সেস করা যাবে না (1920)

  3. [Fixed]Windows 10/8/7

  4. ঠিক করুন সিস্টেম নির্দিষ্ট ত্রুটি কোড 0x80070002 ফাইলটি খুঁজে পাচ্ছে না