কম্পিউটার

কিভাবে আসুস ব্লু স্ক্রিন অফ ডেথ ঠিক করবেন

BSOD বা মৃত্যুর নীল পর্দা আপনার কম্পিউটারে ঘটতে পারে এমন ভয়ানক জিনিসগুলির মধ্যে একটি। এটি একটি স্টপ এরর, যার অর্থ হল আপনার কম্পিউটার যে সমস্যার সম্মুখীন হয়েছে তা এতটাই গুরুতর যে উইন্ডোজকে এখনই চালানো বন্ধ করতে হবে। বিষয়টি হল, আপনি এখনও আপনার কম্পিউটারের সাথে কিছু করেননি, তাই আপনি কোথায় ভুল করেছেন তা আপনার কোন ধারণা নেই৷

এবং এটিই কিছু আসুস ব্যবহারকারীদের বিস্মিত করেছে যারা উইন্ডোজ 10/11 এ আপগ্রেড করার পরে মৃত্যুর নীল পর্দার মুখোমুখি হয়েছিল। Tomshardware.com-এর ব্যবহারকারী Mykice Asus ব্লু স্ক্রিন অফ ডেথ সম্পর্কে এটাই বলেছেন :

"আরে বন্ধুরা, আমার এখানে বিকল্প নেই। আমার কাছে একটি Asus মাদারবোর্ড P8H61 M LE rev 1.03 2nd Generation core i5 আছে। যখন আমি ড্রাইভারটি ইনস্টল করি (VGA Media Accelerator:Intel) এবং রিবুট করা Windows 10/11 আর লোড হবে না, তখন আমি একটি ত্রুটি পাচ্ছি। আমার ATI Radeon 5450-এর সাথে আমার এই একই সমস্যা। আমি ওএস উইন্ডোজ 7, ​​8,8.1 এবং শেষ পর্যন্ত 10-এর প্রতিটি বিট চেষ্টা করেছি কোন লাভ হয়নি। দয়া করে সাহায্য করুন।"

অন্য একজন ব্যবহারকারী বরুণ শেঠও পোস্ট করেছেন:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

“মার্চ 2016-এ আমার কাস্টম গেমিং পিসি তৈরি করার পর থেকে আমি BSOD পাচ্ছি। আমি এক সপ্তাহে প্রায় একটি BSOD পাই। এটি সাধারণত পিসিকে ঘুম থেকে জাগানোর প্রায় এক মিনিট পরে ঘটে। (DRIVER_POWER_STATE_FAILURE)। আমি তখন কী করব তা জানতাম না, তাই আমি পিসিকে ঘুমাতে দেওয়া বন্ধ করে দিয়েছিলাম এবং এটি প্রতি 2-3 মাসে একবার BSOD কমিয়ে দেয়। সেখানে বিদ্যুৎ বিনামূল্যে ছিল।

সম্প্রতি আমি একটি নতুন জায়গায় চলে এসেছি যেখানে বিদ্যুৎ ব্যয়বহুল, তাই যখনই আমি ব্যবহার করছি না তখনই আমাকে পিসিকে ঘুমাতে রাখতে হবে। আমি প্রতি সপ্তাহে BSOD পেতে শুরু করেছি। আমি সম্প্রতি পিসি রিসেট করেছি এবং খুব কম প্রোগ্রাম ইনস্টল করেছি (সবচেয়ে গুরুত্বপূর্ণ, ক্রোম, ল্যাটেক্স, এক্সেল ইত্যাদি)। এখনও BSOD পাচ্ছেন। আমি আবিষ্কার করেছি যে আমি BSOD ডাম্প ফাইল ডিবাগ করতে পারি, প্রথমে winDbg "ASMedia USB হাব" দিয়েছিল। আমি গতকাল দ্বিতীয় BSOD পেয়েছি, এবং winDbg বলেছে "USBTOR"৷ ড্রাইভার, বায়োস এবং উইন্ডোজ 10 সবই আপ টু ডেট৷ আমি উইন্ডোজ মেমটেস্ট চালিয়েছি এবং এতে কোন সমস্যা পাওয়া যায়নি।"

Windows 10/11 আপডেট করা নীল স্ক্রীন এটি যতটা ভয়ঙ্কর নয় যতটা মনে হয় যখন আপনি জানেন যে এটি কী ঘটছে। বেশিরভাগ BSOD সাধারণত হার্ডওয়্যার- বা ড্রাইভার-সম্পর্কিত। Windows 10/11 Asus মাদারবোর্ডে BSOD এর ক্ষেত্রে , হার্ডওয়্যার এবং নতুন অপারেটিং সিস্টেমের মধ্যে একটি বিরোধ থাকতে হবে।

এই নিবন্ধটি আপনাকে কীভাবে সমস্যার মূলে যেতে হবে এবং কীভাবে আসুস ব্লু স্ক্রিন অফ ডেথ ঠিক করতে হবে তা নির্দেশ করবে। .

1. STOP কোডটি দেখুন৷

যখন মৃত্যুর একটি নীল পর্দা ঘটবে, তখন আপনাকে একটি স্টপ কোড দেখানো হবে যা আপনাকে কী ভুল হয়েছে তা নির্ধারণ করতে সাহায্য করবে। STOP কোড, যাকে প্রায়শই বাগ চেক, বাগ চেক কোড, ব্লু স্ক্রীন এরর কোড বা BCCode নামেও ডাকা হয়, এতে একটি নম্বর থাকে যা আপনাকে নির্দিষ্ট STOP ত্রুটি সনাক্ত করতে দেয়। নির্দিষ্ট ধরনের BSOD জেনে, আপনি কোথায় সমস্যা সমাধান শুরু করবেন তা জানতে পারবেন।

আপনি কিভাবে একটি Asus ব্লু স্ক্রীন অফ ডেথ-এ STOP কোড খুঁজে পাবেন ? STOP কোডগুলি সাধারণত 0x এর আগে হেক্সাডেসিমেল বিন্যাসে প্রদর্শিত হয়। উদাহরণস্বরূপ, 0x0000007B বা 0x0000005C। এই কোডগুলি সংক্ষিপ্ত আকারেও লেখা যেতে পারে, যেমন STOP 0x7B বা STOP 0x5C৷

প্রতিটি STOP কোড অনন্য, এবং এটি আপনাকে ঠিক কী কারণে সমস্যাটি শনাক্ত করতে সাহায্য করবে৷ উদাহরণস্বরূপ, 0x00000023 STOP কোডের অর্থ হল আপনার FAT ফাইল সিস্টেমে সমস্যাটি ঘটেছে যখন 0x00000026 STOP কোডের অর্থ হল আপনার CD ফাইল সিস্টেমে ত্রুটি ঘটেছে৷

একবার আপনার স্টপ কোড হয়ে গেলে, এর অর্থ কী তা জানতে আপনি স্টপ কোডের এই তালিকাটি পরীক্ষা করে দেখতে পারেন যাতে আপনি জানেন যে আপনার কোথায় শুরু করা উচিত।

2. মনে রাখবেন আপনি শেষ কি করেছিলেন।

একটি Windows 10/11 আপডেট ব্লু স্ক্রীন সমস্যা সমাধানের আরেকটি উপায় বিএসওডি হওয়ার আগে আপনি শেষ পর্যন্ত কী করেছিলেন তা নিজেকে জিজ্ঞাসা করা। আপনি একটি নতুন ড্রাইভার আপডেট করেছেন? আপনি একটি প্রোগ্রাম ইনস্টল করেছেন? আপনি কি আপনার উইন্ডোজ আপডেট করেছেন? BSOD হওয়ার সময় আপনি কোন অ্যাপ চালাচ্ছিলেন?

আপনার শেষ ক্রিয়াটি STOP ত্রুটির কারণ হওয়ার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফেরান এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। যদি BSOD উপস্থিত না হয়, তাহলে এটি আপনার সমস্যার সমাধান করবে। আপনি আপনার রেজিস্ট্রি এবং ড্রাইভারের পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে সর্বশেষ পরিচিত ভাল কনফিগারেশন ব্যবহার করে শুরু করতে পারেন৷

3. আপনার কম্পিউটারে পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করুন৷

উইন্ডোজ সিস্টেম পুনরুদ্ধার উইন্ডোজের প্রধান পরিবর্তনগুলিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে একটি খুব সহায়ক টুল। উইন্ডোজে একটি বড় সমস্যা সমাধান করার সময় আপনার প্রথমে যে জিনিসগুলি চেষ্টা করা উচিত তার মধ্যে এটি একটি হওয়া উচিত। সিস্টেম পুনরুদ্ধার আপনাকে আপনার পূর্ববর্তী সমস্ত সফ্টওয়্যার, রেজিস্ট্রি এবং ড্রাইভার কনফিগারেশন সহ একটি পূর্ববর্তী পুনরুদ্ধার পয়েন্টে ফিরে যেতে দেয়। এটি আপনাকে সেই সময়ে ফিরিয়ে নিয়ে যায় যখন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা হয়েছিল।

সিস্টেম রিস্টোর ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  • কন্ট্রোল প্যানেল খুলুন এবং সিস্টেম এবং নিরাপত্তা ক্লিক করুন।
  • সিস্টেমে যান এবং সিস্টেম সুরক্ষা লিঙ্কে ক্লিক করুন।
  • যখন সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডো প্রদর্শিত হবে, সিস্টেম পুনরুদ্ধার ক্লিক করুন।
  • পরবর্তীতে ক্লিক করুন এবং তালিকা থেকে আপনি যে পুনরুদ্ধার পয়েন্টটি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন৷
  • আপনি পুনরুদ্ধার পয়েন্টটি বেছে নেওয়ার পরে পরবর্তী বোতামে ক্লিক করুন, তারপরে সমাপ্তিতে ক্লিক করুন৷
  • হ্যাঁ ক্লিক করুন যখন সতর্কীকরণ বার্তাটি বলে যে 'একবার শুরু হলে, সিস্টেম পুনরুদ্ধারকে বাধা দেওয়া যাবে না। আপনি কি চালিয়ে যেতে চান?' প্রদর্শিত হয়৷

উইন্ডোজ এখন আপনার পূর্ববর্তী কনফিগারেশন পুনরুদ্ধার করা শুরু করবে। আপনার কম্পিউটার সিস্টেম পুনরুদ্ধারের পরে শুরু হবে, তাই আপনাকে দেখতে হবে যে BSOD এখনও প্রদর্শিত হচ্ছে কিনা।

4. নিশ্চিত করুন যে আপনার ড্রাইভে পর্যাপ্ত জায়গা অবশিষ্ট আছে।

Windows 10/11 আপডেট ব্লু স্ক্রীন এবং অন্যান্য সমস্যা সাধারণত ঘটে যখন আপনার উইন্ডোজ ইনস্টল করা পার্টিশনে পর্যাপ্ত জায়গা না থাকে। মাইক্রোসফ্ট কমপক্ষে 100MB মুক্ত স্থান বজায় রাখার পরামর্শ দেয়, তবে এটি কিছু সমস্যা সৃষ্টি করে। শুধু নিরাপদ থাকার জন্য, সমস্যা এড়াতে কমপক্ষে 10% ড্রাইভ বিনামূল্যে রাখার পরামর্শ দেওয়া হয়।

আপনার স্টোরেজ স্পেস খুব কম হলে, আপনার কম্পিউটারে প্রয়োজন নেই এমন সব জিনিস মুছে দিন। আপনি আউটবাইট পিসি মেরামত-এর মতো একটি অ্যাপও ব্যবহার করতে পারেন আপনার কম্পিউটারের সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলতে এবং কিছু মূল্যবান স্থান খালি করতে।

5. আপনার সমস্ত হার্ডওয়্যারের জন্য একটি ডায়াগনস্টিক পরীক্ষা করুন৷

উপরে উল্লিখিত হিসাবে, মৃত্যুর আসুস নীল পর্দা সম্ভবত হার্ডওয়্যারের একটি ব্যর্থ অংশ, যেমন হার্ড ড্রাইভ, মেমরি বা মাদারবোর্ডের কারণে হয়। পরীক্ষা ব্যর্থ হলে, অবিলম্বে ব্যর্থ হার্ডওয়্যার প্রতিস্থাপন করুন. একবার আপনি হার্ডওয়্যার প্রতিস্থাপন করলে, হার্ডওয়্যারের ফার্মওয়্যার আপডেট করতে ভুলবেন না।

মৃত্যুর আসুস নীল পর্দা ঠিক করা সহজ যতক্ষণ না আপনি শনাক্ত করতে পারবেন কি কারণে এটি হয়েছে। আমরা আশা করি যে এই নির্দেশিকাটি আপনাকে সেই সমস্যার সমাধান করতে সাহায্য করবে যা আপনার নীল পর্দার মৃত্যুর কারণ।


  1. উইন্ডোজ 10 ইয়েলো স্ক্রিন অফ ডেথ ঠিক করুন

  2. উইন্ডোজ 10-এ মৃত্যুর সাদা পর্দা? কিভাবে এটা ঠিক করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 10-এ ম্যানুয়ালি ব্লু স্ক্রিন অফ ডেথ এরর বা BSOD এরর ঠিক করবেন

  4. Windows 7 এ ব্লু স্ক্রীন অফ ডেথ এরর কিভাবে ঠিক করবেন