কম্পিউটার

Windows 7 থেকে Windows 10/11 এ সরানো:এখানে আপনার যা জানা উচিত

আপনার কম্পিউটার কি এখনও উইন্ডোজ 7 চলছে? উইন্ডোজ 10/11 এ আপগ্রেড করার জন্য এখনই সম্ভবত আপনার জন্য সঠিক সময়। Microsoft ইতিমধ্যেই 14 জানুয়ারী, 2020 তারিখে আনুষ্ঠানিকভাবে Windows 7 অপারেটিং সিস্টেমের জন্য সমর্থন বন্ধ করেছে৷

"সমাপ্তি সমাপ্ত" এর মানে হল যে Windows 7 আর নিরাপত্তা প্যাচ সহ OS আপডেট পাচ্ছে না। সুতরাং, আপনি যদি Windows 7 এর অনুরাগী হন, তাহলে আপগ্রেড করা ছাড়া আপনার আর কোনো বিকল্প নেই৷

কেন মাইক্রোসফট উইন্ডোজ 7 এর জন্য সমর্থন শেষ করেছে?

আপনি যদি সূক্ষ্ম মুদ্রণটি না পড়ে থাকেন, মাইক্রোসফ্টের এই স্থির জীবনধারা নীতি রয়েছে যা বলে যে কোম্পানিটি শুধুমাত্র একটি পণ্যের জন্য ন্যূনতম 10 বছরের মূলধারার সমর্থন দেয়, তারপরে আরও পাঁচ বছরের বর্ধিত সমর্থন। এই সহায়তার মধ্যে রয়েছে প্রোগ্রাম এবং নিরাপত্তা আপডেট, অনলাইন সমর্থন এবং অন্যান্য অতিরিক্ত সহায়তা যা আপনি ভাবতে পারেন।

যেহেতু উইন্ডোজ 7 অক্টোবর 2009 সালে চালু হয়েছিল, এর অর্থ হল এর 10 বছরের মূলধারার সমর্থন ইতিমধ্যেই শেষ হয়ে গেছে। সুতরাং, Windows 7 ব্যবহারকারীদের সরানো এবং Windows 10/11-এ আপগ্রেড করতে হবে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 7 এবং Windows 10/11 এর মধ্যে পার্থক্য

উইন্ডোজ 7-কে শেষ পর্যন্ত বিদায় জানানোর আগে, আসুন প্রথমে অপারেটিং সিস্টেমের কিছু স্ট্যান্ড-আউট বৈশিষ্ট্য দেখে নেওয়া যাক এবং এটির উত্তরসূরির সাথে তুলনা করি। এইভাবে, আপনি কোনোভাবে আপনার মন তৈরি করতে পারেন এবং Windows 10/11-এ আপগ্রেড করতে রাজি হতে পারেন।

অত্যন্ত স্থিতিশীল এবং নির্ভরযোগ্য হওয়ায়, Windows 7 একসময় একটি পরিপক্ক অপারেটিং সিস্টেম হিসাবে পরিচিত ছিল। এটি এখনও কিছু বৈশিষ্ট্য ধারণ করে যা পূর্ববর্তী OS রিলিজগুলির জন্য পরিচিত ছিল, যেমন সহজ এবং নেভিগেট করা সহজ ইন্টারফেস। একটি নির্দিষ্ট প্রোগ্রাম অনুসন্ধান করতে চান? শুধু স্টার্ট বোতামে ক্লিক করুন এবং তালিকায় এটি খুঁজুন।

উইন্ডোজ 10/11 এর প্রবর্তনের সাথে সাথে জিনিসগুলি অনেক বদলে গেছে। নতুন ওএস জিনিসগুলিকে কিছুটা কাঁপিয়ে দিয়েছে। কিছু অ্যাপ ইতিমধ্যেই OS এর সাথে বান্ডিল করে এসেছে। অন্যগুলো মাইক্রোসফট স্টোর থেকে ডাউনলোড করা যাবে। এই লাইভ টাইলস বৈশিষ্ট্যটিও রয়েছে যা উইন্ডোজ 8 দ্বারা জনপ্রিয় করা হয়েছিল।

ঠিক আছে, উইন্ডোজ 7 পছন্দ করার অনেক কারণ রয়েছে। কিন্তু ভাইরাস এবং ম্যালওয়্যার সত্তায় ভরা বিশ্বে, একটি নতুন, নিরাপদ এবং আরও নিরাপদ উইন্ডোজ সংস্করণের সাথে যাওয়া সম্ভবত ভাল, তাই না?

Windows 7 সাপোর্ট শেষ হওয়ার পর কি করবেন?

Windows 7 এর জন্য সমর্থন শেষ হলে কি হবে বলে আপনি মনে করেন? স্পষ্টতই, উইন্ডোজ 7 ব্যবহারকারীদের কয়েকটি পছন্দ বাকি থাকবে।

পছন্দ #1:আপনার কম্পিউটারের ঝুঁকি নিন

আমরা এই বিকল্পটি সুপারিশ করব না। সর্বোপরি, এটি ঝুঁকির আধিক্য নিয়ে আসে। আপনি যদি সময়সীমা উপেক্ষা করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনার কম্পিউটারের অস্তিত্ব বন্ধ হয়ে যেতে পারে। হ্যাঁ, তৃতীয় পক্ষের অ্যাপস, সফ্টওয়্যার এবং গেমগুলি এখনও কাজ করবে, কিন্তু মাইক্রোসফ্ট আর উইন্ডোজ 7 এর জন্য তার কোনো সফ্টওয়্যার আপডেট করবে না। এবং যদি কোন সুযোগে, একটি দুর্বলতা সনাক্ত করা হয়, এটি সংশোধন করা হবে না বা প্যাচ করা হবে না।

পছন্দ #2:একটি নতুন Windows 10/11 লাইসেন্স কিনুন

যখন Windows 8 এখনও নতুন ছিল, তখন Windows 7 থেকে Windows 10/11-এ আপগ্রেড করা বিনামূল্যে ছিল। এমনকি এটি শুধুমাত্র কয়েকটি ক্লিকে করা যেতে পারে৷

দুঃখের সাথে বলতে হয়, এটা অনেক দিন আগের কথা। আজ, আপনাকে Windows 10/11 প্রো সংস্করণের জন্য $200 বা Windows 10/11 হোম সংস্করণের জন্য $140 দিতে হবে৷

আপনি এটি করার আগে, আমরা আপনাকে প্রথমে আপনার পিসি পরিষ্কার করার পরামর্শ দিই। আপনার হার্ড ড্রাইভের একটি বিশাল অংশ গ্রাস করছে এমন কোনো অপ্রয়োজনীয় ফাইল এবং অ্যাপ মুছে ফেলতে একটি বিশ্বস্ত পিসি মেরামতের টুল ব্যবহার করুন। এছাড়াও, আপনি হারাতে চান না এমন সমস্ত ফাইল ব্যাক আপ করুন। এর মানে হল আপনার সমস্ত ফাইলের একটি কপি এক্সটার্নাল হার্ড ড্রাইভ বা ক্লাউডে থাকা। আপগ্রেড প্রক্রিয়ায় কিছু ভুল ঘটলে এটি আপনাকে দ্রুত পুনরুদ্ধার করার অনুমতি দেবে।

বিকল্প #3:একটি নতুন উইন্ডোজ পিসি কিনুন

তৃতীয় বিকল্পটি হ'ল আপডেট হওয়া সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার সহ একটি নতুন উইন্ডোজ কম্পিউটার কেনা। এই বিকল্পটি বেছে নেওয়ার মাধ্যমে, আপনি একটি দ্রুততর CPU, একটি উন্নত প্রসেসর এবং একটি বিদ্যুত-দ্রুত SSD স্টোরেজ ড্রাইভ উপভোগ করবেন৷

বিকল্প #4:Windows 7 থেকে Windows 10/11-এ বিনামূল্যে আপগ্রেড করুন

আমি কিভাবে Windows 7 থেকে Windows 10/11 এ আপগ্রেড করব? Windows 10/11-এ বিনামূল্যে আপগ্রেড করা কি সম্ভব?

দুর্ভাগ্যবশত, বিনামূল্যে আপগ্রেড অফারটি ইতিমধ্যে কয়েক বছর আগে শেষ হয়ে গেছে, যখন উইন্ডোজ 8 এখনও নতুন ছিল। যাইহোক, আপনি এখনও টেকনিক্যালি উইন্ডোজ 10/11 এ আপগ্রেড করতে পারেন কিছু না দিয়ে। যদিও মাইক্রোসফ্ট ইতিমধ্যে তার সাইটে বিশেষ আপগ্রেড চুক্তিটি সরিয়ে দিয়েছে, তবুও এটি Windows 7 এবং Windows 8.1 ব্যবহারকারীদের একটি Windows 10/11 লাইসেন্স প্রদান করে। যতক্ষণ না আপনার কম্পিউটার Windows 10/11 এর জন্য সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে, আপনি অফিসিয়াল Microsoft সাইটের মাধ্যমে আপগ্রেড করতে পারেন।

নীচের লাইন

যেহেতু Microsoft ইতিমধ্যেই Windows 7 এর জন্য সমর্থন বন্ধ করে দিয়েছে, Windows 7 OS চালিত পিসিগুলি ম্যালওয়্যার আক্রমণের ঝুঁকিতে দুর্বলতার সম্মুখীন হতে পারে যা Microsoft কেবল প্যাচ করবে না। কোম্পানী শুরু থেকেই মৃদু অনুস্মারক দিয়ে আসছে, শেষ পর্যন্ত জরুরিতার ধারনা নিয়ে সতর্কতায় রূপান্তরিত হয়েছে। সুতরাং, আপনি আপগ্রেড করতে চান কি না তা সত্যিই আপনার উপর নির্ভর করে।

মাইক্রোসফটের ফিক্সড লাইফস্টাইল পলিসি সম্পর্কে আপনার অবস্থান কী? আপনি কি সরানো হয়েছে এবং Windows 10/11 এ আপগ্রেড করেছেন? কমেন্টে আমাদের জানান।


  1. আমি Windows 11/10 এ Windows ফোল্ডার থেকে কি মুছে ফেলতে পারি?

  2. Windows 11/10 এ REMPL ফোল্ডার কি? আপনি এটা মুছে ফেলা উচিত?

  3. আপনি যখন উইন্ডোজ 11/10 রিসেট করবেন তখন কি হবে

  4. Windows 10 মে 2019 আপডেট:আপনার যা জানা উচিত