কম্পিউটার

উইন্ডোজে কীভাবে রেড স্ক্রিন অফ ডেথ (আরএসওডি) ঠিক করবেন

তথাকথিত “মৃত্যুর লাল পর্দা-এর মতো জটিল ত্রুটির সঙ্গে মাইক্রোসফটের দীর্ঘ এবং বেদনাদায়ক সম্পর্ক রয়েছে " প্রধান জিনিস যা আমাকে Xbox থেকে দূরে সরিয়ে নিয়েছিল তা হল “মৃত্যুর লাল আংটি ” ত্রুটি যা একটি তিন মাস বয়সী কনসোলকে নষ্ট করে দিয়েছে। কিন্তু আমি যেমন শিখতে এসেছি, উইন্ডোজ চলমান পিসিতেও এই সমস্যার কিছু ভিন্নতার সম্মুখীন হতে হবে।

যাইহোক, মাইক্রোসফ্টকে দোষারোপ করতে দ্রুত হবেন না। তারা অনেক কিছুর জন্য দোষী, কিন্তু পিসিতে "মৃত্যুর লাল পর্দা" ত্রুটি সাধারণত হার্ডওয়্যার ত্রুটিপূর্ণ বা আপনার নিজের ভুল কাজের একটি চিহ্ন। লাল পর্দার ত্রুটি নীল পর্দার ত্রুটির মতো ঘন ঘন ঘটে না। কিন্তু আমি যদি দুটি রঙের মধ্যে বেছে নিতে চাই, আমি নীল বেছে নেব। একটি লাল স্ক্রীন ত্রুটি অত্যন্ত বিরল, তবে এটি সাধারণত একটি গুরুতর সমস্যার একটি চিহ্ন যা আপনার পিসিকে অব্যবহারযোগ্য করে তুলতে পারে৷

উইন্ডোজে কীভাবে রেড স্ক্রিন অফ ডেথ (আরএসওডি) ঠিক করবেন

উইন্ডোজের সর্বশেষ সংস্করণে (8 এবং 10), লাল পর্দার ত্রুটিটি নীল স্ক্রিনের অন্যান্য বৈচিত্র্যের সাথে প্রতিস্থাপিত হয়েছিল, তবে আপনি যদি XP বা Vista ব্যবহার করেন তবে আপনি এটির সম্মুখীন হতে পারেন। দুর্ভাগ্যবশত, RSOD ত্রুটির কারণ চিহ্নিত করা একটি কঠিন কাজ। আরও খারাপ, আপনি কিছু হার্ডওয়্যার প্রতিস্থাপন না করে এটি নিজেই ঠিক করতে পারবেন না৷

তবে সম্ভাব্য সমাধানে যাওয়ার আগে, আসুন সবচেয়ে সাধারণ কারণগুলি দেখে সমস্যাটি আরও ভালভাবে বুঝতে পারি:

  • এখন পর্যন্ত, সবচেয়ে সাধারণ অপরাধী হবে আপনার গ্রাফিক্স কার্ড। সাধারণত, ভিডিও গেম খেলা বা অন্য হার্ডওয়্যার স্ট্রেসিং কার্যকলাপ করার সময় ব্যবহারকারীরা RSOD ত্রুটি পান।
  • আরেকটি মোটামুটি সাধারণ হল পুরানো BIOS / UEFI ফার্মওয়্যার যা আপনার কিছু হার্ডওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷
  • আপনি যদি আপনার GPU বা CPU ওভারক্লক করে থাকেন, তাহলে আপনাকে প্রথমে এটি দেখে শুরু করা উচিত। আপনি যদি অসাবধানতার সাথে মূল উপাদানগুলিকে ওভারক্লক করেন, তাহলে ওভারক্লক করা হার্ডওয়্যার আপনার পাওয়ার উৎসের চেয়ে বেশি পাওয়ার চাইতে পারে, যা এই সমস্যাটিকে ট্রিগার করবে৷
  • নতুন হার্ডওয়্যারও এই ত্রুটির প্রকাশের একটি কারণ হতে পারে৷ এটি সাধারণত নতুন হার্ডওয়্যারের ক্ষেত্রে হয় যেগুলির সঠিক ড্রাইভার নেই৷

এখন যেহেতু আমরা কারণগুলি জানি, আসুন দেখি সমস্যাটি সমাধানের জন্য কী করা যেতে পারে। প্রতিটি নির্দেশিকা অনুসরণ করুন যতক্ষণ না আপনি আপনার জন্য কাজ করে এমন একটি সমাধান খুঁজে পান।
দ্রষ্টব্য: আপনার সিস্টেম বুট আপ হওয়ার আগে যদি লাল পর্দার ত্রুটি দেখা দেয় তবে আপনি নীচের কিছু পদ্ধতি অনুসরণ করতে পারবেন না। যদি তা হয় তবে শুধুমাত্র পদ্ধতি 1 অনুসরণ করুন , পদ্ধতি 3 , এবং পদ্ধতি 4।

পদ্ধতি 1:নিরাপদ মোডে বুট আপ করা

নিরাপদ মোডে বুট আপ করা প্রথম যৌক্তিক জিনিস। নিরাপদ মোড আমাদের বেশিরভাগ ডিভাইস ড্রাইভার এবং 3য় পক্ষের সফ্টওয়্যার ছাড়াই পিসি চালু করার অনুমতি দেবে। উইন্ডোজের এই স্ট্রাইপড সংস্করণটি আমাদের বুঝতে সাহায্য করতে পারে যে সফ্টওয়্যার বা ড্রাইভার লাল স্ক্রীন ত্রুটির মূল কারণ।

নিরাপদ মোডে উইন্ডোজ চালু করতে, F8 টিপতে থাকুন আপনার কম্পিউটার চালু বা পুনরায় চালু হওয়ার সাথে সাথে কী। একবার উন্নত বুট বিকল্পগুলি মেনু প্রদর্শিত হয়, নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোডে নেভিগেট করতে তীরচিহ্নগুলি ব্যবহার করুন এবং এন্টার টিপুন।
উইন্ডোজে কীভাবে রেড স্ক্রিন অফ ডেথ (আরএসওডি) ঠিক করবেন

আপনি যদি নিরাপদ মোডে আপনার পিসি চালু করতে সক্ষম হন, তাহলে ব্রাউজ করার চেষ্টা করুন এবং কিছু সম্পদের চাহিদামূলক কার্যক্রম করার চেষ্টা করুন। যে অবস্থায় আপনি প্রথম লাল স্ক্রীন ত্রুটির সম্মুখীন হয়েছিলেন সেগুলি পুনরায় তৈরি করার চেষ্টা করুন৷

সেফ মোডে থাকাকালীন ত্রুটিটি দেখাতে অস্বীকার করলে, আপনি অনুমান করতে শুরু করতে পারেন যে সমস্যাটি একটি সফ্টওয়্যার বা ড্রাইভারের কারণে হয়েছে৷ সেই ইভেন্টে, ত্রুটিটি প্রথম প্রদর্শিত হওয়ার সময় আপনার ইনস্টল করা সফ্টওয়্যার আনইনস্টল করা শুরু করুন। এছাড়াও, আপনি সম্প্রতি আপডেট করা ড্রাইভারগুলিকে রোল ব্যাক করার কথা বিবেচনা করুন৷ আপনি যদি কারণটি চিহ্নিত করতে না পারেন, তাহলে নিশ্চিত সমাধান হবে আপনার Windows সংস্করণ পুনরায় ইনস্টল বা মেরামত করা।

সেফ মোডে থাকাকালীন আপনি এই সমস্যার সম্মুখীন হলে, হার্ডওয়্যার উপাদানগুলি প্রতিস্থাপন না করে আপনার সমস্যার সমাধান না হওয়ার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে৷ যাইহোক, আপনি এখনও আপনার BIOS/UEFI আপডেট করার চেষ্টা করতে পারেন (পদ্ধতি 2 ) এবং আপনার কম্পিউটারে থাকা যেকোনো ওভারক্লক সরিয়ে ফেলুন (পদ্ধতি 3 ) এই পরিস্থিতিতে আরেকটি সম্ভাব্য সমাধান হল পদ্ধতি 4।

পদ্ধতি 2:আপনার BIOS বা UEFI আপডেট করুন

আপনার যদি মোটামুটি নতুন মাদারবোর্ড থাকে, তাহলে আপনার BIOS মেনুটি ইতিমধ্যেই নতুন ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস (UEFI) দিয়ে প্রতিস্থাপিত হতে পারে। . আপনি যদি আপনার BIOS/UEFI সর্বশেষ সংস্করণে আপডেট না করে থাকেন তবে আপনার গ্রাফিক্স কার্ড মাদারবোর্ডের সাথে ভাল নাও হতে পারে। প্রয়োজনীয় মাদারবোর্ড আপডেট না করেই সম্প্রতি একটি নতুন GPU কার্ডে আপগ্রেড করা ব্যবহারকারীদের ক্ষেত্রে RSOD ত্রুটি মোটামুটি সাধারণ৷

আরেকটি সম্ভাবনা হল যে আপনার GPU কার্ডটি একটি পূর্ব-বিদ্যমান অবস্থায় ভুগছে যা একটি মাদারবোর্ড আপডেটের মাধ্যমে ঠিক করা হয়েছে। মাত্র কয়েক বছর আগে, আমার মনে আছে AMD R9 কার্ডের একটি সম্পূর্ণ ব্যাচ পড়েছিল যা পুরানো BIOS সংস্করণগুলিতে RSOD ত্রুটিগুলি প্রদর্শন করেছিল। যেভাবেই হোক, আপনার BIOS UEFI ড্রাইভার আপডেট করা শুরু করার জন্য একটি ভাল জায়গা।

সতর্কতা :মনে রাখবেন যে আপনার BIOS/UEFI আপডেট করা একটি সূক্ষ্ম ক্রিয়াকলাপ যা ভুলভাবে করা হলে আপনার পিসি ইট হয়ে যেতে পারে। আপনি যদি এটি আগে না করে থাকেন তবে সঠিক নির্দেশনা ছাড়া চেষ্টা করবেন না।

যেহেতু প্রায় সমস্ত নির্মাতার মালিকানা রিফ্ল্যাশিং প্রযুক্তি রয়েছে, তাই আমরা আপনাকে একটি নির্দিষ্ট গাইড সরবরাহ করতে পারি না। জিনিসগুলি সহজ করার জন্য, নীচে আপনার কিছু পদক্ষেপ রয়েছে যা আপনাকে সঠিক দিকে নির্দেশ করবে:

  1. নিশ্চিত করুন যে আপনার ল্যাপটপে পর্যাপ্ত ব্যাটারি আছে। আপনি যদি ডেস্কটপে থাকেন তবে এটিকে একটি স্থিতিশীল চার্জিং পয়েন্টের সাথে সংযুক্ত করুন।
  2. আপনার ল্যাপটপ/মাদারবোর্ড (ডেস্কটপে) প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েব পৃষ্ঠায় যান এবং আপনার নির্দিষ্ট মডেল খুঁজুন। তারপরে ডাউনলোড বিভাগে নেভিগেট করুন এবং বায়োস আপডেট ফাইলটি ডাউনলোড করুন।
    উইন্ডোজে কীভাবে রেড স্ক্রিন অফ ডেথ (আরএসওডি) ঠিক করবেন
  3. হয় আপনার ডাউনলোড করা আপডেট ফাইলটি সরাসরি খুলুন বা এটি খুলতে মালিকানাধীন সফ্টওয়্যার ব্যবহার করুন৷ কিছু নির্মাতারা তাদের BIOS/UEFI আপডেটগুলিকে এক্সিকিউটেবলে প্যাক করতে পছন্দ করেন যখন অন্যরা WinFlash বা EZ Flash-এর মতো ডেডিকেটেড সফ্টওয়্যার ব্যবহার করেন। কিন্তু আমি যেমন বলেছি, এটা সব আপনার প্রস্তুতকারকের উপর নির্ভর করে।
    উইন্ডোজে কীভাবে রেড স্ক্রিন অফ ডেথ (আরএসওডি) ঠিক করবেন দ্রষ্টব্য: আপনি যদি নিশ্চিত না হন যে কীভাবে ফাইলটি খুলবেন, প্রস্তুতকারকের ওয়েবসাইটে ডকুমেন্টেশন অনুসরণ করুন।
  4. আপনার ড্রাইভার আপডেট করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
    উইন্ডোজে কীভাবে রেড স্ক্রিন অফ ডেথ (আরএসওডি) ঠিক করবেন
  5. আপডেট চলাকালীন আপনার ডিভাইস বন্ধ করবেন না। আপনি আপনার পিসি ব্রিক করার ঝুঁকি চালান।

পদ্ধতি 3:আপনার উপাদানগুলি থেকে ওভারক্লকিং সরান

ওভারক্লকিং এমন কিছু নয় যা আপনি কয়েক মিনিটের মধ্যে করেন। নিখুঁত ভারসাম্য বজায় রাখার জন্য এটির জন্য ক্রমাগত টিঙ্কারিং এবং পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন। কিন্তু আপনি কোনো পদক্ষেপ এড়িয়ে না গেলেও, আপনি এখনও অস্থিরতা সৃষ্টি করতে পারেন যা লাল পর্দার ত্রুটির দিকে নিয়ে যেতে পারে।

যদি আপনার সিস্টেমটি ওভারক্লক করা থাকে এবং তা থার্মাল শাটডাউন করার আগে এটি সংক্ষিপ্তভাবে RSOD ত্রুটি প্রদর্শন করে, আপনার অবশ্যই আপনার ওভারক্লক টোন করা উচিত। অপরাধীদের তালিকা থেকে ওভারক্লক বাদ দিতে, আপনার BIOS/UEFI মেনুতে ফিরে যান এবং সমস্ত সেটিংস ডিফল্টে রিসেট করুন। তারপরে, আপনার কম্পিউটারটি স্বাভাবিকভাবে ব্যবহার করুন এবং দেখুন লাল স্ক্রিনটি ফিরে আসে কিনা। যদি তা না হয়, পরের বার যখন আপনি কী কম্পোনেন্ট ওভারক্লক করবেন তখন কম ফ্রিকোয়েন্সি নিয়ে কাজ করার কথা বিবেচনা করুন।

পদ্ধতি 4:নিশ্চিত করুন যে আপনার পাওয়ার সাপ্লাই যথেষ্ট পাওয়ার দিতে পারে

আপনি যদি গেম খেলার সময় বা অন্য কোনো রিসোর্স-ডিমান্ডিং অ্যাক্টিভিটি করার সময় লাল স্ক্রিনের ত্রুটির সম্মুখীন হন, তাহলে এটা সম্পূর্ণভাবে সম্ভব যে আপনার পাওয়ার সাপ্লাই মূল উপাদানগুলিতে পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ করতে অক্ষম। আপনি যদি ফলাফল ছাড়াই উপরের সমাধানগুলি চেষ্টা করেন, তাহলে তালিকা থেকে একটি অপর্যাপ্ত পাওয়ার সাপ্লাই অতিক্রম করা যাক৷

একটি নতুন পাওয়ার উত্স না কিনে এই তত্ত্বটি যাচাই করার একটি দ্রুত উপায় হল কেসটি খুলুন এবং আপনার প্রয়োজনীয় নয় এমন উপাদানগুলি থেকে পাওয়ার কেবলটি আনপ্লাগ করুন৷ ডিভিডি ড্রাইভ বা সেকেন্ডারি এইচডিডি থেকে পাওয়ার কাটার কথা বিবেচনা করুন। আপনি তাদের অপসারণ করার পরে, স্ট্রেসিং কার্যকলাপ পুনরাবৃত্তি করুন এবং RSOD ত্রুটি পুনরাবৃত্তি হয় কিনা দেখুন। ত্রুটিটি চলে গেলে, এগিয়ে যান এবং একটি বড় পাওয়ার সাপ্লাই কিনুন৷

পদ্ধতি 5:হার্ডওয়্যারের ত্রুটিগুলি তদন্ত করা

আপনি যদি কোনও ফলাফল ছাড়াই এতদূর এসে থাকেন তবে এটি প্রায় নিশ্চিত যে আপনাকে কিছু হার্ডওয়্যার প্রতিস্থাপন করতে হবে। সমস্ত জিনিসের মতো, হার্ডওয়্যার উপাদানগুলির বয়স হবে এবং কম এবং কম দক্ষ হয়ে উঠবে। যদিও হার্ডওয়্যার ব্যর্থতা RSOD ত্রুটির এক নম্বর কারণ, ত্রুটিপূর্ণ উপাদান নির্ণয় করা কঠিন হতে পারে।

যাইহোক, আপনি ইভেন্ট ভিউয়ার ব্যবহার করতে পারেন আপনার ত্রুটি থেকে ক্র্যাশ রিপোর্ট তদন্ত করতে. এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন এবং Eventvwr.msc টাইপ করুন . ইভেন্ট ভিউয়ার খুলতে এন্টার টিপুন .
    উইন্ডোজে কীভাবে রেড স্ক্রিন অফ ডেথ (আরএসওডি) ঠিক করবেন
  2. বাম কলামে, কাস্টম ভিউ-এ ক্লিক করুন , তারপর প্রশাসনিক ঘটনা-এ ডাবল-ক্লিক করুন ডানদিকে তালিকা তৈরি করতে।
    উইন্ডোজে কীভাবে রেড স্ক্রিন অফ ডেথ (আরএসওডি) ঠিক করবেন
  3. RSOD ত্রুটি সনাক্ত করুন এবং এটি নির্বাচন করতে এটিতে ক্লিক করুন৷ নির্বাচিত ত্রুটির সাথে, সাধারণ ট্যাবে নিচে যান এবং ত্রুটি তদন্ত. আপনি হয় ত্রুটি বার্তাটি অনুলিপি করতে পারেন এবং আরও তথ্যের জন্য অনলাইনে অনুসন্ধান করতে পারেন বা বিশদ বিবরণ-এ ক্লিক করতে পারেন৷ এবং ত্রুটিপূর্ণ ডিভাইসের নাম অনুসন্ধান করুন৷
    উইন্ডোজে কীভাবে রেড স্ক্রিন অফ ডেথ (আরএসওডি) ঠিক করবেন
  4. আপনি একবার ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার সনাক্ত করার পরে, ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন। যদি এটি কাজ না করে, একটি প্রতিস্থাপন বিবেচনা করুন বা আরও তদন্তের জন্য এটিকে একজন প্রযুক্তিবিদের কাছে নিয়ে যান৷

উপসংহার

আমরা অবশ্যই আশা করি যে উপরের সংশোধনগুলির মধ্যে একটি আপনাকে ত্রুটি বার্তাটি সরাতে সাহায্য করেছে৷ যদিও আমরা মৃত্যু ত্রুটির লাল পর্দার সবচেয়ে সাধারণ কারণগুলি গণনা করেছি, আপনার পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন হতে পারে। যদি উপরের পদ্ধতিগুলির কোনওটিই কাজ না করে তবে একটি পরিষ্কার উইন্ডোজ ইনস্টল করুন এবং সেরাটির জন্য আশা করি৷ এটি কাজ না করলে, বিস্তারিত হার্ডওয়্যার তদন্তের জন্য আপনার কম্পিউটার পাঠান।


  1. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন

  2. Windows 10 গ্রিন স্ক্রীন অফ ডেথ এরর ঠিক করুন

  3. কিভাবে উইন্ডোজ 10-এ ম্যানুয়ালি ব্লু স্ক্রিন অফ ডেথ এরর বা BSOD এরর ঠিক করবেন

  4. Windows 7 এ ব্লু স্ক্রীন অফ ডেথ এরর কিভাবে ঠিক করবেন