কম্পিউটার

Windows 10/11 এ Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করার 6 উপায়

স্টপ এররও বলা হয়, ব্লু স্ক্রিন অফ ডেথস উইন্ডোজ পরিবেশে সাধারণ ত্রুটিগুলির মধ্যে একটি। যখন তারা ঘটবে, পর্দা আক্ষরিকভাবে নীল হয়ে যায়। এটি একটি বিষণ্ণ মুখ এবং একটি বার্তা সহ আপনাকে সমস্যা সম্পর্কে আরও তথ্য জানায়৷ বার্তাটি সাধারণত শুরু হয় "আপনার পিসি একটি সমস্যায় পড়েছে এবং পুনরায় চালু করতে হবে৷ আমরা কিছু ত্রুটির তথ্য সংগ্রহ করছি এবং তারপরে আমরা আপনার জন্য পুনরায় চালু করব।"

এই নিবন্ধে, আমরা আপনাকে একটি BSOD ত্রুটির মধ্য দিয়ে নিয়ে যাব:sdbus.sys BSOD৷ আমরা আপনার সাথে কিছু সমস্যা সমাধানের পদক্ষেপগুলি শেয়ার করব যাতে আপনি যত তাড়াতাড়ি সম্ভব শুরু করতে পারেন৷

Windows 10/11-এ Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি কী?

sdbus.sys BSOD sdbus.sys ফাইলের সাথে যুক্ত, যা C:\Windows\System32\Drivers-এ সংরক্ষিত। এই ফাইলটিতে কোড এবং স্ক্রিপ্ট রয়েছে যা Windows OS সঠিকভাবে লোড এবং কনফিগার করার জন্য প্রয়োজন৷

ফাইলটি ADMA স্থানান্তর প্রক্রিয়ার সময় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি আপনার OS এর DMA ডেটা স্ট্রাকচারকে ADMA ডেটা স্ট্রাকচারে রূপান্তর করে। যখন এই ফাইলটি সঠিকভাবে লোড না হয়, তখন উইন্ডোজ sdbus.sys BSOD ত্রুটি ছুঁড়তে পারে৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 10/11-এ Sdbus.sys ব্লু স্ক্রিন ত্রুটির কারণ কী?

তাহলে, এই BSOD ত্রুটিটি প্রদর্শিত হতে কি ট্রিগার করে?

অনেক প্রভাবিত ব্যবহারকারীদের মতে, একটি নতুন হার্ডওয়্যার বা সফ্টওয়্যার ইনস্টল করার পরে BSOD ত্রুটি দেখা দেয়। আপনি যখন কোনো sdbus.sys-সম্পর্কিত অ্যাপ্লিকেশান চালানোর চেষ্টা করেন তখনও এটি উপস্থিত হতে পারে।

sdbus.sys BSOD ত্রুটির অন্যান্য সম্ভাব্য কারণগুলি নিম্নরূপ:

  • সেকেলে, অনুপস্থিত, বা বেমানান ডিভাইস ড্রাইভার
  • অনুপস্থিত বা দূষিত Windows রেজিস্ট্রি উপাদান
  • ভুল বা অসম্পূর্ণ সফ্টওয়্যার ইনস্টলেশন
  • ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার
  • ম্যালওয়্যার সংক্রমণ
  • মেমরি সমস্যা

Windows 10/11-এ Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটির বিষয়ে কী করবেন?

সাধারণত, যখন আমরা BSOD ত্রুটির সম্মুখীন হই, তখন আমরা আতঙ্কিত হয়ে পড়ি। যাইহোক, আমরা আপনাকে জানাতে চাই যে এই সমস্যার সমাধান আছে এবং আপনাকে শান্ত হতে হবে। এই বিভাগে, আমরা আপনাকে শিখাব কিভাবে Windows 10/11-এ sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করতে হয়।

ফিক্স #1:RAM দুর্নীতির জন্য স্ক্যান করুন

RAM নষ্ট হয়ে গেলে অপারেটিং সিস্টেম অস্থির হয়ে যায়। এবং যখন এটি ঘটে, sdbus.sys BSOD ত্রুটি দেখাতে পারে। এখন, আপনি যদি সবেমাত্র একটি নতুন RAM যোগ করে থাকেন তবে আপনি এটির ত্রুটি ঘটাচ্ছে কিনা তা পরীক্ষা করতে চাইতে পারেন। আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে তা করতে পারেন:

  1. Windows + R টিপুন চালান চালু করার জন্য কী ডায়ালগ বক্স।
  2. টেক্সট ফিল্ডে, mdsched ইনপুট করুন .exe এবং ঠিক আছে টিপুন .
  3. এখনই পুনঃসূচনা করুন নির্বাচন করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন (প্রস্তাবিত)৷
  4. এই মুহুর্তে, উইন্ডোজ RAM অস্বাভাবিকতার কোনো লক্ষণ পরীক্ষা করা শুরু করবে। যদি সমস্যাগুলি সনাক্ত করা হয়, তাহলে এর অর্থ হল RAM অপরাধী এবং এটি প্রতিস্থাপন করতে হবে৷

সমাধান #2:ম্যালওয়্যার সংক্রমণের জন্য পরীক্ষা করুন

আপনার Windows 10/11 অপারেটিং সিস্টেমে ম্যালওয়্যার সত্তার উপস্থিতির কারণে BSOD ত্রুটি ঘটতে পারে। এই হুমকিগুলি আপনার ডিভাইসে প্রবেশ করেছে, আপনার সিস্টেম ফাইলগুলিকে দূষিত করছে৷ তাই, সমস্যা সমাধানের জন্য, একটি ম্যালওয়্যার স্ক্যান চালানোর সুপারিশ করা হয়৷

এখানে কী করতে হবে তার একটি বিশদ নির্দেশিকা রয়েছে:

  1. আপনার সিস্টেমকে নিরাপদ মোডে রিবুট করুন .
  2. নিরাপদ মোডে থাকাকালীন, ডিফেন্ডার ইনপুট করুন অনুসন্ধান বারে প্রবেশ করুন এবং এন্টার টিপুন . এটি Windows ডিফেন্ডার নিরাপত্তা কেন্দ্র চালু করবে .
  3. উন্নত স্ক্যান নির্বাচন করুন , এবং তারপর সম্পূর্ণ স্ক্যান এ ক্লিক করুন .
  4. এখনই স্ক্যান করুন টিপুন কোনো হুমকির জন্য আপনার সিস্টেম স্ক্যান করা শুরু করতে বোতাম।

এটি লক্ষণীয় যে প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে এক ঘন্টা সময় লাগতে পারে। নিশ্চিত করুন যে আপনি প্রক্রিয়াটি বাধাগ্রস্ত করবেন না। একবার স্ক্যান সম্পূর্ণ হলে, যেকোন হুমকি পাওয়া গেলে স্বয়ংক্রিয়ভাবে যত্ন নেওয়া উচিত।

ফিক্স #3:যেকোন পুরানো ডিভাইস ড্রাইভার আপডেট করুন

পুরানো ডিভাইস ড্রাইভার sdbus.sys BSOD ত্রুটির জন্য সবচেয়ে জনপ্রিয় কারণ। সুতরাং, সেগুলিকে আপডেট রাখা সমস্যার সংঘটন প্রতিরোধে সহায়তা করবে৷

আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. Cortana সার্চ বারে, devmgmt.msc টাইপ করুন এবং Enter চাপুন .
  2. একবারে ড্রাইভারের বিভাগগুলি প্রসারিত করুন। প্রতিটি ডিভাইস ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার-এ ক্লিক করুন বিকল্প।
  3. আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন চয়ন করুন৷ বিকল্প।
  4. যতক্ষণ আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ থাকে, উইন্ডোজকে আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ এমন একটি ডিভাইস ড্রাইভার সফ্টওয়্যার খোঁজার যত্ন নিতে হবে।

বিকল্পভাবে, আপনি আপনার জন্য আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করতে একটি তৃতীয় পক্ষের ডিভাইস ড্রাইভার আপডেটার টুল ব্যবহার করতে পারেন। একজন বিশ্বস্ত এবং স্বনামধন্য ডেভেলপার থেকে একটি ডাউনলোড এবং ইনস্টল করুন এবং টুলটিকে আপনার জন্য কাজটি করতে দিন৷

ফিক্স #4:হার্ড ড্রাইভ দুর্নীতির লক্ষণ পরীক্ষা করুন

Windows 10/11-এ sdbus.sys BSOD ত্রুটি দেখা দেওয়ার আরেকটি সাধারণ কারণ হল হার্ড ড্রাইভ দুর্নীতি। অসম্পূর্ণ সফ্টওয়্যার ইনস্টলেশন বা অস্বাভাবিক শাটডাউনের কারণে এই দুর্নীতি ঘটতে পারে। তবে কী কারণে দুর্নীতি হয়েছে তা নির্বিশেষে, ভাল খবর হল এই পদক্ষেপগুলি অনুসরণ করে এটি সহজেই সমাধান করা যেতে পারে:

  1. Cortana সার্চ বারে হোভার করুন এবং cmd টাইপ করুন . সবচেয়ে প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান চয়ন করুন .
  2. কমান্ড লাইনে, chkdsk /f লিখুন কমান্ড দিন এবং এন্টার টিপুন .

স্ক্যানিং প্রক্রিয়া শীঘ্রই শুরু হবে। কখনও কখনও, এটি একটু বেশি সময় নিতে পারে, তাই আপনাকে ধৈর্য ধরতে হবে। সমস্যা সনাক্ত হলে, Windows আপনার জন্য সেগুলির যত্ন নেবে। অন্যথায়, পরবর্তী সমাধানে এগিয়ে যান।

সমাধান #5:রেজিস্ট্রি সমস্যা মেরামত

ভুল সফ্টওয়্যার ইনস্টলেশন, ম্যালওয়্যার সত্তা এবং ক্ষতিকারক তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি রেজিস্ট্রির মানগুলিকে প্রভাবিত করতে পারে৷ সেগুলি অবৈধ হয়ে গেলে, স্টপ ত্রুটিগুলি দেখা দিতে পারে৷ এই রেজিস্ট্রি সমস্যাগুলি সমাধান করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows + S টিপে Cortana অনুসন্ধান চালু করুন৷ কী।
  2. কমান্ড লাইনে, regedit ইনপুট করুন এবং Enter টিপুন .
  3. sdbus.sys-এর সাথে যুক্ত যেকোনো কী খুঁজুন ফাইল একটি ক্লিকের মাধ্যমে তাদের হাইলাইট করুন৷
  4. রেজিস্ট্রি এডিটরের উপরের-বাম কোণ থেকে, ফাইল ক্লিক করুন .
  5. এক্সপোর্ট> সেভ ইন এ যান৷
  6. একটি গন্তব্য ফোল্ডার চয়ন করুন যেখানে আপনি ফাইলটির একটি অনুলিপি সংরক্ষণ করতে চান৷
  7. সংরক্ষণ করুন এ ক্লিক করুন .

ফিক্স #6:উইন্ডোজ 10/11 আপডেট করুন

কিছু প্রভাবিত ব্যবহারকারীরা কেবলমাত্র সর্বশেষ উইন্ডোজ 10/11 আপডেট ইনস্টল করে সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছেন। উল্লিখিত সমাধানের চেষ্টা করার মধ্যেও কোন ক্ষতি নেই।

Windows 10/11 আপডেট করতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. স্টার্ট এ যান মেনু এবং গিয়ার আইকনে ক্লিক করুন। এটি সেটিং খুলবে৷ ইউটিলিটি।
  2. আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট নির্বাচন করুন .
  3. আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন৷ কোনো নতুন আপডেট আছে কিনা তা পরীক্ষা করার জন্য বোতাম।
  4. উপলভ্য আপডেট থাকলে, এখনই ইনস্টল করুন ক্লিক করে সেগুলি ডাউনলোড করুন৷ .
  5. আপনার পিসি রিস্টার্ট করুন।

র্যাপিং আপ

এটা সত্য যে sdbus.sys BSOD ত্রুটি Windows 10/11-এ বেশ বিরক্তিকর সমস্যা। যাইহোক, ব্যয়বহুল মেরামতের জন্য আপনার কষ্টার্জিত অর্থ ব্যয় করার কোন কারণ নেই। উপরে, আমরা উল্লিখিত BSOD ত্রুটি সমাধানের জন্য সমস্ত সম্ভাব্য সমাধান নিয়ে আলোচনা করেছি। একবার আপনি এটি ঠিক করে নিলে, আপনি আবার আপনার Windows 10/11 ডিভাইসটি ব্যবহার করতে সক্ষম হবেন৷

আপনি যদি Windows 10/11-এ sdbus.sys BSOD সেটেল করার জন্য অন্য সমাধান জানেন, তাহলে মন্তব্যে আমাদের জানান!


  1. Windows 11/10-এ Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  2. Windows 11/10 এ mfewfpk.sys, epfwwfp.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  3. Windows 11/10-এ HIDCLASS.sys ব্যর্থ ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  4. Windows 10 Netwtw04.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন