কম্পিউটার

যদি আপনি ত্রুটি কোড 0x000014c সহ নীল পর্দার সম্মুখীন হন?

উইন্ডোজ কম্পিউটারের সমস্যাগুলি হতাশাজনক, বিশেষ করে যদি আপনি একজন নবীন ব্যবহারকারী হন এবং আপনি জানেন যে ত্রুটির জন্য দ্রুত সমাধান করতে হবে, তবে শুধুমাত্র যদি আপনার জ্ঞান থাকে। দুঃখজনকভাবে, এমনকি একটি সাধারণ সমাধানও কখনও কখনও নাগালের বাইরে মনে হতে পারে৷

আপনি জানেন যে, উইন্ডোজের প্রতিটি সংস্করণের শক্তি এবং দুর্বলতা রয়েছে। কিছুক্ষণ আগে, কিছু ব্যবহারকারী উইন্ডোজ 10/11 এ ত্রুটি 0x000014c পাওয়ার কথা জানিয়েছেন। যদিও সমস্যাটি খুব সাধারণ নয়, তবে এটি ঠিক করার জন্য সাধারণত সময় এবং জ্ঞানের প্রয়োজন হয়। আপনি যদি আপনার কম্পিউটার বুট করার চেষ্টা করার সময় Windows 10/11-এ 0x000014c ত্রুটি পেয়ে থাকেন, তাহলে সমস্যা সমাধানে আপনাকে সাহায্য করার জন্য আমরা বিভিন্ন টিপস কম্পাইল করেছি। এমনকি যদি আপনি এখনও 0x000014c ত্রুটি কোডের সম্মুখীন না হন, তবে এটি কীভাবে মোকাবেলা করবেন তা জেনে রাখা ভাল কারণ এটি কখন আপনাকে আঘাত করতে পারে তা আপনি কখনই জানেন না।

ত্রুটি কোড 0x000014c কি?

ত্রুটি কোড 0x000014c সাধারণত ঘটে যখন রেজিস্ট্রি ডেটা আছে এমন এক বা একাধিক ফাইল দূষিত হয় এবং প্রথম সেক্টর বুট করার চেষ্টা করার সময় উইন্ডোজ একটি ত্রুটির সম্মুখীন হয়। মূলত, এই ত্রুটিটি যা বলছে তা হল যে অপারেটিং সিস্টেম একটি মসৃণ স্টার্টআপের জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ফাইলগুলি অ্যাক্সেস করতে পারে না; গুরুত্বপূর্ণ বুটিং তথ্য হয় দূষিত বা অনুপস্থিত।

ত্রুটির কোড 0x000014c

ত্রুটি কোড 0x000014c এর তিনটি প্রধান কারণ রয়েছে। এটি সিপিইউ সমস্যা, হার্ড ডিস্ক ড্রাইভ দুর্নীতি বা আপনার পিসি অপারেটিং সিস্টেমের ক্ষতির কারণে ঘটতে পারে:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ
  1. দুষিত বুট কনফিগারেশন ডেটা (BCD): অনুপস্থিত বা দূষিত বিসিডি 0x000014c ত্রুটির সবচেয়ে সাধারণ কারণ। বুট সেক্টর ভাইরাস, ডিস্ক লেখার ত্রুটি, ভুল কনফিগার করা BCD ফাইল এবং পাওয়ার বিভ্রাট বেশিরভাগ ক্ষেত্রেই দায়ী।
  2. দূষিত সিস্টেম ফাইল: ফাইল সিস্টেমের অখণ্ডতা বিভিন্ন কারণে আপস বা ক্ষতিগ্রস্ত হতে পারে। কিন্তু এই দৃশ্যটি সাধারণত ঘটে যখন আপনি আপনার কম্পিউটারটি ডিস্কে গুরুত্বপূর্ণ ডেটা লেখার সময় বন্ধ করে দেন৷
  3. হার্ড ড্রাইভ/অভ্যন্তরীণ মেমরি চিপস সমস্যা: আপনার হার্ড ড্রাইভের মধ্যে খারাপ সেক্টর থাকলে আপনি ত্রুটি কোড 0x000014c সহ একটি নীল পর্দার সম্মুখীন হতে পারেন। ক্ষতি পিসি একটি ভুল শাটডাউন বা পাওয়ার বিভ্রাটের ফলে হতে পারে। সম্প্রতি ইনস্টল করা হার্ডওয়্যারও এই ত্রুটিটি ট্রিগার করতে পারে৷

Windows 10/11 এ কম্পিউটার এরর কোড 0x000014c কিভাবে ঠিক করবেন?

আপনার অপারেটিং সিস্টেম একটি মসৃণ স্টার্টআপের জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ফাইলগুলি অ্যাক্সেস করতে পারে না তা বোঝায় না যে পিসি আবার লোড হবে না। একইভাবে, এর অর্থ এই নয় যে আপনি আপনার সমস্ত প্রয়োজনীয় ফাইল হারিয়েছেন। আপনি নীচের পদ্ধতিগুলি চেষ্টা করে Windows 10/11-এ ত্রুটি 0x000014c ঠিক করতে পারেন৷

আপনার সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত প্রতিটি পদ্ধতি অনুসরণ করুন। ইতিমধ্যে, আমরা সুপারিশ করছি যে আপনি সমস্ত সংযুক্ত হার্ডওয়্যার সরিয়ে ফেলুন যা সমস্যাটিকে আলাদা করতে এবং একটি সমাধানে পৌঁছানোর জন্য সিস্টেমে দ্বন্দ্ব সৃষ্টি করতে পারে৷

পদ্ধতি 1:একটি সিস্টেম ফাইল চেক চালান (SFC)

উপরে উল্লিখিত হিসাবে, একটি দূষিত বা ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইল ত্রুটি কোড 0x000014c এর প্রধান কারণগুলির মধ্যে একটি। অতএব, এই ধরনের একটি ফাইল সনাক্ত করা এবং ঠিক করা সমস্যাটির সমাধান করতে পারে:

  • স্টার্ট এ যান এবং CMD টাইপ করুন .
  • এটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  • এখন, 'sfc/scannow' টাইপ করুন এবং এন্টার টিপুন কীবোর্ডে কী।
  • বিকল্পভাবে, Windows + X টিপুন কমান্ড প্রম্পট খুলতে এবং কমান্ড টাইপ করার জন্য সমন্বয়।

পদ্ধতি 2:BCD ফাইলগুলি পুনর্নির্মাণ করুন

যখনই আপনি ত্রুটি কোড 0x000014c সহ নীল স্ক্রীন পাবেন তখনই আপনার কম্পিউটারকে আবার কাজ করার একটি কার্যকর উপায় হল একাধিক কমান্ড ব্যবহার করে BCD ফাইলগুলি মেরামত করা৷

এই পদ্ধতির মাধ্যমে ত্রুটিটি সমাধান করতে আপনার সম্ভবত পুনরুদ্ধারের সরঞ্জামগুলির প্রয়োজন হবে। ইউএসবি-তে উইন্ডোজ 10/11 ইনস্টলার তৈরি করতে আপনাকে সাহায্য করার জন্য উইন্ডোজ 10/11 মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড করতে অন্য কম্পিউটার ব্যবহার করুন। কিন্তু যদি আপনার কোনো ইনস্টলেশন মিডিয়া না থাকে, যেমন একটি USB ডিভাইস বা একটি ডিস্ক, আপনি আপনার ডিভাইস প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করতে পারেন। বিসিডি ফাইলগুলি কীভাবে পুনর্নির্মাণ করা যায় তা এখানে:

  • পিসি বুট না করলেও শুরু করুন।
  • উপযুক্ত ড্রাইভে Windows 10/11 ইনস্টলেশন মিডিয়া ঢোকান।
  • আপনার পিসি রিস্টার্ট করুন এবং F8 টিপুন অথবা F12 কী, অথবা ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করার জন্য আপনার কম্পিউটারকে ট্রিগার করার জন্য প্রাসঙ্গিক কী।
  • এখন, 'আপনার কম্পিউটার মেরামত করুন' বেছে নিন .
  • এর পর, সমস্যা সমাধান এ ক্লিক করুন এবং উন্নত বিকল্প> কমান্ড প্রম্পট নির্বাচন করুন .
  • নিম্নলিখিত কমান্ড চালানোর চেষ্টা করুন। এন্টার টিপুন প্রতিটি কমান্ড টাইপ করার পরে এবং পরবর্তীটি চেষ্টা করার আগে প্রতিটি কমান্ড সম্পূর্ণ করতে দিন:
    • bootrec /fixmbr
    • বুট্রেক /ফিক্সবুট
    • বুট্রেক /স্কানোস
    • bootrec /rebuildbcd

শেষ কমান্ড চালানোর পরে, আপনার কম্পিউটার পুনরায় বুট করুন এবং এটি আবার কাজ করে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 3:হার্ড ড্রাইভে খারাপ সেক্টর মেরামত করুন

ক্ষতিগ্রস্থ সিস্টেম ফাইলগুলির মতো, হার্ড ড্রাইভে খারাপ সেক্টরগুলি এই ত্রুটিটিকে ট্রিগার করতে পারে। এই খারাপ সেক্টরগুলি ঠিক করা, তাই, সমস্যার সমাধান করবে:

  • Windows + X টিপুন কমান্ড প্রম্পট চালু করতে কীবোর্ডে শর্টকাট।
  • এরপর, 'chkdisk' লিখুন (কিছু স্থান)/ 'C' (কিছু স্থান)/ ‘f’ (কিছু স্থান) / ‘r’ (কিছু স্থান)/ ’x’ এবং Enter চাপুন .
  • খারাপ সেক্টরগুলি খুঁজে পেতে এবং মেরামত করতে বিল্ট-ইন ডিস্ক চেক ইউটিলিটির জন্য অপেক্ষা করুন৷
  • এর পরে, আপনার পিসি রিস্টার্ট করুন এবং দেখুন ট্রিকটি ত্রুটিটি ঠিক করেছে কিনা৷

পদ্ধতি 4:আপনার পিসিকে নিরাপদ মোডে প্রবেশ করতে বাধ্য করুন

নিরাপদ মোডে আপনার পিসি চালু করার বিভিন্ন উপায় রয়েছে। তাদের মধ্যে একটি হল F8 কী টিপে, তবে সবচেয়ে সহজ উপায় হল সিস্টেম কনফিগারেশন ইউটিলিটি খুলতে। এটি কীভাবে করবেন তা এখানে:

  • Windows + R টিপুন চালান খুলতে কীবোর্ডে সংমিশ্রণ বক্স।
  • এর পর, টাইপ করুন “msconfig ” বাক্সে এবং Enter টিপুন .
  • সিস্টেম কনফিগারেশন এর জন্য অপেক্ষা করুন খুলতে উইন্ডো, তারপর বুট নির্বাচন করুন ট্যাব।
  • নিরাপদ বুট সক্ষম করুন৷ চেকবক্স এবং ন্যূনতম নির্বাচন করুন বিকল্প।
  • ঠিক আছে টিপুন .
  • যখন আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করবেন, তখন এটি নিরাপদ মোডে প্রবেশ করবে৷

পদ্ধতি 5:শেষ পরিচিত ভাল কনফিগারেশনে বুট করুন

অ্যাপ্লিকেশনগুলির নিয়মিত ইনস্টলেশন এবং আনইনস্টলেশন বর্তমান সিস্টেম সেটিংসে হস্তক্ষেপ করতে পারে। 'শেষ পরিচিত ভাল কনফিগারেশন' বুট করা, তাই, ত্রুটি কোড 0x000014c সমাধান করতে সাহায্য করতে পারে। প্রক্রিয়াটি কীভাবে হয় তা এখানে:

  • আপনার পিসি রিস্টার্ট করুন, তারপর F8 টিপুন কী বা F12 বারবার কী।
  • স্টার্টআপ বিকল্পের জন্য অপেক্ষা করুন প্রদর্শিত পর্দা, তারপর 'শেষ পরিচিত ভাল কনফিগারেশন চয়ন করুন৷ ' বিকল্প।
  • যদি আপনার পিসি মসৃণভাবে বুট হয়, এটি একটি চিহ্ন যে কৌশলটি ত্রুটিটি সমাধান করেছে৷

ত্রুটিটি স্বয়ংক্রিয়ভাবে মেরামত করুন

আপনি যদি ত্রুটি কোড 0x000014c এর জন্য উপরের সমস্যা সমাধানের পদক্ষেপগুলির সাথে লড়াই করতে না চান তবে আপনি আউটবাইট পিসি মেরামতের মতো একটি নির্ভরযোগ্য পিসি মেরামতের সরঞ্জাম ব্যবহার করতে পারেন। এই টুলটি শুধুমাত্র 0x000014c ত্রুটির সমাধান করবে না, তবে এটি আপনার সিস্টেমের উপাদানগুলিকেও সরিয়ে দেবে যা বেশিরভাগ PC ত্রুটির কারণ হয়। আউটবাইট পিসি মেরামত আপনার পিসির কার্যকারিতা উন্নত করতে ক্ষতিগ্রস্থ বা হারিয়ে যাওয়া ফাইল, ভাইরাস এবং সমস্ত ধরণের জাঙ্কের জন্য স্ক্যান এবং মেরামত করবে।

যদিও 0x000014c ত্রুটিটি সময় সাপেক্ষ, উপরের সংশোধনগুলির মধ্যে একটি আপনাকে এটি সমাধান করতে সাহায্য করতে পারে৷ যদি অন্য সব কিছু ব্যর্থ হয়, তাহলে এই সমস্যাটি সমাধান করার জন্য সবচেয়ে কম কাঙ্খিত পদক্ষেপ হল অপারেটিং সিস্টেমটি পুনরায় ইনস্টল করা৷

এটা কিভাবে যায় দয়া করে আমাদের জানান।


  1. আপনি যদি Windows 10 Blue Screen Recovery Error 0x0000185 পান

  2. ঠিক করুন:Windows 7, 8 বা 10-এ INACCESSIBLE_BOOT_DEVICE নীল স্ক্রীন

  3. খারাপ পুল কলার ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করার পদক্ষেপ

  4. উইন্ডোজ 10 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন