কম্পিউটার

উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?

একটি AMD কার্ডের সাথে একজন AMD ব্যবহারকারীকে সবচেয়ে সাধারণ ত্রুটিগুলির মধ্যে একটি হল ড্রাইভার টাইমআউট মেসেজ বক্স। এই সমস্যাটি বিভিন্ন গেম এবং প্রোগ্রাম সহ প্রায় সব ধরনের AMD কার্ডে রিপোর্ট করা হয়েছে। কিছু ব্যবহারকারীর জন্য, গেম বা প্রোগ্রাম ক্র্যাশ (কালো স্ক্রীন সহ বা ছাড়া) ডেস্কটপে ত্রুটি বার্তা সহ কিন্তু অন্যদের জন্য, তাদের সিস্টেমটি পুনরায় চালু করতে বাধ্য করতে হবে। সাধারণত, নিম্নলিখিত ধরনের বার্তা দেখানো হয়:

উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?

এএমডি ডিসপ্লে ড্রাইভারগুলি অনেকগুলি কারণের কারণে টাইমআউট সমস্যার সাথে ক্র্যাশ হতে পারে, তবে নিম্নলিখিতগুলি সমস্যার জন্য প্রধান দায়ী বলে মনে করা হয়েছে:

  • সিস্টেমের সেকেলে ওএস :আপনার সিস্টেমের OS পুরানো হলে, এটি সর্বশেষ AMD ড্রাইভারের সাথে বেমানান হয়ে যেতে পারে, যার ফলে টাইমআউট সমস্যা হতে পারে৷
  • সিস্টেমের ভার্চুয়াল মেমরির কম আকার :আপনার সিস্টেমের ভার্চুয়াল মেমরি যথেষ্ট আকারের না হলে, AMD ড্রাইভার সঠিকভাবে লোড করতে ব্যর্থ হতে পারে৷
  • সেকেলে, দুর্নীতিগ্রস্ত, বা বেমানান ড্রাইভার :যদি AMD ড্রাইভার নিজেই পুরানো, দুর্নীতিগ্রস্ত, বা সিস্টেমের সাথে বেমানান হয়, তাহলে এটি আলোচনার অধীনে টাইমআউট সমস্যা হতে পারে৷
  • Radeon সেটিংসের অনুপযুক্ত কনফিগারেশন :AMD Radeon সফ্টওয়্যার সেটিংসের বিভিন্ন অনুপযুক্ত রেডিয়ন কনফিগারেশন থাকতে পারে যার কারণে AMD ড্রাইভার লোড হতে বেশি সময় নিতে পারে এবং এইভাবে টাইমআউট সমস্যা। এই সেটিংসের মধ্যে থাকতে পারে Shaders Cache, FreeSync, ইত্যাদি।

আপনার সিস্টেমের OS সর্বশেষ বিল্ডে আপডেট করুন

আপনার সিস্টেমের OS পুরানো হয়ে গেলে, এটি AMD ড্রাইভারের সাথে বেমানান হয়ে যেতে পারে এবং ড্রাইভার টাইমআউট সমস্যার কারণ হতে পারে। এখানে, আপনি আপনার সিস্টেমের OS সর্বশেষ বিল্ডে আপডেট করে AMD ড্রাইভারের সময়সীমা ঠিক করতে পারেন।

  1. উইন্ডোজ টিপুন কী, অনুসন্ধান করুন এবং আপডেটের জন্য চেক করুন-এর সিস্টেম সেটিংস খুলুন .
  2. এখন, ফলস্বরূপ আপডেট উইন্ডোতে, আপডেটগুলির জন্য চেক করুন-এ ক্লিক করুন বোতাম, এবং আপডেটগুলি উপলব্ধ থাকলে, ডাউনলোড করুন৷ এবং ইনস্টল করুন এই আপডেটগুলি . অতিরিক্ত আপডেটগুলি ইনস্টল করা নিশ্চিত করুন৷ যেমন. উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  3. তারপর রিবুট করুন আপনার সিস্টেম এবং রিবুট করার পরে, AMD টাইমআউট সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  4. উইন্ডোজ আপডেট করা কাজ না করলে, সিস্টেমে SFC, DISM, এবং ChkDsk স্ক্যান করলে সমস্যাটি পরিষ্কার হয় কিনা তা পরীক্ষা করে দেখুন।

এটি কাজ না করলে, সিস্টেম/জিপিইউর পুঙ্খানুপুঙ্খ পরিচ্ছন্নতা করছে কিনা তা পরীক্ষা করুন সমস্যার সমাধান করে। এছাড়াও, নিশ্চিত করুন যে সমস্ত RAM স্টিক সঠিকভাবে বসে আছে।

আপনার পিসিকে সেরা পারফরম্যান্স মোডে সেট করুন

যদি আপনার পিসি ব্যাটারি-সেভিং মোড ব্যবহার করার জন্য সেট করা থাকে, তাহলে এটি AMD ড্রাইভারের অপারেশনের জন্য প্রয়োজনীয় মডিউলগুলি সময়মতো লোড করতে ব্যর্থ হতে পারে, যার ফলে AMD ড্রাইভারের সময়সীমা শেষ হয়ে যায়। এই ক্ষেত্রে, পিসিকে সেরা পারফরম্যান্স মোডে সেট করা সমস্যার সমাধান করতে পারে।

পাওয়ার মোড সেরা পারফরম্যান্সে সেট করুন

  1. ব্যাটারি-এ ক্লিক করুন সিস্টেমের ট্রেতে আইকন এবং পাওয়ার মোড সরান মোডটিকে সেরা পারফরম্যান্সে সেট করতে ডান প্রান্তে স্লাইডার করুন . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  2. এখন AMD ড্রাইভার টাইমআউট সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সর্বোত্তম পারফরম্যান্সে ভিজ্যুয়াল ইফেক্টগুলি সামঞ্জস্য করুন

  1. আপনি যদি ল্যাপটপ ব্যবহার না করেন বা উপরের সেটিং কাজ না করে, তাহলে Windows এ ক্লিক করুন , টাইপ করুন এবং উন্নত সিস্টেম সেটিংস দেখুন খুলুন . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  2. এখন পারফরমেন্স সেটিংস খুলুন এবং ভিজ্যুয়াল ইফেক্টস-এ যান ট্যাব।
  3. তারপর সিস্টেমটিকে সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন এ সেট করুন৷ . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  4. এখন আবেদন করুন আপনার পরিবর্তন এবং পুনরায় শুরু করুন আপনার পিসি।
  5. পুনরায় চালু হলে, ড্রাইভার টাইমআউট সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পিসির পাওয়ার প্ল্যান সেরা পারফরম্যান্সে সেট করুন

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং পাওয়ার বিকল্প নির্বাচন করুন .
  2. এখন, সম্পর্কিত সেটিংসের অধীনে, অতিরিক্ত পাওয়ার সেটিংস খুলুন এবং একটি নতুন পাওয়ার প্ল্যান তৈরি করুন . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  3. তারপর উচ্চ কর্মক্ষমতা নির্বাচন করুন এবং পরবর্তী এ ক্লিক করুন . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  4. এখন তৈরি করুন এ ক্লিক করুন এবং রিবুট করুন আপনার পিসি।
  5. রিবুট করার পরে, AMD ড্রাইভার সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

আপনার সিস্টেমের ভার্চুয়াল মেমরি বাড়ান

ভার্চুয়াল মেমরি আপনার হার্ড ডিস্কের অংশ যা কিছু ক্ষেত্রে সিস্টেম RAM হিসাবে ব্যবহার করে। আপনার সিস্টেমের ভার্চুয়াল মেমরি খুব কম হলে, সিস্টেম AMD ড্রাইভার লোড করতে ব্যর্থ হতে পারে, যার ফলে AMD ড্রাইভার সমস্যা হতে পারে। এই প্রসঙ্গে, আপনার সিস্টেমের ভার্চুয়াল মেমরি বৃদ্ধি সমস্যার সমাধান করতে পারে। এগিয়ে যাওয়ার আগে, ভার্চুয়াল মেমরির জন্য ড্রাইভে পর্যাপ্ত জায়গা তৈরি করা নিশ্চিত করুন (হয় ডিস্ক ক্লিনআপ ব্যবহার করে বা অস্থায়ী ফাইলগুলি সরানো)৷

  1. Windows এ ক্লিক করুন , টাইপ করুন এবং উন্নত সিস্টেম সেটিংস দেখুন খুলুন .
  2. এখন পারফরমেন্স সেটিংস খুলুন এবং উন্নত-এ যান ট্যাব উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  3. তারপর, ভার্চুয়াল মেমরি বিভাগে , পরিবর্তন-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  4. এখন আনচেক করুন পেজিং ফাইলের আকার স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করুন সমস্ত ড্রাইভের জন্য চেকবক্স এবং নির্বাচন করুনসিস্টেম ড্রাইভ (ড্রাইভ বিভাগে)।
  5. তারপর কাস্টম সাইজ নির্বাচন করুন এবং প্রাথমিক আকারে বাক্সে, প্রস্তাবিত লিখুন মোট পেজিং ফাইল বিভাগ থেকে মান যেমন, 1908 এমবি।
  6. এখন, সর্বোচ্চে সাইজ বক্সে, বর্তমানে বরাদ্দকৃত মান লিখুন মোট পেজিং ফাইল বিভাগ থেকে যেমন, 6144 MB। উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  7. তারপর সেট-এ ক্লিক করুন বোতাম এবং প্রয়োগ করুন আপনার পরিবর্তন।
  8. পরে, যখন বলা হবে, পুনরায় শুরু করুন এ ক্লিক করুন এবং পুনরায় চালু করার পরে, AMD ড্রাইভার টাইমআউট সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

আপনার ডিসপ্লের রিফ্রেশ রেট কমান

আপনার ডিসপ্লের রিফ্রেশ রেট ড্রাইভারের সাথে সামঞ্জস্যপূর্ণ না হলে AMD ড্রাইভার টাইমআউট সমস্যা দেখাতে পারে এবং আপনার ডিসপ্লের রিফ্রেশ রেট কমিয়ে দিলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. ডান-ক্লিক করুন আপনার ডেস্কটপে এবং ডিসপ্লে সেটিংস নির্বাচন করুন . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  2. এখন উন্নত প্রদর্শন সেটিংস খুলুন এবং ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য-এ ক্লিক করুন . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  3. তারপর ডিসপ্লে নির্বাচন করুন এবং রিফ্রেশ রেট প্রসারিত করুন ড্রপডাউন উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  4. এখন সর্বনিম্ন রিফ্রেশ হার নির্বাচন করুন সম্ভাব্য যেমন, 129 Hz বা 100 Hz (144 Hz ডিসপ্লের ক্ষেত্রে), এবং প্রয়োগ করুন আপনার পরিবর্তন।
  5. তারপর পুনরায় চালু করুন আপনার সিস্টেম এবং পুনরায় চালু করার পরে, সিস্টেমটি AMD ড্রাইভ টাইমআউট সমস্যা থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করে দেখুন।
  6. যদি এটি কাজ না করে, তাহলে অক্ষম/সক্ষম হচ্ছে কিনা তা পরীক্ষা করুন ডিভাইস ম্যানেজারে AMD গ্রাফিক্স কার্ড সমস্যার সমাধান করে।

সিস্টেমটির দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন

ডিফল্টরূপে, উইন্ডোজ ওএসকে ফাস্ট স্টার্টআপ ব্যবহার করে বুট করার জন্য কনফিগার করা হয়, যা আপনার সিস্টেমকে ঘুম এবং হাইবারনেশনের মিশ্র অবস্থায় রাখে। যদিও, এই বৈশিষ্ট্যটি বেশ সহায়ক, কখনও কখনও, এটি AMD ড্রাইভারের ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয় একটি সংস্থানকে উপেক্ষা করতে পারে যার ফলে টাইমআউট সমস্যাটি হাতে থাকে। এই প্রসঙ্গে, আপনার সিস্টেমের দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করা AMD টাইমআউট সমস্যার সমাধান করতে পারে৷

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং পাওয়ার বিকল্প নির্বাচন করুন .
  2. এখন, ডান ফলকে, অতিরিক্ত পাওয়ার সেটিংস-এ ক্লিক করুন , এবং বাম ফলকে, পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন নির্বাচন করুন৷ . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  3. তারপর বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন .
  4. এখন, আনচেক করুন ফাস্ট স্টার্টআপ চালু করুন এর চেকবক্স এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন-এ ক্লিক করুন৷ বোতাম উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  5. তারপর পুনরায় চালু করুন আপনার সিস্টেম এবং পুনরায় চালু করার পরে, AMD ড্রাইভার টাইমআউট ত্রুটি থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

যদি সমস্যাটি থেকে যায়, তাহলে সিস্টেমের একটি ক্লিন বুট সম্পাদন করলে সমস্যাটি পরিষ্কার হয় কিনা তা পরীক্ষা করে দেখুন। Azure TTS , AMD Ryzon , এবং MSI আফটারবার্নার ব্যবহারকারীদের দ্বারা সমস্যা সৃষ্টির জন্য রিপোর্ট করা হয়৷

AMD ড্রাইভারের ইস্যু রিপোর্টিং নিষ্ক্রিয় করুন

আপনি যদি শুধুমাত্র AMD ড্রাইভার টাইমআউট ডায়ালগ বক্স দ্বারা বিরক্ত হন তবে সিস্টেমটি ঠিকঠাক কাজ করছে, তাহলে AMD Adrenaline সফ্টওয়্যারে সমস্যা-রিপোর্টিং নিষ্ক্রিয় করলে সমস্যাটি সমাধান হতে পারে৷

  1. AMD Adrenaline সফ্টওয়্যার চালু করুন এবং সেটিংস-এ ক্লিক করুন আইকন।
  2. এখন ইস্যু রিপোর্টিং-এর সুইচ টগল করুন বন্ধ তে অবস্থান এবং পুনরায় শুরু করুন আপনার সিস্টেম। উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  3. পুনঃসূচনা করার পরে, AMD ড্রাইভার টাইমআউট ডায়ালগ দেখানো হয়নি কিনা তা পরীক্ষা করুন৷

আপডেট করুন, পুনরায় ইনস্টল করুন বা একটি পুরানো AMD ড্রাইভার চেষ্টা করুন

যদি AMD ড্রাইভার পুরানো, দুর্নীতিগ্রস্ত, বা সিস্টেমের সাথে বেমানান হয়, তাহলে এটি টাইমআউট ত্রুটি ফেলতে পারে। এই ধরনের ক্ষেত্রে, একটি পুরানো AMD ড্রাইভার আপডেট করা, পুনরায় ইনস্টল করা বা চেষ্টা করা সমস্যার সমাধান করতে পারে৷

এএমডি ড্রাইভার আপডেট করুন

  1. ডান-ক্লিক করুন আপনার ডেস্কটপে এবং AMD Radeon সেটিংস নির্বাচন করুন . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  2. এখন আপডেট খুলুন (উইন্ডোটির বাম নীচের কাছে) এবং আপডেটগুলির জন্য চেক করুন এ ক্লিক করুন৷ . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  3. তারপর যদি একটি AMD আপডেট করা ড্রাইভার উপলব্ধ থাকে, ডাউনলোড করুন এবং ইনস্টল করুন আপডেট .
  4. একবার আপডেট হয়ে গেলে, পুনরায় শুরু করুন আপনার সিস্টেম, এবং পুনরায় চালু করার পরে, AMD টাইমআউট সমস্যাটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  5. যদি না হয়, তাহলে দেখুন ডাউনলোড হচ্ছে কিনা এবং অফলাইন ইনস্টলার চলছে নতুন ড্রাইভারগুলির মধ্যে (পূর্ববর্তী সংস্করণটি আনইনস্টল না করে) সমস্যাটি পরিষ্কার করে।

AMD ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

এই মুহূর্ত থেকে, ড্রাইভার আনইনস্টল করার পরে যখনই আপনাকে আপনার পিসি পুনরায় চালু করতে হবে, প্রথমে উইন্ডোজ আপডেট, অ্যান্টিভাইরাস অক্ষম করতে ভুলবেন না , এবং LAN/Wi-Fi সংযোগ আপনার সিস্টেমের, পুনরায় ইনস্টল করা পর্যন্ত।

  1. এখন, ডাউনলোড করুন সর্বশেষ AMD ড্রাইভার AMD ওয়েবসাইট থেকে।
  2. তারপর, AMD ক্লিনআপ ইউটিলিটি ডাউনলোড করুন নিম্নলিখিত URL থেকে অথবা আপনি DDU ব্যবহার করতে পারেন :
    https://www.amd.com/en/support/kb/faq/gpu-601
    উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  3. ডাউনলোড হয়ে গেলে, ডাবল-ক্লিক করুন AMDCleanupUtility.exe-এ . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  4. এখন হ্যাঁ এ ক্লিক করুন রিবুট করতে আপনার সিস্টেম নিরাপদ মোডে এবং তারপর নিশ্চিত করুন আপনার সিস্টেম রিবুট করতে। উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  5. তারপর অপেক্ষা করুন যতক্ষণ না AMD ড্রাইভার, অ্যাপ্লিকেশন এবং ইউটিলিটিগুলি সরানো হয়। প্রক্রিয়া চলাকালীন স্ক্রিন ঝিকিমিকি করতে পারে। উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  6. পরিষ্কার প্রক্রিয়া সম্পূর্ণ হলে, সমাপ্ত এ ক্লিক করুন AMD ক্লিনআপ ইউটিলিটি ডায়ালগ বক্সে এবং হ্যাঁ এ ক্লিক করুন আপনার কম্পিউটার রিবুট করতে। উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  7. একবার সিস্টেম রিবুট হলে, অন্তত অপেক্ষা করুন 3 মিনিট (কোন কিছু চালু করবেন না) এবং রিবুট করুন আবার আপনার পিসি।
  8. রিবুট হলে, ইনস্টল করুন AMD ড্রাইভার এবং ডিফল্ট সেটিংস ব্যবহার করুন ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন।
  9. তারপর আপনার রিবুট করুন PC এবং রিবুট হলে, LAN/Wi-Fi সক্ষম করুন .
  10. এখন ADRENALINE খুলুন এবং পরিবর্তন করবেন না যেকোনো সেটিংস।
  11. তারপর রিবুট করুন আপনার পিসি এবং রিবুট হলে, Windows আপডেট সক্ষম করুন এবং ড্রাইভার টাইমআউট সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  12. যদি এটি কৌশলটি না করে, তাহলে আনইন্সটল করুন উপরে আলোচনা করা ড্রাইভার এবং পুনরায় চালু করুন আপনার পিসি।
  13. পুনরায় চালু হলে, পুনরায় ইনস্টল করুন ড্রাইভার কিন্তু ইনস্টল স্ক্রিনে, ফ্যাক্টরি রিসেট চেকমার্ক করুন চেকবক্স এবং ইনস্টলেশন সম্পূর্ণ করুন। উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  14. পরে, আপনার পিসি রিবুট করুন এবং রিবুট করার পরে, সিস্টেমটি ড্রাইভার টাইমআউট সমস্যা থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

এএমডি ড্রাইভারের একটি পুরানো সংস্করণ ইনস্টল করুন

যদি সাম্প্রতিক ড্রাইভারগুলি আপনার সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়, তাহলে ড্রাইভারগুলির একটি পুরানো সংস্করণ ব্যবহার করে সমস্যার সমাধান হতে পারে৷

  1. আনইনস্টল করুনAMD ড্রাইভার পূর্বে আলোচনা করা হয়েছে এবং নেভিগেট করুন নিম্নলিখিত URL-এ:
    https://www.amd.com/en/support
  2. এখন আপনার পণ্য নির্বাচন করুন এবং জমা দিন ক্লিক করুন . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  3. তারপর নিচে স্ক্রোল করুন এবং পূর্ববর্তী ড্রাইভার-এ ক্লিক করুন . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  4. এখন ডাউনলোড করুন এবং ইনস্টল করুন পুরানো AMD ড্রাইভারের মধ্যে একটি .
  5. তারপর পুনরায় চালু করুন আপনার সিস্টেম এবং পুনরায় চালু করার পরে, টাইমআউট সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি তা না হয়, তবে অন্য পুরানো ড্রাইভারগুলিকে একে একে চেষ্টা করুন (একটি সময়ে একটি সংস্করণ) এবং পরীক্ষা করুন যে এই ড্রাইভারগুলির মধ্যে কোনটি সমস্যাটি পরিষ্কার করেছে কিনা৷

জেনারিক উইন্ডোজ ড্রাইভার ব্যবহার করুন

  1. উপরেরটি কাজ না করলে, আনইনস্টল করুন AMD উপরে আলোচনা করা ড্রাইভার এবং রিবুট আপনার পিসি।
  2. রিবুট করার পরে, উইন্ডোজকে তার জেনেরিক ড্রাইভার ইনস্টল করতে দিন , এবং পরে, AMD ড্রাইভার টাইমআউট সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  3. যদি কোনো জেনেরিক ড্রাইভার ইনস্টল করা না থাকে, তাহলে উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  4. এখন ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন (অথবা আপনাকে একটি অজানা ডিভাইস খুঁজতে হতে পারে) এবং ডান-ক্লিক করুন AMD-এ কার্ড উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  5. তারপর, আপডেট ড্রাইভার নির্বাচন করুন , এবং তারপরে, ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন ক্লিক করুন . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  6. এখন, উইন্ডোজ আপডেটে আপডেট করা ড্রাইভার অনুসন্ধান করুন-এ ক্লিক করুন , এবং যদি একটি আপডেট ড্রাইভার উপলব্ধ থাকে, ডাউনলোড/ইনস্টল করুন এটা।
  7. তারপর রিবুট করুন আপনার পিসি এবং রিবুট করার পরে, সিস্টেমের AMD ড্রাইভার টাইমআউট সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

Adrenalin সফ্টওয়্যার ছাড়া AMD ড্রাইভার ইনস্টল করুন

  1. আনইনস্টল করুনAMD উপরে আলোচনা করা ড্রাইভার এবং পুনরায় চালু করুন আপনার সিস্টেম। পুনরায় চালু করার পরে, সর্বশেষ AMD ড্রাইভার ডাউনলোড করুন অ্যাড্রেনালিন সফ্টওয়্যার সহ।
  2. ডাউনলোড হয়ে গেলে, প্রশাসক হিসাবে ইনস্টলার চালু করুন এবং extract করতে Install এ ক্লিক করুন ফাইলগুলি (পাথের একটি নোট রাখুন)। উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  3. একবার নিষ্কাশন সম্পূর্ণ হলে এবং ইনস্টলার ইনস্টলেশনের জন্য জিজ্ঞাসা করলে, বাতিল করুন এটা উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  4. এখন ডান-ক্লিক করুন Windows এ এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  5. এখন ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন এবং ডান-ক্লিক করুন আপনার AMD-এ কার্ড।
  6. তারপর আপডেট ড্রাইভার খুলুন এবং ড্রাইভারদের জন্য আমার কম্পিউটার ব্রাউজার নির্বাচন করুন . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  7. এখন পথে যান এক্সট্রাক্ট করা ড্রাইভারের ফোল্ডার .
  8. তারপর পরবর্তী ক্লিক করুন এবং AMD ড্রাইভারকে ইনস্টল করতে দিন।
  9. এখন রিবুট করুন৷ আপনার পিসি এবং রিবুট করার পরে, AMD ড্রাইভার টাইমআউট সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

যদি এটি কাজ না করে, তাহলে CPU ভার্চুয়ালাইজেশন নিষ্ক্রিয় করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন৷ সিস্টেমের BIOS-এ সমস্যাটি পরিষ্কার করে।

AMD Radeon সেটিংস সম্পাদনা করুন

Radeon সেটিংসের বিভিন্ন অনুপযুক্ত কনফিগারেশন থাকতে পারে যা AMD ড্রাইভারকে ট্রিগার করতে পারে টাইমআউট মেসেজ দেখাতে যেমন নষ্ট শেডার্স ক্যাশ।

সতর্কতা :আপনার নিজের ঝুঁকিতে এগিয়ে যান কারণ নিম্নোক্ত পদক্ষেপগুলির মধ্যে কিছু গ্রাফিক্স কার্ড (বা ওভারক্লক বা আন্ডারক্লক) টুইক করা জড়িত, যা সিস্টেমটিকে অস্থির করে তুলতে পারে বা সিস্টেম/কার্ডকে ইট করতে পারে৷

এএমডি কার্ডের শেডার ক্যাশে সাফ করুন

এএমডি কার্ডগুলি প্রতিটি গেম লঞ্চের সময় শেডারগুলি তৈরি করার পরিবর্তে প্রায়শই ব্যবহৃত গেম শেডারগুলিকে সংকলন এবং সংরক্ষণ করে গেমগুলির লোডিং সময় বাড়ানোর জন্য একটি শেডার ক্যাশে ব্যবহার করে। AMD কার্ড ড্রাইভার টাইমআউট সমস্যা দেখাতে পারে যদি কার্ডের শেডার ক্যাশে হয় দূষিত বা ওভারলোড হয়। এই পরিস্থিতিতে, AMD কার্ডের শেডার ক্যাশে সাফ করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. AMD Adrenalin অ্যাপ্লিকেশন খুলুন এবং এর সেটিংস খুলুন . এখন গ্রাফিক্স -এ যান ট্যাব।
  2. তারপর পারফর্ম রিসেট এ ক্লিক করুন শেডার ক্যাশে এর সামনে এবং তারপরে, শেডার ক্যাশে পুনরায় সেট করতে নিশ্চিত করুন।
  3. এখন AMD ড্রাইভার সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন। মনে রাখবেন যে যখনই একটি গেম চালু করার সময় আপনাকে Shader ক্যাশে সাফ করতে হতে পারে। উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  4. যদি এটি কাজ না করে, প্রোফাইল সেট করছে কিনা তা পরীক্ষা করুন সমস্যামূলক খেলার মানে ত্রুটি পরিষ্কার করে।

এএমডি সেটিংসে ফ্রিসিঙ্ক এবং ভার্চুয়াল সুপার রেজোলিউশন অক্ষম করুন

FreeSync কখনও কখনও প্রত্যাশিত হিসাবে কাজ করতে পারে না এবং উন্নতির পরিবর্তে সিস্টেমে আরও সমস্যা সৃষ্টি করতে পারে৷

  1. AMD Radeon সেটিংস চালু করুন এবং এর ডিসপ্লে-এ যান ট্যাব।
  2. এখন ডিসপ্লে নির্বাচন করুন (যদি একাধিক প্রদর্শন ব্যবহার করেন) এবং টগল করুন AMD FreeSync-এর সুইচ বন্ধ তে অবস্থান উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  3. তারপর আবেদন করুন পরিবর্তন করুন এবং AMD ড্রাইভার সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  4. এটি কাজ না করলে, অক্ষম করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন ভার্চুয়াল সুপার রেজোলিউশন সমস্যার সমাধান করে। উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  5. যদি সমস্যাটি থেকে যায়, সেটিং কিনা তা পরীক্ষা করুন গ্রাফিক্স সেটিংস শক্তি নিরাপদ করতে ত্রুটি পরিষ্কার করে।

কার্ডের ফ্রিকোয়েন্সি এবং ভোল্টেজ সেটিংস সম্পাদনা করুন

  1. যদি উপরেরটি কাজ না করে, তাহলে Radeon সফ্টওয়্যার চালু করুন এবং পারফরমেন্স-এ যান ট্যাব।
  2. এখন ম্যানুয়াল-এ যান এবং GPU সেটআপ>>উন্নত নিয়ন্ত্রণ সক্রিয় করুন .
  3. তারপর সর্বোচ্চ GPU ফ্রিকোয়েন্সি 2 গুণ কম সেট করুন এবং প্রয়োগ করুন আপনার পরিবর্তন।
  4. পরে, AMD ড্রাইভার সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  5. যদি না হয়, তাহলে দেখুন সেটিং কিনা ফ্রিকোয়েন্সি 1350MHz থেকে এবং ভোল্টেজ 850 MV থেকে (এটি সক্রিয় করার পরে) সমস্যাটি পরিষ্কার করে।
  6. যদি এটি কাজ না করে, তাহলে ফ্রিকোয়েন্সি সেটিং করে দেখুন 2000MHz থেকে এবং ভোল্টেজ 1100MV থেকে সমস্যার সমাধান করে।
  7. যদি সমস্যাটি থেকে যায়, তাহলে স্বয়ংক্রিয়>> আন্ডারভোল্ট GPU সক্ষম হচ্ছে কিনা তা পরীক্ষা করুন সমস্যা পরিষ্কার করে। উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?

কার্ডের পাওয়ার লিমিট বাড়ান

  1. AMD Radeon চালু করুন সফ্টওয়্যার এবং এর পারফরমেন্স-এ যান ট্যাব।
  2. এখন নেভিগেট করুন টিউনিং-এ ট্যাব এবং ম্যানুয়াল নির্বাচন করুন .
  3. তারপর পাওয়ার টিউনিং সক্ষম করুন৷ এবং পাওয়ার লিমিট বাড়ান 50% দ্বারা . তারপর আবেদন করুন আপনার পরিবর্তন। উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  4. এখন রিবুট করুন৷ আপনার পিসি এবং রিবুট করার পরে, ড্রাইভার টাইমআউট সমস্যাটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

যদি এটি কাজ না করে, তবে সিস্টেমটি সরাসরি প্লাগ করছে কিনা চেক করুন একটি পাওয়ার সকেটে (একটি এক্সটেনশন তার বা পাওয়ার স্ট্রিপে নয়) সমস্যার সমাধান করে।

সিস্টেমের ফ্যানকে ফাইন টিউন করুন

  1. AMD Radeon চালু করুন সফ্টওয়্যার এবং পারফরমেন্স-এ যান ট্যাব।
  2. এখন টিউনিং এ ক্লিক করুন এবং ফ্যান টিউনিং সক্ষম করুন৷ .
  3. তারপর ম্যাক্স-ফ্যান টেম্পারেচার বাড়ছে কিনা চেক করুন 100 ডিগ্রি পর্যন্ত সমস্যার সমাধান করে।

যদি উপরের কোনটিই কৌশল না করে তবে এএমডি কার্ডের BIOS/ফার্মওয়্যার আপডেট করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন সর্বশেষ বিল্ডে বা পুরনো সংস্করণে প্রত্যাবর্তন (যদি সমস্যাটি BIOS আপডেটের পরে শুরু হয়) সমস্যাটি সমাধান করে।

সিস্টেমের রেজিস্ট্রি সম্পাদনা করুন

যদি কোনও ত্রুটির কারণে, ড্রাইভার OS-এ প্রতিক্রিয়া জানাতে খুব বেশি সময় নেয়, তাহলে এটি হাতে সময় শেষ হওয়ার সমস্যা হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, OS-এর অপেক্ষার সময় বাড়ানো (যেমন, TDR বিলম্ব) সমস্যার সমাধান করতে পারে৷

সতর্কতা :আপনার নিজের ঝুঁকিতে এগিয়ে যান কারণ সিস্টেমের রেজিস্ট্রি অচল করে দিলে আপনার ডেটা/সিস্টেম হুমকির মুখে পড়তে পারে। এছাড়াও, সিস্টেমের রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করা নিশ্চিত করুন।

  1. Windows এ ক্লিক করুন , রেজিস্ট্রি সম্পাদনা টাইপ করুন , ডান-ক্লিক করুন এটিতে, এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  2. এখন নেভিগেট করুন নিম্নলিখিত পথে:
    HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\GraphicsDrivers
    উইন্ডোজে এএমডি ড্রাইভার টাইমআউট ইস্যু কীভাবে ঠিক করবেন?
  3. তারপর, ডান প্যানে, ডান-ক্লিক করুন GraphicsDrivers-এ এবং New>> Dword (32-bit) নির্বাচন করুন মান।
  4. এখন নাম TdrDelay হিসাবে কী এবং এর মান 8 সেট করুন (বা 30)।
  5. তারপর, আবার ডান-ক্লিক করুন GraphicsDrivers-এ এবং নতুন>> Qword (64-বিট) নির্বাচন করুন মান।
  6. এখন নাম TdrDelay হিসাবে কী এবং এর মান 8 সেট করুন (বা 30)।
  7. তারপর বন্ধ করুন রেজিস্ট্রি এডিটর এবং পুনরায় শুরু করুন আপনার সিস্টেম।
  8. পুনরায় চালু করার পরে, AMD সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  9. যদি না হয়, নোটপ্যাড খুলুন এবং কপি এটিতে নিম্নলিখিত:
    Windows Registry Editor Version 5.00[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\GraphicsDrivers]“TdrDelay”=dword:0000000a“TdrDdiDeword:01/01/01d” 
  10. তারপর সংরক্ষণ করুন .reg এক্সটেনশন সহ ফাইল যেমন, TDR.reg, এবং নোটপ্যাড বন্ধ করুন .
  11. এখন ডাবল-ক্লিক করুন ফাইল-এ .reg এক্সটেনশন যেমন, TDR.reg দিয়ে তৈরি করা হয়েছে এবং যখন বলা হবে, হ্যাঁ ক্লিক করুন রেজিস্ট্রিতে এন্ট্রি যোগ করতে।
  12. তারপর রিবুট করুন আপনার পিসি এবং রিবুট করার পরে, AMD ড্রাইভার টাইমআউট সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

যদি সমস্যাটি এখনও সেখানে থাকে এবং একটি নির্দিষ্ট প্রোগ্রাম/গেমে ঘটছে, তাহলে সেই গেম বা প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করা হচ্ছে কিনা চেক করুন (যেমন Adobe After Effects) সমস্যাটি পরিষ্কার করে। মনে রাখবেন, কিছু গেম (যেমন TBC ক্লাসিক) DirectX 11 ব্যবহার করতে পছন্দ করে , তাই, নিশ্চিত করুন, তারা সঠিক DirectX সংস্করণ ব্যবহার করছে। একটি ব্রাউজার (যেমন ক্রোম) ড্রাইভার টাইমআউট সমস্যা দেখায়, এর হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করছে কিনা পরীক্ষা করুন সমস্যার সমাধান করে। তাছাড়া, কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে AMD Radeon সফ্টওয়্যার রাখা মিনিমাইজ করা অবস্থায় চলছে তাদের জন্য সমস্যাটি সাফ করেছে, তাই, নিশ্চিত করুন যে এটি আপনার সাথে কোনও সমস্যা নয়৷

এটি কাজ না করলে, পিসি রিসেট করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন ডিফল্ট-এ অথবা OS পুনরায় ইনস্টল করা AMD ড্রাইভার সমস্যা সাফ করে। যদি সমস্যাটি ফিরে আসে, তাহলে আপনার হার্ডওয়্যার সমস্যার জন্য GPU চেক করুন . আপনি সিস্টেমে অন্য GPU ব্যবহার করে বা অন্য সিস্টেমে GPU ব্যবহার করে এটি নিশ্চিত করতে পারেন।


  1. উইন্ডোজ 10 এ ফাইল সিস্টেমের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 বা Windows 11 এ ড্রাইভারের ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. Windows-এ Windows DRIVER_CORRUPTED_EXPOOL ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10, 8, 7 এ ল্যাপটপের কালো স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন