কম্পিউটার

"PowerShell_ise কাজ করা বন্ধ করে দিয়েছে" ত্রুটি:আপনার যা জানা উচিত

অনেক উইন্ডোজ ব্যবহারকারী কমান্ড প্রম্পটের সাথে পরিচিত। যাইহোক, শুধুমাত্র কয়েকটি উইন্ডোজ পাওয়ারশেল জুড়ে এসেছে। এই শক্তিশালী টুলটি কমান্ড প্রম্পট প্রতিস্থাপন করার জন্য বোঝানো হয়েছে কারণ এটি একজন ব্যবহারকারীকে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের উপর আরো নিয়ন্ত্রণ প্রদান করতে পারে।

নীচে, আমরা পাওয়ারশেল কী করে তা আরও খুঁজে বের করব এবং একটি বিশেষ ত্রুটি আপনি এটির মুখোমুখি হতে পারেন:"PowerShell_ise কাজ করা বন্ধ করেছে।"

পাওয়ারশেল কি?

কম্পিউটারের ক্ষেত্রে, একটি শেল হল একটি ইউজার ইন্টারফেস যা ব্যবহারকারীদের একটি অপারেটিং সিস্টেমের বিভিন্ন পরিষেবাতে অ্যাক্সেস দেয়। এটিতে একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস থাকতে পারে বা এটি কমান্ড-লাইন ভিত্তিক হতে পারে।

Microsoft দ্বারা বিকাশিত, Windows PowerShell কনফিগারেশন পরিচালনা এবং টাস্ক অটোমেশন উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে। যদিও এটি প্রাথমিকভাবে উইন্ডোজ পরিবেশের জন্য তৈরি করা হয়েছিল, এটি এখন ওপেন-সোর্স করা হয়েছে, যার মানে Linux এবং macOS প্ল্যাটফর্মগুলিও এটি ব্যবহার করতে পারে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows PowerShell .NET ফ্রেমওয়ার্কে তৈরি করা হয়েছে, এটি একটি কমান্ড-লাইন শেল সহ আসে এবং স্ক্রিপ্টিং ভাষাগুলি সম্পাদন করতে পারে৷

যদিও এই শেলটি গত কয়েক বছরে নিজেকে কার্যকর প্রমাণ করেছে, কিছু ব্যবহারকারী এটির সাথে যুক্ত একটি বিশেষ ত্রুটির বিষয়ে অভিযোগ করছেন:"PowerShell_ise কাজ করা বন্ধ করেছে।" আমরা পরবর্তী বিভাগে ত্রুটি সম্পর্কে আরও জানতে পারব।

Windows 10/11-এ "PowerShell_ise কাজ করা বন্ধ করেছে" ত্রুটি সম্পর্কে

Windows PowerShell ব্যবহার করার সময়, কিছু ব্যবহারকারী দুর্ভাগ্যবশত "PowerShell_ise কাজ করা বন্ধ করে দিয়েছে" সমস্যাটি দেখতে পেয়েছেন। এটি প্রায়শই বার্তার সাথে থাকে:"একটি সমস্যার কারণে প্রোগ্রামটি সঠিকভাবে কাজ করা বন্ধ করে দিয়েছে। উইন্ডোজ প্রোগ্রামটি বন্ধ করে দেবে এবং সমাধান পাওয়া গেলে আপনাকে অবহিত করবে।”

উইন্ডোজ টেকনিশিয়ানরা বলছেন যে .NET ফ্রেমওয়ার্ক, ম্যালওয়্যার এন্টিটি এবং সিস্টেম ফাইলগুলির সাথে অন্যান্য সমস্যার কারণে ত্রুটিটি ঘটেছে৷

"PowerShell_ise কাজ করা বন্ধ করে দিয়েছে" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

তাহলে, Windows PowerShell যদি “PowerShell_ise হ্যাজ স্টপড ওয়ার্কিং” ত্রুটির সাথে ক্র্যাশ হয় তাহলে আপনার কি করা উচিত? নীচে কিছু সংশোধন করা হয়েছে যা আমরা সুপারিশ করি:

ফিক্স #1:সিস্টেম ফাইল চেকার চালান

যদি কিছু উইন্ডোজ ফাংশন উইন্ডোজকে ক্র্যাশ করে, তাহলে আপনি সিস্টেম ফাইল চেকার ব্যবহার করে আপনার সিস্টেম স্ক্যান করতে পারেন এবং কোনো নষ্ট ফাইল পুনরুদ্ধার করতে পারেন। SFC ইউটিলিটি কিভাবে চালাতে হয় তা এখানে:

  1. Cortana সার্চ বারে, cmd টাইপ করুন এবং সবচেয়ে প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন। প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . প্রশাসকের পাসওয়ার্ড চাওয়া হলে, আপনার পাসওয়ার্ড লিখুন এবং অনুমতি দিন টিপুন . এটি একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে হবে৷
  2. sfc /scannow টাইপ করুন কমান্ড লাইনে কমান্ড দিন এবং এন্টার টিপুন . উইন্ডোজ আপনার সিস্টেম ফাইলগুলি স্ক্যান করতে শুরু করলে অপেক্ষা করুন। যদি এটি কোনও দূষিত ফাইল সনাক্ত করে তবে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রতিস্থাপিত হবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত আপনি কমান্ড প্রম্পট বন্ধ করবেন না তা নিশ্চিত করুন।

ফিক্স #2:.নেট ফ্রেমওয়ার্কের সমস্যা সমাধান করুন

উপরে উল্লিখিত হিসাবে, .NET ফ্রেমওয়ার্কের একটি বিদ্যমান সমস্যার কারণে ত্রুটিটি ট্রিগার হতে পারে। ফ্রেমওয়ার্ক আপনার পিসিতে সঠিকভাবে ইনস্টল না করা থাকলে এটিও পৃষ্ঠ হতে পারে। তাই, আপনি চেক করতে চাইতে পারেন।

এখানে কী করতে হবে তার একটি বিশদ নির্দেশিকা রয়েছে:

  1. আপনার Windows 10/11 পিসিতে কি .NET ফ্রেমওয়ার্ক সংস্করণ ইনস্টল করা আছে তা যাচাই করে শুরু করুন। আপনি Windows + R টিপে তা করতে পারেন এবং তারপর, cmd টাইপ করুন পাঠ্য ক্ষেত্রের মধ্যে এবং CTRL + Shift + Enter টিপুন কী কমান্ড লাইনে, এই কমান্ডটি লিখুন reg ক্যোয়ারী "HKLM\SOFTWARE\Microsoft\Net Framework Setup\NDP" /s এর পরে এন্টার .
  2. .NET ফ্রেমওয়ার্ক সংস্করণ যাচাই করার পরে, ত্রুটির পিছনে সত্যিই দোষী হলে সমস্যা সমাধান করুন। আপনি এই অংশের জন্য একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে চাইতে পারেন। একটি দ্রুত অনলাইন অনুসন্ধান করুন যা আপনার জন্য কার্যকরভাবে সমস্যা সনাক্ত করতে পারে।
  3. আপনার পিসি রিবুট করুন এবং ত্রুটিটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

ফিক্স #3:ডিফল্ট প্রোফাইল ছাড়াই Windows PowerShell চালান

যদি প্রথম দুটি সংশোধন কাজ না করে তাহলে আপনি Windows PowerShell এর ডিফল্ট প্রোফাইল ছাড়াই চালাতে পারেন। যদিও এটি একটি জটিল সমাধান বলে মনে হতে পারে, যতক্ষণ না আপনি সাবধানে নির্দেশাবলী অনুসরণ করেন, তখন উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আসলে, আপনি যতটা ভাবছেন এটা সহজ।

এখানে কিভাবে:

  1. Windows + R টিপে রান ইউটিলিটি চালু করুন কী।
  2. টেক্সট ফিল্ডে, ইনপুট করুন PowerShell_Ise -NoProfile বা PowerShell -NoProfile কমান্ড দিন এবং এন্টার টিপুন .

ফিক্স #4:উইন্ডোজ পাওয়ারশেল রিসেট করুন

Windows PowerShell এর ব্যবহারকারীরা জানেন যে তারা বিভিন্ন রঙের সংমিশ্রণ এবং ফন্টের সাথে টুলটি কাস্টমাইজ করতে পারেন। কিন্তু কখনও কখনও, এই ক্রিয়াগুলি সিস্টেমের সাথে জগাখিচুড়ি করে, দীর্ঘমেয়াদে সমস্যা এবং ত্রুটি সৃষ্টি করে৷ আপনি যদি এর জন্য দোষী হন এবং আপনি "PowerShell_ise হ্যাজ স্টপড ওয়ার্কিং" ত্রুটির সম্মুখীন হন, তাহলে PowerShell রিসেট করা কৌশলটি করতে পারে৷

Windows PowerShell রিসেট করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. ডিফল্ট হিসাবে Windows PowerShell শর্টকাট প্রতিস্থাপন করুন। এর জন্য, আপনাকে Microsoft এর অফিসিয়াল সাইট থেকে এই ডিফল্ট সংস্করণটি ডাউনলোড করতে হবে।
  2. এরপর, এই পথে নেভিগেট করুন:C:\Users\\AppData\Roaming\Microsoft\Windows\Start Menu\Programs\Windows PowerShell . -এর মান নিশ্চিত করুন৷ যে ব্যবহারকারীর জন্য আপনি Windows PowerShell কমান্ড লাইন রিসেট করতে চান তাকে পরিবর্তন করা হয়৷
  3. এখন, আপনি যেটি ডাউনলোড করেছেন সেটি দিয়ে শর্টকাটটি প্রতিস্থাপন করুন।
  4. এই মুহুর্তে, Windows PowerShell এর ডিফল্ট সেটিংসে রিসেট করা উচিত।

ফিক্স #5:একটি পরিষ্কার বুট সম্পাদন করুন

অন্য সব ব্যর্থ হলে, "PowerShell_ise কাজ করা বন্ধ করেছে" ত্রুটিটি সমাধান করার জন্য আপনি একটি ক্লিন বুট করতে পারেন। এটি করার মাধ্যমে, আপনি সহজেই যেকোন উন্নত উইন্ডোজ সমস্যা নির্ণয় এবং সমস্যা সমাধান করতে পারেন।

একটি পরিষ্কার বুট সম্পাদন করতে, এটি করুন:

  1. অনুসন্ধান ক্ষেত্রে, ইনপুট msconfig এবং Enter চাপুন . এটি সিস্টেম কনফিগারেশন খুলবে ইউটিলিটি।
  2. সাধারণ -এ নেভিগেট করুন ট্যাব এবং নির্বাচিত স্টার্টআপ ক্লিক করুন .
  3. লোড স্টার্টআপ আইটেম আনটিক করুন চেকবক্স একদিকে, নিশ্চিত হোন যে মূল বুট কনফিগারেশন ব্যবহার করুন এবং সিস্টেম পরিষেবা লোড করুন চেক করা হয়।
  4. এখন, পরিষেবাগুলিতে যান৷ ট্যাব।
  5. সমস্ত Microsoft পরিষেবা লুকান-এ টিক দিন বিকল্প।
  6. সমস্ত নিষ্ক্রিয় করুন টিপুন বোতাম।
  7. ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে।
  8. আপনার পিসি রিস্টার্ট করুন।

র্যাপিং আপ

Windows PowerShell এর সাথে কাজ করার জন্য সত্যিই একটি দুর্দান্ত সরঞ্জাম। এটি শুধুমাত্র ডেভেলপার এবং সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদের তাদের দৈনন্দিন কাজগুলি সম্পাদন করতে সাহায্য করে না, এটি সাধারণ উইন্ডোজ ত্রুটির সমস্যা সমাধানেও গড় ব্যবহারকারীদের সাহায্য করে। যাইহোক, যখন এটি সমাধানের পরিবর্তে সমস্যার উত্স হয়ে ওঠে, তখন অনেকেই বিরক্ত হন। আশা করি, আমরা উপরে যে সংশোধন করেছি তা এর সাথে সম্পর্কিত যেকোন সমস্যার সমাধান করতে পারে।

আপনি কি "PowerShell_ise কাজ করা বন্ধ করে দিয়েছে" সমস্যার সমাধান করার অন্যান্য উপায় জানেন? আমরা জানতে চাই মন্তব্যে সেগুলি শেয়ার করুন৷


  1. উইন্ডোজে "শেল ইনফ্রাস্ট্রাকচার হোস্ট কাজ করা বন্ধ করেছে" ত্রুটি ঠিক করার 6 উপায়

  2. Windows 11 ইনস্টল করার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে আপনার জানা উচিত

  3. '$Windows.~BT' ফোল্ডার কী এবং আপনার কি এটি মুছে ফেলা উচিত?

  4. Windows 10 মে 2019 আপডেট:আপনার যা জানা উচিত