কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটি কীভাবে ঠিক করবেন

Windows 11/10 এছাড়াও মৃত্যুর নীল পর্দা আছে (BSOD ) বা ত্রুটি স্ক্রীন বন্ধ করুন যখন আপনি কিছুর মাঝখানে থাকেন, বুট করার সময় অপারেটিং সিস্টেম আপগ্রেড করা বা আপনার পিসিতে কাজ করার সময় এটি প্রদর্শিত হয়। যদিও কেউ কেউ ব্ল্যাক স্ক্রিন সমস্যার সম্মুখীন হচ্ছেন, কেউ কেউ BSOD সমস্যার সম্মুখীন হচ্ছেন। আমরা প্রতিটি দৃশ্যকল্প গ্রহণ করি এবং প্রতিটি ক্ষেত্রে কী করতে হবে তা ব্যাখ্যা করি৷

উইন্ডোজ 10/8-এ নীল স্ক্রিনগুলি সহজ এবং স্টপ ত্রুটি তথ্য প্রদর্শন করে না। স্টপ এরর বিশদ বিবরণ প্রদর্শনের জন্য আপনাকে উইন্ডোজকে বাধ্য করতে হতে পারে।

উইন্ডোজ 11/10-এ ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটি কীভাবে ঠিক করবেন

মৃত্যুর ব্লু স্ক্রিন ত্রুটি সমাধানের জন্য প্রথম পদক্ষেপ কী?

Windows 11/10-এ BSODs বা স্টপ এররগুলি আরও ভাল এবং আরও ব্যবহারকারী-বান্ধব এবং চোখের জন্য সহজ বলে মনে হচ্ছে। তবে তারা খুব বেশি বিবরণ দেয় না। আপনাকে আপনার OS কে Windows এ Stop Error তথ্য প্রদর্শন করতে বাধ্য করতে হবে।

Windows 11/10 এ ব্লু স্ক্রীন অফ ডেথ এরর কিভাবে ঠিক করবেন

উইন্ডোজ 11/10-এ ব্লু স্ক্রীন ত্রুটিগুলি ঠিক করার জন্য সাধারণ সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  1. দেখুন একটি সিস্টেম রিস্টোর এই সমস্যার সমাধান করতে পারে কিনা৷
  2. আপনার অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি-স্পাইওয়্যার এবং আপনার পিসি জাঙ্ক/রেজিস্ট্রি ক্লিনার চালান।
  3. উইন্ডোজ চেক ডিস্ক ইউটিলিটি চালান।
  4. আপনি কোনো সফ্টওয়্যার বা হার্ডওয়্যার পরিবর্তন বা পরিবর্তন করেছেন কিনা তা পরীক্ষা করুন।
  5. বেশিরভাগ ক্ষেত্রে, সফ্টওয়্যারটি শিকার এবং BSOD এর কারণ নয়। তাই হার্ডওয়্যার সমস্যা উড়িয়ে দেবেন না। এটি ক্ষতিগ্রস্থ হার্ড ডিস্ক, ত্রুটিপূর্ণ শারীরিক RAM, অতিরিক্ত উত্তপ্ত CPU চিপ বা অন্য কিছু হতে পারে!
  6. ত্রুটির বিবরণে আপনি ড্রাইভারের নাম দেখতে পাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন। যদি আপনি পারেন, তাহলে সেই ড্রাইভারটিকে অক্ষম করা, অপসারণ করা বা আগের সংস্করণে ফিরিয়ে আনা সেই সমস্যাটি সমাধান করতে সহায়তা করতে পারে। নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড, ডিস্ক কন্ট্রোলার, এবং ভিডিও অ্যাডাপ্টারগুলি প্রায়শই অপরাধী৷
  7. আপনার স্মৃতি পরীক্ষা করুন। উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল ব্যবহার করুন। কন্ট্রোল প্যানেলে যান এবং অনুসন্ধান বাক্সে "মেমরি" টাইপ করুন। প্রশাসনিক সরঞ্জামের অধীনে, আপনার কম্পিউটারের মেমরি সমস্যা নির্ণয় করুন ক্লিক করুন। উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুলে, এখানে দেখানো হয়েছে, বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করুন।
  8. আপনার সিস্টেম BIOS সাবধানে পরীক্ষা করুন সিস্টেম বা মাদারবোর্ডের প্রস্তুতকারকের কাছ থেকে কি একটি আপডেট পাওয়া যায়? BIOS ডকুমেন্টেশন সাবধানে পরীক্ষা করুন; সমস্ত BIOS বিকল্পগুলিকে তাদের ডিফল্টে রিসেট করা কখনও কখনও অতিরিক্ত টুইকিংয়ের কারণে সৃষ্ট একটি সমস্যার সমাধান করতে পারে৷
  9. আপনার সিস্টেম রিসোর্স কম আছে কিনা দেখুন? কখনও কখনও ডিস্ক স্পেস বা র‌্যামের গুরুতর ঘাটতি BSOD এর কারণ হতে পারে।
  10. একটি সিস্টেম ফাইল ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা পরীক্ষা করুন?
  11. নিরাপদ মোডে কাজ করুন, কারণ শুধুমাত্র মূল ড্রাইভার এবং পরিষেবাগুলি সক্রিয় করা হয়েছে৷ যদি আপনার সিস্টেম নিরাপদ মোডে শুরু হয় কিন্তু স্বাভাবিকভাবে না হয়, তাহলে সম্ভবত আপনার ড্রাইভারে সমস্যা আছে। নিরাপদ মোডে ডিভাইস ম্যানেজার চালানোর চেষ্টা করুন এবং সম্ভবত সন্দেহভাজনটিকে আনইনস্টল করুন৷ অথবা সেফ মোডে সিস্টেম রিস্টোর চালান।

বিভিন্ন পরিস্থিতিতে Windows 10-এ ব্লু স্ক্রিন অফ ডেথ ঠিক করতে আপনাকে সাহায্য করার জন্য এই কয়েকটি প্রাথমিক টিপস। এই নির্দেশিকাটি আপনাকে Windows 10/8/7-এ Windows Blue Screen of Death, Stop Errors, Error Codes, Bug Check Errors, System crash errors, System fault, kernel error crashs বুঝতে, বিশ্লেষণ করতে এবং সমস্যার সমাধান করতে সাহায্য করবে।

আপনার যদি একটি ওয়াকথ্রু প্রয়োজন হয়, দেখুন অনলাইন Windows 10 ব্লু স্ক্রীন ট্রাবলশুটার আপনাকে সাহায্য করবে কিনা৷

দ্রষ্টব্য :আপনি যদি স্বাভাবিকভাবে লগ ইন করতে পারেন, ভাল; অন্যথায় আপনাকে সেফ মোডে বুট করতে হবে, অ্যাডভান্সড স্টার্টআপ অপশন স্ক্রীনে প্রবেশ করতে হবে, অথবা এই নির্দেশাবলী পালন করতে সক্ষম হতে বুট করার জন্য ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে।

Windows 11/10 এ আপগ্রেড করার সময় ব্লু স্ক্রিন অফ ডেথ

Windows 8.1 থেকে Windows 10 বা Windows 7, অথবা Windows 10 থেকে Windows 11-এ আপগ্রেড করার সময়, আপনি BSOD-এর সম্মুখীন হতে পারেন। সাধারণত, এটি BIOS সেটিংসের কারণে ঘটবে। কিছু ক্ষেত্রে, ত্রুটিটি ইনস্টলারের একটি দূষিত ডাউনলোডের কারণে হতে পারে।

আপগ্রেড করার সময় আপনি যদি ব্লু স্ক্রিন অফ ডেথ পান, তাহলে ইনস্টলার আপনাকে মূল অপারেটিং সিস্টেমে ফিরিয়ে নিয়ে যাবে। সেখান থেকে, আপনাকে আবার আপগ্রেড ইনস্টলার চালাতে হবে। আপনি একটি অর্ধ-ইনস্টল করা Windows 11/10 এর সাথে আটকে থাকবেন না। কিন্তু ইনস্টলেশন ফাইলগুলি আপনার সি:ড্রাইভে থাকবে যা আবার আপগ্রেড চালানোর আগে আপনাকে পরিষ্কার করতে হবে। আপনাকে উইন্ডোজ ফোল্ডারের অধীনে সফ্টওয়্যার বিতরণ ফোল্ডারের সমস্ত ফাইল মুছতে হবে। এছাড়াও আপনাকে সি ড্রাইভ থেকে Windows~BT ফোল্ডারটি সরিয়ে ফেলতে হবে।

এই ফাইলগুলি মুছে ফেলার পরে, BIOS এ যান (বুট আপ করার সময় DEL টিপুন) এবং আবার আপগ্রেড করার চেষ্টা করার আগে UEFI বুট সক্ষম করুন। আপগ্রেড করার জন্য মাইক্রোসফটের দেওয়া ইন্সটলেশন মিডিয়া ব্যবহার করলে ভালো হবে। ইন-প্লেস আপগ্রেড করতে অনেক বেশি সময় লাগে এবং আবার সমস্যা হতে পারে। শুধু আপনার মূল অপারেটিং সিস্টেম যান. তারপর আপনার তৈরি করা ইনস্টলেশন মিডিয়া থেকে Setup.exe চালান। এটি আপনাকে Windows 11/10-এ আপগ্রেড করার সময় BSOD-এর কাছাকাছি যেতে সাহায্য করবে৷

উইন্ডোজ 11/10 বুট করার সময় মৃত্যুর নীল পর্দা

উইন্ডোজ 10 বুট করার সময় দুটি পরিস্থিতি রয়েছে। প্রথম দৃশ্যে, আপনি ডেস্কটপ অ্যাক্সেস করতে পারবেন যখন দ্বিতীয়টিতে, ব্লু স্ক্রিন অফ ডেথ আপনাকে ডেস্কটপে পৌঁছাতে দেবে না, এবং আপনি কম্পিউটার পুনরায় চালু হওয়ার একটি লুপে আটকে আছেন।

BSOD প্রদর্শিত হওয়ার প্রধান কারণগুলি হল:

  1. কিছু ​​উইন্ডোজ ড্রাইভার দ্বন্দ্ব সৃষ্টি করে বা
  2. কিছু ​​উইন্ডোজ আপডেট ভুল হয়েছে। যদি পরবর্তী কারণটি হয়, তাহলে আপনাকে আপডেটটি অপসারণ করতে হবে এবং ব্লক করতে হবে যা আপডেটের ব্লু স্ক্রিন সৃষ্টি করেছে৷

আপনি যদি ডেস্কটপ অ্যাক্সেস করতে পারেন তবে সেটিংস এবং তারপরে উইন্ডোজ আপডেটে যান। Advanced-এ ক্লিক করুন এবং তারপর View Installed Updates-এ ক্লিক করুন। আপডেটের তারিখ দেখুন এবং যে তারিখে BSOD প্রদর্শিত হচ্ছে সেই তারিখে ইনস্টল করাগুলি সরিয়ে ফেলুন। যদি আপডেটগুলি মুছে ফেলার ফলে সমস্যার সমাধান হয়ে যায়, তাহলে আপডেটটিকে পুনরায় ইনস্টল করা থেকে ব্লক করুন৷

সমস্যাটি যদি ড্রাইভার আপডেট হয়, তাহলে আপনাকে দেখতে হবে যে ইদানীং কোনো ড্রাইভার ইনস্টল করা হয়েছে কিনা। প্রক্রিয়া উপরের মত একই. আপনি ইনস্টল করা আপডেটে ড্রাইভার আপডেট দেখতে পাবেন। কিন্তু আপডেট মুছে ফেলার পরে, আমি আপনাকে Microsoft থেকে স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটগুলি ব্লক করার পরামর্শ দিই। একটি থার্ড-পার্টি টুল ব্যবহার করা যা আপনাকে ড্রাইভার সংস্করণ নির্বাচন করার অনুমতি দেয়। এইভাবে আপনি এটি আরও নিরাপদে খেলতে পারবেন।

পড়ুন :উইন্ডোজে ব্লু স্ক্রীনের কারণ কোন ড্রাইভারটি খুঁজে বের করবেন?

BSOD রিবুট লুপ ডেস্কটপে অ্যাক্সেস বাধা দেয়

আপনি যদি ব্লু স্ক্রীন অফ ডেথ রিবুট লুপে আটকে থাকেন, তাহলে কিছুক্ষণ পর Windows 11/10 স্বয়ংক্রিয়ভাবে মেরামত মোডে চলে যাবে। সেখান থেকে, সমস্যাটি সমাধান করতে সিস্টেম পুনরুদ্ধার সুবিধাটি ব্যবহার করুন। সিস্টেম রিস্টোরে ক্লিক করুন এবং আপনি BSOD পেতে শুরু করার আগে একটি তারিখ/পয়েন্ট নির্বাচন করুন। সিস্টেম পুনরুদ্ধার আপনার কম্পিউটারকে পূর্বের সময়ে পুনরুদ্ধার করবে, উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপনার কম্পিউটারে করা যেকোনো পরিবর্তন মুছে ফেলবে। এটি আপনার ফাইলগুলিকে প্রভাবিত করবে না৷

Windows 11/10 এ কাজ করার সময় ব্লু স্ক্রিন অফ ডেথ

কারণগুলি আবার একটি উইন্ডোজ আপডেট, একটি ডিভাইস ড্রাইভার আপডেট, বা সম্প্রতি ইনস্টল করা হার্ডওয়্যার হতে পারে। আপডেটের কারণ নিশ্চিত করতে, সমস্যা আপডেটকে আলাদা করতে উপরে বর্ণিত পদ্ধতিটি ব্যবহার করুন এবং তারপরে এটি ব্লক করুন।

আপনি যদি সম্প্রতি কোনো হার্ডওয়্যার ইন্সটল করে থাকেন, তাহলে আপনার কম্পিউটার বন্ধ করুন এবং হার্ডওয়্যার মুছে ফেলুন। তারপর বুট করুন এবং ডিভাইস ম্যানেজারে যান (WinKey+Break)। যদি হার্ডওয়্যারটি এখনও সেখানে তালিকাভুক্ত থাকে তবে এটি আনইনস্টল করুন। সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা দেখতে রিবুট করুন।

উপযোগী সম্পদ: উইন্ডোজ বাগ চেক বা স্টপ এরর কোডের তালিকা।

পড়ুন :বেগুনি, বাদামী, হলুদ, লাল, সবুজ স্ক্রিন অফ ডেথ ব্যাখ্যা করা হয়েছে৷

উইন্ডোজ 11/10-এ ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটি কীভাবে ঠিক করবেন
  1. Windows 7 এ ব্লু স্ক্রীন অফ ডেথ এরর কিভাবে ঠিক করবেন

  2. Windows 11/10 এ 0x8900002A ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. Windows 11/10 PC-এ Hal_Initialization_Failed Error কিভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 এ সাদা স্ক্রীন কিভাবে ঠিক করবেন