কম্পিউটার

কিভাবে Mac এ Microsoft Access ইনস্টল করবেন

মাইক্রোসফ্ট অফিস স্যুট-এর আরও কম-প্রশংসিত এবং না শোনা টুলগুলির মধ্যে একটি হল Microsoft Access . যারা জানেন না তাদের জন্য, অ্যাক্সেস হল একটি ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম যা মাইক্রোসফটের জেট ডাটাবেস ইঞ্জিন ব্যবহার করে। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে তৈরি করা ডেটাবেসগুলি তাদের অনন্য বিন্যাসে সংরক্ষণ করা হয়, এইভাবে সেগুলিকে সকলের কাছে সহজে অ্যাক্সেসযোগ্য করে তোলে। উইন্ডোজ কম্পিউটারে এই টুল সেট আপ করা খুব সহজ হলেও, ম্যাক-এ কেস একই নয়৷

কিভাবে Mac এ Microsoft Access ইনস্টল করবেন

আনুষ্ঠানিকভাবে বলতে গেলে, Microsoft Access macOS এ উপলব্ধ নেই৷ . যাইহোক, আপনি একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করতে পারেন আপনার ম্যাকে এবং সেখানে টুলটির উইন্ডোজ সংস্করণ চালান। আজ, আমরা আলোচনা করব কিভাবে আপনি VirtualBox নামের একটি টুল ব্যবহার করে Mac এ MS Access ইনস্টল করতে পারেন।

কিভাবে Mac এ Microsoft Access ইনস্টল করবেন

কারও কারও জন্য, ভার্চুয়ালবক্সের মতো ভার্চুয়াল মেশিনগুলি কী করে তা বোঝা কিছুটা বিভ্রান্তিকর হতে পারে। মূলত, এই টুলগুলি আপনাকে বিদ্যমান অপারেটিং সিস্টেমের উপরে বিভিন্ন অপারেটিং সিস্টেম চালাতে সাহায্য করে, এমন প্ল্যাটফর্মগুলিকে মিশ্রিত করে যা সহজেই সহাবস্থান করে না। এখানে, আমরা ম্যাকের ভিতরে উইন্ডোজ চালানোর জন্য ভার্চুয়ালবক্স ব্যবহার করব এবং তারপর উইন্ডোজের সেই ভার্চুয়ালাইজড সংস্করণে অ্যাক্সেস চালাব।

পাঠকদের মনে রাখা উচিত যে অ্যাক্সেস ব্যতীত এমএস অফিসের সমস্ত ইউটিলিটিগুলির অফিসিয়াল ম্যাক সংস্করণ রয়েছে৷ যেমন PowerPoint, বা Mac-এ Excel চালানোর জন্য আপনাকে এই প্রক্রিয়া অনুসরণ করতে হবে না। শুরু করা যাক!

কিভাবে Mac এ Microsoft Access ইনস্টল করবেন

প্রথমে আপনাকে Microsoft.com থেকে Windows এর একটি .iso ফাইল ডাউনলোড করতে হবে। একটি ISO ফাইল আপনাকে একটি বুটযোগ্য ইনস্টলেশন মিডিয়া বা একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে সাহায্য করে, যেমনটি আমরা এখানে করব। বিশদগুলি পূরণ করুন যেমন, OS এর সংস্করণ, আপনার পছন্দের ভাষা, বিট সংস্করণ ইত্যাদি, এবং আপনার ডাউনলোড নিশ্চিত করুন৷

তারপর, VirtualBox-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং ডাউনলোড পৃষ্ঠা থেকে, OS X হোস্ট সংস্করণটি ডাউনলোড করুন।

একবার ডাউনলোড হয়ে গেলে, চালান এবং আপনার Mac এ সেট আপ করুন। অ্যাপটি খুলুন এবং নতুন এ ক্লিক করুন৷

এখানে, আপনার ভার্চুয়াল মেশিনে একটি নাম টাইপ করুন, আপনার OS এর সংস্করণ নির্বাচন করুন এবং এটির জন্য উপযুক্ত RAM স্থান বরাদ্দ করুন। এই প্রক্রিয়ার জন্য আপনি যে হার্ড ডিস্ক ড্রাইভ ব্যবহার করবেন তার শংসাপত্রগুলি পূরণ করুন৷

চূড়ান্ত প্রম্পটে, আপনাকে অপটিক্যাল ডিস্ক ফাইলটি নির্বাচন করতে বলা হবে যেটি থেকে আপনি ভার্চুয়াল মেশিনটি শুরু করতে চান। এখানে, .ISO ফাইলটি নির্বাচন করুন এবং 'স্টার্ট'-এ ক্লিক করুন।

স্টার্ট ক্লিক করার পরে কিছুক্ষণ অপেক্ষা করুন এবং আপনার Windows 11/10 এর একটি ডেমো লোড হবে৷

এর পরে, আপনাকে ভার্চুয়ালবক্সে উইন্ডোজ সেট আপ করতে হবে যেমন আপনি একটি সাধারণ পিসিতে করবেন। আপনাকে নির্দেশিত সমস্ত বিবরণ পূরণ করুন এবং আপনি যে OS সংস্করণটি ইনস্টল করতে চান সেটি নির্বাচন করুন৷

আপনার কম্পিউটার একবার বুট হবে এবং আপনার ম্যাকের স্পেসিফিকেশনের উপর নির্ভর করে এটি কিছু সময় নিতে পারে, কিন্তু তার পরে, আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্টের শংসাপত্রগুলি প্রবেশ করতে হবে। তাই করুন, কিছুক্ষণ অপেক্ষা করুন এবং অবশেষে আপনি যেকোনো উইন্ডোজ কম্পিউটারের মতোই একটি ইন্টারফেস দেখতে পাবেন।

তার উপর প্রক্রিয়াটি বেশ সহজবোধ্য। এখনই আপনার উইন্ডোজে Microsoft Office ডাউনলোড করুন এবং সেখানে অ্যাক্সেস খুলুন।

আপনি যদি মনে করেন যে আপনার ভার্চুয়ালবক্স সেটআপে উইন্ডোজ পিছিয়ে আছে, আপনি উইন্ডোজ সেটিংসে যেতে পারেন এবং কোনো মুলতুবি আপডেট আছে কিনা তা পরীক্ষা করতে পারেন।

আমরা আশা করি যে এই পোস্টটি ম্যাকের ভার্চুয়ালবক্স সম্পর্কে আপনার সমস্ত সন্দেহ এবং আপনি কীভাবে এটিকে সহজে ব্যবহার করতে পারেন তা স্পষ্ট করে দিয়েছে৷

পড়ুন৷ :কিভাবে Mac এ Microsoft Word, Excel, PowerPoint ডাউনলোড করবেন

আপনি কি Mac এ Microsoft Access ইনস্টল করতে পারেন?

না, MAC-এর জন্য Office অ্যাক্সেস অন্তর্ভুক্ত করে না, এবং Mac-এ Microsoft Access ইনস্টল করার একমাত্র উপায় হল ভার্চুয়াল মেশিন ব্যবহার করা।

Office 365-এর কি Mac-এর জন্য অ্যাক্সেস আছে?

না। দুর্ভাগ্যবশত, Microsoft Access শুধুমাত্র Windows PC এর জন্য উপলব্ধ। কিন্তু আপনি এটি চালানোর জন্য একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করতে পারেন।

কিভাবে Mac এ Microsoft Access ইনস্টল করবেন
  1. কীভাবে একটি ম্যাকে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

  2. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 8.1 ইনস্টল করবেন

  3. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 7 ইনস্টল করবেন

  4. কিভাবে একটি M1 Mac এ Windows 11 ইনস্টল করবেন