কম্পিউটার

THREAD_STUCK_IN_DEVICE_DRIVER ত্রুটি কি?

THREAD_STUCK_IN_DEVICE_DRIVER ত্রুটি বার্তাটি প্রদর্শিত হয় যখন একটি নির্দিষ্ট ডিভাইসের ড্রাইভার যেমন একটি ভিডিও কার্ড লুপে থাকে৷ এই BSOD এর স্টপ এরর কোড 0x000000EA আছে। এটি ঘটে যখন হার্ডওয়্যারের ত্রুটি, ব্যবহারকারীকে গেম বা অন্য কোনো মাল্টিমিডিয়া খেলতে বাধা দেয়। সাধারণত, এটি একটি ত্রুটিপূর্ণ গ্রাফিক কার্ডের কারণে হয়।

যখন ত্রুটিটি দেখায়, তখন এটি সাধারণত একটি BSOD দ্বারা সংসর্গী হয়, ব্যবহারকারীকে শুধুমাত্র সিস্টেমটি পুনরায় চালু করার বিকল্প রেখে দেয়। THREAD_STUCK_IN_DEVICE_DRIVER ত্রুটিটি সাধারণত দেখা যায় যখন ব্যবহারকারী এমন কিছু করে যা তাদের কম্পিউটারের GPU এর উপর নির্ভর করে। আরও কি, এটি AMD এবং NVIDIA গ্রাফিক্স কার্ড সহ সিস্টেমগুলিকে প্রভাবিত করতে পারে৷

ত্রুটিটি হার্ডওয়্যারের ত্রুটির একটি ইঙ্গিত হতে পারে। তবুও, আপনার গ্রাফিক্স কার্ড ডিভাইস পরিবর্তন করার আগে আপনি চেষ্টা করতে পারেন এমন কয়েকটি কৌশল রয়েছে। আমরা Windows এ THREAD_STUCK_IN_DEVICE_DRIVER ত্রুটি সমাধানের সম্ভাব্য সমাধান তালিকাভুক্ত করেছি৷ এই সম্ভাব্য সংশোধনগুলি প্রয়োগ করার সময়, বর্ধিত দক্ষতার জন্য সেগুলিকে অনুসরণ করুন৷ আমরা তাদের জটিলতার মাত্রা অনুযায়ী কালানুক্রমিকভাবে উপস্থাপন করব।

মনে রাখবেন যে THREAD_STUCK_IN_DEVICE_DRIVER ত্রুটিটি এমন গুরুতর হতে পারে যে এটি ঠিক করার জন্য এটি একটি IT-স্তরের জ্ঞানের প্রয়োজন হবে৷ যাইহোক, এর অর্থ এই নয় যে আপনি প্রতিবার এটির মুখোমুখি হওয়ার সময় আপনাকে কয়েক ডলার কাশির জন্য প্রস্তুত থাকতে হবে। একটি ভয়ানক পরিস্থিতি হিসাবে বিষয়টি শেষ করার আগে এই সহজ সমাধানগুলি চেষ্টা করা সর্বদা ভাল৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows এ THREAD_STUCK_IN_DEVICE_DRIVER ত্রুটি কিভাবে ঠিক করবেন

সমাধান # 1:হার্ডওয়্যার ত্বরণ কনফিগার করুন কোনটি নয়

এই ফিক্সটি উইন্ডোজ 7 ব্যবহারকারীদের জন্য আদর্শ। যাইহোক, মনে রাখবেন যে এই পদ্ধতিটি আপনার পিসির কার্যকারিতা এবং সামগ্রিক ভিডিও কার্ডের কার্যকারিতা হ্রাস করবে। সুতরাং, সাবধানে এগিয়ে যান। অন্যথায়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

আপনার হার্ডওয়্যার ত্বরণ কোনটিতে সেট করতে, নীচের এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী টিপে এবং "Display" (কোনও উদ্ধৃতি নেই) টাইপ করে ডিসপ্লে সেটিংস উইন্ডোজ অ্যাক্সেস করুন।
  2. ডিসপ্লে সেটিংসে, ডিসপ্লে সেটিংস পরিবর্তন ট্যাবের অধীনে, অ্যাডভান্সড সেটিংসে ক্লিক করুন।
  3. সমস্যা সমাধান ট্যাবের অধীনে পরিবর্তন সেটিংস নির্বাচন করুন৷
  4. হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন শিরোনাম পরীক্ষা করুন। ধরে রাখতে ক্লিক করুন এবং এটিকে বাঁদিকে None-এ টেনে আনুন৷
  5. সম্পন্ন হলে, ঠিক আছে নির্বাচন করুন এবং সিস্টেমটি রিবুট করুন।

সমাধান #2:আপনার BIOS আপডেট করুন

একটি পুরানো BIOS আপনাকে THREAD_STUCK_IN_DEVICE_DRIVER ত্রুটি বার্তা সহ মৃত্যুর নীল পর্দা দিতে পারে৷ আপনি যদি সম্প্রতি আপনার ভিডিও কার্ড ড্রাইভার আপডেট করেন, তাহলে, নতুন সংস্করণটি পুরানো BIOS-এর সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। অতএব, BIOS-কে গতিতে আনলে সমস্যা সমাধানে সাহায্য করবে।

আপনার BIOS সংস্করণ পরীক্ষা করতে এবং এটি আপডেট করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. এক সাথে Windows + R কী টিপে রান ডায়ালগ খুলুন। পাঠ্য ক্ষেত্রে, "msinfo32" (কোনও উদ্ধৃতি নেই) টাইপ করুন এবং এন্টার কী টিপুন। এটি করলে সিস্টেম ইনফরমেশন উইন্ডো চালু হবে৷
  2. এখন, সিস্টেম সারাংশ নির্বাচন করুন এবং প্রসেসরের গতির নীচে অবস্থিত বর্তমান Bios সংস্করণটি পরীক্ষা করুন। সংস্করণটি মনে রাখবেন কারণ আপনার এটি পরে প্রয়োজন হবে৷
  3. এরপর, আপনার পিসি বা মাদারবোর্ডের প্রস্তুতকারকের অফিসিয়াল সাইটে যান। আপনার পিসি মডেল ড্রাইভার পরীক্ষা করুন. আপনি যে ড্রাইভারগুলি ডাউনলোড করছেন সেগুলিতে মনোযোগ দিন। ভিন্ন মডেলের জন্য একটি পাওয়া আপনার সিস্টেমকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে।
  4. যদি আপনি একটি নতুন সংস্করণ খুঁজে পান, এটি ডাউনলোড করুন৷
  5. এই নির্দিষ্ট আপডেটের জন্য অতিরিক্ত ড্রাইভার বা প্যাচ প্রয়োজন কিনা তা দেখতে ডকুমেন্টেশন পরীক্ষা করুন। যদি তা না হয়, তাহলে .exe ফাইলে ডাবল ক্লিক করে আপনার BIOS-এ এগিয়ে যান।
  6. হয়ে গেলে, সিস্টেম পুনরায় চালু করুন।

গুরুত্বপূর্ণ দ্রষ্টব্য:একটি BIOS আপডেট করার সময়, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনার কাছে পর্যাপ্ত ব্যাটারি পাওয়ার আছে যাতে কোনো অপ্রত্যাশিত শাটডাউন এড়াতে পারে যা আরও পিসি ক্ষতির কারণ হতে পারে।

সমাধান #3:আপনার GPU ড্রাইভার আপডেট করুন

আপনার ভিডিও কার্ড ড্রাইভাররাও অপরাধী হতে পারে যদি তারা পুরানো বা দুর্নীতিগ্রস্ত হয়। আপনি যদি ড্রাইভার আপডেটের জন্য চেক করেন এবং বুঝতে পারেন যে আপনি সর্বশেষ ড্রাইভারগুলি চালাচ্ছেন, তাহলে ড্রাইভারগুলি দূষিত হওয়ার সম্ভাবনা রয়েছে। হয়, আপনাকে সর্বশেষ ড্রাইভারগুলির একটি নতুন কপি ডাউনলোড করতে হবে এবং দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলিকে প্রতিস্থাপন করতে হবে বা কেবল তাদের আপডেট করতে হবে৷

এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. একসঙ্গে Windows + X কী টিপে ডিভাইস ম্যানেজার অ্যাক্সেস করুন।
  2. ডিসপ্লে অ্যাডাপ্টারের নিচে হোভার করুন এবং প্রসারিত করতে এটিতে ক্লিক করুন।
  3. আপডেট ড্রাইভার সফ্টওয়্যার নির্বাচন করার আগে গ্রাফিক্স কার্ডে ডান-ক্লিক করুন। উইন্ডোজ ওএস ড্রাইভার আপডেট করা শুরু করবে।
  4. হয়ে গেলে, পরিবর্তনগুলি কার্যকর করার জন্য কম্পিউটার রিবুট করুন৷
  5. আপনি যদি ইতিমধ্যেই সাম্প্রতিক ড্রাইভারগুলি চালাচ্ছেন, তাহলে আপনাকে আপডেটের পরিবর্তে আনইনস্টল করতে হবে৷
  6. আপনার GPU অফিসিয়াল সাইট থেকে ড্রাইভারের নতুন কপি ডাউনলোড করুন এবং ইন্সটল করুন।
  7. পরিবর্তন কার্যকর করার জন্য সিস্টেম রিবুট করুন।

আপনি একটি বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার টুল ইনস্টল করে আপনার ড্রাইভারগুলিকে সব সময় আপডেট রাখতে পারেন৷

সমাধান #4:ভিডিও কার্ড পরিবর্তন করুন

যদি উপরে উপস্থাপিত সমাধানগুলির কোনওটিই সঠিক না হয় তবে শেষ বিকল্পটি হল আপনার GPU ডিভাইসটি পরিবর্তন করা। আপনি একটি ত্রুটিপূর্ণ গ্রাফিক্স কার্ড নিয়ে কাজ করছেন কিনা তা নিশ্চিত করতে, কারও কাছ থেকে একটি ধার নিন এবং এতে সমস্যা নেই কিনা তা পরীক্ষা করুন। অন্য গ্রাফিক্স কার্ড ব্যবহার করার সময় যদি ত্রুটিটি পরিষ্কার হয়ে যায়, তাহলে আপনার একটি নতুন কার্ড পাওয়ার কথা বিবেচনা করা উচিত। জিপিইউ বাজারে প্রচুর বিকল্প রয়েছে। আপনার বাজেটের উপর নির্ভর করে, আপনি আপনার ত্রুটিপূর্ণ গ্রাফিক্স কার্ডের আপগ্রেড করতে পারেন।

শেষ পর্যন্ত, যদি সমস্যাটি সফ্টওয়্যার দ্বারা তৈরি হয়, প্রথম তিনটি বিকল্প সমস্যা সমাধানে সহায়তা করতে সক্ষম হওয়া উচিত। এছাড়াও, মনে রাখবেন যে, ড্রাইভারদের অনুপস্থিত বা দূষিত হওয়ার জন্য, এটি আপনার সিস্টেমের একটি দূষিত প্রোগ্রামের কাজ হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, আমরা একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার টুল চালানোর পরামর্শ দিই যাতে কোনো ম্যালওয়্যার শনাক্ত করা যায় এবং তা থেকে মুক্তি পাওয়া যায়।


  1. Windows 10-এ PAGE_FAULT_IN_NONPAGED_AREA ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ 0xc00d36cb ত্রুটি কিভাবে ঠিক করবেন?

  3. ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0xc1900209

  4. উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং এটি কিভাবে কাজ করে?