কম্পিউটার

কিভাবে মাইক্রোসফট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

কিভাবে মাইক্রোসফট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

টিমস মাইক্রোসফ্ট থেকে একটি পরিশীলিত সহযোগিতা সমাধান। আপনি এটি বিনামূল্যে পেতে পারেন৷ অথবা Microsoft 365 লাইসেন্স কিনুন . যখন আপনি Microsoft Teams-এর বিনামূল্যের সংস্করণ ব্যবহার করেন তখন কর্পোরেট ব্যবহারকারীদের মতো একই অ্যাডমিন সেন্টারে আপনার অ্যাক্সেস থাকে না। প্রিমিয়াম/ব্যবসায়িক অ্যাকাউন্টগুলির Microsoft টিম অ্যাডমিন বিভাগে অ্যাক্সেস রয়েছে, যেখানে তারা দল, ট্যাব, ফাইল অনুমতি এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি পরিচালনা করতে পারে। আমরা আপনার জন্য একটি সহায়ক নির্দেশিকা নিয়ে এসেছি যেটি আপনাকে শিখিয়ে দেবে কিভাবে টিম অ্যাডমিন বা অফিস 365 এর মাধ্যমে Microsoft টিম অ্যাডমিন সেন্টার লগইন করতে হয়। তাই, পড়া চালিয়ে যান!

কিভাবে মাইক্রোসফট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

কিভাবে মাইক্রোসফ্ট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

Microsoft Teams এর বর্তমানে 145 মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী আছে৷ . এটি ব্যবসার পাশাপাশি স্কুলগুলির জন্য একটি খুব জনপ্রিয় অ্যাপ। অ্যাডমিন, গ্লোবাল বা টিম সার্ভিস অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে আপনার কোম্পানি সহযোগিতার জন্য ব্যবহার করে এমন টিম আপডেট করতে হতে পারে। PowerShell বা অ্যাডমিন টিম সেন্টার ব্যবহার করে বিভিন্ন দল পরিচালনা করার জন্য আপনাকে স্বয়ংক্রিয় পদ্ধতির প্রয়োজন হতে পারে। আমরা ব্যাখ্যা করেছি কিভাবে Microsoft টিম অ্যাডমিন সেন্টার লগইন করতে হয় এবং পরবর্তী বিভাগে একজন পেশাদারের মতো আপনার অ্যাডমিন সেন্টার চালাতে হয়।

অ্যাডমিন সেন্টারটি Microsoft-এর অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যেতে পারে এবং সরাসরি বা Microsoft Office 365 অ্যাডমিন সেন্টারের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। এটি করতে আপনার নিম্নলিখিতগুলির প্রয়োজন হবে:

  • একটি ওয়েব ব্রাউজার একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ সহ।
  • প্রশাসক ব্যবহারকারীর ইমেল এবং পাসওয়ার্ডে অ্যাক্সেস করুন৷

দ্রষ্টব্য: আপনি যদি নিশ্চিত না হন যে আপনার Microsoft টিম অ্যাডমিন অ্যাকাউন্ট কোন ইমেলের সাথে যুক্ত, তাহলে লাইসেন্স কেনার জন্য যেটি ব্যবহার করা হয়েছিল সেটি ব্যবহার করুন। মাইক্রোসফ্ট টিমস অ্যাডমিন এলাকায় একবার অ্যাক্সেস পেয়ে গেলে, আপনি আরও অ্যাডমিন ব্যবহারকারীদেরও যোগ করতে পারেন।

পদ্ধতি 1:Microsoft 365 অ্যাডমিনিস্ট্রেশন পৃষ্ঠার মাধ্যমে

মাইক্রোসফ্ট টিম অ্যাডমিন সেন্টার অ্যাক্সেস করতে অফিস 365 অ্যাডমিন সেন্টার লগইন করার পদক্ষেপগুলি এখানে রয়েছে:

1. Microsoft Office 365 অ্যাডমিন সেন্টারে যান৷ অফিসিয়াল ওয়েবসাইট।

2. উপরের ডানদিকের কোণায়, সাইন ইন ক্লিক করুন৷ দেখানো হিসাবে বিকল্প।

কিভাবে মাইক্রোসফট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

3. সাইন ইন করুনপ্রশাসক ইমেল অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ড ব্যবহার করে আপনার অ্যাডমিন অ্যাকাউন্টে .

কিভাবে মাইক্রোসফট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

4. অফিস 365-এ স্ক্রোল করুন প্রশাসন কেন্দ্র বাম ফলকে এলাকা এবং টিম-এ ক্লিক করুন Microsoft Teams Admin Center অ্যাক্সেস করার আইকন .

কিভাবে মাইক্রোসফট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

পদ্ধতি 2:সরাসরি টিম অ্যাডমিন সেন্টার অ্যাক্সেস করুন

টিম-এ অ্যাডমিন সেন্টারে যাওয়ার জন্য আপনাকে Microsoft 365 অ্যাডমিন সেন্টারের মাধ্যমে লগ ইন করতে হবে না। যদি আপনার Microsoft টিম অ্যাকাউন্ট আপনার Microsoft 365 অ্যাকাউন্টের সাথে লিঙ্ক না থাকে, তাহলে টিম অ্যাডমিন সেন্টারে যান এবং সেই অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করুন।

1. Microsoft-এর অফিসিয়াল ওয়েবসাইটে নেভিগেট করুন৷ টিম অ্যাডমিন সেন্টার .

2. লগ ইন করুন৷ আপনার অ্যাকাউন্টে। আপনি একবার লগ ইন করলে অ্যাডমিন সেন্টারে প্রবেশ করতে পারবেন।

কিভাবে মাইক্রোসফট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

দ্রষ্টব্য: আপনি যদি অটো ডিসকভার ডোমেনে ব্যর্থ হন মাইক্রোসফ্ট টিমস ওয়েবসাইট দেখার সময় ত্রুটি, এটি বোঝায় যে আপনি সঠিক অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করছেন না। এই ধরনের ক্ষেত্রে,

  • সাইন আউট করুন৷ আপনার অ্যাকাউন্ট থেকে এবং আবার সাইন ইন করুন সঠিক অ্যাকাউন্ট ব্যবহার করে।
  • কোন অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে তা আপনি নিশ্চিত না হলে, পরামর্শ করুন আপনার সিস্টেম প্রশাসক .
  • বিকল্পভাবে, সাবস্ক্রিপশন কেনার জন্য ব্যবহৃত অ্যাকাউন্ট দিয়ে Microsoft 365 অ্যাডমিন সেন্টারে লগ ইন করুন .
  • আপনার ব্যবহারকারী অ্যাকাউন্ট খুঁজুন ব্যবহারকারীদের তালিকায়, এবং তারপরে লগইন করুন।

কিভাবে Microsoft টিম অ্যাডমিন সেন্টার পরিচালনা করবেন

আপনি মূলত Microsoft টিম অ্যাডমিন সেন্টারে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি পরিচালনা করতে পারেন৷

ধাপ 1:টিম টেমপ্লেট পরিচালনা করুন

Microsoft টিমগুলির জন্য টেমপ্লেটগুলি হল একটি টিম কাঠামোর পূর্ব-নির্মিত বিবরণ৷ ব্যবসার প্রয়োজনীয়তা বা প্রকল্পের উপর ভিত্তি করে। আপনি টিম টেমপ্লেটগুলি ব্যবহার করে মিশন-সমালোচনামূলক উপাদান এবং পরিষেবাগুলি আনার জন্য বিভিন্ন থিম এবং আগে থেকে ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির জন্য চ্যানেলগুলির সাথে সহজেই পরিশীলিত সহযোগিতার স্থানগুলি তৈরি করতে পারেন৷

যখন টিমের কথা আসে, নতুনরা সাধারণত তাদের শুরু করতে সাহায্য করার জন্য একটি পূর্ব-নির্ধারিত কাঠামো পছন্দ করে। ফলস্বরূপ, চ্যানেলগুলির মতো অবস্থানগুলিতে অভিন্নতা বজায় রাখা ব্যবহারকারীর অভিজ্ঞতাকে উন্নত করে এবং তাই, ব্যবহারকারী গ্রহণ৷

আপনি কিভাবে অ্যাডমিন সেন্টার থেকে ফিল্ডে যাবেন?

1. টিম টেমপ্লেট নির্বাচন করুন৷ অ্যাডমিন সেন্টার থেকে, তারপর যোগ করুন এ ক্লিক করুন৷ বোতাম

কিভাবে মাইক্রোসফট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

2. একটি নতুন টিম টেমপ্লেট তৈরি করুন নির্বাচন করুন৷ এবং পরবর্তীতে ক্লিক করুন।

কিভাবে মাইক্রোসফট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

3. আপনার চরিত্রের একটি নাম দিন৷ , একটি দীর্ঘ এবং সংক্ষিপ্ত বিবরণ , এবং একটি অবস্থান .

কিভাবে মাইক্রোসফট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

4. অবশেষে, টিমে যোগ দিন এবং চ্যানেল যোগ করুন , ট্যাব , এবং অ্যাপ্লিকেশন আপনি ব্যবহার করতে চান।

ধাপ 2:মেসেজিং নীতিগুলি সম্পাদনা করুন

টিম অ্যাডমিন সেন্টারের মেসেজিং নীতিগুলি কোন চ্যাট এবং চ্যানেল মেসেজিং পরিষেবার মালিক এবং ব্যবহারকারীদের অ্যাক্সেস আছে তা নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। অনেক ছোট এবং মাঝারি আকারের ব্যবসা বিশ্বব্যাপী (অর্গান-ওয়াইড ডিফল্ট) নীতির উপর নির্ভর করে যে স্বয়ংক্রিয়ভাবে তাদের জন্য উত্পাদিত হয়. যদিও এটা জেনে রাখা ভালো যে, যদি কোনো (ব্যবসায়িক) প্রয়োজনীয়তা (উদাহরণ:একটি কাস্টম নীতি থাকে তাহলে আপনি অনন্য বার্তা নীতিগুলি ডিজাইন এবং প্রয়োগ করতে পারেন বহিরাগত ব্যবহারকারী বা বিক্রেতাদের জন্য)। গ্লোবাল (অর্গান-ওয়াইড ডিফল্ট) নীতি আপনার প্রতিষ্ঠানের সমস্ত ব্যবহারকারীর জন্য প্রযোজ্য হবে যদি না আপনি একটি কাস্টম নীতি স্থাপন এবং বরাদ্দ করেন। আপনি নিম্নলিখিত পরিবর্তনগুলি করতে পারেন:

  • গ্লোবাল নীতি সম্পাদনা করুন সেটিংস।
  • কাস্টম নীতিগুলি তৈরি করা হতে পারে৷ , সম্পাদিত , এবং অর্পণ করা হয়েছে৷ .
  • কাস্টম নীতিগুলি সরানো হতে পারে .

Microsoft Teams' ইনলাইন বার্তা অনুবাদ কার্যকারিতা ব্যবহারকারীদের তাদের ভাষা পছন্দে সংজ্ঞায়িত ভাষায় টিম যোগাযোগগুলি অনুবাদ করতে দেয়। আপনার কোম্পানির জন্য, ইনলাইন বার্তা অনুবাদ ডিফল্টরূপে সক্রিয় . আপনি যদি আপনার ভাড়াটে এই বিকল্পটি দেখতে না পান তবে এটি অনুমেয় যে এটি আপনার সংস্থার বিশ্বব্যাপী নীতি দ্বারা অক্ষম করা হয়েছে৷

ধাপ 3:অ্যাপগুলি পরিচালনা করুন

আপনি যখন আপনার কোম্পানির জন্য অ্যাপগুলি পরিচালনা করেন, আপনি অ্যাপ স্টোরে ব্যবহারকারীদের জন্য কোন অ্যাপগুলি অফার করা হবে তা চয়ন করতে পারেন৷ আপনি যেকোনো 750+ অ্যাপ্লিকেশন থেকে ডেটা এবং ম্যাশআপ ডেটা অর্জন করতে পারেন এবং মাইক্রোসফ্ট টিমগুলিতে এটি ব্যবহার করুন। যাইহোক, আসল প্রশ্ন হল আপনার দোকানে সেগুলির সবই দরকার কিনা। এইভাবে, আপনি পারেন

  • নির্দিষ্ট অ্যাপ্লিকেশন সক্রিয় বা সীমাবদ্ধ করুন অথবা
  • তাদেরকে নির্দিষ্ট টিমে যোগ করুন অ্যাডমিন সেন্টার থেকে।

যাইহোক, একটি উল্লেখযোগ্য অসুবিধা হল যে আপনাকে অবশ্যই নাম দ্বারা একটি অ্যাপ অনুসন্ধান করতে হবে এটি একটি দলে যোগদান করতে, এবং আপনি শুধুমাত্র এক সময়ে একটি দল বাছাই এবং যোগ করতে পারেন৷ .

কিভাবে মাইক্রোসফট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

বিকল্পভাবে, আপনি পরিবর্তন এবং গ্লোবাল (অর্গান-ওয়াইড) ডিফল্ট নীতি কাস্টমাইজ করতে পারেন . আপনি আপনার প্রতিষ্ঠানের টিম ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করতে চান অ্যাপ্লিকেশন যোগ করুন. আপনি নিম্নলিখিত পরিবর্তন করতে পারেন:

  • সমস্ত অ্যাপকে অনুমতি দিন চালানোর জন্য।
  • শুধু কিছু অ্যাপকে অনুমতি দিন অন্য সকলকে ব্লক করার সময়।
  • নির্দিষ্ট অ্যাপ ব্লক করা হয়েছে , যখন অন্য সকলকে অনুমতি দেওয়া হয়।
  • সমস্ত অ্যাপ অক্ষম করুন .

এছাড়াও আপনি অ্যাপ স্টোরকে ব্যক্তিগতকৃত করতে পারেন আপনার কোম্পানির জন্য একটি লোগো, লোগোমার্ক, কাস্টম ব্যাকড্রপ এবং পাঠ্য রঙ নির্বাচন করে। আপনি শেষ হয়ে গেলে উৎপাদনে প্রকাশ করার আগে আপনার পরিবর্তনগুলির পূর্বরূপ দেখতে পারেন।

পদক্ষেপ 4:বহিরাগত এবং অতিথি অ্যাক্সেস পরিচালনা করুন

অবশেষে, আমি এই অংশটি গুটিয়ে নেওয়ার আগে, আমি মাইক্রোসফ্ট টিমের বাহ্যিক এবং অতিথি অ্যাক্সেস নিয়ে আলোচনা করতে চাই। আপনি সক্ষম/অক্ষম করতে পারেন৷ অর্গ-ওয়াইড সেটিংস বিকল্প থেকে এই দুটি বিকল্প। আপনি যদি পার্থক্যের কথা না শুনে থাকেন, তাহলে এখানে একটি দ্রুত রানডাউন রয়েছে:

  • বাহ্যিক অ্যাক্সেস আপনার Microsoft টিমকে অনুমতি দেয় এবং ব্যবসার জন্য স্কাইপ ব্যবহারকারীরা আপনার কোম্পানির বাইরের লোকেদের সাথে কথা বলতে পারেন।
  • টিমগুলিতে, গেস্ট অ্যাক্সেস আপনার কোম্পানির বাইরের লোকেদের দল এবং চ্যানেলে যোগদানের অনুমতি দেয়। যখন আপনি অতিথি অ্যাক্সেস সক্ষম করুন , আপনি দর্শনার্থীদের অনুমতি দেবেন কি না তা চয়ন করতে পারেন৷ নির্দিষ্ট বৈশিষ্ট্য ব্যবহার করতে।
  • আপনি সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন৷ বিভিন্ন বৈশিষ্ট্য এবং অভিজ্ঞতাগুলি যা একজন ভিজিটর বা বহিরাগত ব্যবহারকারী ব্যবহার করতে পারেন।
  • আপনার কোম্পানী যে কোনটির সাথে যোগাযোগ করতে পারে বাহ্যিক ডোমেন ডিফল্টরূপে।
  • আপনি যদি ডোমেইন নিষিদ্ধ করেন তাহলে অন্য সব ডোমেনের অনুমতি দেওয়া হবে , কিন্তু আপনি যদি ডোমেনগুলিকে অনুমতি দেন তবে অন্য সমস্ত ডোমেনগুলি ব্লক করা হবে৷

কিভাবে মাইক্রোসফট টিম অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করবেন

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1. মাইক্রোসফ্ট টিম অ্যাডমিন সেন্টার অ্যাক্সেস করার পদ্ধতি কি?

উত্তর। অ্যাডমিন সেন্টারটি https://admin.microsoft.com-এ পাওয়া যেতে পারে . আপনি যদি সম্পূর্ণ প্রশাসনিক বিশেষাধিকার চান তাহলে আপনাকে নিম্নলিখিত ভূমিকাগুলির মধ্যে একটি বরাদ্দ করতে হবে এই দুটি টুলকিটের সাথে:সমগ্র বিশ্বের জন্য প্রশাসক এবং দলগুলির প্রশাসক৷

প্রশ্ন 2। আমি কিভাবে অ্যাডমিন সেন্টারে অ্যাক্সেস পেতে পারি?

উত্তর। admin.microsoft.com-এ আপনার অ্যাডমিন অ্যাকাউন্টে লগ ইন করুন ওয়েবপেজ প্রশাসক চয়ন করুন৷ উপরের-বাম কোণে অ্যাপ লঞ্চার আইকন থেকে। শুধুমাত্র যাদের Microsoft 365 অ্যাডমিন অ্যাক্সেস আছে তারা অ্যাডমিন টাইল দেখতে পান। আপনি যদি টাইলটি দেখতে না পান, তাহলে আপনার প্রতিষ্ঠানের প্রশাসক এলাকায় অ্যাক্সেস করার অনুমোদন আপনার কাছে নেই।

প্রশ্ন ৩. আমি কিভাবে আমার টিম সেটিংসে যেতে পারি?

উত্তর। আপনার প্রোফাইল চিত্রে ক্লিক করুন৷ আপনার টিম সফ্টওয়্যার সেটিংস দেখতে বা পরিবর্তন করতে শীর্ষে। আপনি পরিবর্তন করতে পারেন:

  • আপনার প্রোফাইল ছবি,
  • স্থিতি,
  • থিম,
  • অ্যাপ সেটিংস,
  • সতর্কতা,
  • ভাষা,
  • পাশাপাশি কীবোর্ড শর্টকাট অ্যাক্সেস করুন।

এমনকি অ্যাপ ডাউনলোড পৃষ্ঠার একটি লিঙ্কও রয়েছে৷

প্রস্তাবিত:

  • কিভাবে মাইক্রোসফট টিমস সিক্রেট ইমোটিকন ব্যবহার করবেন
  • কীভাবে ডেল কীবোর্ড ব্যাকলাইট সেটিংস সক্ষম করবেন
  • কম্পিউটার রিসিঙ্ক হয়নি কারণ কোনো সময় ডেটা উপলব্ধ ছিল না
  • Windows 11-এ স্বয়ংক্রিয়ভাবে খোলা থেকে Microsoft টিমগুলিকে কীভাবে থামাতে হয়

আমরা আশা করি এই তথ্যটি সহায়ক ছিল এবং আপনি Microsoft Teams অ্যাডমিন সেন্টার লগইন অ্যাক্সেস করতে সক্ষম হয়েছেন টিম বা অফিস 365 অ্যাডমিন পৃষ্ঠার মাধ্যমে। নীচের স্থান, কোনো মন্তব্য, প্রশ্ন, বা সুপারিশ ছেড়ে দয়া করে. আমাদের জানান যে আপনি আমাদের পরবর্তী অন্বেষণ করতে চান কোন বিষয়।


  1. মাইক্রোসফ্ট টিম পপ আপ বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন

  2. কিভাবে মাইক্রোসফ্ট টিম স্ট্যাটাস পাওয়া যায়

  3. মাইক্রোসফ্ট টিমগুলিতে কীভাবে নিয়ন্ত্রণের অনুরোধ করবেন

  4. কিভাবে মাইক্রোসফ্ট টিমে একজন অতিথি ব্যবহারকারীকে যুক্ত করবেন